নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রায়হান চৌঃ

ইতিবাচক ভাবনায় বিশ্বাসী,মিথ্যাকে, প্রচন্ড ঘৃনা করি, Network Support (IT Department)Aramco Gulf OperationsAl KhafjiSaudi Arabia

রায়হান চৌঃ › বিস্তারিত পোস্টঃ

এ সম্পর্কের কি নাম দিব ? বন্ধুত্ব না সম্ভাব্য প্রেম !!

০৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৩

প্রথম পার্ট:
এই তো সে দিন মানে গতমাসে গিয়েছিলাম প্রিয়ডিক মেড়িকেল চাকআপ করানোর জন্য দাম্মাম শহরে, আমি যে শহরে থাকি তার থেকে সাড়ে তিনশ কিলোমিটার দুরের শহর। কারণ...? প্রথমত, আমি যে শহরে থাকি এখানে ইন্টারনেশনাল সোস এর কোন রেজিষ্টার কোন ডক্টর নেই :(, দ্বতীয়ত, কম্পেনির অথারাইজ্ড ডক্টর এর কাছ থেকে মেডিকেল ক্লিয়ারেন্স নিতে হয়। তাই আমাকে বাধ্য হয়ে ই যেতে হলো। আর মেডিকেল চেকআপ এর রিকোরমেন্ট হলো খালি পেটে এমন কি পানি ও না। সত্যি পানি ছাড়া আমার এক মুহুর্ত ও চলে না, তার পর ও আমাকে সেই নিয়ম মেনেই হসপিটালে যেতে হলো।

তার পর ফিলিপাইনি নার্স কাম রিসিপসনিষ্ট আমার ডকুমেন্ট তৈরী করে, পর্যক্রমে বিভিন্ন রুমে পাঠিয়ে ইসিজি, এক্সরে, কান, চোখ, হাঁটু, ব্লাড, ইউরিন, ষ্টুল সব সেম্পল দেয়ার পর যখন ঐ ফিলিপাইনি নার্স এর সামনে দাঁড়িয়ে বিরক্তি মুখে জিজ্ঞাস করলাম আর কিছু ? সে বল্ল তুমি এট টা বিরক্ত কেন ? উত্তরে বল্লাম আমার পানি খাওয়া প্রয়োজন, সাথে কিছু নাস্তা করা খুব বেশি দরকার, কারণ আমি অনেক দুর থেকে এসেছি, তা ছাড়া রাতে আমার ভালো ঘুম হয়নি। সে বল্লো, তোমার ডক্টর রেডি আছে.... তোমার ডাক পাড়লেই যাবে। আমি বল্লাম আমি প্রথমে নাস্তা করবো তার পর........ সে খুব বিরক্তের সহিত ডাক্তার এর পারমিশন নিয়ে বল্ল.... ঠিক আছে যাও, তবে তাড়াতাড়ি করবে।

দ্বিতীয় পার্ট: মূল পর্ব
(একজন ডাক্তার কে কতটুকু আন্তরিক হতে হয় সে দিন আমি বুঝে নিয়েছিলম),
ডাক্তার এর চেম্বার এ ডু মারতেই দেখি, আনুমানিক ২৯/৩০ বছর বয়সী মহিলা ডক্টর খুব মনোযোগ দিয়ে আমার এক্সরে, ইসিজি ফাইল দেখছে, তার পর আমার দিকে তাকিয়ে আমার নাম উল্ল্যেখ করে কনর্ফাম হতে চাইল এবং বল্ল আরবি, ইংরেজী, উর্দু, হিন্দি কোন ভাষায় আমি কম্পোর্ট ফীল করি ?
আমি ডক্তর এর চোখের দিকে তাকিয়ে হাসি মুখে বল্লাম ইংরেজীতে কন্ভারশেসন এ কোন সমস্য নায়, হিন্দি- উর্দু দুটোই আমার কাছে সেইম লেংগুয়েজ, বাংলা হলো খুব ভালো, আরবির কোন কিছুই বুঝনা, এবং ঠিক ঐ মুহুর্তে জানতে চাইলাম ডক্টর তুমি কোন দেশ থেকে ? আমাদের কথাবার্তা গুলো হিন্দ-উর্দু যা ই বলেন এ দিয়ে শুরু।
আমি বুঝতে পারছি, ডক্তার আমার কথায় খুব মজা পেয়েছে এবং সে নিজেও মজায় অংশ নিতে গিয়ে বল্ল, অনুমান কর ?
আমি বল্লাম, তোমার এসেন্স এ মনে হচ্ছে তুমি পাকিস্থান থেকে তবে তোমার ফেইসমাস্ক না সরালে সিওর করে বলতে পারবো না, আমাকে আশ্চার্য করে দিয়ে সে তার ফেইস মাস্ক সরিয়ে বল্ল এবার বল।
"সুবহানআল্লাহ" এই শব্দ টা আমার মনের অজান্তেই মুখ থেকে বেরিয়ে গেল, সত্যি অসাধারণ সুন্দর। আমি তাকে বল্লাম অবশ্যই তুমি পাকিস্থান থেকে, আমাদের অন্চল এ (বাংলাদেশ, ভারত- পাকিস্থান) এত টা নেচাল সুন্দর মুখ শুধু মাত্র পাকিস্থান থেকে ই হতে পারে, এটা কখনো ই ভারতীয় হতে পারে না, কারণ তাদের নেচারাল বিউটি থেকে আর্টিফিসিল বিউটি টা ই বেশি।
ডক্টর এবার বল্ল তুমি কি আমার সাথে ফ্লার্ট করছ ? আমি ফাংসু মুখে আশ্চার্য হয়ে বল্লাম কি বলছ তুমি, আমি অলমোষ্ট ৪৩/৪৪ বছর বয়ষ্ক মানুষ। আবার হাসি মুখে বলি তুমি আমার ডক্টর,
"ডক্টর" বলাতে এবার আমাদের কথাবার্তা মূল পর্ব আসে।এবার ডাক্তার জানতে চাইল কিসের জন্য আমার এর মেডিকেল চাকআপ ? উত্তরে বল্লাম আমার জব পারপাস। গোটা পঞ্চাশেক কোশ্চেন করে আমার সিচুশন বুঝে নিয়ে ব্লাডপ্রেশার নিতে আসলো। দুর্ভাগ্য ক্রমে আমার বা হাতে ব্লাডপ্রেশার নেয়ার সময় বল্ল তোমার হাতে ব্লেড দিয়ে কেন কেটেছ ? হাঁসি মুখে বল্লাম দুটো প্রমিজ নিজের সাথে করেছি, আমি বুঝতে পারছি সে জানতে ইচ্ছুক কিন্তু বলতে পারছে না, আমি বল্লাম এটা কেটেছিলাম ২০০৪/৫ এর দিকে, বল্লাম প্রমিজ দুটো নিজের সাথে ছিল, আজ পর্যন্ত কেউ জানতে চায়নি, এই প্রথম কারো চোখে দেখলাম জানতে চাইছে, ১) জীবনে আর কখনো কাউকে ভালোবাসি বলবো না, ২) বুঝে নিয়েছি মা, বাবা ছাড়া আর কেউ ই আপন হতে পারে না, বাঁকি যারা আসে সার্থের কারনে আসে।

আমাদের ফরমাল কথাবার্তার মধ্যে দিয়ে শেষ হয় আমার প্রিয়ডিক মেড়িকেল চেকআপ এবং সময় তখন দুপুর ১২ টা, মানে দুপুর এর খাওয়ার সময়। সে নিজেও চেম্বার থেকে বের হওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, চেম্বার থেকে বের হওয়ার আগ মুহুর্তে আমি বল্লাম মনে কিছু নিবে না প্লিজ, আপনি নিজের যত্ন নিচ্ছেন না কেন ? আমার কথায় সে এত টা আশ্চার্য হবে আমি ভাবতেই পারিনি, সে সামলে নিয়ে বল্ল চলুন আজ আপনি আমার সাথে লান্চ করবেন। আমি না বলার পর ও তার অনুরোধ এবং তার মুখ চোখ বলছে আমি গেলে সে খুশি হবে, আমি ও না করতে পারলাম না, হসপিটাল থেকে বের হওয়ার সময় দেখলাম সে রিসিপসন এ বলছে, যে সে আজ আর হসপিটালে ইমারজেন্সি না হলে আসছে না।

হসপিটাল থেকে বের হয়ে আমি একটা দোকানে গিয়ে এক পেকেট চুইংগাম সাথে একটা রোজ ফ্লেবার এর লিফজেল নিয়ে পকেটে রাখলাম।

ডক্টর গাড়ি ড্রইভ করছে, আমি তার পাসের সিটে.... আমি বল্লাম এই শহর টা আমি খুব একটা চিনি না তুমি তোমার পচন্দ মত যায়গায় নিয়ে যেতে পার। আমরা দাম্মাম থেকে আরো ২০/২৫ কিলোমিটার দুরে আল খোবার নামক এলাকায় গেলাম, দুপুরের খাবার খেলাম। বিভিন্ন বিষয় নিয়ে কথা বলছি হঠাৎ বল্ল তুমি কেন বল্লে "আপনি নিজের যত্ন নিচ্ছেন না কেন ?" এর মানে কি ? কেন বলেছি ?

এবার আমি পকেট থেকে লিফজেল টা বের করে দিয়ে বল্লাম এটা আপনার জন্য..... এবং আপনার সব প্রশ্নের উত্তর এটাতে আছে।

পরিশষে:
আমরা সে দিন আরো কিছু সময় কাটিয়ে দু জন, দু জনের থেকে বিদায় নেয়ার মুহুর্তে, দু জন ই বলি "আজকের দিন টা সারা জীবন মনে থাকবে"। ফেরার মুহুর্তে সে আমার একটা টি শার্ট গিফ্ট করে (এক প্রকার জোর করে)

একটা মানুষ এতো অল্পতে খুশি হতে পারে তাকে না দেখলে বুঝতে পারতাম না। ডক্টর ওয়ালার সাথে প্রায় প্রতিদিন ই কথা হয়, প্রমিজ করিয়ে নেয়া হয় দাম্মাম গেলে যেন তার সাথে একবার দেখা করি।

সত্যি বলতে কি..... মানুষের ভাষা, গায়ের রং, ধর্মিয় অনুভুতি, আচার-অনুষ্ঠান ভিন্ন হতে পারে, দেশ অন্চল ভিন্ন হতে পারে কিন্তু কষ্ট, ভালোবাসা- ভালোলাগা এ দুটো অনুভুতি কে কি ভাবে আলাদা করবেন ?

বি:দ: টাইপে ভুল-শুদ্ব নিজ গুনে ক্ষমা করে নিবেন।

মন্তব্য ২৫ টি রেটিং +২/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: ভালোবাসা, আন্তরিকতা, মায়ামমতা সব সময়- সুন্দর। স্বচ্ছ। পবিত্র।

০৯ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪২

রায়হান চৌঃ বলেছেন: ভালোবাসা, আন্তরিকতা, মায়ামমতা সব সময়- সুন্দ...... ধন্যবাদ আপনাকে

২| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:


আপনি বিবাহিত?

০৯ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৩

রায়হান চৌঃ বলেছেন: জ্বী...... শুধু তাই না, ছেলে মেয়ে দুটোই বলতে পারেন আমার সুখের টনিক :)। ভালো থাকবেন ভাই

৩| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

নতুন বলেছেন: বিষয়টা আপনার কাছে প্রেম বলে ভাবতে ভালোই লাগছে তাই বন্ধুত্ব নাকি প্রেম শিরোনাম করেছেন। B:-)

আপনি কি বিবাহিত ? B-)

০৯ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৪

রায়হান চৌঃ বলেছেন: জ্বী...... শুধু তাই না, ছেলে মেয়ে দুটো ই আছে আমার........ ধন্যবাদ আপনাকে

৪| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:১২

জ্যাক স্মিথ বলেছেন: আপনি অলরেডি প্রেমে পড়ে গেছেন, চালিয়ে যান। আবার দম্মাম গেলে অবশ্যই তার সাথে দেখা করবেন এবং তাকে সময় দিবেন। আর হ্যাঁ নিয়মতি যোগাযোগ রক্ষা করবেন। তাড়াহুড়া করে লিখেছেন হয়তো, প্রচুর বানান ভুল হয়েছে।

০৯ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০১

রায়হান চৌঃ বলেছেন: প্রেম... এত টা সস্তা বলে তো মনে হয় না, যে বাজারে গেলাম আর দোকানদার কে টাকা দিয়ে বল্লাম যে ২ কজি প্রেম দেন আমায় :),

প্রেম জীবনে একবার ই হয়..... যা আপনাকে গুনো পেকার মত কুড়ে কুড়ে খায়, আর তা যদি ন হয় তবে সে তো প্রেম ছিল না, সে ছিল অন্য কিছু............. ভালো থাকবেন ভাই

বানানের ভুল গুলোর কারণে আজ ও ঠিকঠাক বাংলা হয়ে উঠে না:(

৫| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:


বল্লাম অবশ্যই তুমি পাকিস্থান থেকে, আমাদের অন্চল এ (বাংলাদেশ, ভারত- পাকিস্থান) এত টা নেচাল(?) সুন্দর মুখ শুধু মাত্র পাকিস্থান থেকেই হতে পারে, এটা কখনোই ভারতীয় হতে পারে না!

সুবহানআল্লাহ" এই শব্দটা মনের অজান্তেই মুখ থেকে বেরিয়ে গেল.....

০৯ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৭

রায়হান চৌঃ বলেছেন: সুন্দর এর প্রকাশ টা মনে হয় বিষ্ময় এর সাথে সুবহানআল্লাহ্‌ দিয়ে শুরু- শেষ হয়, এটা মানুষ তার মনের অজান্তে ই করে।
কি জানি ভাই.... এটা ভেবে চিন্তে করতে গেলে তখন মানে টা অন্য কিছু হয়ে দাঁড়ায়............ ভালো থাকবেন ভাই

৬| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৯

অনল চৌধুরী বলেছেন: (বাংলাদেশ, ভারত- পাকিস্থান) এত টা নেচাল(?) সুন্দর মুখ শুধু মাত্র পাকিস্থান থেকেই হতে পারে, এটা কখনোই ভারতীয় হতে পারে না! - যার এতো পাকিস্তান প্রাীতি , তার পাকিস্তানীদের সাথে পাকিস্তান গিয়েই থাকা উচিত।
আপনার এটাও জানা নাই যে, ভারতেও কোটি কোটি সাদা চাড়ার পাঠান, পাঞ্জাব ও কাশ্মীরি আছে।
সুতরাং পাকিস্তানী মানে কি সেটও জানেন না।
বাংলাদেশেও কয়েক লাখ সুন্দরী নারী আছেন।

০৯ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৫

রায়হান চৌঃ বলেছেন: আরে বাহহহ্‌........ আপনি তো এককাঠি সরশ রাজনীতিবিধ বলা যায়। ভাই... সত্যি বলতে কি আমি এনাদের কাছ থেকে দুরে থাকি, এই ব্যবসাটা আমার হয় না। ভালো থাকবেন

৭| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:১৭

কামাল১৮ বলেছেন: প্রেম আর বন্ধুত্বের মধ্যে পার্থক্য কি।

০৯ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২০

রায়হান চৌঃ বলেছেন: পার্থক্য টা এখানে..... প্রথমে বন্ধুত্ব তার পর প্রেম.... ভালো থাকবেন ভাই

৮| ১১ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:০৮

জ্যাক স্মিথ বলেছেন: প্রেম জীবনে একবার ই হয়..... যা আপনাকে গুনো পেকার মত কুড়ে কুড়ে খায়

অনেক কঠিন কথা!!

১১ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২০

রায়হান চৌঃ বলেছেন: প্রেম জীবনে একবার ই হয়..... এই কথা টা আমার বউ কে কি ভাবে বুঝাই বলুন তো, গত দুই দিন তার চোখের- মুখের ঝামটা খাইতে খাইতে আমার গলা পর্যন্ত হইছে :``>>

৯| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: উভয়েই অবিবাহিত হলে কোন সমস্যা নাই। কিন্তু বিবাহিত হলেই সমস্যা। এই ভালো লাগা আবার কোন দিকে যায় বলা মুশকিল।

১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৩

রায়হান চৌঃ বলেছেন: যদি "প্রথম দর্শনে প্রেম" হয় তবে সত্যিই আমি কিছু মনে করব না, কারণ "প্রথম দর্শনে প্রেম" এটা প্রেম ও না, প্রেমের পায়জামা ও না :), এটা হতেই পারে, এতে সিরিয়াস হওয়ার মতো কোন বিষয় নেই :)
ভালো থাকবেন ভাই :)

১০| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

মিরোরডডল বলেছেন:



"সুবহানআল্লাহ" এই শব্দ টা আমার মনের অজান্তেই মুখ থেকে বেরিয়ে গেল,

It was pick-up word.

এত টা নেচাল সুন্দর মুখ শুধু মাত্র পাকিস্থান থেকে ই হতে পারে,

বাংলাদেশী মেয়েরাও ন্যাচারালি অনেক সুন্দর, সবাই আর্টিফিশিয়াল না।
কিন্তু সেটা দেখার জন্য চোখ লাগে।

শিরোনাম, বন্ধুত্ব না সম্ভাব্য প্রেম !!

None at all.

You got a crush on your doctor. that's it.


১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৫

রায়হান চৌঃ বলেছেন: আরেবাহহ্‌..... আপনার মত এত বাঘা বাঘা লিখক এ অ-খাদ্য নিয়ে সময় নষ্ট করবে ভাবতেই পারিছি না, সত্যি আমি ক্ষমা চেয়ে নিচ্ছি।

"সুবহানআল্লাহ" এই শব্দ টা অসাধারণ সুন্দর কিছু দেখলে প্রতিটা মুসলিম এর মনের অজান্তেই বের হয়, এটা কখনো পরিকল্পিত ভাবে হয় না বলে ই মনে হয়।

"সুন্দর" এর ডেফিনেশন টা আসলেই একেক জনএর কাছে এক এক রকম, আমার কিছু মেয়ে কলিগ আছে সুদান- নাইজেরয়া থেকে, শুধু মাত্র গায়ের রং বাদ দিলে বাঁকি সব কিছু ই অসাধারণ সুন্দর। কল্পনা ও করা যায় না.... এত টা সুন্দর। তাদের বিপরিতে এরাবিয়ান মেয়েদের সুন্দর্য ও মলিন হয়ে যায় (যদি ও আপাত- দৃিষ্টিতে এদের ট্রন্সপারেন্ট ভাবা যায় :) ), প্লিজ দয়া করে আমায় ভুল বুজবেন না। আমি ঢাকার স্বনামধন্য ধন্য এক ইউনিভার্সিটিতে ৭ বছর একটা জব করেছি...... জব করতে গিয়ে এত মেয়ে দেখেছি এত মেয়ের সাথে পরিচয় হয়েছে যে, নিজে বিয়ে করার সময় পাত্রি দেখতে যাই নাই, ( কারণ আমি মেনে নিয়েছি দুনিয়ার সব মেয়ে ই অসাধারণ সুন্দর), কারণ... ? তত দিনে আমি বুঝে গিয়েছিলাম একটা বিবাহিত মেয়ের আত্নজীবনি শুরু হয় "বিন্দু" থেকে :)

ডক্টর ওয়ালা-র সাথে আমার সম্পর্কটা অনেক সুন্দর একটা সম্পর্ক বলতে পারেন, আমরা দুজনেই বন্ধুত্বের মধ্যেই আছি। তবে প্রতিজ্ঞা করে বলতে পারি আমি আমার স্ত্রী- সন্তান নিয়ে খুব ভালো আছি..... এতে সন্দিহান হওয়ার কোন কারণ নেই। তবে..... ফিউচার ? সে কে দেখেছে ?

পরিশিষে:
মনে হচ্ছে আপনি রাগের বশে, লিখার একেবারে শেষ দিকে পরিশষে: বলে আমার একটা নিজস্ব মন্তব্য টুকু পড়েন নাই :(

ভালো থাকবেন আপু.......... আপনার লিখার পাঠকের দলে আমি ও আছি :)

১১| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

মিরোরডডল বলেছেন:




অনল চৌধুরী বলেছেন: (বাংলাদেশ, ভারত- পাকিস্থান) এত টা নেচাল(?) সুন্দর মুখ শুধু মাত্র পাকিস্থান থেকেই হতে পারে, এটা কখনোই ভারতীয় হতে পারে না! - যার এতো পাকিস্তান প্রাীতি , তার পাকিস্তানীদের সাথে পাকিস্তান গিয়েই থাকা উচিত।
আপনার এটাও জানা নাই যে, ভারতেও কোটি কোটি সাদা চাড়ার পাঠান, পাঞ্জাব ও কাশ্মীরি আছে।
সুতরাং পাকিস্তানী মানে কি সেটও জানেন না।
বাংলাদেশেও কয়েক লাখ সুন্দরী নারী আছেন।


অগ্নির মন্তব্য আমার খুবই পছন্দ হয়েছে :)

১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩০

রায়হান চৌঃ বলেছেন: সত্যি বলতে কি, আমরা প্রথম দর্শনে যার প্রেমে পড়ি সে হলো গিয়ে তাবৎ দুনিয়ার সবচেয়ে সুন্ধরী :) তার কাছে বাঁকি দুনিয়া কিছুই না :) আর ডক্টর ওয়ালার বিষয় টা ঠিক তা ই বলতে পারেন....... সুতরাং.... যদি "প্রথম দর্শনে প্রেম" হয় তবে সত্যিই আমি কিছু মনে করব না, কারণ "প্রথম দর্শনে প্রেম" এটা প্রেম ও না, প্রেমের পায়জামা ও না :), এটা হতেই পারে, এতে সিরিয়াস হওয়ার মতো কোন বিষয় নেই :)

ভালো থাকবেন ভাই :)

১২| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:১৩

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেমী -ভারতীয়, পাকি-এসবকিছুই রাজনীতি।
রাজনীতির বাইরে কিছু্ই নাই।
আপনি যখন কোনো জাতির কথা বলবেন, তখর রাষ্ট্রের চেয়ে জাতিগত পরিচয় ব্যবহার করা সঠিক।
রাজনীতিকে ব্যবসা বানিয়েছে নষ্টরা।কিন্ত এটা সমাজ-রাষ্ট্র এবং বিশ্ব মানবতার সেবা করার সর্বশ্রেষ্ঠ উপায়।

১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৪

রায়হান চৌঃ বলেছেন: রাজনীতি বুঝিনা বলেই এড়িয়ে চলার চেষ্টা করি,
তবে আপনার এই কথা টা খুব ভালো লেগেছে "রাজনীতি হলো সমাজ-রাষ্ট্র এবং বিশ্ব মানবতার সেবা করার সর্বশ্রেষ্ঠ উপায়",

কিন্তু সত্যি টা হলো যারা রাজনীতি করে তারা শুধু মাত্র নিজের সুবিধার জন্য ই করে

১৩| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: আপনি যে ক্রাশ খেয়েছেন, ঘটনার আনুপুঙ্খ বর্ণনা পড়ে এ কথা প্রায় নিশ্চিতভাবে বলা যায়। অপর পক্ষও হয়তো পুরোটা না হলেও কিছুটা খেয়েছেন বলে ধরে নেয়া যায়। এ পর্যায়ে সম্পর্কটাকে নিছক বন্ধু্ত্বের পর্যায়ে সীমিত রাখা কঠিন হয়ে যেতে পারে। অতএব, সাধু সাবধান!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.