নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

রাজনীতিবিদদেরকেই এর দায় নিতে হবে

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:০১


একজন আবরার তৈরি করতে একজন মা-বাবা তাদের সারাটা জীবনই ব্যয় করে ফেলেন। সেই একজন আবরার দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ অবধি পৌঁছে যখন কোনরূপ অন্যায় করা ছাড়াই কিছু দুষ্ট লোকের নির্মম প্রহারে অপমৃত্যুর স্বীকার হন তখন তাঁর মা-বাবার সকল অভিশাপ গিয়ে রাজনীতিবিদদের উপরেই বর্তায়। কারন কেবল মাত্র ছাত্র রাজনীতির নামে নিতি হীন রাজনীতির বলী হয়েই আবরারকে অমন অভিশপ্ত মৃত্যু মেনে নিতে হয়েছে।

আবরারকে হত্যার দায়ে যে বিশ জনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হল এবং যে পাঁচজনকে যাবজ্জীবন জেল দেয়া হল। সেই পঁচিশটি ছেলেকেও তাদের মা-বাবা একই ভাবে তিল তিল করে গড়ে তুলেছিলেন। তাঁরা নিশ্চয়ই নিজেদের জীবনপাত করে এমন নৃশংস হত্যাকারী তৈরি করেন নি। এদের একজনের অভিভাবক বলছিলেন তাদের সন্তান মুরগির রক্ত দেখেও ভয়ে আঁতকে উঠত। সেটাই তো স্বাভাবিক। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্বে এই ছেলে গুলি তো এমন ছিল না। তাঁরা সুবোধ এবং সুশীল ছিল। ছিল অধ্যবসায়ী। নয়ত তাঁরা কিছুতেই এখানে ভর্তির সুযোগ পেত না।
প্রশ্ন হল, এই মেধাবী সুবোধ সন্তানেরা কেন এমন হত্যাকাণ্ড ঘটাল? কারাই বা তাদের রাতারাতি হত্যাকারী হিসেবে তৈরি করে ফেলল? যাদের সামনে ছিল একটি ঝলমলে সুন্দর ভবিষ্যতের হাতছানি। তাঁরা কিসের প্রলোভনে, কাদের খুশি করতে এমন জঘন্য অপরাধে লিপ্ত হল? কারা তাদের অভয় দেন? কোন শক্তি তাদের অসুর করে তোলে? এই প্রশ্ন গুলির উত্তর তো এদের মা-বাবাকে দিতে হবে। সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিক কিংবা রাষ্ট্র। উত্তর পাওয়াটা ভীষণ জরুরী। এই প্রশ্নগুলির উত্তর যদি না মেলে তাহলে বার বার আমাদের সন্তানদের আবরারের ভাগ্য বরন করে নিতে হবে। বিশ্ববিদ্যালয়ে জ্ঞানার্জন করতে এসে অসংখ্য সন্তান নষ্ট হয়ে যাবে। সে দায় কে নেবে? এ দায় তাদেরই নিতে হবে যারা ছাত্র রাজনীতি না থাকলে দেশ রসাতলে যাবে বলে সুর তোলেন। যারা বার বার ছাত্র রাজনীতির অতীত ইতিহাস টেনে এনে একে মহিমাময় করে তোলার চেষ্টায় রত থাকেন। আজ যখন অভিযুক্ত পঁচিশটি ছেলের মা-বাবা বলেন আমাদের ছেলেগুলি রাজনীতির সাথে জড়িয়ে না পড়লে ওরা এমন কান্ড ঘটাত না তখন কি আমাদের রাজনিতিবিদগন লজ্জিত হন? একটিবারের জন্যও ভাবেন ঐ জায়গায় আপনি থাকলে আপনি করতেন। মহান সৃষ্টিকর্তা ছাড় দেন ছেড়ে দেন না। যার যতটুকু দায় তাকে তাঁর ততটুকু ভাড় বইতেই হবে।

ছাত্র রাজনীতি একটি পরাধীন দেশে যে ভূমিকা পালন করে সেই ভূমিকা কখনোই একটি স্বাধীন দেশে পালন করে না। একটি পরাধীন দেশে ছাত্র রাজনীতির যে প্রয়োজনীয়তা সেই প্রয়োজনীয়তা কখনোই একটি স্বাধীন দেশের থাকে না। এটা আমাদের নেতারাও ঠিকই বুঝতে পারেন কিন্তু কেবলমাত্র তাদের বিরুদ্ধে যায় এই ভয়েই তাঁরা ছাত্র রাজনীতিকে পৃষ্ঠপোষকতা দেন। আমাদের দেশে ছাত্র রাজনীতির প্রয়োজন কেবল মুল রাজনৈতিক দলগুলোর লাঠিয়াল বাহিনীর প্রয়োজনীয়তায়। আর সে প্রয়োজনেই মুল দলগুলো ছাত্রদের অন্যায় কাজে পৃষ্ঠপোষকতা দেয়। কিছু ছাত্র সেই সুযোগটাই গ্রহণ করে লেখাপড়া বাদ দিয়ে নেতাদের পদলেহনে ব্যস্ত হয়ে পরে। অল্প বয়সে অঢেল বিত্ত বৈভবের মোহে তারা অন্ধ হয়ে যায়। কে কার থেকে কতটা শক্তিশালী কে কতটা নেতাদের তুষ্ট করতে পারে এই প্রতিযোগিতায় নেমে পরে। আর সেই অসুস্থ প্রতিযোগিতার স্বীকার হন সৎ মেধাবী শান্ত প্রকৃতির ছাত্ররা। আর শেষ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয় সমগ্র শিক্ষা ব্যবস্থা। এরপরেও যদি ছাত্র রাজনীতির পৃষ্ঠপোষকতা করেন তাহলে এই যে সন্তানগুলো নষ্ট হয়ে যাচ্ছে তাঁর দায়ও নিতে হবে।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:০৯

রাজীব নুর বলেছেন: ১। রাজনীতিবদরা কোনো দিনই কোনো কিছুর দায় নেয় না। সেই নিয়ম আমাদের বাংলাদেশে নাই।
২। দেখুন বুক ফুলিয়ে মুরাদ কানাডা যাচ্ছে আজ রাতে। তার কিছুই হলো না। ক্ষমতাবান লোকদের কোনো কিচ্ছু হয় না এই দেশে। মির্জা আব্বাসের কিছু হয়েছে? ফালুর কিছু হয়েছে? তাঁরা বিন্দাস আছে।

১০ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৬

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সব কিছুরই শেষ আছে। সব দায়ের ভার বইতে হয়।

২| ১০ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৫৩

জগতারন বলেছেন:
ছাত্রলীগের কারণে শিক্ষাব্যবস্থা আজ ধ্বংসের পথে।
প্রতিটা বিশ্ববিদ্যালয় এবং হলগুলো তাদের কাছে জিম্মি।
প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ের টেন্ডার তারা নিয়ন্ত্রণ করে।
হলগুলোকে মাদকের অভয়ারণ্য তারা বানিয়েছে।
খোঁজ নিয়ে দেখুন প্রতিটা ভার্সিটির শিক্ষক এবং ছাত্ররা তাদের প্রতি কত বিরক্ত।
আর একদল ভার্সিটিতে পড়ে চামচা তৈরি হচ্ছে।
তাদের চোখে মুখে কবে সভাপতি হব, সেক্রেটারি হব?
এই আশায় চামচামি করতে থাকে।
মেরুদন্ডহীন ভার্সিটি প্রশাসনও তাদেরকে সাপোর্ট দিয়ে যায় নিজের গদি রাখার স্বার্থে।
তাই ভার্সিটির শিক্ষা ব্যবস্থা ভালো করার জন্য ছাত্র রাজনীতি বন্ধ করা জরুরি।

১০ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ছাত্ররাজনীতি বন্ধের কোন বিকল্প নেই। কথা একটাই।

৩| ১০ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫০

নূর আলম হিরণ বলেছেন: জগতরন ঠিক বলেছেন। সহমত উনার মন্তব্যের সাথে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.