নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

‘ফুটকা’ পদ্ধতি নামে প্রাকৃতিক গ্যাসের ভয়ঙ্কর ব্যবহার

০১ লা মে, ২০১৮ সকাল ৯:১১


কি অদ্ভুত কথা! সমস্যা আছে বলে কি যে কোন উপায়েই তা সমাধানের চেষ্টা করতে হবে। নিরাপত্তা নীতি-নৈতিকতা কোন কিছুই আমলে নিবে না? গত ২৯ এপ্রিল ২০১৮ তারিখে আরটিভি অনলাইনে “ফুটকা’ এখন নারায়ণগঞ্জের আতঙ্ক” শিরোনামে একটি পিলে চমকানো প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে সংযুক্ত ছবিটি দিয়ে প্রতিবেদক বলছেন, নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার বাসিন্দারা বৈধ উপায়ে গ্যাস সংযোগ না পেয়ে বেলুনে গ্যাস সংগ্রহ করে রাখছেন। দিনের বেলায় বৈধ সংযোগে গ্যাসের চাপ না থাকায় বেলুন আকৃতির বিশেষ পলিথিনে গ্যাস সংগ্রহ করে রাখেন তারা। পরে অল্প অল্প করে চাহিদা অনুযায়ি তা ব্যবহার করেন। যাকে স্থানীয়রা নাম দিয়েছে ‘ফুটকা’ পদ্ধতি। এ যেন বৃষ্টির পানি সংগ্রহ করে রাখা! যা পরে ইচ্ছেমত ব্যবহার করা যায়। এ নিয়েই কয়েকটি কথা।

প্রথমত, এটা একটি অবৈধ কর্মকাণ্ড। দ্বিতীয়ত, ভয়ঙ্কর ও ঝুঁকিপূর্ণ। যারা কাজটি করছেন তারা তো গোটা এলাকাটিকেই একটা গ্যাস চেম্বার বানিয়ে ফেলছেন। যারা কাজটি করছেন তারা কি নিজেদের এবং পরিবারের নিরাপত্তার দিকটিও মাথায় রাখছেন না? যে কোন ধরনের সামান্য অগ্নিকাণ্ড এই ফুটকার সংস্পর্শে এলে তো লঙ্কাকাণ্ড বেধে যাবে। আমরা গ্যাস লাইনের বিস্ফোরণের খবর মাঝে মাঝেই পাই। সেখানে কি ধরনের ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয় প্রকাশিত খবরে তা অনেকটাই আন্দাজ করা যায়। সে বিবেচনায় ‘ফুটকা’ ব্যবহারকারীরা তো গোটা এলাকাটিকে ভয়ংকর ঝুঁকির মধ্যে ঠেলে দিয়েছেন। এটা অত্যন্ত দ্রুততার সাথে বন্ধ করা উচিৎ।

ঐ প্রতিবেদনে বলা হয়েছে, “অভিযোগ উঠেছে, স্থানীয় প্রভাবশালী রাজনৈতিক ও তিতাস গ্যাস কর্মকর্তাদের যোগসাজশে অর্থের বিনিময়ে অবৈধ এ সংযোগ এবং ঝুঁকিপূর্ণ পদ্ধতি চালু আছে।”

এটা তো সাধারণভাবেই বোঝা যায়, এমন একটি দুঃসাহসিক কাজ সাধারণের পক্ষে করা সম্ভব নয়। কাজেই যারা এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অনতিবিলম্বে ঐ সব অবৈধ গ্যাস সংযোগ বন্ধ এবং গ্যাস সংগ্রহের এই ঝুঁকিপূর্ণ পদ্ধতি বন্ধ করা জরুরি। এক্ষেত্রে স্থানীয় প্রশাসন দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে- একজন সচেতন মানুষ হিসেবে সেটাই কামনা করছি।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৮ সকাল ১০:০৭

বিএম বরকতউল্লাহ বলেছেন: সময়োপযোগী জনসচেতনতামূলক পোষ্ট এটি।
কতৃপেক্ষর দৃষ্টি আকর্ষণ করছি।
ধন্যবাদ।

০১ লা মে, ২০১৮ সকাল ১০:৩০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

২| ০১ লা মে, ২০১৮ সকাল ১০:২০

শায়মা বলেছেন: কি সাংঘাতিক! :(

০১ লা মে, ২০১৮ সকাল ১০:৩১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ভীষণ!

৩| ০১ লা মে, ২০১৮ সকাল ১০:৩৫

নতুন নকিব বলেছেন:



বলেন কি! ভয়ঙ্কর ব্যাপার দেখছি!

৪| ০১ লা মে, ২০১৮ সকাল ১১:০১

রাজীব নুর বলেছেন: আনন্দের কোনো খবর পাই না। বহুদিন হলো।

০১ লা মে, ২০১৮ সকাল ১১:৩১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আনন্দের একটা খবর আছে, সস্তা শ্রমিকের নামে বিনিয়োগ আকর্ষণ কারী দেশটি চার কোটি আশি লক্ষ বেকার জমিয়ে আজ বিশ্ব শ্রমিক দিবস পালন করছে, আর শ্রমিকদের শুভেচ্ছা বার্তায় ভাসিয়ে দিচ্ছে।

৫| ০১ লা মে, ২০১৮ সকাল ১১:২৩

বিদেশে কামলা খাটি বলেছেন: কিছু লোক মারা না গেলে জাতি এই সব নিয়ে ভাববে না। সময় আসুক। মরার খবর টিভিতে প্রচার হোক।

০১ লা মে, ২০১৮ সকাল ১১:৩৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ভয়ংকরের হাত থেকে রেহাই পেতে ভয়ংকরের জন্য অপেক্ষা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.