নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

ফেইসবুক নিষিদ্ধকরণ এবং সাধারণের সংশয়

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০২

বাংলাদেশে ফেইসবুক এ্যাক্সেস সরকার পক্ষ হতে বন্ধ করা হয়েছে সম্ভত ক্যানার্ড বা অপপ্রচার বন্ধ করার উদ্দেশ্যে। ফেইসবুক এখন যোগাযোগের মাধ্যমের চেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে সংবাদের মাধ্যম হিসেবে। এটা সত্যি যে সাধারণ ফেইসবুক ব্যবহারকারীদের সিংহভাগই অনলাইনে আসেন দেশের খবর জানতে। এই সংবাদ প্রচারের মধ্যে মিথ্যে খবর প্রকাশের মাত্রা কম নয়, সে অর্থে অসহিষ্ণুতা বন্ধে ফেইসবুক সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়ত সরকার পক্ষীয় দিক হতে ঠিক আছে। তারপরেও ভিপিএনএর মাধ্যমে ফেইসবুকে লগইন করা কতটা বেআইনি তা আমার জানা নেই, এবং সরকার পক্ষ হতে এবিষয়ে কোন দণ্ডের নিয়ম করা হয়েছে কিনা তাও আমার জানা নেই, তবে এটুকু বুঝি, ফেইসবুকে লগইন করা মানেই যে দেশদ্রোহিতা করা হচ্ছে এই ধারণা ভুল।

আমি ফেইসবুকে লগইন করছি এবং ভয় পাচ্ছি না, কারণ, আমি জানি, আমি দেশের একতা ও সংহতি বিরোধী কোন আচরণ করছি না। বিশেষত যারা ফেইসবুকাসক্ত তারাই এই ভিন্ন উপায় অবলম্বন করছে। আজ শুনলাম পুলিশ একটি ছেলেকে ফেইসবুকিংয়ের অজুহাতে আটক করে মোবাইল কেড়ে নিয়েছে এবং জরিমানা করেছে। এটা আমার শোনা কথা। তবে ঘটনা যদি সত্য হয় তবে আমাদের যথেষ্ট উদ্বেগের কারণ আছে। বড় উদ্বেগ হচ্ছে আইনের অপব্যবহার। ভেঙে বলতে হবে না বুঝতে পারছেন আপনারা??

ধরুন, আপনি ফেইসবুকীয় কোন অপপ্রচারের সঙ্গে আদৌ জড়িত নন, আর দশজন সাধারণ ফেইসবুকারের মতই বন্ধুবান্ধবের সঙ্গে যোগাযোগের উদ্দেশ্যে লগইন করেন, এবং এমন অবস্থায় আপনাকে ধরা হল, আপনার আইডিতে খারাপ কিছু না থাক, এবার চাইলেই অসাধু ঘুষলোভী কর্মকর্তা আপনার আইডি দিয়ে পোস্ট করে আপনাকে বিশাল কেইসে জড়াতে পারেন। আর আপনিও বাঁচার জন্য বিশাল অংকের ঘুষ দিতে তখন বাধ্য হবেন। সরকারের এবিষয়ে আসলে স্পষ্ট নির্দেশনা কী- তা আমরা এবার জানতে চাই!

ফেইসবুক বন্ধ করে বাকস্বাধীনতা খর্ব করা হচ্ছে এমনটি যারা বলেন, তাঁদের উদ্দেশ্যে বলি, বাকস্বাধীনতা মানেই এই নয় যে, আপনি যা খুশি মনগড়া, উস্কানীমূলক কথা বলতে পারবেন!! কিন্তু আমি যেহেতু উস্কানীমূলক কিছু বলছি না, সেহেতু আমার অপরাধ আদৌ কি হচ্ছে বলে সরকারপক্ষ মনে করে??

আমার দেখামতে এখন প্রত্যেকেই ফেইসবুকে লগইন করছে, খুব কম ইউজারই এখন ফেইসবুক বিচ্ছিন্ন আছে, তারা সবাইই কি অপরাধী??

আমি মনে করি না এই ফেইসবুকাসক্ত মানুষগুলো অপরাধী, তবে হ্যাঁ, সামান্য একটা ভিপিএন সফ্টঅয়্যার দিয়েই যাঁরা নিজেকে বিশাল কিছু ভেবে বসছেন, তাঁদের প্রতি আমার আফসোস আছে। আপনারা বিকল্প উপায়ে ফেইসবুক ব্যবহার করছেন ভাল কথা, তারমানে এই নয় যে আপনার সরকারকে বিশাল সাইজের কাঁচকলা দেখিয়ে ফেলেছেন!! এটা নিয়ে এত বাহাদুরির সত্যিই কিছু নেই।

আমাদের মন্ত্রী পরিষদ হতে বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তিত্ব বিশেষ কিছু হাস্যকর মন্তব্য করে জাতীয় তামাশায় পরিণত হয়েছেন, আমি এতে কৌতুকবোধ করি না, কেবল আফসোস করি, হাহ, মানুষগুলো যদি একটু নিজের বক্তব্য সম্পর্কে সচেতন হত!!!

কেউ ভুল বললে বা বোকামি করলে আমি সেখানে তামশা খুঁজি না, আমার ওই ব্যক্তির জন্য নিছক করুণা হয়। আপনাদের অনুরোধ করি আপনারা শুনতে পাওয়া অযৌক্তিক কথাগুলোতে কৌতুক না খুঁজে বরং অপ্রয়োজনীয় সেসব কথাকে পরিহারই করুন। কী লাভ ব্যঙ্গ করতে গিয়ে নিজেকে হুমকিগ্রস্ত করায়?? এটা কোন ভয় পেয়ে বলা বক্তব্য নয়, যাঁরা ব্যঙ্গ করছেন, তাঁদের বিচার হবে এমন ধারণা আমিও পোষণ করি না, ব্যঙ্গটা কমবেশি সবাই করছে, এবং আদতে এরা প্রত্যেকেই নিরীহ। তবে কী দরকার এই অপ্রয়োজনীয় কৌতুকে??

যাইহোক, ফেইসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা ও তদসংক্রান্ত আইনি বিধান সম্পর্কে সরকারের কাছ থেকে আমরা স্পষ্ট এবং যৌক্তিক ধারণা পাব বলে আশা করছি। সরকার নিজেও জানেন যে, যাঁরা ফেইসবুক ব্যবহার করছেন তাঁদের প্রত্যেকেই দেশদ্রোহী নয়, তাহলে সাধারণ মানুষের হয়রানির ব্যাপারটাও সরকারকে মাথায় রাখতে হবে।

আর হ্যাঁ, যার বা যাদের দুষ্কৃতি করার ইচ্ছে আছে, তাদের ফেইসবুক লাগে না, তাদের যোগাযোগের আরো হাজারটা উপায় থাকবে এটাই স্বাভাবিক। ভাইবার, হোয়াট্সএ্যাপ আর ফেইসবুকের চেয়ে যে ইমো এখন বেশি জনপ্রিয়, দেশের আইটি বিভাগ এটা কি আসলেই জানে না, না জেনেও না জানার ভান করে আছে??
আর ইমেইলের কথা??

কী আর বলব! শুভরাত্রি।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩০

আরজু পনি বলেছেন: অসাধু ঘুষলোভী কর্মকর্তা আপনার আইডি দিয়ে পোস্ট করে আপনাকে বিশাল কেইসে জড়াতে পারেন। আর আপনিও বাঁচার জন্য বিশাল অংকের ঘুষ দিতে তখন বাধ্য হবেন। সরকারের এবিষয়ে আসলে স্পষ্ট নির্দেশনা কী- তা আমরা এবার জানতে চাই! ...

এটা তো খুবই বিপজ্জনক ব্যাপার !

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:০২

তিক্তভাষী বলেছেন: বাংলাদেশে ফেইসবুক বন্ধ থাকলেও বিকল্প পথে এই অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুকে সরকারবিরোধী প্রচারণার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১০

জীয়ন আমাঞ্জা বলেছেন: সরকার বিরোধী প্রচারণার জন্য গ্রেপ্তার হলে সেটা সমর্থনযোগ্য। আমি উদ্বিগ্ন সাধারণের ভোগান্তি নিয়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.