নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আফনানের নিকেশ জগৎ.....।

আফনান আব্দুল্লাহ্

প্রত্যেকটা মানুষের জীবনের গল্প তার আঙ্গুলের ছাপের মতই ভিন্ন। দূর থেকে এক মনে হলেও যতই তার গভীরে যাবে কেউ ততই বৈচিত্রময় বিভিন্নতা পাবে। নিজের জীবনের গল্পে চরে বেড়ানো মানুষগুলো সবাই’ই যার যার জগতে বন্ধী। সহস্র বছর বাঁচতে পারলে পৃথিবীর প্রত্যেকটা মানুষের জীবনের গল্প আমি শুনতাম।নিজের দেখা জগৎ দেখা আদেখা মানুষদের জগতের সাথে গেঁথে নিতেই লিখি এবং আন্যের লিখা পড়ি। কেউ যদি মিথ্যুক বা ভন্ড না হয় তাহলে তার যে কোন ভিন্ন মতের কারন তার চার পাশের ভিন্ন জগৎ, ভিন্ন পরিবেশ, ভিন্ন শিক্ষা। তাই মানুষকে বুজতে হলে তার জগৎটাকে জানতে হবে, তার গল্পগুলো শুনতে হবে।আফনান আব্দুল্লাহ্

আফনান আব্দুল্লাহ্ › বিস্তারিত পোস্টঃ

ভোটের রাতের বাংলা সিনেমা

০৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩৫

১৯৯৬ এর ভোটের রাতে বিটিভি বেশ উচ্চমার্গীয় একটা সাইফাই বাংলা সিনেমা দেখায়। ছোট্ট ববিতা বিদেশ যাওয়ার আগে তার ছোট্ট বান্ধবী চম্পাকে একটা পুতুল দিয়ে যায়। আর একই পুতুলের একটা ক্লোন তার সাথ নিয়ে যায়। এর পর তারা দিন রাত সেই পুতুলের মাধ্যমে বিদেশ বিভুঁই থেকে কথা বার্তা চালিয়ে যেত। এদেশে চম্পা পুতুলের দিকে ফিরে কথা বললে ঐদেশে ববিতা তার পুতুলের সামনে দাঁড়িয়ে উত্তর দিতো!
.
রাত জেগে চোখ ডলতে ডলতে অবিশ্বাস্য সেই বিজ্ঞান দেখছিলাম ছোটরা। আর বড়রা গিলছিলো ভোটের ফলাফল। তখন আবার দিনে ভোট হতো, আর মধ্যরাতে সিনেমার ফাঁকে ফাঁকে সেই ভোটের রেজাল্ট দিতো। প্রায় আসনই বাংলাদেশ জাতিয়তাবাদী দল পাচ্ছিলো। আর ছোট রাজীব ছোট চম্পার পুতুলটা চুরি করে মুচকি মুচকি হাঁছিলো।
.
তখন এখনকার মত ডামি, মমি, কাকতাড়ুয়া প্রার্থি ছিলো না। ববিতা চম্পার সামনেও জাফর ইকবাল ছাড়া আর কোন নায়ক ছিলো না। তাই বড় হয়ে দুই বান্ধবীই এক যোগে তার প্রেমে পরে যায়। হেফাজত, হাতপাখার ব্রান্ডিঙ ছিলো না বলে মাসনা, সুলাসা, রুবাআর ব্যপারে সমাজ ঐভাবে সচেতন ছিলো না। এই জ্ঞানের অভাবে দুই বান্ধবীকেই যে মাসনা সুলাসা বানিয়ে নেয়া যায় সেই সমাধানের পথে জাফর সাহেব হাঁটেন নি। এই যুগে যেটা কোন সমস্যাই না সে যুগে সেটা নিয়েই সিনেমা আগাতে থাকে ব্যাপক জটিলতা নিয়ে। দুই নায়িকা এক সাথে পটে যাওয়া যেখানে একটা সুযোগ সেখানে সিনেমার গল্পে তা হয়ে যায় বিরাট এক সমস্যা।! একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে বিএনপি যখন জিতে যাচ্ছে তখনই ক্লাইমেক্স
এর চুড়ান্ত ধাপে পৌঁছে গল্প। চম্পা তার জামাই জাফর ইকবালের হাতে তারই বাল্য-বান্ধবী ববিতাকে লিখা বিবাহ পূর্ব প্রেমপত্রের বিশাল পান্ডুলিপি আবিষ্কার করে বসে। সলমনের এই গুপ্তধনের সন্ধান তাকে দেয় ভিলেন রাজীব। বড় বেলাতেও তার কর্মকান্ডে অতিষ্ঠ হয়ে আজকের সাকিব আল হাসান এর মত মেজাজ হারান জাফর ইকবালও। সাকিবের ফ্যান বেজ এর মত স্রেফ চড় থাপ্পড়ে রাজীব থামবার পাত্র নয় বলে তাকে মরতে হয় শেষমেষ।
.
বিরোধী দল ছাড়াই যেভাবে ৯৬ এর নির্বাচন-সংবাদ আগাচ্ছিলো, ভিলেন এর বিদায়ের পরও শুধু নায়ক নায়িকাদের সংখ্যাগত জটিলতা নিয়েই গল্প আগাচ্ছিলো নাচে আর গানে। আমরা বুঝে যাই নায়কের অভাবে এক নায়িকা অবধারিত ভাবে মারা যাবে। কে হবে জামাই তা নিয়ে কোন ক্লাইমেক্স নাই। কিন্তু কে টিকবে বউ হয়ে-চম্পা না ববিতা এই ছিলো রহস্য। ঠিক এখনকার বড়রা যেমন ভাবছে কে হবে বিরোধী দল অনেকটা তেমন। তখনকার বড়রাও জানতো কে যাচ্ছে সরকারে আর কে যাচ্ছে অবধারিত বিরোধী আন্দোলনে। ববিতা ঠিকই মারা যায়। চম্পা আর জাফর ইকবালের সুখের সংসারের রাতে বিএনপির দু:খের সংসার শুরু হয়েছিলো মাস তিনেকের হরতালে।
.
সরল অঙ্কে যেই বিষয়টা এখনো বুঝিনি তা হলো সিনেমার জেনর। পুতুল দিয়ে যেহেতু কথা বলা দেখায়, যে প্রযুক্তি এখনো অনাবিষ্কৃত, সেহেতু এটাতো সাইফাই হওয়ার কথা। তাই না?
.
#Afnan_Abdullah

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইলেকশনের সাথে মুভির বিষয়বস্তুর মেটাফোরিক তুলনাটা খুব ভালো লাগলো।


ইয়ে, মভিটার নাম মনে আছে নাকি? বাংলার হেভভি সাইফাই মুভিটি মাস্ট-ওয়াচ মুভি।

২| ০৭ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এটা ১৭৪ ঢাকা ০১ আসনের একটি কেন্দ্র। এখানে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন দরবেশ বাবাজি। তাঁর সাথে লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির এডভোকেট সালমা ইসলাম।

৩| ০৭ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

নয়ন বড়ুয়া বলেছেন: মুভিটা দেখেছিলাম। অবুঝ হৃদয় ছিলো সেই সিনেমার নাম। মুভির সাথে নির্বাচনের কমিউনিকেটটা মজার ছিলো...

৪| ০৭ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: মনে হচ্ছে পোস্ট টা ফেসবুকে পড়েছি। এই শিরোনাম ইউজ করে অন্য কেউ একটা পোস্ট লিখেছেন।

৫| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩২

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: বলেন কি!! একটু লিঙ্ক দিতে পারেন কিনা দেখেনতো।

৬| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৪

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: হ্যাঁ, অবুঝ হৃদয়। ধন্যবাদ।

৭| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৫

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: হা, হা। সাইফাই এর ট্যাগটা মজা করে দিলাম। অবুঝ হৃদয় সিনেমাটার নাম।

৮| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:১৭

বিজন রয় বলেছেন: সিনেমা আর ভোট নিয়ে বেশ লিখলেন, কাকটেল লেখা।

আচ্ছা, আপনি মন্তব্যের উত্তর লেখার যায়গায় উত্তর করছেন না কেন?

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫২

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: ধন্যবাদ। সম্ভবত মোবাইল ভার্সান থেকে উত্তর দিতে গিয়ে এটা ঘটছে।

৯| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:০৯

রাজীব নুর বলেছেন: বহু বছর ধরে বাংলা সিনেমা দেখি না।

১০| ১৬ ই মার্চ, ২০২৪ রাত ১:২৭

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: https://www.youtube.com/watch?v=2u1a1qfwv4w

১১| ১৬ ই মার্চ, ২০২৪ রাত ১:২৮

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.