নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটি বাংলাদেশ...

আবু জুবায়ের মোঃ মিরাতিল্লাহ

লেখালিখি করার চেষ্টা করি।হয় কিনা জানিনা।

আবু জুবায়ের মোঃ মিরাতিল্লাহ › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা ও অাওয়ামী লীগ এক কথা নয়

০২ রা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৪৬



শেখ হাসিনা ও আওয়ামী লীগ অবশ্যই রাজনৈতিক বিবেচনায় এক কথা নয় । ব্যক্তি শেখ হাসিনা ও তাঁর পরিবারের রাজনৈতিক ব্যভিচার আওয়ামী লীগের মত একটা রাজনৈতিক দলের জন্য মেনে নেওয়া মোটেও সঠিক নয়। আওয়ামী লীগের জন্ম মজলুম জননেতা আব্দুল হামিদ খান ভাসানীর হাত ধরে । আওয়ামী মুসলিম লীগ থেকে মূলত আওয়ামী লীগের সৃষ্টি। এদেশের রাজনৈতিক স্রোতধারায় এই দলটি এসেছে কেবল মাত্র মাওলানা ভাসানীর কারনে । এই দলের একজন যুগ্ম সম্পাদকের হাত পরে এই দলটি নাম শেখ মুজিবুর রহমান । তিনি ছিলেন অত্যন্ত বাগ্মী ও সাংগঠনিক যোগ্যতা ছিলো অসাধারণ । তাঁর শারিরিক ভাষা ও ঠোটের ভাষা দিয়ে অন্যকে প্রভাবিত করতে পারতো। রাজনীতির প্রথম দিকে তাঁর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ পাওয়া যায় । তিনি মার্কিন একটা ইন্সুরেন্স কোম্পানীর এদেশিও এজেন্ট হিসাবে ছিলো । বিভিন্ন আন্দোলনের সময় যখন পাকিস্তন বিরোধী জনমত ব্যপক হত ঠিক সেই সময়গুলোতে শেখ মুজিব নানা ভাবে নিজেকে আন্দোলনের মধ্যে সম্পৃক্ত থেকে আন্দোলনের গতি শ্লথ করে দিতেন । যেমন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়কালের কথা আমরা বলতে পারি। এই বিষয়ে পরে আরো আলোচনা করা যাবে ।

শেখ মুজিবর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনা তাঁর রাজনীতি মূলত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে শুরু করে । কেননা শেখ মুজিব আওয়ামী লীগকে বিলুপ্ত করেছিলো। সেই বিলুপি হটিতে জিয়া নতুন করে আওয়ামী লীগকে জন্ম দেয় । শেখ হাসিনা স্বৈরশাসন, ভারত ও অন্যান্য দেশি বিদেশি দালালদের উপর নির্ভর্শীল । এদেশের মানুষের জন রায়ে আওয়ামী লীগ কখনই ক্ষমতায় আস্তে পারে নাই। শেখ হাসিনা আওয়ামী লীগের রাজনৈতিক কাঠামোকে ব্যবহার করছে বহুদিন ধরে। নিজের রাজনৈতিক প্রতিশোধের জন্য দলের সাধারন নেতা কর্মীদেরকে বাংলাদেশের জনগনের প্রতিপক্ষে দাড় করাচ্ছে । যা কিনা মোটেও সুখকর নয়।

অত্যন্ত ন্যাক্কারজনক নির্বাচনের মাধ্যমে তিনি প্রধান মন্ত্রী হয়েছেন , অন্যদিকে তিনি আওয়ামী লীগের রাজনীতিকে কবর দিয়ে ফেলেছেন । আওয়ামী লীগের যে দূর্নাম তাঁর বাবার আমলে ছিলো দূর্নীতি, সন্ত্রাস , স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহার ও স্বৈরতন্ত্র সেগুলোও হার মেনে গেছে শেখ হাসিনার জনগনের উপর আরোপিত সরকারের বর্তমান কার্যক্রমে । আন্তর্জাতিকভাবে সমালোচিত নির্বাচন এদেশের মানুষের সাথে প্রতারণা ও উপহাস । ভন্ডামী, প্রতারণা , মিথ্যাবাদিতা , জঙ্গীবাদের উন্মেষ ঘটানো, সংখ্যালঘু নির্যাতন , দেশের সীমারেখা ভারতের কাছে সপে দেওয়া , নিজের দেশের লোকজনকে গরু চোর বলে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে শেখ হাসিনা অনেকদিন ধরেই এদেশের সাধারণ জঙ্গনের টার্গেটে পরিণত হয়ে গেছে । এদেশের মাটি তাঁর জন্য অনিরাপদ হয়ে গেছে । ১৬ কোটি মানুষ এখন বাংলার চসেস্কুর পরিণতি দেখতে চায় ।

আওয়ামী লীগের রাজনৈতিক মেয়াদ শেখ মুজিবের আমলেই শেষ হয়ে গেছে । বর্তমানে যা আছে তা হলো মমি আওয়ামী লীগের জোড়পূর্বক ক্ষমতায় আহরন । সেটাও ভারতের সরাসরি হস্তক্ষেপে।

আওয়ামী লীগের রাজনীতি গনতান্ত্রিক করতে হলে এই দলের মধ্য থেকে একজন ভালো যুগ্ম সম্পাদক প্রয়োজন যে দলের হাল ধরতে পারবে হাসিনার ভারত এফেকশনকে হটিয়ে ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

জগতারন বলেছেন:

I am do not agree with this guy (আবু জুবায়ের মোঃ মিরাতিল্লাহ)

২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১০

বিজন রয় বলেছেন: আপনি তাহলে আওমীলীগের ভাল চাচ্ছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.