নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ কোন ব্লকে হাঁটবে ?

২৬ শে জানুয়ারি, ২০২২ ভোর ৬:২৮

ছবি নেট।

আচ্ছা, আজকে শুরু করছি একটা প্রশ্ন দিয়ে আমাদের হুজুর সম্প্রদায় কতটুকু দেশ পরিচালনা করতে পারবে ? যদি উত্তর না হয় তবে তাদের রাজনীতি বন্ধ করে শুধু ইসলাম নিয়ে পড়ে থাকা উচিত। শুধু শুধু বানর এর মতন লাফালাফি করা বন্ধ করা উচিত। এরা যে পারবেনা এ আমি নিশ্চিত। পারলেও বেশীদিন নয়। আপনি কি ভাবছেন ?

আরেকটা প্রশ্ন করি আপনি কি হতে চান বাঙালি? কাস্মীরী? রোহিঙ্গা ? আফগানি ? ইয়েমেনী? ফিলিস্তিনি ? কোনটা? আসলে এর কোনটাই হতে চাননা। যা আছেন তাই থাকতে চান মানে বাঙালি ! অথচ শুধুই নাটক করেন মায়া কান্না করেন।

আফগানের হাল কত যে খারাপ আন্তর্জাতিক খবর শুনলে মন খারাপ হয়ে যায় সত্যি ! শীত কাটাতে কম্বল নেই,খাবার যোগাতে রক্ত বিক্রি করছে এমনকি বিক্রি করে দিচ্ছে নিজের সন্তান ! এমনে একটা দেশ কদিন চলবে? হুজুরদের আন্তর্জাতিক কতটা গ্রহণ যোগ্যতা আছে ? একটুও নেই। এত কথা বলার কারণ আমরা সে অবস্থায় যেতে চাই না !

এই যে নতুন আরেক সমস্যা আসছে রাশিয়া, চীন , ইউক্রেন। রাশিয়া দশ হাজার সৈন্য ইউক্রেন বর্ডারে মজুদ করে বসে আছে। আমেরিকা খুব সম্ভবত সাড়ে আট হাজার হবে বুলগেরিয়ার দিকে। ইংল্যান্ড হুশিয়ার করছে। বরিস জনসন বলেছেন " রাশিয়ার চড়া দাম দিতে হবে এজন্য শুধু ইউক্রেন কেন কোন দেশের প্রতি যেন নজর না দেয়। রাশিয়ান বহু মায়ের বুক খালি হতে পারে এমন ধমকি দিচ্ছে ! " যদিও বরিস জনসনের বিরুদ্ধে পুলিশ তল্লাশি চালাচ্ছে যার ফলাফল হয়তো খুব সম্ভবত জলদি বেরিয়ে পড়বে। যদি ধরা খায় যা ইংল্যান্ডের জন্য হবে বড় রকম ধাক্কা !

পুতিন যদি ইউক্রেন আক্রমণ করেই বসে লাভ ক্ষতি যার যাই হোক বিশ্ব কিন্তু দুভাগে ভাগ হবে। বাংলাদেশ কোন ব্লকে থাকবে? ভারত ও কিছুটা চাপ সহ্য করছে কারণ চীন নাগাল্যান্ড অন্য দিক দিয়ে খোচাখোচি করছে। পাকিস্তান তো দেউলিয়া! ইমরান খান নতুন অফার দিয়েছে পাকিস্তানে যদি কেউ দুই তিন লাখ ডলার আবাসন প্রকল্পে ইনভেস্ট করলে সিটিজেনশিপ পাবে !

এদিকে পুতিন ইউরোপে গ্যাস সাপ্লাই বন্ধ করে দিতে পারে বলে হুমকি দিচ্ছে। যার জন্য ইউরোপ অন্য হিসেব টানছে জার্মান চুপ আছে। ফ্রান্স কি ভাবছে বুঝা মুশকিল !

এর প্রভাব বাংলাদেশে কি পড়বে না ? ইউরোপীয়ানরা এনার্জি নিয়ে নতুন করে ভাবছে। জনগন যাতে শান্ত থাকে এনার্জি বিল যাতে বেশী না আসে সেদিকে খেয়াল রাখছে। আমাদের বাংলাদেশ সেদিকে কতটুকু ভাবছে? কতটুকু এনার্জি মজুদ রেখেছে ?

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২২ ভোর ৬:৫২

সোবুজ বলেছেন: বাংলাদেশ যে দিকেই যাক তাকে কেউ যেতে বলছে না।তার সার্থে সে যাবে।বাংলাদেশের কোন পক্ষে যাওয়াতে কারো কিছু যায় আসে না।
হুজুররা ক্ষমতা দখল করলে আফগানের চেয়ে খারাপ অবস্থা হবে।আফগানদের আফিম আছে,আমাদের ভিক্ষার ঝুলি ছাড়া কিছুই নাই।

২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪১

স্প্যানকড বলেছেন: হুম ওদের কাছে দুধভাত মানে গনায় ধরে না। সারা দুনিয়ায় ইলেক্ট্রিসিটি, গ্যাসের দাম বেড়ে গেলে তখন আমাদের কি উপায় ? আমাদের বহুকিছু আছে। " আমরা করোনার চেয়ে শক্তিশালী ! "

২| ২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৬

নূর আলম হিরণ বলেছেন: রাজায় রাজায় যুদ্ধ খামোকা উলু খাগড়ার প্রাণ দেওয়ার দরকার কি! বাংলাদেশ কোনো দিকে না গেলেও এই যুদ্ধ বড় আকার ধারণ করলে এমনিতেই কুপোকাত হয়ে যাবে।

২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪৩

স্প্যানকড বলেছেন: ঘটনা সত্য ! না খেয়ে ধুকে ধুকে শেষ ! নেতারা উন্নত বিশ্বে আশ্রয় নিয়ে নিবে। সাধারণ জনতা শেষ !

৩| ২৬ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৪

জ্যাকেল বলেছেন: নূর আলম হিরণ বলেছেন: রাজায় রাজায় যুদ্ধ খামোকা উলু খাগড়ার প্রাণ দেওয়ার দরকার কি! বাংলাদেশ কোনো দিকে না গেলেও এই যুদ্ধ বড় আকার ধারণ করলে এমনিতেই কুপোকাত হয়ে যাবে।

বাস্তব তবে আমাদের সেনাবাহিনী অনেক পেশাদার বিধায় পুরোপুরি বাস্তবভিত্তিক মনে হচ্ছে না।

২৬ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০২

স্প্যানকড বলেছেন: যন্ত্রপাতি তো সেই পুরনো! এই এম ১৫ আর কালাশনিকভ এবং রাসায়নিক অস্ত্রের ভীড়ে উহা নিস্ফল মনে হচ্ছে। ধন্যবাদ, ভালো থাকবেন।

৪| ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫৮

গরল বলেছেন: বাংলাদেশের উচিৎ হবে জাপানের সাথে সুসম্পর্ক করা যাতে কিছু টেকনোলজী শিখতে পারে। আর আফ্রিকার দিকে নজর দেওয়া উচিৎ কারণ ওখানে প্রচুর জমি আছে। অনেক সস্তায় জমি লীজ নিয়ে চাষাবাদ করতে পারা যাবে এবং বাংলাদেশী পণ্যের বাজারও সৃষ্টি করতে পারবে। বিশেষ করে তৈরী পোষাকের। কারণ ইউরোপ ও আমেরিকাতে বোধ হয় বাজার খুব শীঘ্রই শেষ হয়ে যাচ্ছে। কাজাকিস্থান ও কানাডা বিশ্বের ৮৫% ইউরেনিয়াম যোগান দেয়। কাজাকিস্থানের সাথে সুসম্পর্ক করলে ভবিষ্যতের এনার্জি সমস্যার সমাধান হতে পারে কারন পারমানবিক শক্তি হচ্ছে ভবিষ্যতের এনার্জি। সম্পূর্ণ ব্যাক্তিগত মতামত।

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:১১

স্প্যানকড বলেছেন: উনারা বেগম পাড়া নিয়ে ব্যস্ত আছেন ! ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.