নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

পিটিয়ে বাসচালক হত্যা, কেন!

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৪


একই দিনে দুটি খবর একটি চট্টগ্রামে "শিক্ষা দিতে পিটিয়ে হত্যা বাসচালককে" অপরটি "রামপুরায় বাসচাপায় স্কুল ছাত্র নিহতঃ ৯বাসে আগুন" দুটোই গা শিউরে ওঠা একটি খবর। ভয়ংকর অপরাধও বটে। কিন্তু একটিবার ভাবুন তো এমনটি কেন ঘটল? যারা বাস চালককে পিটিয়ে হত্যা করেছেন তারা " প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, চবি ১ নম্বর গেট এলাকায় একটি বাস অভিযুক্তদের বহনকারী মাইক্রোকে চাপা দেয়। এতে ক্ষিপ্ত হয়ে বাসচালককে ‘শিক্ষা’ দেওয়ার পরিকল্পনা করে তারা। বাসটির পিছু নিয়ে আমিন জুট মিল এলাকায় এসে বাসচালককে মারধর করে।"
দ্বিতীয় খবরটিতে বলা হচ্ছে, রামপুরায় বাসচাপায় স্কুল ছাত্র নিহত হলে উত্তেজিত জনতা ৯টি বাসে আগুন ধরিয়ে দেয়।
কেন অভিযুক্তরা বাসচালককে শিক্ষা দিতে আইন নিজেদের হাতে তুলে নিলো? একজন চালকের সাথে কোনরূপ কোন পূর্ব শত্রুতা না থাকা স্বত্বেও কেন কিছু মানুষ তার পিছু নিয়ে ধাওয়া করে ধরে পিটিয়ে হত্যা করবে? কেন তাঁরা তাকে আইনের হাতে তুলে না দিয়ে আইন নিজেদের হাতে তুলে নিল? আর কেনই বা উত্তেজিত জনতা একে একে নয়টি বাসে আগুন ধরিয়ে দেবে। মানুষ কতটা বিক্ষুব্ধ হয়ে উঠলে এমন ঘটনাগুলি ঘটতে শুরু করে?
সাধারন মানুষের এই বিক্ষুদ্ধ হয়ে ওঠার কারণ একটাই, রাষ্ট্র বরাবরই ঘাতক চালকদের যথাযথ বিচার করতে ব্যর্থ হয়েছে। এতে একদিকে যেমন সাধারন মানুষ বিক্ষুদ্ধ হয়ে উঠেছে অন্যদিকে আমাদের দেশের চালক গন দিন দিন আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে।
প্রতিদিন রাস্তায় মৃত্যুর মিছিল! এ দেশে এ যেন এক চলমান মহামারী। কোন প্রতিকার নেই। মানুষ মরছে; আন্দোলন হচ্ছে ঠিকই সংশ্লিষ্টদের টনক নড়ছে না। করোনার মত অস্থায়ী মহামারী থেকে বাঁচতে রাষ্ট্র যে পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে। যে পরিমাণ ত্যাগ স্বীকার করেছে। সর্বোপরি যে চেষ্টাটা করেছে তাঁর সিকি ভাগ উদ্যোগ সড়ক দুর্ঘটনা রোধে নেয়নি। কেন নেয়নি সেটা রাষ্ট্রের কর্ণধাররাই ভাল জানেন।
সন্দেহ নেই রাষ্ট্রের এই নির্লিপ্ততাই সাধারণ মানুষকে ক্রমশ খেপিয়ে তুলছে। সাধারণ মানুষ আজ ফুসে উঠতে শুরু করেছে। এটা কোন ভাল লক্ষন নয়। এমন ঘটনা এরপরে যে আরও ঘটবে না কে জানে? সেটা কারো জন্যই মঙ্গল জনক হবে না। এই ঘটনা যেন কোনভাবেই অনুকরণীয় হয়ে না ওঠে। সেটা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। আর তা কেবল অভিযুক্তদের বিচারের আওতায় এনে নয়। একই সাথে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। চালকদের যথাযথ প্রশিক্ষিত এবং মানবিক করে রাস্তায় নামতে বাধ্য করতে হবে।
এরপরেও যদি সংশ্লিষ্টরা সতর্ক না হন তাহলে হয়ত এরপর থেকে সড়ক দুর্ঘটনার পাশাপাশি বিক্ষুব্ধ জনতার হাতে চালকদের হত্যার আরও অনেক খবরই আমাদের শুনতে হবে? মুখোমুখি হবে আরো অনেক অপ্রীতিকর অবস্থার যা কোনভাবেই কাম্য নয়।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪৫

বিটপি বলেছেন: রাষ্ট্র নির্লিপ্ত - একথা বলার সুযোগ নেই। আসামী ধরা পড়ে এবং শাস্তিও হয়। কিন্তু শাস্তি যদি আসামী মানতে না চায়, তাহলে রাষ্ট্র কি করবে? গ্রীন লাইনের এক ড্রাইভার এক পথচারীর পায়ে রাগ করে চাকা তুলে দেয়। এজন্য বাস মালিককে ক্ষতিপূরণ হিসেবে ৫৬ লাখ টাকা দিতে আদালত থেকে বলা হয়। বাস মালিক ২ লাখ টাকা দিয়ে বলে এর বেশি দেয়া তার পক্ষে সম্ভব না। এখন রাষ্ট্র কি তার অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি করে বাকী ৫৪ লাখ টাকা দেবে?

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:১১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: এখানে তো সে দুটি অন্যায় করল। প্রথমটির পরে সে আদালতকে অগ্রাহ্য করল। আদালত নিশ্চয়ই তাকে পূনঃ বিচারের আওতায় আনতে পারতেন। গ্রীন লাইনের মালিকের কাছ থেকে রাষ্ট্র'র চুয়ান্ন লাখ টাকা আদায় করতে তাঁর অঙ্গ বিক্রি করা লাগবে কেন? তাঁর সম্পদ ছিল না? এই স্বেচ্ছাচারিতা মেনে নেয়টাই তো রাষ্ট্রের সবথেকে বড় দোষ।

২| ৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:৩৩

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা ঘাতক, অনেক মিলে পিটিয়ে মানুষ হত্যা করে।

৩| ৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:৫৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: সমাজের সব শ্রেণী পেশার মানুষ দিন দিন মানবিকতা হারিয়ে পাশবিকতার দিকে ঝুকে পড়ছে ।

আর এ ধরনের মনোভাব তৈরী হওয়ার পিছনে অনেক-অনেক কারনের সাথে মুল্যবোধ ও নীতি-নৈতিকতাহীন সমাজ ব্যবস্থাই বহুলাংশে দায়ী।

৩০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:১৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: একই সাথে বিচারহীনতার সংস্কৃতি!

৪| ৩০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:০২

চাঁদগাজী বলেছেন:



@মোহামমদ কামরুজজামান ,

গণপিটুনী থেকে বাঁচার জন্য কোন দোয়া আছে নাকি?

৩০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:১৯

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আছে, মানবিকতার শিক্ষা।

৫| ৩০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:৩১

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: আছে, মানবিকতার শিক্ষা।

-মানবিকতার শিক্ষা ও দোয়া এক জিনিষ নয়।

৬| ৩০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৫৭

বিটপি বলেছেন: অঙ্গ বিক্রি করা লাগবে কেন? তাঁর সম্পদ ছিল না? এই স্বেচ্ছাচারিতা মেনে নেয়টাই তো রাষ্ট্রের সবথেকে বড় দোষ।

তার সম্পদ ছিল, কিন্তু দিতে চায়না - সরকার কি করবে? জোর জবরদস্তি করে আদায় করবে? তার পর বাস মালিকেরা যদি ধর্মঘট করত, তাহলে সরকার কি করত? তার চেয়ে বেটার না ভিকটিমকে আরো ৫ লাখ টাকা দিয়ে মুখ করার ব্যবস্থা করা?

আদালত রায় দিয়ে তার দায় সেরে রাখল। এখন কি ঐ ভিক্টীম বেচারা পুলিশের পেছনে পেছনে গোল্লাছুট খেলবে ক্ষতিপূরণ আদায়ের জন্য?

৭| ৩০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমরা এক অসহিষ্ণু জাতি। রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি। সবার ক্ষোভ গিয়ে পড়ে রিক্সাওয়ালা, ড্রাইভার - এদের উপর। কারণ রাজনীতিবিদদের আমরা কিছু করতে পারব না। বিচারহীনতার সংস্কৃতি দিন দিন আমাদের আরও হিংস্র করে তুলছে...

৩০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:৪৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: বিচারহীনতার সংস্কৃতি দিন দিন আমাদের আরও হিংস্র করে তুলছে...

৮| ৩০ শে নভেম্বর, ২০২১ রাত ৯:১০

রাজীব নুর বলেছেন: গাধারা বাসে কেন আগুন দিলো? তাতে কি সমস্যার সমাধান হয়েছে?

০১ লা ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আমরা ক্রমশ অমানুষ হয়ে উঠছি এটা তাই নির্দেশ করছে।

৯| ০১ লা ডিসেম্বর, ২০২১ রাত ১:৪০

নূর আলম হিরণ বলেছেন: কিছু থেকে কিছু হলে রাস্তাঘাটে নেমে পড়ে! মানুষের দুর্ভোগ বাড়ায়। মানুষ পিটিয়ে মেরে ফেলে! কি এক আজব জাতি আমরা!

০১ লা ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: স্কুলের কোমলমতি ছাত্ররা কিভাবে এমন সংঘবব্ধ আন্দোলনে নামে সেটাও একটা বড় প্রশ্ন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.