নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নরসুন্দা নদের হাওয়া

আফরোজা সোমা

নরসুন্দা নদের হাওয়া

আফরোজা সোমা › বিস্তারিত পোস্টঃ

শিক্ষক, স্বর্গীয় দায় ও ক্ষুৎ-পিপাসায় ভরা পৃথিবীর গান

০৫ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:৩২

আজ শিক্ষক দিবস। আমার শিক্ষকদের কথা মনে পড়ছে।

শিক্ষকের প্রভাব সারাজীবন মনে থাকে। প্রাইমারি স্কুলে কোন শিক্ষক মায়াময় ছিলেন, কোন শিক্ষক বেতের ভয় না দেখিয়ে হাসি দিয়ে কাজ করিয়ে নিতেন সেইসব কথা মনে থাকে।

কোন শিক্ষক ফাঁকিবাজ, কোন শিক্ষক নির্দয়, কোন শিক্ষক গড়পড়তা, কোন শিক্ষক তার কথা দিয়ে আপনার ডানা ছেঁটে দেয়, কোন শিক্ষক জাদুর বলে আপনার ভেতর থেকে বের করে আনে স্বর্গীয় এক জোড়া ডানা সেই সব আমরা হাইস্কুলে, কলেজে, বিশ্ববিদ্যালয়ে পড়তে-পড়তেই জেনে-বুঝে যাই।

শিক্ষক স্বর্গীয় কেউ নন। ক্ষুৎ-পিপাসা-কাম-রাগ-লোভ-ঘৃণা ভরা এই পৃথিবীরই এক প্রাণী। তবু, শিক্ষকের কাছে আমাদের সংস্কৃতি, আমাদের এশিয় মনন অনেক কিছু দাবী করে।

মানুষ হিসেবে সকল মানুষ সমান নন। তবে, সকল শিক্ষক একই রকম প্রাণদায়ী হবেন কী করে! তবু, শিক্ষক! তার প্রতি দাবী বেশি; তার দায় বেশি।

কিন্তু কালে কালে কালের ধরণ পাল্টেছে। শিক্ষকতা ব্রত থেকে চাকুরী হয়ে উঠেছে; অনেক ক্ষেত্রে হয়ে উঠেছে জীবনে নিশ্চিন্তির উপায়। আবার একই সঙ্গে শিক্ষা হয়ে উঠেছে মা লক্ষীর কৃপা পাবার দারুণ মাধ্যম। বেসরকারী শিক্ষালয়ে মা’ লক্ষীর সেবায় রত যেসব শিক্ষক, যারা পুরোটা ‘শিক্ষকই’ হতে চেয়েছিলেন কিন্তু মা লক্ষীর আর্ধেক-সেবক হয়ে ‘মরমে মরিয়া আছেন’; মহীরুহ না হতে পেরে বনসাই হয়ে আছেন, তাদেরো মনে কত কথা আ্ছে নিশ্চয়ই!

তবু, আজ শিক্ষক দিবসে শিক্ষকদের কথা মনে পড়ে; পছন্দের শিক্ষক, অপছন্দের শিক্ষকদের মুখ ভেসে ওঠে।

আমি মনে করি, যা আমি জেনেছি শিখেছি তার অধিকটার সুতো আমার শিক্ষকেরাই ধরিয়ে দিয়েছেন আমার হাতে। আর যা আমার ক্ষদ্রত্ব আমিই তার কারণ। তাই, এই দিবসে আমার সকল শিক্ষককে—জীবনের প্রথম প্রাইভেট টিউটর থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত— স্মরণ করি শ্রদ্ধা ও ভালোবাসায়।

পাশাপাশি, এই দিবস এখন আমার জন্য ভীতিরও কারণ বটে। আমিও ‘শিক্ষক’। বেসরকারী শিক্ষালয়ে। ২০১১ সাল থেকে। জানি না, আমার শির্ক্ষীদের স্মৃতিতে আমি কিভাবে আছি! কিভাবে থাকবো! কারো স্মৃতির ভেতর ঘৃণা নিয়ে বেঁচে থাকা, দুঃখের
কারণ হয়ে বেঁচে থাকা, মনোপীড়ার মুখ হয়ে ভেসে থাকা বড় কষ্টের; লজ্জারও বুঝি!

প্রভু! আমি শিক্ষক-ও বটে! ক্ষুৎ-পিপাসায় কাতরও বটে। মা লক্ষীর দাস-ও বটে! আবার আমারই অন্তরে আসন গেড়েছেন মা স্বরস্বতী! প্রভু! তুমি দেখিও পথ এই দাসেরে!

০৫.১০.১৬


মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:৪৮

Monir khan ১৮৮২ বলেছেন: ভালো লাগলো পোষ্ট টি

১৪ ই অক্টোবর, ২০১৬ সকাল ১১:৫৮

আফরোজা সোমা বলেছেন: ধন্যবাদ, মনির খান। ভালো থাকবেন।

২| ০৮ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:২৩

আহমেদ জী এস বলেছেন: আফরোজা সোমা ,




ভেবেছিলুম শিক্ষক দিবস নিয়ে গতানুগতিক লেখা । দেখছি তা নয় । অল্পের মাঝে গুছিয়ে লেখা । অন্যরকম । কেন ?
এখানে - আমি মনে করি, যা আমি জেনেছি শিখেছি তার অধিকটার সুতো আমার শিক্ষকেরাই ধরিয়ে দিয়েছেন আমার হাতে। আর যা আমার ক্ষদ্রত্ব আমিই তার কারণ।
এটুকু স্বীকার করার মতো মন চাই, চাই সাহস । আপনার নিজের এ রকমটা আছে দেখে ভালো লাগলো ।

শুভেচ্ছা "শিক্ষক দিবস" এর ।

১৪ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০০

আফরোজা সোমা বলেছেন: আহমেদ জী এস, সময় নিয়ে লেখাটি পড়ার জন্য এবং আপনার মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। অনেক শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.