নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

বাজার দর এবং আমাদের হাল হকিকত

২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:১৫


দু'শ আশির ঘর ছাড়িয়ে পিঁয়াজ যখন তিন'শ ক্রস করে তখন আমাদের পিঁয়াজ মন্ত্রী একটা দাওয়ায় দিয়েছিল, তিনি পিঁয়াজ ছাড়া বাইশ রকমের রান্না করতে পারে ।

তার আগে অবশ্য পিঁয়াজ ক্ষেত মাড়িয়ে এসেছে গণভবনের টিকটক ।

ভাবলাম, পিঁয়াজ ছাড়া রান্নার পদ্ধতিটা যদিসত্যিই শেখা যায় তাহলে মাসে অন্তত দেড় হাজার টাকা সেভ হবে, কিন্তু কার কাছ থেকে শিখব ? অনেক ভেবে চিন্তে শেষে এক ঠাকুরের আশীর্বাদ নিয়ে গেলাম একজন বয়স্কা রক্ষণশীল হিন্দু রমনীর কাছে, তারপর বললাম, মা আমি এক হতভাগ্য দীন দরিদ্র মানুষ, পিঁয়াজ ছাড়া রান্নার পদ্ধতিটা কি আমাকে একটু শেখানো যায় ? তিনি বললেন, আগে বলো পিঁয়াজের দাম কমলে গরুর মাংস খাওয়া বাদ দেবে । আমি বললাম, আগেই বলেছি আমি এক হতভাগ্য দীন দরিদ্র মানুষ, গরুর গোসত কেনার সামর্থ আমার একেবারেই নেই মা । উনি একটু চিন্তা করে বললেন, এখন বাজারে গিয়ে দ্যাখ, পিঁয়াজের দাম কমে গেছে ।
আমি বললাম, কিন্তু আমার পিঁয়াজ ছাড়া রান্নার পদ্ধতিটা...
- রাখো তোমার রান্নার পদ্ধতি, ওটা আমাদের দীর্ঘ দিনের সাধনার ফসল, তোমাকে শেখানো যাবেনা ।

এরপর আমি অনেকটা দুঃখ ভারাক্রান্ত মনে বাজারে এসে দেখি, সত্যিই পিঁয়াজের দাম কমে দু'শ টাকার নিচে চলে এসেছে । আমি আবার একটু একটু করে পিঁয়াজি হতে শুরু করলাম ।

এর তিন দিন পর বাজারে গিয়ে তো অবাক, পিঁয়াজ আবার পূর্বের দামে চলে এসেছে । অবশেষে ফুলকপি, বাঁধাকপি, মুলা, গাজর, আদা, রসুনের দোকান ঘুরে খালি ব্যাগ, ক্লান্ত শরীর নিয়ে নিরস মুখে বাজারের এক কোণে গিয়ে দাঁড়ালাম । হঠাৎ পাশে থেকে একজন বলল, ভাই আমার মনে হয় কয়দিন আগের বুলবুইল্লা বাজারটাকে একেবারে চুলবুল করে দিয়ে গেছে । আমি বললাম, ভাই তাতো বুঝলাম, কিন্তু শুনছি পিঁয়াজ তো আমদানি হচ্ছে জলে, স্থলে, অন্তরীক্ষ দিয়ে; তারপরও দাম কেন আবার বাড়ল ?

উনি একটু মুচকি হেসে বললেন, আরে ভাই এই সহজ হিসেবটা বুঝলেন না, পিঁয়াজ তো আমদানি করছে মামুরা; তাতে লোকশান হলে মামীরা কি ঘরে ঢুকতে দেবে ? কেনা দামের চেয়ে চারগুন লাভ করার সুযোগ না দিলে মালয়শিয়া, সিংগাপুরে বাড়ি হবে ক্যামনে ?

আমি লোকটার মুখের দিকে চেয়ে আস্তে করে বললাম- ও, আচ্ছা ।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: দেশ ব্যর্থদের কবলে। এক মাসেও পেয়াজের বাজার ঠিক করতে পারেনি সরকার।
আজ কিনলাম ২৪০ টাকা করে।

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:৩৩

সাইন বোর্ড বলেছেন: সরকারের দোষ দিয়ে লাভ নেই, আমরা তো উনাদেরকে ভোট দিই না, তাহলে আমাদের দায় উনারা কেন নিবে ? পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

২| ২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: পেয়াজের দাম তো কমছে।
আসলে কোনো কিছুরই দাম কমে না।

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:৩১

সাইন বোর্ড বলেছেন: ব্লগার গিয়াস উদ্দিন লিটন লিখেছে সে ২৪০ টাকা দরে পিঁয়াজ কিনেছে । এটা কি কমা হলো ? তবে একটা সময়ে গিয়ে কমবে । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৩| ২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:১৬

মাহমুদুর রহমান বলেছেন: পেয়াজ কিনতে গেলে মনে হয় যেন আমি কলকাতার বাসিন্দা।কারন ২৫০ গ্রামের ওপর কেনার সাহস পাই না দাদা ভাই।

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:২৯

সাইন বোর্ড বলেছেন: ওদের কথা বাদ দিন, দাম কমলেও ওরা এর বেশি কিনবে না । আর আমরা এখন কিনছি নিতান্ত বাধ্য হয়ে । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৪| ২৭ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:০৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: পিয়াজের দাম কপমলেও আর ৫০এর নিচে নানবে বলে মনে হয় না। ২০ টাকা কেজি দামের চাল ৫০+ হওয়ার পর, কমে ৩০ টাকায় স্তির হয়েছিলো।

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:২৭

সাইন বোর্ড বলেছেন: আমার কিন্তু মনে হয় আগামি মার্চের দিকে পিঁয়াজের দাম কমে ৩০/৩২ টাকায় চলে আসবে, কারণ এর আগেও দেখেছি কোন কিছুর দাম বাড়লে তা উৎপাদন করার জন্য মানুষ হুমড়ি খেয়ে পড়ে । আমাদের এখন শুধুই অপেক্ষা । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৫| ২৭ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:৩৫

মোঃ ইকবাল ২৭ বলেছেন: বাঙালীরা তো ভারতকে গালি দিচ্ছে, ভারত নাকি পেঁয়াজ দিচ্ছে না, ভারত নাকি মালদ্বীপকে পেঁয়াজ দিচ্ছে, ভারতে নাকি পেঁয়াজের মূল্যা ৬/৭ টাকায় নেমে এসেছে, ভারতের কৃষকেরা কান্না কাটি করছে ইত্যাদি ইত্যাদি। আসলে সত্য হলো যে পেঁয়াজের মূল্য ভারতে ও ১০০ রুপি ছাড়িয়ে গেছে। ভারতে পেঁয়াজের সংকট , ভারত যেখানে পেঁয়াজ রপ্তানী করত, সেই ভারত এখন পেঁয়াজ আমদানী করছেন মিশর হতে। কয়েক দিনের মধ্যে প্রথম চালানের পেঁয়াজ বোম্বেতে পৌছাবে। বাংলাদেশের পেঁয়াজের মূল্য তত দিন নিয়ন্ত্রণে আসবেনা, যতদিন ভারত হতে পেঁয়াজ আসবেনা। সামনের মৌসুমে কৃষকেরা পেঁয়াজ উঠালে হয়ত বাংলাদেশে পেঁয়াজ আসবে। তত দিন দেশে পেঁয়াজ নিয়ে বিশৃংখলা চলবে মনে হচ্ছে।

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:২৩

সাইন বোর্ড বলেছেন: ধরে নিলাম ঠিক আছে আপনার কথা, কিন্তু সাধারন মানুষকে তো পিঁয়াজ দিয়ে পিঁয়াজি বানানো হচ্ছে, এর দায় কে নেবে । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৬| ২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ৮:২১

জুল ভার্ন বলেছেন: "যায় যদি যাক প্রা, হীরকের রাজা ভগবান!"

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:১৯

সাইন বোর্ড বলেছেন: উপর থেকে ভগবান হাসে, কে যে কখন ফাঁসে । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৭| ২৭ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: হ্যা এটাও ঠিক।

তবে আমাদের দেশে চালের দাম কয়েকমাসের জন্য কমেছিলো। ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে কমমূল্যে ধান ক্রয়ের জন্যই হয়তো দাম কমিয়েছিলো।
এখন আস্তে আস্তে বাড়ছে। ব্যবসায়ী মিল মালিকদের কাছে ধান আছে। তারা ২-৩ টাকা করে আস্তে আস্তে বাড়াচ্ছে।

ধানের মতো কৃষকরা পেয়াজের প্রতি ঝুকে পড়লে , ধান চালের দাম নাগালের বাইরে চলে যাবে। প্লেনে চাল আনতে হতে পারে।

পিয়াজ পচনশীল হওয়ায় ব্যবসায়ীরাও কিনবে না। কৃষকরা নিঃস্ব হয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.