নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এত স্বপ্ন, এত আয়োজন শুধু মাত্র মাথার উপরে থাকা নীল আকাশটাই দেখে। আমি নাহয় আকাশ হয়েই থাকি?

আবির চৌধূরী

এত স্বপ্ন, এত আয়োজন শুধু মাত্র মাথার উপরে থাকা নীল আকাশটাই দেখে। আমি নাহয় আকাশ হয়েই থাকি?

আবির চৌধূরী › বিস্তারিত পোস্টঃ

রামগড়: পাহাড়, রাবার এবং চা বাগান

১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৩



নাগরিক ব্যস্ততা আর একঘেয়েমি আসলে আমাদের দিন দিন বাড়ছে। নিজেকে সময় দেয়ার প্রবনতাও কমছে। সবকিছু ফেলে একটু অবসরে কোথাও কম খরচে ঘুরার চিন্তা করতে করতেই হয়তো ছুটির দিনটা পার হয়ে যায়। আমরাখুব কম মানুষই জানি রামগড়ের কথা। উঁচুনিচু রাস্তা, চারপাশে বনভূমি, পাহাড়, চা বাগানে-রাবার বাগানে ঘেরারামগড় উপজেলা। চট্টগ্রাম শহর থেকে খুব সহজেই রামগড়ে ঘুরে আসা যায় চাইলেই। খাগড়াছড়ি হয়ে না গিয়ে যদিশহর থেকে চট্টগ্রামের প্রবেশদ্বার বারইয়ারহাট দিয়ে যাওয়া যায় তাহলে এই কম সময়ে হয়তো আরো কয়েকটাজায়গা ঘুরাই যায়। বারইয়ারহাট থেকে ৫২ কি.মি. দূরে এই রামগড় উপজেলা। শান্তি পরিবহন কিংবা হিলবার্ড ছাড়াও আরো অনেক বাসপাওয়া যায় বারইয়ারহাট থেকেই। তবে, রামগড় রোডে আছে আছে তিন চাকার সিএনজি চালিত অটোরিকশা। ভাড়ানেয় জনপ্রতি ৮০ করে। পথে পথে পাহাড়ি রাস্তার যেমন সৌন্দর্যের তেমনি বিপদজনক একটু থেকে একটু হলেই।

পথে পথে রামগড়ের সৌন্দর্য দেখতে পাওয়া যায়। রাবার বাগান ছাড়াও চা বাগানে ছেয়ে আছে পুরো রামগড়।বারইয়ার হাট থেকে ৩০ কি.মি. দূরে হেঁয়াকো বাজার। হেঁয়াকো বাজারেই পাবেন সব ধরনের ফল। বিশেষ করেকাঁঠাল, আনারস সহ প্রায় সকল ফ্রেশ ফল।
হেঁয়াকো বাজার থেকে রামগড় পৌঁছাতে সিএনজিতে লাগে প্রায় আরো ৩০ মিনিট। যেতে যেতে সবরকম ফলজগাছই দেখতে পাবেন। বিশেষ করে কাঁঠালের সমারোহ। রামগড় উপজেলা পৌঁছে গেলেই ঝুলন্ত ব্রিজ, কৃত্রিম লেকনিয়ে অন্যরকম সৌন্দর্য্য দেখতে পাবেন অফিসার্স ক্লাবের পাশেই।

খাগড়াছড়ি দেখতে হলে আপনাকে যেতে হবে আরো ৫০ কি.মি. সেখানে আলুটিলা গুহ, চমৎকার ঝর্না অপেক্ষা করছে আপনার জন্য। চাইলেই রামগড় ঘুরে বারইয়ারহাট মুহুরি প্রজেক্ট কিংবা মহামায়া হয়েই শহরে ফিরতে পারেন। একদিনের সফরে অল্প খরচে হয়তো এমন একটা ট্যুরের চিন্তা আপনি চাইলেই করে ফেলতেই পারেন

পুনশ্চ:

রাবার বাগানগুলোতে পলিথিন, বোতল ফেলে নস্ট করছে অনেকেই। এদিকগুলো অবশ্যই মাথায় রাখা উচিত। কারন পরিবশে পলিথিন মিশে যেতে ৩০০ বছরের বেশি সময় লাগে।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৬

আবু আফিয়া বলেছেন: ভ্রমণ করতে আমারও বেশ ভাল লাগে, লেখাটি পড়ে ভাল লাগল, ধন্যবাদ

১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৮

আবির চৌধূরী বলেছেন: ধন্যবাদ।

২| ১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৬

শাহিন বিন রফিক বলেছেন: সবুজ দেখলেই মনের ভিতর কেমন যেন একটা মোচড় দেয়।


১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৯

আবির চৌধূরী বলেছেন: ধন্যবাদ। সত্যিইতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.