নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

প্রভু ! বারবার নষ্ট হয়ে যাই !

২৬ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

ছবি নেট । চিত্র শিল্পী ক্যাথরিন লা রোজ।

জুম্মার দিনে কত জনে পাঞ্জাবি আতর সুবাস লাগাইয়া মসজিদে যায়। আমি জিন্স আর গোল গলার গেঞ্জি। একবার চোখে সুরমা দিছিলাম। দেখি নানু দিচ্ছে চোখে। তাঁর দেখাদেখি আমিও। তখন কলেজে পড়ি বহুদিন আগের কথা ! সুরমা দেয়ার পর আয়নায় নিজেরে দেখি কেমন জানি অচেনা। কিছুটা মেয়ে মেয়ে লাগছে ! এরপর আর ঐ জিনিস চোখে উঠেনি।

মসজিদের কাছেই দেখি অনেক ভিক্ষুকদের ভীড়। এত ফকির দেশে ! ইসলামে হালাল নিকৃষ্ট কাজের ভেতর এক হইল শক্তি থাকতে ভিক্ষা করা আর বউ তালাক !

অবশ্য প্রথম কাজটি কোন সাহাবী করেন নি তবে দ্বিতীয় কাজটি করেছেন ! যাক সে নিয়ে আজ কিছু বলছি না।

এদিকে আমাদের নেতাদের কথার তোদনে দেশে টিকা থাকা দায় ! দেশ নাকি হংকং, মালয়েশিয়া ! চামড়ার মুখ তার উপর নাই ট্যাক্স তাই উনারা বলে যান।
যাক সেসব ঠেলেঠুলে মসজিদে প্রবেশ করলাম। দেখি মুসল্লি মাশা আল্লাহ খারাপ না ! জুতা জোড়া খুব কাছেই একটা কাঠের বাক্সে রেখে দিলাম আর সতর্ক দৃষ্টি রাখলাম যাতে গায়েব না হয়ে যায়!

এদিকে হুজুর খুতবা দিচ্ছে সমাজে ইসলামের কতটা দরকার এর উপর। আমি জুতা মোবারক নিয়া চিন্তায় মগ্ন ! ভাবা যায় উপাসনালয়ে এসব পার্থিব চিন্তা ! ছিঃ ! মনরে কড়া শাসানি দিলাম কিন্তু বেশী কাজ হলো বলে মনে হয় না।

ভাবলাম দেশের একটা শ্রেণী উপাসনালয় থেকে জুতা চুরি করে নিজেদের টিকিয়ে রাখছে আর সরকার উন্নয়ন এর ফিরিস্তি দিয়ে বেড়াচ্ছে !

আচ্ছা, গনিকালয় থেকে কি জুতা চুরি হয় ? হলেও তো কেউ বলবে না। যেখানে চরিত্র সতীত্ব খোয়া যায় সেখানে জুতা তুচ্ছ !

আমার সেই অভিজ্ঞতা নাই তবে একবার হার্ট ফাউন্ডেশন হাসপাতালে ছিলাম মায়ের হার্টে ব্লক ধরা পড়েছিল তখন। সে সময় নতুন কোলা পুড়ি চপ্পল জোড়া হারিয়েছি। পরে রাত্রের বেলা খালি পায়ে বাসায় ফিরি।

এমন সময় জোরে সবাই আমিন বইলা চিল্লান দিল আমিও দিলাম। দিতে হয় হুজুররা এসব আমিন, শেয়ার, লাইকের ব্যবসায় খুব ভরসা করছে ইদানীং ! মুসলিম জনতা দেশে কম থাকলে এ দেশের হুজুর সম্প্রদায় না খেয়ে দিন যাপন করিত ইহা সত্য !

খুতবা শুনতে শুনতে ঝিমিয়ে পড়ছি চোখ মেলে রাখার খুব চেষ্টা করছি মাগার কাজ হচ্ছে না। হবে কেমনে রাইত ভইরা নেটফ্লিক্স এ Idris Alba অভিনীত " The harder the fall " মুভি দেখলে। অবশ্য আমি কিতা করতাম প্রতি বৃহস্পতিবার রাইত আমার চান রাইত ! শুক্রবার দিন এর বেশি অংশ যায় ঘুমাইয়া আর রাইতে সেই নেটফ্লিক্স ! এই আমার উইক এন্ড বা জুম্মা দিন !
যাক এই হালকা তন্দ্রাঘোরে দেখলাম, আমি কোথায় জানি যাচ্ছি। সামনে দাঁড়িয়ে একটা লোকাল বাস। বাসে উঠে দেখি যাত্রী আমি আর আরেকজন নারী ! আর কেউ নাই। চালক নাই। নারী যাত্রী খুব আগ্রহ নিয়ে আমাকে দেখছে আমিও তাকে। ধীরেধীরে কাছে গিয়ে তার অনুমতি নিয়ে পাশের সিটে বসলাম। তার নাম জিজ্ঞেস করাতে বলল, আসল নাম মানসুরা তবে সার্টিফিকেট অনুযায়ী নাজমা !

আমি অবাক হইনি এ দেশে বহু রথী-মহারথী আছেন যাদের জন্মদিন দুই তিনটা !

কোথায় যাবেন জিজ্ঞেস করাতে বলল দৌলতদিয়া। আমি বললাম বেড়াতে বুঝি? উনি হেসে বললেন, আরে না এই যে সরকার সার্টিফিকেট দিছে ! কাম কইরা পেট পালার। সেই কামে যাইতাছি।

আমি কইলাম দেখতে পারি সার্টিফিকেট ? উনি কাগজটি হাতে দিলেন। কাগজটি নিয়া যা দেখলাম তাতে চোখ বড় শ্বাস দ্রুত ! মানে সারা জীবন যোনী ভাড়া দিয়ে যাবেন সেই লাইসেন্স !

এমন সময় পাশেরজন ঠেলা দিয়ে বলল, ভাই ! দাঁড়ান জামাত শুরু হবে। আমি হুম বলে দাঁড়াতে লাগলাম। হুজুর বলছে, " কাতার সোজা করেন। মোবাইল সাইলেন্ট করেন ! " এর মাঝে একজনের মোবাইলে একটা জনপ্রিয় হিন্দি গানের রিং টোন বেজে উঠলো ! বাঙালী মানুষ হইল না !

নিয়ত বাঁধতে বাঁধতে কবি শক্তি চট্রোপাধ্যায় এর মতন বারবার বিরবির করে বলতে লাগলাম,

" প্রভু ! নষ্ট হয়ে যাই
  বারবার নষ্ট হয়ে যাই
  অধম তোমার মাফ ক্ষমা ভিক্ষা চাই
  প্রভু ! বারবার নষ্ট হয়ে যাই !  "

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



মসজিদের ভেতরে স্বপ্নে হুর দেখেছেন, আপনার ইবাদত কাজ করছে।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ৮:২৩

স্প্যানকড বলেছেন: মুরুব্বি ! কিতা আর কমু ? আপনার উপর রাগ করছি নিজের জায়গায় আমারে কমেন্ট ব্লক কইরা রাখছেন। কামডা ঠিক হয় নাই । ভাবছিলাম আপনি সমালোচনা সইতে পারেন এহন দেহি ধ্যাৎ ! সেই মান্দাইতা রইয়া গেছেন। ভালো থাকবেন। ধন্যবাদ।

২| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:



খুলে দেবো, আপনি ব্লগার জটিল ভাইয়ের ওখানে আার বিপক্ষে উসকানী দেয়াতে আপনাকে কমেন্ট ব্যান করেছিলম, জটিল ভাইয়ের পতনের পর খুলে দেয়ার দরকার ছিলো।

৩| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ৮:৩১

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ব্যানমুক্ত করে দিয়েছি; আপনাকে সমালোচনা করার জন্য ব্যান করিনি, করেছিলাম জটিল ভাইয়ের পোষ্ট উসকানী দেয়ার কারণে; আশাকরি, ঝটিল ভাই'এর ব্লগিং'এর সমাপ্তি ঘটেছে।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১০:০০

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ৮:৫৩

মোগল সম্রাট বলেছেন: আগে জুমার খুৎবায় ইমাম সাহেব টাইলস কেনার জন্য, এসি কেনার জন্য দান করার বয়ান করতো। এহন এসির বিল তোলার জন্য মুখে ফেনা তোলে।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১০:০০

স্প্যানকড বলেছেন: ঘটনা সত্য মোগল সম্রাট ! ভালো থাকবেন।

৫| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ৯:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: নষ্ট হবো ভ্রষ্ট হবো আবার সঠিক পথে আসবো, সঠিক পথে থেকে মরবো এভাবেই জীবন শেষ হবে।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১০:০১

স্প্যানকড বলেছেন: হুম, এইতো জীবন ! ভালো থাকবেন। ধন্যবাদ।

৬| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৫৯

ইসিয়াক বলেছেন: একটা বুদ্ধি শিখিয়ে দেই। মসজিদ বা শহীদ মিনারে গেলে অর্থাৎ যে সব পাবলিক প্লেসে গেলে জুতা খুলতে হয়। সেখানে পুরাতন জুতা বা স্যান্ডেল পরে যাবেন তাহলে জুতা/ স্যান্ডেল হারানোর সম্ভাবনা কম থাকবে । হা হা হা নিজের অভিজ্ঞতা থেকে বলছি।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১০:০৪

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ পরামর্শ দেয়ার জন্য। ভালো থাকবেন।

৭| ২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৪০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইসলামের দৃষ্টিতে সব বিবাহিত মেয়েরাই যোনি ভাড়া দিয়া খায়।হাদিসে আছে,যোনি ব্যবহারের বিনিময়ে মোহরানার অর্থ দেয়া হয় এবং আরো আছে চাহিবা মাত্র দিতে বাধ্য থাকিবে।এমন কি উটের পিঠে থাকলেও।

২৭ শে নভেম্বর, ২০২১ রাত ৩:০৯

স্প্যানকড বলেছেন: তাই নাকি ! জানতাম না তো ! ভালো থাকবেন ।

৮| ২৭ শে নভেম্বর, ২০২১ রাত ১:১২

নেওয়াজ আলি বলেছেন: আচ্ছা আমাদের দেশের মত এই রকম ধোকাবাজ রাজনৈতিক নেতা অন্য দেশে পাওয়া যায় কিনা

২৭ শে নভেম্বর, ২০২১ রাত ৩:১২

স্প্যানকড বলেছেন: থাকলেও লজ্জা শরম আছে ! এগুলির কিছুই নাই আছে খালি চোপা ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৯| ২৭ শে নভেম্বর, ২০২১ ভোর ৫:৩৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: إِنَّ أَحَقَّ الشَّرْطِ أَنْ يُوفَى بِهِ مَا اسْتَحْلَلْتُمْ بِهِ الْفُرُوجَ.

‘‘সবচেয়ে অধিক গুরুত্বপূর্ণ শর্ত যা পূরণ করা জরুরী, তা হল সেই বস্তুত যার দ্বারা তোমরা (স্ত্রীদের) গুপ্তাঙ্গ হালাল করে থাক।’’[3

মোহরানার বিনিময়ে গুপ্কা

২৭ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:০৯

স্প্যানকড বলেছেন: হুম, ব্যাপারটা মারাত্মক ! কিন্তু যতদুর জানি ইহা মুলত একজন নারীর সাপোর্ট মানে আর্থিকভাবে সাহায্য করা যাতে ডিভোর্স হলে বিপদে না পড়ে। সম্মানে দেয়া হয়।

১০| ২৭ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৪২

অপু তানভীর বলেছেন: সত্যিই কি এমন লাইসেন্স হয় নাকি?

২৭ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:১২

স্প্যানকড বলেছেন: আছে তো লাইসেন্সধারী বেশ্যা ! ভালো থাকবেন।

১১| ২৭ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৪৯

বিটপি বলেছেন: লেখক বলেছেন: তাই নাকি ! জানতাম না তো ! ভালো থাকবেন ।

নূরা বুইড়া এরকম অনেক কিছুই বলে যা আমরা জানিনা। তার উপর শয়তান ওহী নাজিল করে তো, তাই উনি হলেন ঐসব বিষয়ের ব্যাপারে 'জানোয়ার'

১২| ২৮ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৭

স্প্যানকড বলেছেন: কিতা আর কমু ? আল্লাহ হেদায়েত করুক । ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.