নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আফনানের নিকেশ জগৎ.....।

আফনান আব্দুল্লাহ্

প্রত্যেকটা মানুষের জীবনের গল্প তার আঙ্গুলের ছাপের মতই ভিন্ন। দূর থেকে এক মনে হলেও যতই তার গভীরে যাবে কেউ ততই বৈচিত্রময় বিভিন্নতা পাবে। নিজের জীবনের গল্পে চরে বেড়ানো মানুষগুলো সবাই’ই যার যার জগতে বন্ধী। সহস্র বছর বাঁচতে পারলে পৃথিবীর প্রত্যেকটা মানুষের জীবনের গল্প আমি শুনতাম।নিজের দেখা জগৎ দেখা আদেখা মানুষদের জগতের সাথে গেঁথে নিতেই লিখি এবং আন্যের লিখা পড়ি। কেউ যদি মিথ্যুক বা ভন্ড না হয় তাহলে তার যে কোন ভিন্ন মতের কারন তার চার পাশের ভিন্ন জগৎ, ভিন্ন পরিবেশ, ভিন্ন শিক্ষা। তাই মানুষকে বুজতে হলে তার জগৎটাকে জানতে হবে, তার গল্পগুলো শুনতে হবে।আফনান আব্দুল্লাহ্

আফনান আব্দুল্লাহ্ › বিস্তারিত পোস্টঃ

জাতপাত পর্ব ০১

১৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:১০

মায়ের পরিচয় ধরলে দুই পরাশ‌ক্তিমান মুস‌লিম সম্রা‌জ্য আটোমান আর মোঘলদের বংশ চক্রতো মরিয়ম জামানী আর হুররাম এর হাত ধরে পরিবর্তিতই হয়ে গিয়েছিলো।
.
আলেকজান্ডার দ্যা গ্রেট এশিয়া জয়ের পর এখানকার মানুষদের মন জয়ের চেষ্টা করেন। জামা কাপড়, রীতিনীতি মানার সাথে সাথে এক পর্যায়ে বিয়ে করে বসেন এশিয়ান মেয়ে রুক্সানাকে। মেসিডোনিয়ান রাজনৈতিক নেতা আর আর্মি কমান্ডাররা বেঁকে বসেন। তারা আলেকজান্ডারকে পরামর্শ দেন রুক্সানাকে স্রেফ কনকিউবিন হিসেবে রাখতে। তাদের দাবি সম্রাট এর রানীর মর্যাদা কোন মেসিডোনিয়ান মেয়েকেই দিতে হবে। আলেকজান্ডার তাদের বুঝান যে কনকিউবিন রাখা মানে এশিয়ানদের অপমান করা। এশিয়া শাসন করতে হলে শুধু যুদ্ধ জয় দিয়ে হবে না। স্থানীয়দের আস্থাও লাগবে। মিশে যেতে হবে তাদের সাথে। এশিয়ান মেয়ে যদি রানী হয় ব্যপারটা খুব সহজ আর দ্রুত হবে। ব্যাবিলন আর ব্যকট্রিয়াতে চলা গেরিলা যুদ্ধ গুলো এতে থামবে। না হয় এখানে যুগের পর যুগ যুদ্ধ চলতে থাকবে। তাঁর সঙ্গীরা দাবী করেন সম্রাজ্যের উত্তরাধিকারী আবশ্যই ইউরোপিয়ান গর্ভেই জন্ম নিবে। আলেকজান্ডার তার সিদ্ধান্তে অটল থাকেন। এই রুক্সানা আলেকজান্ডারের উত্তরাধিকারী এক পুত্র সন্তানের জন্মদেন।
.
এর হাজার বছর পরে আলেকজান্ডারের প্রিয় শহর আলেকজান্দ্রিয়ার শাসক ছিলেন আল মুকাওকি। খৃষ্টান এই শাষক ইসলামের নবী মোহম্মদ (স:) এর কাছে বন্ধুত্ত করার প্রস্তাবের সাথে উপহার হিসেবে পাঠান মারিয়া বিনতে শাম নামের এক খৃষ্টান দাসীকে। নবী মোহাম্মদ মারিয়া বিনতে শামকে মুক্তি দিয়ে স্ত্রীর মর্যাদা দেন। মরিয়াম ইব্রাহীম নামের এক পুত্র সন্তানের জন্ম দেন। (আল তাবারি, হিস্টোরী অব প্রফিট এন্ড কিং)
.
আলেকজান্ডার দ্যা গ্রেট এর প্রায় দু হাজার বছর পরে ভারতে তাঁর মতই অনেকটা একই ধরনের ভূ রাজনৈতিক পরিস্থিতিতে পরেন মোঘল মুসলিম সম্রাট আকবর। তখন তিনি মরিয়ম জামানী নামের এক হিন্দু রাজপুত রাজকন্যাকে বিয়ে করেন আর মূল রানীর মর্যাদা দেন। মরিয়ম উজ জামানিকে নাটক সিনেমায় যোধাবাঈ নামে প্রচার করা হয়। যিনি সম্রাট জাহাঙ্গীরের জন্ম দেন।
.
অটোমান মুসলিম সম্রাট সুলেমান রাজনৈতিক চালে না হলেও তার রানী বানান আলেকজান্দ্রা আনাসতাসিয়াকে। যে ছিলো ইউক্রেনিয়ান অর্থোডক্স খৃষ্টান মেয়ে। পরবর্তিতে হুররাম নাম নেয়া আলেকজান্দ্রার পুত্র দ্বিতিয় সেলিম বসেন পরাক্রমশালী অটোমান সম্রাজ্যের সিংহাসনে।
.
ইতিহাসের সবচেয়ে বড় প্রভাবক এই পরাক্রমশালী পুরুষরা নিজের উত্তরাধিকারী জন্ম দিতে সঙ্গী নির্বাচনে স্বজাত খুজেননি। ‘জাতের ফাতা’ সাধ বাজারে ডুবিয়ে দিয়ে আলেকজান্ডার, ‍আকবর, সুলেমান হয়ে আছেন দ্যা গ্রেট, দ্যা ম্যাগনিফিসেন্ট। উনারা কি ধরে নিয়েছিলেন যার গর্ভেই জন্মহোক, উত্তরাধিকারী মূলত বাপের পরিচয়ই পাবে। মায়ের পরিচয় ধরলে আটোমান আর মোঘলদের বংশ চক্রতো মরিয়ম আর হুররাম এর হাত ধরে পরিবর্তিতই হয়ে গিয়েছিলো। তাই ঠিক এই ঝুঁকিটাই নিতে চাইতো না প্রাচীন মিশরিয়রা। এই গল্প আরেক দিন করবো।
.
#জাতপাত
#Afnan_Abdullah

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০২২ সকাল ১০:৩১

কামাল৮০ বলেছেন: মারিয়া কিবতিয়াকে মুক্তি দিয়ে বিয়ে করেন হাদিস সিরাত থেকে রেফারেন্স দেখান।

২| ১৬ ই জুলাই, ২০২২ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: জাতপাত থেকে মুক্তি চেয়েছিলেন লালন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.