নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

নারী নির্যাতনের কারণগুলো আগে জানার চেষ্টা করুন।

০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:০২


৮০% নারী পারিবারিক নির্যাতনের স্বীকার! আমরা কি একটিবারও এর পেছনের কারণ খুঁজে দেখার চেষ্টা করি?
একসময় প্রধান সমস্যা ছিল যৌতুক। ছিল যৌথ পরিবারের রেষারেষি। যার কোনটাই এখন আর খুব একটা দেখা যায় না। অর্থাৎ এই দুই কারণে নারী নির্যাতনের মাত্রা অনেকটাই কমে গেছে।
এরসাথে যুক্ত করব কিছু পুরুষ স্বভাবগতভাবেই উগ্র এবং নৃশংস। শতাংশের হিসেবে তার পরিমাণটাও যে খুব বেশি নয় এটা নিশ্চয়ই মানবেন।
প্রশ্ন হল তাহলে কেন ৮০% নারী নির্যাতনের স্বীকার হচ্ছেন? আমাদের সমাজ বিজ্ঞানীরা কি বিষয়টি তলিয়ে দেখেছেন?
নারী নির্যাতনের একটি বড় বা বলা উচিৎ সব থেকে বড় অংশের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা উচিৎ পারস্পরিক শ্রদ্ধা বোধ আর ভালবাসার অভাবকে। পারস্পরিক শ্রদ্ধা বোধ এবং ভালবাসা গড়ে উঠতে পারে কেবল একে অপরের ভালোলাগাকে সম্মান করার মধ্য হতে, ছার দেয়ার মানসিকতা থেকে।
বউকে ভয় পাওয়া কিংবা স্বামীকে ভয় পাওয়া কোনটাই পরিবারের জন্য শুভ নয়। এমন কি গৃহকর্তা বা গৃহ কর্ত্রী দুটি শব্দই সমান তর দায়ী। পরিবার যতক্ষণ না স্বামী-স্ত্রী দুজনার মনের মত হয়ে গড়ে উঠবে। বোঝাপড়ার মধ্য দিয়ে পরিচালিত হবে ততক্ষণ পর্যন্ত পরিবারে ক্যাচাল লেগেই থাকবে। যেহেতু পুরুষ শারীরিকভাবে অধিক সামর্থ্য বান সেহেতু নারীরা পুরুষকে মানসিকভাবে আহত করতে থাকবে আর পুরুষ নারীদের শারীরিকভাবে আঘাত করতে থাকবে।
কাজেই নারী নির্যাতনের হার কমাতে হলে পারিবারিক শান্তির দিকটাতেই সবার আগে মনোযোগ দিতে হবে। এ ক্ষেত্রে যারা এ নিয়ে কাজ করছেন তাদের বিষয়টি নিয়ে নিবিড় পর্যবেক্ষণের প্রয়োজন রয়েছে।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৯

শোভ বলেছেন: ৮০% পুরুষ নারী দ্বারা মানষিক ভাবে নির্যাতনের স্বীকার হয় তাই ৮০% নারী পুরুষ দ্বারা শারীরিক নির্যাতনের স্বীকার। সমান সমান মামলা ডিসমিস ।

০৯ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ভালই বলেছেন।

২| ১০ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৪

টারজান০০০০৭ বলেছেন: গালিব ভাই, এই বায়বীয় পরিসংখ্যান কে দিছে জাতি জানতে চায়। ৮০ % নারী যদি সত্যিই নির্যাতিত হইতো সত্যি করে বলেনতো আমাদের পরিবার ও আত্মীয় স্বজনের পরিবারেও কি নারী নির্যাতন দেখতাম না ? স্বামী-স্ত্রীর মনোমালিন্য ,জগড়াঝাঁটি , মান-অভিমান এগুলরেও যদি নারী নির্যাতন ধরেন তাইলে হইতেও পারে !

১১ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৪৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: Tarzan00007 অদ্ভুত আমার কাছেও লেগেছে অথচ এটা নাকি সরকারি হিসেব। আরো অদ্ভুত খবর হল এটা নাকি ৮৭ ভাগ থেকে নেমে ৮০ তে এসেছে। অর্থাৎ আমরা উন্নতি লাভ করেছি

৩| ১১ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫৯

নতুন নকিব বলেছেন:



#লেখক বলেছেন: Tarzan00007 অদ্ভুত আমার কাছেও লেগেছে অথচ এটা নাকি সরকারি হিসেব। আরো অদ্ভুত খবর হল এটা নাকি ৮৭ ভাগ থেকে নেমে ৮০ তে এসেছে। অর্থাৎ আমরা উন্নতি লাভ করেছি#

-মোঃ গালিব মেহেদী খাঁন,
কোন নাকি নুকি নয়, কোন তথ্য অথেন্টিক বিবেচিত না হলে তা প্রচার করা থেকে বিরত থাকাটাকেই সঠিক মনে করা উচিৎ নয় কি? আপনার এই রিপোর্টের সোর্স উল্লেখ করলে পাঠক হয়তো কিছুটা ধারনা করতে সক্ষম হবেন যে, কাদের দ্বারা এই সব ফালতু রিপোর্ট কি উদ্দেশ্যে করানো হচ্ছে।

ভাল থাকবেন।

১১ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: বিবাহিত নারীদের ৮০ দশমিক ২ ভাগ জীবনে কোনো না কোনো সময়ে আর্থিক, শারীরিক কিংবা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। ২০১১ সালে এই হার ছিল ৮৭ ভাগ। সূত্র ইত্তেফাক ৩ অক্টোবর ২০১৬।

৪| ১১ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৪৪

নতুন নকিব বলেছেন:



সূত্র দেয়ায় ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.