নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার খোলস মাত্র! আমি মানে একজন নষ্ট হয়ে যাওয়া মানুষ, ব্যর্থ প্রেমিক, দারুন একজন পাঠকের অপমৃত্যু, লেখক পরিচয় দিতে লজ্বাবোধ করি। তবে আমার ভেতরে যিনি লেখালেখির চেষ্টা করতেন তিনিও শয্যাশায়ী!।।

তেলাপোকা রোমেন

যে শহরে আমি নেই আমি থাকবোনা,সেই শহরে তোমাকে ছুয়ে দেবে বিষাক্ত রোদ্দুর,ছায়াহীন মেঘ,বারুদে ঝাঝালো বাতাস,ন্যাপথলিনের উগ্রতা।

তেলাপোকা রোমেন › বিস্তারিত পোস্টঃ

বাংলা ব্যান্ড, দলছুট সব সৈনিকের দল এবং শিরোনামহীন......

০৮ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:১১

বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের উত্থান পতন অনেকটাই ছেড়ে আসা নির্ভর। আইয়ুব বাচ্চু যদি একদিন সোলস না ছেড়ে আসতেন তাহলে "এবি" পেতাম না, আমার দেখা বাংলাদেশের সেরা কিবোর্ডিস্ট মানাম আহমেদকে আমরা পেতাম না যদি ঐসময় হ্যাপি আকন্দ "মাইলস" না ছেড়ে যেতেন। হামিন আহমেদ ও শাফিন আহমেদ ও কিন্তু মাইলসে এসেছিলেন ঐ সময় কিছু সদস্যের দল ছেড়ে যাওয়াতে। নকীব খান ও পিলু খান সোলস ছেড়ে না দিলে আমরা "রেনেসাঁ" ব্যান্ডকে পেতাম না তপন চৌধুরী আর কুমার বিশ্বজিৎ ও একসময় সোলস ছেড়ে দিয়েছিলেন। বিশ্বজিৎ টিকে ছিলেন, তপন চৌধুরী দেশ ছাড়লেন। বালাম কিন্তু একসময় ওয়ারফেজেই ছিলেন। ছেড়ে এসে একক এলব্যাম করে টিকতে পারেননি। ওয়ারফেইজ কমলকে পেয়েছিল এইরকম সদস্য বদলের ফলাফল হিসেবে। "চাইমে" ইংরেজী গান করতেন টিপু, ছেড়ে দিয়ে খুলনায় এসে তৈরি করলেন ব্যান্ড "অবসকিউর"। অবশ্য চাইমকে যিনি গড়েছিলেন (টুলু) তিনি নিজেই চাইম ছেড়ে দিয়ে তৈরি করেন "আর্ক"। সেদিন কার যেন ফেইসবুক পোষ্টে দেখলাম আর্ক এখনো মঞ্চ কাপাচ্ছে। প্রিন্স মাহমুদ অবশ্য এখন গান করেন না কিন্তু ইন্ডাস্ট্রিতে দখল রেখেছেন। তিনিও "দ্যা ব্লুজ" ছেড়ে একটা ব্যান্ড গড়েছিলেন যার নাম মনে পড়ছে না এই মুহুর্তে তবে সম্ভবত ফ্রম দ্য ওয়েস্ট বা এই টাইপের কিছু হবে।

বাংলা ব্যান্ডের ইতিহাসে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে মূলত সোলস। এত হোঁচট খেয়েও সোলস টিকে থেকেছে। একসময় সোলসে দূর্দান্ত সব গায়ক ছিলেন যেমন- নকীব খান, তপন চৌধুরী, আইয়ুব বাচ্চু, পিলু খান, কুমার বিশ্বজিৎ আরো কয়েকজনের নাম মনে পড়ছে না তবে আর বলারও দরকার হয়না। সবাই শেষপর্যন্ত সোলসে ছিলেন না। তারপরো পার্থর হাত ধরে সোলস টিকে আছে, থাকবে।

তানজীর তুহিন শিরোনামহীন ছাড়ছেন এটা নিঃসন্দেহে শোকবার্তা। শিরোনামহীন যখন আমার বা আমাদের শরীরে আস্তে আস্তে শহর ঢুকিয়ে দিচ্ছে...আমাদের কানের সুড়ঙ্গ বদলে দিচ্ছে তখন থেকে আমি বা আমরা অনেকেই জানতাম না ভোকাল তুহিন। আমরা জানতাম ভদ্রলোকের নামই শিরোনামহীন। আজকে জানতে পারলাম তুহিন অসুস্থ, এ অবস্থায় তার দলের লোকজন টাকার জন্য তাকে শো করার চাপ দিচ্ছেন ! আবার শো করতে করতে করতে তুহিন কন্টিনিউ না করতে পারলে বিকল্প হিসেবে সাইড ভোকাল রেখে প্রাকটিস প্যাডে যাচ্ছেন দলের লোকজন! ফলাফল তুহিন থাকছেন না। এটা অপমানজনক। আমি হলেও ছেড়ে দিতাম এইসব অসুস্থ মানসিকতার লোকজনের ব্যান্ড।

বাংলা ব্যান্ডে দল ছেড়ে দিয়ে কেউ হারায়নি। নতুন কিছু ইতিহাস জন্ম দিয়েছে। তানজীর তুহিনের অবশ্যই আমাদের ভালো কিছু দিবেন অথবা ...
শিরোনামহীনেই থেকে যাবেন বলে আশা রাখি।
ফিরে আসুন :)

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৭ ভোর ৫:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুই পক্ষের বক্তব্য শুনে আমরা কনফিউজড...

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২০

তেলাপোকা রোমেন বলেছেন: আমিও কনফিউজড তবে আমার মনে হয়েছে এখানে কোন একটা লুকোচুরি আছে।

২| ০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৯

কালীদাস বলেছেন: ইতিহাসের রেফারেন্সটা ভাল টেনেছেন।

শিরোনামহীন শুনিনা বললেই চলে, দুপক্ষের কথাবার্তা পেপারে পড়লাম খানিকটা। বাংলাদেশে মিউজিক ইন্ডাস্ট্রি এখনও এত স্ট্রাকচার্ড না প্রফেশন হিসাবে নেয়ার জন্য। বাইরের দেশগুলোতে অনেক ব্যান্ডেই কিন্তু কোন মেম্বার অসুস্হ হলে অন্য ব্যান্ড থেকে মেম্বার ধার করে ট্যুর চালানো হয়, অবশ্যই গ্রুপের ইন্টারনাল মিউচুয়াল আন্ডারস্ট্যান্ডিং থেকে। এখানে জিনিষটা সেরকম মনে হয়নি।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২২

তেলাপোকা রোমেন বলেছেন: বাংলাদেশে মিউজিক ইন্ডাস্ট্রি এখনও এত স্ট্রাকচার্ড না প্রফেশন হিসাবে নেয়ার জন্য
______________________________________________________
এটার জন্য দায়ী আসলে আমরা শ্রোতারা নিজেরাই। আপনি ৯০ দশকের হলে দেখে থাকবেন একসময় শ্রোতারা কি পরিমান ভীড় জমাতেন গানের দোকানে :)

৩| ০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

গেম চেঞ্জার বলেছেন: একমত! আবার মিথ্যা কথা বলে, ওর জন্য নাকি হসপিটালে দৌড়াদৌড়ি করেছে, টাকা খরচ করেছে এই-সেই!!

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৩

তেলাপোকা রোমেন বলেছেন: আমার ভাই অসুস্থ হইলে তো আমাকেই দৌড়াতে হবে । এটা নিয়ে যারা মিডিয়তে নিউজ করার মত মানসিকতা রাখে তাদেরকে ধিক্কার :)

৪| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৩

সুমন কর বলেছেন: দারুণ লিখেছেন। সহমত।
+।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৪

তেলাপোকা রোমেন বলেছেন: আপনাকেও অনেক ধইন্যাপাতা। শুভকামনা নিরন্তর।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৪

তেলাপোকা রোমেন বলেছেন: নেকদিন পর পেলাম আপনাকে, কেমন আছেন?

৫| ০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৫

এস আর বিপ্লব বলেছেন: এই ভঙ্গুর পৃথিবীতে কোন কিছু স্থায়ী হবেনা এটাই স্বাভাবিক। তবে, এতদিন একসাথে থেকে পরিস্থিতির শিকার হয়ে ব্যান্ড থেকে বের হওয়া খুব মর্মান্তিক বটে। তুহিন ভাই ফিরে আসলে ভালো হতো। তবে নতুন করে শুরু করাটাও মন্দ হবে না আশা করি।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৬

তেলাপোকা রোমেন বলেছেন: নতুন করে শুরু করলে প্রাথমিক অবস্থায় উনি বিপাকে পড়বেন। কারন উনি এতদিন জিয়া ভাইয়ের সুরে আর লিরিকে গাইতেন। উনার গলাটা ডিস্টিউনড। শিরোনামহীনের জন্য পারফেক্ট ছিল।

৬| ১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার।





ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৮

তেলাপোকা রোমেন বলেছেন: আপনাকেও ধন্যবাদ। অনেক শুভকামনা।

৭| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৬

সুমন কর বলেছেন: এইতো আছি, তবে ভালো নেই।..............হাহাহাহা।

আপনি?

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৭

তেলাপোকা রোমেন বলেছেন: আহা! ভালো না থাকাটাও একটা আর্ট বুঝলেন ;) সবকিছুতেই আর্ট খুজুন। ভাল থাকবেন :দ

৮| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫০

কালীদাস বলেছেন: মনে আছে। এমনকি সিডি আসার পরও নতুন সিডি কেনার জন্য গত দশকের মাঝামাঝি পর্যন্ত লোকজন লাইন দিত। এখন এত গান ডাউনলোডের ফ্রি সাইট হয়েছে যে কার ঠেকা পড়েছে গাটের টাকা খরচ করার? কপিরাইট আইন একেবারেই নামকাওয়াস্তে।

তবে আমার ভুল না হয়ে থাকলে নব্বইয়ের দশকেও গানকে বেশিরভাগ ব্যান্ডেই পেশা হিসাবে নিত না।

৯| ১২ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৭

মিরোরডডল বলেছেন: tuhin got an exceptional vocal
I like his songs.

১০| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ২:২২

জেন রসি বলেছেন: শিরোনামহীনের গান শুনি। পছন্দ করি। তবে এসব ইন্টার্নাল কনফ্লিক্ট থাকবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.