নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

Teenage problem: Anorexia Nervosa

২১ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:৪২

Anorexia Nervosa হল একটি বিশেষ রোগের নাম, যে রোগে ব্যক্তি মোটা হয়ে যাচ্ছেন, মেদ বেড়ে যাচ্ছে— ইত্যাকার ভয়ে খাওয়া দাওয়া ছেড়ে দিয়ে রীতিমত উপোষ করতে থাকেন ।

এই ভয় সাধারণ ভয় নয়, কিছুটা অস্বাভাবিক ।

এটি একটি টিনএইজ রোগ । এবং মেয়েদের ক্ষেত্রে বেশিরভাগ এই রোগটি হয়ে থাকে ।



তাঁরা সবসময় মনে করেন, তাঁরা মোটা, তাঁদের মেদ বেশি । তাই তাঁরা কড়াকড়িভাবে ডায়েটিং করেন । এবং সেটি এমন মাত্রায় যে, প্রচণ্ড ক্ষুধাতেও তাঁরা না খাওয়ার সংগ্রামে লিপ্ত থাকেন । তাঁরা ভাবেন, যে কোন মূল্যেই তাঁদের স্লিম হতে হবে, এবং স্লিম মানেই আকর্ষণীয় ।

এই প্রচেষ্টায় না খেয়ে না খেয়ে তাঁরা নিজেদের স্বাস্থ্যের বিবিধ ক্ষতি করে ফেলেন ।

এই মানসিক রোগের চিকিত্‍সা করা কঠিন । কেননা, এই ধরণের মেয়েরা তাঁদের কোন সমস্যা রয়েছে— তা স্বীকার করতে চান না।

এক্ষেত্রে ফ্যামিলি থেরাপি সবচেয়ে সফল চিকিৎসা পদ্ধতি ।



আর, যে কথাটি আমি সবসময়ই বলি, মানসিক রোগের ক্ষেত্রে পেশেন্ট যদি অনুভব করতে পারেন যে, তিনি কী মানসিক সমস্যায় ভুগছেন— তবে ২০%, আর যদি তিনি সেই সাথে তার রোগটি হতে মুক্তি পাওয়ার তাগিদ অনুভব করেন— তবে ৭০% সুস্থতার পথে অগ্রসর হন এবং এর পরের বাকি ৩০% চিকিৎসকের হাতে ।



Anorexia Nervosa রোগেও রোগীকে আত্মোপলদ্ধি করতে হবে তাঁর ভ্রান্তি এবং এসব ভ্রান্তি থেকে তাঁকে বেরিয়ে আসতে হবে ।



*সম্পূর্ণ মৌলিক লেখা ।

কোন অনুকরণ অনুসরণ থাকলে সেটা স্পষ্ট উল্লেখ করা হয় ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.