নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

জল শালুকের নিষিদ্ধ কাব্য !

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৩:৪৪

ছবি নেট ।

তোরাব আলি নাম তার যদিও কেউ কেউ আলি ডাকে আবার কেউ কেউ তোরাব। এ নামের অর্থ কি সে জানে না। জানতে চায় ও না। তোরাব আলি মুর্খ মানুষ হলেও জানে " নামে কি আসে যায় কর্ম হইল আসল! যেইডা মরলেও লগে যাইব। "

মাঘ মাসের শীতে কাঁপতে কাঁপতে তোরাব পুস্করিণীর সামনে দাঁড়িয়ে আছে। তখন ফজর ওয়াক্ত। ফরজ গোসল করতে আসছে। ঘর থেকে বের হওয়ার আগে তোরাবের স্ত্রী জুলেখা খুব ভালো করে জমিনের খাঁটি সরিষার তেল দিয়ে মালিশ করে দিয়েছে। তখন তোরাব জুলেখার চোখে চোখ রেখে বলেছিল " বউরে! তোর নরম হাত ছুঁইলেই মোরে শইলডা আপনা আপনি গরম হইতে থাকে ! "

জুলেখা হাসে ওর গজদন্ত থাকাতে কি যে লাগে কুপির আলোতে যেন এক টুকরা হীরা চমকায় !  তোরাব ইশ! বলে জুলেখাকে আবার কাছে টানে কমলার কোয়ার মতন ঠোঁটে ঠোঁট ডুবিয়ে ভুলে যায় ভেতরকার কষ্ট।
তোরাব প্রায় সময় বলে " বউরে তুই আমার সুখের পাখি দুখের দাওয়াই! " জুলেখা খালি হাসে আর তেরছা চোখে পঁয়ত্রিশ বছর এর মানুষটারে মাপতে থাকে ভাবতে থাকে।

মনে মনে বলে মানুষ টা কি সরল! অথচ বিছানায় গেলে যেন একটা দীর্ঘদিনের উপোষ বাঘ ! জুলেখা অবশ্য বলে, মরদ তো এমনই হওয়া চাই সময় সময় বাঘ সময় সময় মাঘ মাসের পুস্করিণীর জলের মতন ঠান্ডা!

তোরাব এদিক সেদিক দেখে কাউরে দেখা যায় কি না? না কোন জন মানব নাই।আসার সময় দেখছে রান্ধন ঘরের এক কোণায় লালু নামের কুত্তাটা গুটিশুটি হয়ে শুয়ে আছে। আঁধারে যদিও লালু তোরাবকে চিনে নিল কিন্তু লালুর তেমন আগ্রহ নেই তোরাবের প্রতি।চারপাশে তখন ঘুটঘুটে আঁধার। হালকা উত্তর এর বাতাস তোরাবের বুকটাতে কাঁপন ধরিয়ে দিচ্ছে। তোরাব আল্লাহ রাসুলের নাম নিয়ে গায়ে পেঁচানো খয়েরী রঙ এর চাঁদর আর লুংগী,গামছা ঘাটের পেয়ারা গাছটার ডালে রেখে পুস্করিণীর ঠান্ডা জলে নিজেকে সঁপে দেয়।

একেতো মাঘ মাস তারউপর কচুরিপানায় ঠাসা পুস্করিণী! হাপুসহুপুস করে একসাথে দশ বারোটা ডুব দিয়ে দম ছাড়ে।যতবার ডুব দিয়েছে ততবার মনে হয়েছে এই শেষ আর না এমন শীত যে গায়ের ভেতর নড়ে উঠে। রক্ত যেন জমতে শুরু করে দেয়।

যেই তোরাব উঠতে যাবে দেখে জুলেখা দাঁড়িয়ে এক হাতে কুপি অন্য হাতে একটা কিসের যেন প্যাকেট। তোরাব ঘাটের কাছে এসে জিগাইল কি এটা? জুলেখা নীচু গলায় জবাব দেয় হালিম ভাই এর বউ দিছে। বিলেতি সাবান! ঢাহা বড় শহর থাইকা আনছে।

শরীরে মাখলে সুন্দর গন্ধ নাকি কয় সারাদিন। জুলেখা হাসি ধরে রেখে বলে। তোরাব কাঁপতে কাঁপতে কয় " তাইলে এতদিনকার তোর শরীরের সুবাসেই তো আমার শরীরে অন্য একটা সুবাস থাকতো !  "এই সাবান দিয়া উহা নষ্ট করতে মন না চাহে।
জুলেখা একটু ধমক দিয়ে বলে, দূর !খালি উলটাসিধা কথা। ধরেন তো শরীরে মাখেন! তোরাব আর কথা না বলে সাবানখানার রঙিন মোড়ক ছিঁড়তে থাকে তারপর খুব দ্রুত সাবান ঘষতে থাকে শরীরে। জুলেখা এদিক সেদিক দেখছে কেউ এই সকালে ঘাটে দেখলে কলংক হয়ে যাবে। গেরামের মাইনষে কি বলবে এসব যখন ভাবছে তোরাব তখন ডাক দিয়ে কইল আসলে সাবানের ঘ্রানটা সেইরকম অনেকটা বেলীফুলের ঘ্রাণ ! পিঠটা একটু ডলে দেও দেহি।

জুলেখা আবার এদিক সেদিক দেখে হাতের কুপিখানা খুব সাবধানে রাখে যাতে বাতাসে নিভে না যায় ! তোরাবের ঠান্ডায় নীল হওয়া ঠোঁট হাসি ধরে রেখে বলতে থাকে " কুপিরে সামলাইয়া কয়দিন রাখবা?একদিন ফুরুত ! "

জুলেখা তোরাবের দিকে চোখ বড় করে তাকায় রাগের স্বরে বলে খালি মুখে আকথা কিছু আটকায় না ! বিয়ান বেলায় এসব কয় কেউ ?
জুলেখার ফর্সা পদ যুগল আস্তে আস্তে নরম মাটিতে পড়ে। জুলেখা তোরাবের কাছে এসে বসে সাবান চেয়ে হাতে নিয়ে পিঠে ঘষতে থাকে। আর আবদার করে আমারে একদিন বড় শহরে নিয়া যাবা? হুনছি ঐ হানে বড় বড় দালান, গাড়ি ঘোড়া চলে। আর মেয়ে মানুষ নাকি ধলা মুলার লাহান ধলা ! আর ব্যাটা মাইনষে নাকি লুংগী পড়ে না পায়জামা আর অমন কি পইড়া থাকে তারপর গলায় নাকি খাটো একখান রশির মতন কি ঝুলাইয়া আফিস করে !

তোরাব জিগাইল কে কইছে? হালিম ভাই এর বউ উত্তর দেয় জুলেখা। আর কি কইছে তোরাব জিগায়? আরো তো কত কথা কইছে এদের নাকি লাজ শরম কম! হাতা কাটা ব্লাউজ আর পাতলা শাড়ী পড়ে ! জুলেখা বলতে থাকে এক শ্বাসে।

তোরাব হাসতে হাসতে কয় নদীর পাড়ে দেখি গেরামের বহু মাতারি হুদা কাপড় পইড়া উদলা গতরে নাহায়! এদের শরম কই গেল ? জুলেখা ঠোঁট ফুলিয়ে জবাব দেয় অতশত বুঝি না আমারে বড় শহরে নিয়া যাইবা এইডা পাকা কথা। তোরাব আইচ্ছা বইলা মাথা নাড়ে ।

এর মধ্যে তোরাব জিগায় তুমি গোসল করবা না?এখনো আন্ধার আছে। কেউ উঠে নাই। এ কথা বলতে না বলতেই পুকুর পাড়ের হিজল গাছ থেকে একটা রাতজাগা পাখি উড়ে গেল। খোয়াড়ে বন্দী মোরগ ডাক দেয় কুককুরুক্কু কু! কবুতর করে বাক-বাকুম!

তোরাব বলতে লাগল, " দেখছ হালার কারবার, সব হালায় সজাগ! "

( বাকি অংশ পরে....)

১০ নভেম্বর ২১ ( বুধবার )

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০২১ ভোর ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



আপনার পর্ণ আসক্তি আছে?

১১ ই নভেম্বর, ২০২১ সকাল ৯:১৮

স্প্যানকড বলেছেন: মেলা কিছুতে আসক্ত ! আপনি ? গেরামে হয় না এমন তা বলেন আগে? আমি যে সময়ের গল্প বলছি উহা ৭০ দশকের। বিজলি বাতির কারবার নাই। আর যৌনতার কথা থাকলেই কি পর্ণ আসক্তি আছে ধরে নেয়া যায় ? একজন দম্পত্তির গল্প বলা হচ্ছে তাদের সব কিছু এতে থাকবে যৌনতা, প্রেম, বিরহ, জড়তা, সংগ্রাম আরও মেলা কিছু যাহা পরে আসবে। দয়া করে চুপ থাকুন। না বুঝে মন্তব্য করা আপনার কাজ মাগনা করতে হয় বলে। আপনার জন্য এই কবিতাখানি....

কবি শঙ্খ ঘোষ এর। আমার সবচেয়ে খুব খুব প্রিয় কবি।

এত বেশি কথা বলো কেন? চুপ করো
শব্দহীন হও
শষ্পমূলে ঘিরে রাখো আদরের সম্পূর্ণ মর্মর

লেখো আয়ু লেখো আয়ু

ভেঙে পড়ে ঝাউ, বালির উত্থান, ওড়ে ঝড়
তোমার চোখের নিচে আমার চোখের চরাচর
ওঠে জেগে

স্রোতের ভিতরে ঘূর্ণি, ঘূর্ণির ভিতরে স্তব্ধ
আয়ু
লেখো আয়ু লেখো আয়ু
চুপ করো, শব্দহীন হও।


ভালো থাকবেন।

২| ১১ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৩১

চাঁদগাজী বলেছেন:




যৌনতাকে সাহিত্যে আনার মত দক্ষতা আপনার নেই, মনে হয়; আপনি যৌনতা আনেন চটির লেভেলে।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৮:২৮

স্প্যানকড বলেছেন: হতে পারে আবার নাও হতে পারে যেভাবে যে নেয় ! আর আমি তো সাহিত্যিক নই তাই কিছুই দাঁড়ায় না মনে হয়। তবে চেষ্টা করলে একদিন নিশ্চিত দাঁড়িয়ে যাবে কিছু ! মানে হয়ে যাবে সাহিত্য ! ভালো থাকবেন। ধন্যবাদ।

৩| ১১ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৪০

রানার ব্লগ বলেছেন: গল্পের নামখানা বেশ জম্পেস হয়েছে, মাত্র তো গল্প শুরু দেখি সামনে কি হয় !!!!

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৮:২৯

স্প্যানকড বলেছেন: ইন শা আল্লাহ। ধন্যবাদ, ভালো থাকবেন।

৪| ১১ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:০৬

অপু তানভীর বলেছেন: জল শালুকের নিষিদ্ধ কাব্য এগিয়ে চলুক ! এর পর কাহিনী কোন দিকে যায় দেখা যাক ।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৮:৩০

স্প্যানকড বলেছেন: হুম, দেখি কি করা যায়। দায়িত্ব বেড়ে যাচ্ছে দেখছি । ধন্যবাদ, ভালো থাকবেন।

৫| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

মরুভূমির জলদস্যু বলেছেন: গ্রামীণ গল্প, ভালো হয়েছে।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৮:৩১

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন সব সময় এই দোয়া করছি।

৬| ২২ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:১৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: গল্পটা অফ প্রেমে পড়েছিলাম তখন মন্তব্য করা হয়নি। দুর্দান্ত একটি গল্প। কাহিনী ও বর্ণনা দারুন হয়েছে। পরের পর্বের জন্য অপেক্ষায় আছি।±++++++

২২ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৭

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ সরকার সাহেব। ভালো থাকবেন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.