নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আফনানের নিকেশ জগৎ.....।

আফনান আব্দুল্লাহ্

প্রত্যেকটা মানুষের জীবনের গল্প তার আঙ্গুলের ছাপের মতই ভিন্ন। দূর থেকে এক মনে হলেও যতই তার গভীরে যাবে কেউ ততই বৈচিত্রময় বিভিন্নতা পাবে। নিজের জীবনের গল্পে চরে বেড়ানো মানুষগুলো সবাই’ই যার যার জগতে বন্ধী। সহস্র বছর বাঁচতে পারলে পৃথিবীর প্রত্যেকটা মানুষের জীবনের গল্প আমি শুনতাম।নিজের দেখা জগৎ দেখা আদেখা মানুষদের জগতের সাথে গেঁথে নিতেই লিখি এবং আন্যের লিখা পড়ি। কেউ যদি মিথ্যুক বা ভন্ড না হয় তাহলে তার যে কোন ভিন্ন মতের কারন তার চার পাশের ভিন্ন জগৎ, ভিন্ন পরিবেশ, ভিন্ন শিক্ষা। তাই মানুষকে বুজতে হলে তার জগৎটাকে জানতে হবে, তার গল্পগুলো শুনতে হবে।আফনান আব্দুল্লাহ্

আফনান আব্দুল্লাহ্ › বিস্তারিত পোস্টঃ

ইসাবেলা, কলম্বাস আর আরাওয়াকদের গল্প

১৭ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৮

গতকাল ঢাকায় সন্ধার ঝড় তুফানটা শুরু হইছিলো হঠাৎ করেই। তবু এর জন্যে রাস্তায় দেখলাম রিক্সাগুলো থেমে যায়নি। ঘামতে ঘামতে যারা চালায়, ভিজতে ভিজতেই মাথার উপরে বাজ নিয়ে তারা রিক্সা টেনে গেছে। পাঠাও ফুড এর অর্ডার যে ছেলেটা নিয়েছিলো সেও দেখলাম এই হাঠাৎ আসা প্রচন্ড ঝড়েও ক্যান্সেল করেনি। বরং যথা সময়ে খাবারটা দিয়ে গেলো! মানতেই হবে দারুন এক ডেডিকেটেড লোকজন এখানে বাস করেন। শিউর, এই পরিশ্রমী জনগোষ্ঠীকে দেখেই আরেক গোষ্ঠী জীভে লোল ফালায়। তারা বুঝে যে দাস হিসেবে এখানে চমৎকার কিছু মানুষ আছে। ক্রিস্টোফার কলম্বাস আরাওয়াকদের ডেডিকেশান আর বিনয় দেখে যেমন গদগদ হয়ে রানী ইসাবেলাকে জানিয়েছিলেন দাস হিসেবে ওরাতো চমৎকার। সর্বংসহা।
.
তাই দাসত্বের কিছু নিয়ম দাঁড়ায়। আরওয়াকরা চাষ করবে, আর কলম্বাসের সহ সভাপতিরা মজুদ করবে। সরকারি রাস্তাঘাট ভাড়া দিয়ে ব্যাক্তিগত ভোগে নিবে। এরা আরো আরো কর দিবে, আরো আরো বিল দিবে, আর ওরা খাম্বা গেড়ে গেড়ে সেই কোষাগার লুট করে পাম আইল্যান্ড এ অবকাশ কাটাবে। না দিলে জেল জরিমানার আইন বানানোর অবাধ স্বাধীনতাতো আছেই। মানুষের পুন:র্জন্ম না হলেও, আস্ত আস্ত ঘটনা গুলোর কিন্তু পুনর্জন্ম হতে থাকে।
.
#Afnan_Abdullah

মন্তব্য ৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০২৩ বিকাল ৪:৪২

শাওন আহমাদ বলেছেন: ভাইয়া বাকরুদ্ধ! বেশ বলেছেন।

২| ১৭ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

কামাল১৮ বলেছেন: প্রতিবাদ করা লোকের অভাব।তাই অন্যায় অবিচার চলতেই থাকবে।

৩| ১৭ ই জুন, ২০২৩ রাত ৮:৫৫

রাজীব নুর বলেছেন: গতকাল সন্ধ্যায় ছোট ভাইয়ের ছেলেকে নিয়ে হাঁটতে বের হয়েছিলাম। হঠাত শুরু হলো বৃষ্টি। পুরো ৪৫ মিনিট বৃষ্টি হলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.