নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নরসুন্দা নদের হাওয়া

আফরোজা সোমা

নরসুন্দা নদের হাওয়া

আফরোজা সোমা › বিস্তারিত পোস্টঃ

বর্ষাসংহিতা

১৩ ই জুলাই, ২০২০ রাত ১:৩০

বর্ষা একটা মাদকতাময় ঋতু। এই ঘোরলাগা ঋতুর সম্মানে ক্যালেন্ডারে বরাদ্দ হোক দু’-চার দিনের সরকারী ছুটি। বৃষ্টির ঘোরে মাতোয়ারা হয়ে যদি ক্লাশ ছুটি দেন কোনো শিক্ষক, তার আর নিতে না হোক মেকাপ-ক্লাশ। বৃষ্টির আবেশে ক্লাশ পালাবে যে শিক্ষার্থী, স্বয়ংক্রিয়ভাবে দিয়ে দেওয়া হোক তার এটেন্ডেন্স।

বৃষ্টির দিনে মানুষ পরস্পরের দিকে তাকিয়ে স্নিগ্ধ করে হাসবে। অচেনা রমনীর দিকে চেয়ে অপরিচিত পুরুষ চিরসখার ভঙ্গিতে মৃদু হেসে বলবে, ‘চুলে একটা বেলির মালা গুঁজে দিন। আরো ভালো লাগবে’। বৃষ্টির দিনে অজানা যুবকের বাইকে লিফট নেবে অচেনা তরুনী। কিন্তু তাদের কোনো সিকিউরিটি রিস্ক থাকবে না। এমনকি সেই তরুণের সাথে ড্রাইভিং লাইসেন্স না থাকলেও সেদিন পুলিশ তাকে মামলা দেবে না। ছেড়ে দেবে। বৃষ্টির ঘোরে।

বর্ষা! সে এক ঘোরতর ঋতু! এই ঋতুর দেশে জন্মিবামাত্রই মানুষ কবি হয়ে যায়। ট্র্যাফিক পুলিশ থেকে ছিঁচকে চোর, রসকষহীন সাংবাদিক থেকে ভোটারের সাথে কথা-না-রাখা-সাংসদ, বেশ্যার দালাল থেকে গুমরোমুখো আমলা— বৃষ্টির দিনে সকলেই কবি হয়ে যায়। এমনকি বারবণিতার ঘরে গিয়েও রতিক্রিয়া না করে বনলতা সেন কবিতার মতন মুখোমুখি বসে থাকে ঘুষখোর হোঁদল কুতকুতে খদ্দের।

ঘোর বর্ষায় এই ঋতু দেখতে পৃথিবীর পর্যটকদের আমন্ত্রণ জানানো উচিত। ট্যুর কোম্পানিগুলোরো উচিত মায়াবী বর্ষাকে পরদেশীদের কাছে মোহনীয় করে তুলে ধরা। লোকেরা ফ্রান্সে আইফেল টাওয়ার দেখতে যায়। এই ভাটির দেশে পর্যটকেরা বর্ষা যাপন করবে। তারা দেখবে ভরা নদীতে ঝুম বৃষ্টির সময় ছইয়ের উপর ঝমঝমাঝম শব্দে বেজে উঠে স্বর্গীঁয় সঙ্গীত। এদেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি হবার আগে তাদের জন্য বাধ্যতামূলক করা হোক পাঁচ বর্ষা গ্রাম ও নদী বাসের অভিজ্ঞতা। বর্ষাকে যে জানবে না সে কোনোদিন চিনবে না বাংলাদেশ।

---

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২০ রাত ২:১২

চাঁদগাজী বলেছেন:



বেড়ী বাঁধের ভেতরের বস্তুিগুলো পানির নীচে, মানুষ, পশু কেহ থাকতে পারছে না পানির জ্বালায়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৬

আফরোজা সোমা বলেছেন: হুমম... কথা সত্য... শ্রেণীচরিত্র এখানে প্রবল. অস্বীকারের উপায় নেই.।

২| ১৩ ই জুলাই, ২০২০ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:


উঁচুতলায় থাকেন, বর্ষার গান গাচ্ছেন।

৩| ১৩ ই জুলাই, ২০২০ রাত ২:২২

ফয়াদ খান বলেছেন: এস ভি এর প্রোডাক্ট মনে হচ্ছে !!!!!

৪| ১৩ ই জুলাই, ২০২০ রাত ২:৩২

আকিব ইজাজ বলেছেন: বর্ষাকে যে জানবে না সে কোনোদিন চিনবে না বাংলাদেশ।
ভালো বলেছেন। বর্ষা'র আলাদা একটা আবেদন আছে। যে এই আবেদন দেখলো না, শুনলো না, বুঝলো না - সে যেন নিজেকেও ঠিক আবিস্কার করতে পারলো না।

৫| ১৩ ই জুলাই, ২০২০ রাত ২:৪০

রাজীব নুর বলেছেন: বর্ষা নিয়ে বিলাসিতা আমার মোটেও পছন্দ না।
বর্ষা মানে কষ্ট। দরিদ্র মানুষদের কষ্ট। সীমাহীন কষ্ট। নিজের চোখে না দেখলে বিশ্বাস করবেন না।

৬| ১৩ ই জুলাই, ২০২০ ভোর ৫:২১

নেওয়াজ আলি বলেছেন: বর্ষায় গরু ছাগলের খেতে কষ্ট হয় বেশী

৭| ১৩ ই জুলাই, ২০২০ সকাল ১০:৫২

পদ্মপুকুর বলেছেন: আপনি এত অনিয়মিত কেন? আর অনিয়মিত হলে পাঠকের প্রতিক্রিয়া কি হয়, লেখার গুণগত মানকে পাশ কাটিয়ে কি রকম সব মন্তব্য পাওয়া যায়, ৩ নম্বর মন্তব্যে নিশ্চয় বুঝতে পারছেন। এটা আপনার প্রাপ্য না। এখন তো ইউনিভার্সিটি সব বন্ধ, ব্যস্ততা কি নিয়ে?

৮| ১৩ ই জুলাই, ২০২০ দুপুর ১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বৃষ্টির কারণে স্কুলের জন্য তৈরি হয়ে স্কুল থেকে মাফ পাওয়া খুব মজার ব্যাপার। টিনের ঘরে বৃষ্টির আওয়াজ শুনতে মজা লাগতো। বৃষ্টির কারণে বিকেলে লেখাপড়া না করে ঘুমাতাম। তবে বৃষ্টির কারণে মাঠে খেলতে যেতে না পারা ছিল কষ্টকর। আর এখন বৃষ্টির কারণে মানুষের বন্যায় দুর্ভোগ দেখে খারাপ লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.