নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

অভিযুক্ত আশরাফুলের পাশাপাশি আমরা যেন খেলোয়াড় আশরাফুল সর্বোপরি ব্যক্তি আশরাফুলকে মাথায় রাখি।

০৬ ই জুন, ২০১৩ দুপুর ২:৪১



একজন আশরাফুল একাধারে একজন মানুষ একজন খেলোয়াড় একটি দেশের প্রতিনিধি। বিদেশের মাটিতে বাংলাদেশকে পরিচিত করে তুলতে যে কজন মানুষের নাম উল্লেখ করতে হয়। তাদের একজন আমাদের আশরাফুল। একজন মানুষ একটি অন্যায়ের সাথে জড়িয়ে গিয়ে যদি শোধরাতে চায় – অনুতপ্ত হয় - সে পথ থেকে ফিরে আসতে চায়। তাকে সহযোগিতা করাই মনুষ্যত্বের ধর্ম।

আজ আমরা আশরাফুলের মত খেলোয়াড়দের অন্যায়কেই বড় করে দেখছি। যারা তাদের প্রলুব্ধ করছে। কখনো কখনো বাধ্য করছে, তাদের কতজনকে আইনের আওতায় আনা হচ্ছে? চতুর্দিকে অসংখ্য প্রলোভন ছড়িয়ে রেখে খেলোয়াড়দের সংযমী হতে বলবেন এটা কতটা নৈতিক?

আই সি সি এত পারে বুকিদের মূলোৎপাটন কেন করতে পারে না? তারা তো কোন না কোন দেশের নাগরিক। ভিনগ্রহের বাসিন্দা তো নয়। নাকি এটাও একটা খেলা?

একটি দেশের একজন সেরা খেলোয়াড় যখন এ ধরণের অভিযোগে অভিযুক্ত হয় তখন সেই দলের অন্যান্য সদস্যরাও বিপর্যস্ত হয়ে পরে। যার প্রভাব পরে তাদের খেলায়। প্রতিটি খেলোয়াড় তটস্থ থাকে কারো সাথে কথা বলা থেকে শুরু করে স্বাভাবিক মেলামেশায়। তাদের স্বাভাবিক জীবন যাপনই হয়ে পরে দুঃসাধ্য। এই খেলোয়াড়রা তো এ সমাজেরই সন্তান। তারা এ দেশের প্রতিনিধিত্ব করছে আমরা কি তাদের স্বাভাবিক জীবন যাপনের নিশ্চয়তাটুকু দিতে পারছি?

যে অন্যায় আশরাফুলকে দিয়ে করানো হয়েছে নিঃসন্দেহে সে অন্যায়ের বিচার হওয়া প্রয়োজন। সেখানে যার যতটা দায় সে যেন ঠিক ততটাই শাস্তি দিতে পায়। সেইসাথে আশরাফুল ইতিমধ্যে যে পরিমাণ শাস্তি পেয়েছে (সামাজিক মর্যাদা ক্ষুণ্ণ হওয়ায়) সেটাও যেন বিবেচনায় রাখা হয়।

আমাদের একটা বড় সমস্যা আবেগের তাড়নায় বাস্তবতা ভুলে যাই। ভুলে যাই অতীতকে। কাউকে মাথায় তুলতে যেমন চিন্তা করিনা, তেমনি ছুঁড়ে ফেলতেও। এ দেশের মানুষ ক্রিকেট পাগল। একজন ক্রিকেটার যখন ভাল খেলা উপহার দেয় তখন আমরা তার বন্দনায় আকুল হয়ে পরি। আর যদি সেই ক্রিকেটারই কোন কারণে আশানুরূপ ফলাফলে ব্যর্থ হয় তখন তাকে ততোধিক বাক্যবাণে জর্জরিত করি। অথচ উভয় ক্ষেত্রেই ঐ ক্রিকেটার তার সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করে। আমরা তা ভুলে যাই। হাতে কলম থাকলেই যা ইচ্ছা তা লেখা যায়না কলমের সাথে সাথে দায়িত্বটাও ঘারে চাপে এটাও কলম জীবিদের মাথায় রাখা উচিত। আজ আশরাফুলের বেলায় আমাদের মিডিয়া অনেক বেশি অমানবিক হয়ে উঠছে। আশরাফুলের কাছে মিডিয়ারও কিছু দায় আছে। এটা ভুলে যাওয়াও কম দায়িত্ব হীনতা নয়। আমরা কার বিরুদ্ধে কথা বলছি এটা আমাদের মাথায় রাখা উচিত। ব্যক্তি আশরাফুল মানে বাংলাদেশ ক্রিকেট এটা অস্বীকার করার উপায় নেই।

আজ যখন আশরাফুলের বিচারের কথা উঠছে তখন কি আমরা তার এ দেশের ক্রিকেটকে দেয়া উপহারকে মাথায় রাখছি? আমাদের মাঝে কেন এই প্রশ্নটা উকি দিচ্ছে না যে, আশরাফুল কি যেচে গিয়ে বুকিদের সাথে যোগাযোগ করেছে। না তাকে ফাঁদে ফেলা হয়েছে? খেলোয়াড়দের থাকার হোটেল লবি থেকে শুরু করে ড্রেসিং রুম পর্যন্ত বুকিদের যে দৌরাত্ম তার দায়ভার কার? নিশ্চয়ই খেলোয়াড়দের নয়।

পরিশেষে এটাই বলব আশরাফুলকে শাস্তি প্রদানের পূর্বে যেন অভিযুক্ত আশরাফুলের পাশাপাশি খেলোয়াড় আশরাফুল এবং সর্বোপরি ব্যক্তি আশরাফুলকে মাথায় রাখা হয়।আরও পড়ুন

[email protected]

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৩ দুপুর ২:৪৫

টানিম বলেছেন: পড়ে আসুন / ভালো লাগবে ।
আশরাফুলের সমস্যা মানসিক (একটু আপডেট আছে)

০৬ ই জুন, ২০১৩ বিকাল ৩:৪০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আইসিসি , তদন্ত - শাস্তি এইসব বাদ দিয়ে ভারত নামক দেশটাকে ক্রিকেট থেকে বহিষ্কার করুক , দেখবেন সব ঠিক হয়ে যাবে।
ক্রিকেট আবার কলঙ্কমুক্ত হবে। যত নষ্টের গোড়া এই ইন্ডিয়া।

২| ০৬ ই জুন, ২০১৩ বিকাল ৩:৩৩

অদ্ভুত স্বপ্ন বলেছেন: সহমত।

৩| ০৬ ই জুন, ২০১৩ বিকাল ৩:৩৪

অদ্ভুত স্বপ্ন বলেছেন: ব

৪| ০৬ ই জুন, ২০১৩ বিকাল ৩:৩৯

দূর আকাশের নীল তারা বলেছেন: আরেকজন উৎ-পোদ শুভ্রর দেখা মিলল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.