নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনটা যদি তুষারের মতো...

আখেনাটেন

আমি আমাকে চিনব বলে বিনিদ্র রজনী কাটিয়েছি একা একা, পাই নি একটুও কূল-কিনারা কিংবা তার কেশমাত্র দেখা। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা?

আখেনাটেন › বিস্তারিত পোস্টঃ

ধুতরা ফুলে কী প্রেম হয়?

১৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:২৪


অনেক অনেক দিন আগের কথা। তখন ভালোবাসাবাসিতে ব্যাকরণেও যে বুৎপত্তি থাকতে হত সেটা কে জানত? একদিন জানালার গরাদে মুখটা শক্ত করে লাগিয়ে গলি ধরে হন্টনরত নীলাকে ইব্লিসি হাসি দিয়ে বলেছিলাম, ‘নিলটু মণি, তুই অনেক বিদোষী ও মিষ্টি’। একটু পরেই নীলার মা-ফুফুর বিরাট চিৎকারসহ পাড়ামাত। এ পক্ষে কম কীসে? মুষলধারে হাউকাউ চলছে। বর্ষণ শেষে হোম মিনিস্টার আমার রূমে এসে কান ইলাস্টিকের মতো করে টেনে ধরে, ‘বদের ছাও বদ, এখনই ইভটিজিং এ নাম ল্যাখাইসিস। তোর কলজা-গুদ্দা যদি পিষে ছাতু না বানাইচি…’?

আমি নাকি নীলাকে বলেছি, ‘হাঁটা চলায় বড্ড দোষী ও খাইস্টি’। আমি জানাই ওটা বড্ড দোষী নয় বিদোষী (আসলে বিদুষী-পন্ডিত মেয়ে)। বেগম রোকেয়ার একটি রচনা পড়ে ভুলভাল মেরে দিয়েছিলাম মনে হয়।

নীলা। পাশের বাসার করিম চাচার স্কুল পড়ুয়া একমাত্র মেয়ে। আমি এসএসসির ফাঁড়া কাটাতে যাচ্ছি। দুই পরিবারে বাড়ির সীমানাপ্রাচীরসহ নানা ইস্যুতে গলাবাজি ও ঘেউঘেউ একটি নিত্যনৈমিত্তিক ঘটনা। আমি সাক্ষীগোপাল হরিদাস পাল। রূপবতী নীলা ও আমার সম্পর্কও টম অ্যান্ড জেরি পর্যায়ের।

এর কিছুদিন পরের ঘটনা। মাথায় প্রচুর উকুন হওয়ায় বাবা-মা-আপা মিলে মৈত্রিজোট করে ন্যাড়া করে দিয়েছে। এরপর শুরু হয়েছে নতুন জ্বালা। প্রতিদিন নীলা আমার রূমের পাশ দিয়ে যাওয়ার সময়, ‘ওহে নাড়ু, মাথায় ত্যাল দিছিস’। প্রথম প্রথম কিছু মনে হয় নি। কিন্তু দিনে দশ-বিশবার ‘ওহে নাড়ু, মাথায় ত্যাল দিছিস’ শুনতে শুনতে মেজাজ তিরিক্ষিতে উন্মুক্ত চান্দি এখন এমনিতে ত্যালত্যালে হয়ে উঠছে। মশার গুনগুনানির মতো ‘ওহে নাড়ু, মাথায় ত্যাল দিছিস’, ‘ওহে নাড়ু, মাথায় ত্যাল দিছিস’ ২৪/৭ বেজেই চলেছে।

একমাত্র মুক্তির উপায় হিসেবে একদিন চাচাতো ভাই রাসেলকে বললাম, ‘এই রাসেইল্লা, নীলাকে একটা প্রেমপত্র লিখব’। শুনেই রাসেইল্লা ঝাঁপ দিয়ে খাট থেকে নেমে, ‘আমারে পাগলা কুত্তায় কামড়াইছে, পাড়ায় গজব নেমে আসবে ধরা পড়লে। চাচা-চাচী জানতে পারলে হামানদিস্তাতে যেমন সুপারী ভাঙে আমাদের ঐরকম সুপারী ছেঁচা...’। ওর উত্তেজনা দেখে মনে হচ্ছে, কদিন আগে লাদেন্না যেমন বিমান-বোমা মেরে টুইন টাওয়ার ফেলছে, আমিও তেমন চিঠি-বোমা মেরে করিম চাচার বাড়ি উড়ানোর ব্যবস্থা করছি।

বললাম, ‘আরে ধুর পাগল, প্রেমে এত ডরলে চলে নাকি’-আমার দিলখোলা প্রতিউত্তর। রাসেইল্লা অবিশ্বাসের চোখে আমার দিকে তাকিয়ে আছে। হয়ত ভাবছে, হামানদিস্তায় সুপারী ছেঁচাটা এক্সাক্টলি কোন সময় থেকে শুরু হবে?



শেষে ঠিক হল কিছু ফুলের সাথে একটি চিঠি। মফস্বল টাউন। ফুল পাওয়া মুশকিল। অবশেষে বাসার পেছনে জঙ্গলের মতো জায়গাতে সাদা সাদা বাঁশির মতো রূপবতী জংলী ফুলগুলিকে বেছে নিলাম।

এরপর মনের মাধুরী মিশিয়ে লিখলাম,

‘ডিয়ার নীলাবতী,

আমাকে তুই ছারপোকার মতোই বড্ড জ্বালাস। টিপে মারতে গিয়েও কোলবালিশের চিপায় সযতনে রেখে দেই। পাগলী, প্রেম করবি? মিষ্টি ফুল পাঠালাম। ফুলের রসে মজা পেলে আমাকে জানাস?

ইতি তোর নাড়ু’।

রাতের খাওয়া সেরে রাসেইল্লাকে দিয়ে ফুল ও চিঠি নীলার জানালা গলে ভেতরে ফেলে দিয়েই দুজনেই বহুদিন পর পড়াশুনায় কঠিন মনোযোগী হলাম। রাত দশটার দিকে বাসার মেইন গেটের কাছে তুমুল হট্টগোলের আওয়াজ পাওয়া যাচ্ছে। টুকরো টুকরো কিছু কথা ‘ধুতরা’, ‘ফুলের রস’, ‘পাগলী’ কানে ঢুকছে। গুটি গুটি পায়ে কাছে গিয়ে যা শুনলাম তাতে প্রথমেই মনে হল ‘খিঁচে একটা পাগলা দৌড় দিয়ে বাড়ি থেকে সোজা আসামের কামুক্ষ্যাতে গিয়ে সন্নাসীর জীবন যাপন করি’। কারণ সম্ভাব্য বিপদ থেকে মুক্তির ওটাই একমাত্র রাস্তা। মানে হচ্ছে, নীলার মা’র অভিযোগ আমরা নাকি উনার মেয়েকে ষড়যন্ত্র করে ধুতরা ফুলের রস খাইয়ে পাগলী বানাতে চাই। তাই সুপরিকল্পিতভাবে আমার বাবা-মা ছেলেকে লেলিয়ে দিয়েছেন উনার মেয়ের পেছনে। একবিংশ শতাব্দীতে কোনো প্রেমিকের বিপক্ষে মনে হয় ঐটাই ছিল সবচেয়ে ভয়ঙ্কর অভিযোগ!

আমি উনাদের যতই বুঝায় ওটা যে ধুতরা ফুল তা তো আমি জানতাম না। আর ধুতরা ফুলের যে এত মাজেজা তাই-বা এই বয়সে ক্যামনে জানব? এখানে একটি স্থুল কারচুপি হয়েছে। আর আমার তো ওকে বাস্তবে পাগলী বানানো উদ্দেশ্য নয়, প্রেমের পাগলী বানানো…। কে শোনে কার কথা? রাতে বিনা সতর্ক সংকেতে শতমাইল বেগে ‘আইলা’ বয়ে গেল।

পরের দিন গিরায় গিরায় ব্যথা নিয়ে বিছানায় শুয়ে কোঁকাচ্ছি। জানালার কাছে এসে নীলা জিহ্বাটা বের করে সাপের মতো নাড়াতে নাড়াতে, ‘ঠিক হয়েছে, ত্যালকা নাড়ু, আমাকে ধুতরার রস খাইয়ে পাগলী বানাবে। ক্যামন মজা। হি হি!!’।

আমি ফ্যাল ফ্যাল করে তাকিয়ে মনে মনে বললাম, ‘ওরে পাষাণী, ওরে বাটপাড়, তুই শুধু ধুতরার রসের ঐ খারাপ দিকটাই দেখতে পেলি। ঐ রসের ভেতর যে একজনের প্রথম ভালোবাসার রসও সঞ্চিত ছিল তা তোর চোখ ও মন দেখতে পেল না। আপসোস। নিঠুর দুনিয়া রে’?

কিন্তু খেঁকিয়ে উঠে মুখে বললাম, ‘দূর হ এখন চউক্ষের সামনে থেকে শয়তানের শয়তানী মালেকা হামেরিয়া!’। বলেই কোলবালিশের চিপায় লুকিয়ে থেকে কুটকুট করে কামড়ানো ছারপোকাটার গলা টিপে ধরলাম! দফারফা!!

*****************************************************
***পরিবর্ধিত, পরিশোধিত, পুন:পরিকল্পিত ও পুন:পরিবেশিত!
*****************************************************
©আখেনাটেন-জুলাই/২০২২
ছবি: এখানে

মন্তব্য ৫৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:২৭

জুল ভার্ন বলেছেন: প্রেম হয় কি না জানাইনা, তবে শুনেছি ধূতরা ফুল ও ফল ফেলে পাগল হয়। =p~

১৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:৩১

আখেনাটেন বলেছেন: হা হা.....সেই পাগলী বানানোর অভিযোগেই তো জানের ঝালাপালা অবস্থা....। :((

প্রেমের শুরুতেই তো ছ্যাড়াব্যাড়া......। :P

২| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: পড়ে মজা পেলাম।
ধুতুরা ফুলেই প্রেম হোক।
চমৎকার লেখা।

১৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:৫৭

আখেনাটেন বলেছেন: ধুতুরা ফুলেই প্রেম হোক। --- কিন্তু এখানে তো সলিল সমাধি ঘটল... :(


এ জিনিস কেউ প্রেমের ক্ষেত্রে ব্যবহার করেছিল কিনা কিংবা কাজ করেছিল কিনা জানতে পারলে ভালো হত। :P

৩| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
গল্পটার নাম দিন-ধুতরাফুল ও প্রেমের দিনগুলো। বা সুন্দর একটি নাম দিন। তাহলে গল্পের সাথে শিরোনাম যথাযথ হবে।

সুপাঠ্য। +++++

১৯ শে জুলাই, ২০২২ দুপুর ২:০০

আখেনাটেন বলেছেন: ক্যানে ক্যানে মাইদুল ভাই...নামটা তো ভালোই মনে কয়?......তবে দেখি অন্যদের ভাবনা কী? তারাও কী আপনার মতো ভাবছে কিনা? এরপর নাহয়... :D

৪| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ১:৫৮

রানার ব্লগ বলেছেন: আইডিয়াটা ভালো, ধুতরা ফুল দিয়া আমিও ট্রাই করবো ভাবছি।

১৯ শে জুলাই, ২০২২ দুপুর ২:০৩

আখেনাটেন বলেছেন: ধুতরা ফুল দিয়া আমিও ট্রাই করবো ভাবছি। -- এই রে সারছে?...আমি কি ধুতরার কদর বাড়িয়ে দিলাম অজান্তেই....একটা মার কিন্তু মাটিতে পড়বে না কয়ে দিলুম...মেয়ের বাপে জানলে? :P

তা এই জিনিস পাইবেন কই? B-)

৫| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ২:২৬

শাওন আহমাদ বলেছেন: অসুস্থ শরীর নিয়ে খিচ্যা হাসতেছি, চিঠির ভাষা গুলা সেই ছিলো! আহা! ইতি তোর নাড়ু! :D

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:২২

আখেনাটেন বলেছেন: :D

আপনি হাসতেছেন, এদিকে নাড়ুর যে ডুগডুগি বাজিয়ে দিল মালেকা হামেরিয়া তার কী হবেক? :(

৬| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: এতো দেখি আমির খান আর জুহি চাওলার প্রেম কাহানী!! যদিও আপনের কাহানীর টুইস্ট খানিকটা অন্য রকমের, তাতে কি? বডির কলকব্জা পার্মানেন্টলী ড্যামেজ হয় নাই, সেইটাই রক্ষা!! =p~

আমাদের সহানুভূতি অর্জনের জন্য মিছা গল্প ফাইদা বসেন নাই তো?

তা সেই নীলা নামক জুহি চাওলা এখন কোথায়? এসব ক্ষেত্রে অপরপক্ষের দরদী রিপার্কেশান তো অবশ্যম্ভাবী। সেইটা হয় নাই? ''মলমের ডিব্বা নিয়া নীলার আগমন'' নামক পরবর্তী পর্ব দেখতে চাই।

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:২৬

আখেনাটেন বলেছেন: এতো দেখি আমির খান আর জুহি চাওলার প্রেম কাহানী!! --- এরা আবার কবে ধুতরার মাজেজা কাজে লাগালো...তাহলে তো একসাথে থাকার কথা?

? বডির কলকব্জা পার্মানেন্টলী ড্যামেজ হয় নাই --- পাগলা বাবার কেরামতি....কলকব্জা চিরতরে ড্যামেজ কন্ট্রোল জাদুর কাঠি ছিল মনে হয়...নইলে তো..? :((

তা সেই নীলা নামক জুহি চাওলা এখন কোথায়? এসব ক্ষেত্রে অপরপক্ষের দরদী রিপার্কেশান তো অবশ্যম্ভাবী। সেইটা হয় নাই? ''মলমের ডিব্বা নিয়া নীলার আগমন'' নামক পরবর্তী পর্ব দেখতে চাই। --- সাহস দিলে পরের পর্বও ঝেড়ে দিতে পারি কিন্তু...পাঠকের হজমে গন্ডগোল না হলেই হয়? :D

৭| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৪

মিরোরডডল বলেছেন:




আনার সাহসের তারিফ করতে হয় ।
নাড়ু মাথা অবস্থায় প্রেমপত্র ? নির্ঘাত প্রত্যাখ্যান হবেই ।
জেনেশুনে বিষ পান করার মতো ।

পাগল না হলে কোন মেয়ে নাড়ুবেলের প্রেমে সাড়া দিবে না ।
মেয়ে যদি পছন্দও করতো, প্রেমিককে নাড়ু দেখলে সেই প্রেম তখনই শেষ :)

পুরো লেখা শুরু থেকে শেষ পর্যন্ত ভীষণ মজার । আনার রম্য লেখার স্টাইল ইউনিক ।
ভাষার ব্যবহার অসাম ম্যান !


১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:২৯

আখেনাটেন বলেছেন: নাড়ু মাথা অবস্থায় প্রেমপত্র ? নির্ঘাত প্রত্যাখ্যান হবেই --- অভিজ্ঞতার ঝাঁপি থেকে বেল ছুঁড়ছেন মনে কয়? ;)

মেয়ে যদি পছন্দও করতো, প্রেমিককে নাড়ু দেখলে সেই প্রেম তখনই শেষ--- ঝেড়ে কাশেন....ক্যানে নাড়ুরে মেয়েরা.....নাড়ুদের কি আশা-ভরসা নেই বলতে চাচ্ছেন? :((

৮| ১৯ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৮

মিরোরডডল বলেছেন:

ধুতরা ফুল এতো সুন্দর হয় !
সত্যি যদি ধুতরা খেলে পাগল হয়, একটু স্যাম্পল পেলে মন্দ হয়না :)
ইয়ে মানে...... কোথায় পাওয়া যাবে ?


১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৩২

আখেনাটেন বলেছেন: সত্যি যদি ধুতরা খেলে পাগল হয়, একটু স্যাম্পল পেলে মন্দ হয়না...ইয়ে মানে...... কোথায় পাওয়া যাবে ? --- মন্দ বলেন নাই...রানার ব্লগের সাথে যোগাযোগ করেন...উনি মনে হচ্ছে ধুতরার জঙ্গলে রয়েছেন...আমিও দেখি.....উনার সাথে....? B-)

৯| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৩:০৫

শায়মা বলেছেন: হা হা ভাইয়া মরে গেলাম হাসতে হাসতে ধুতুরা ফুল খাইয়ে পাগলী বানানো এই ছিলো মনে!!!!!!!!!!

হা হা হা হা

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৩৪

আখেনাটেন বলেছেন: ধুতুরা ফুল খাইয়ে পাগলী বানানো এই ছিলো মনে!!! --- নাড়ু এমনিতেই ধুতুরার গুণে বেল পড়ে ডোঙ্গা মাথা ফেটে যাওয়ার দশা, আপনি আবার সন্দেহ করেন? এ পাগলী সে পাগলী নয়...? ;)

১০| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: নীলার সাথে পরে প্রেম হয়েছিল ?

আমার প্রেমের শুরু হয়েছিল ফেসবুকে স্টাটাস দিয়া। প্রতিদিন একটা কইরা স্টাটাস দিতাম তারে লইয়া। তার ছবির নিচে কমেন্ট করতাম গানের কলি দিয়া।

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৩৮

আখেনাটেন বলেছেন: নীলার সাথে পরে প্রেম হয়েছিল ? ---ধুতুরায় থুক্কু প্রেমে ডরে না নাড়ু থুক্কু বীর...? ;)

আমার প্রেমের শুরু হয়েছিল ফেসবুকে স্টাটাস দিয়া। প্রতিদিন একটা কইরা স্টাটাস দিতাম তারে লইয়া। তার ছবির নিচে কমেন্ট করতাম গানের কলি দিয়া। --- আপনি তো দেখি প্রেমের দেশি শাজাহান...এরপর প্রেমের তাজমহল বানিয়েছেন নাকি কর্ণফুলির তীরে বিড়ি ফুঁকতে ফুঁকতে জীবন পার হচ্ছে? :)

১১| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: আপনে জিনিয়াস!!

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৩৯

আখেনাটেন বলেছেন: আপনে জিনিয়াস!! --- পদাতিক দা কী প্রশংসা করলেন নাকি ব্যঙ্গ করলেন? :(

১২| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৪:২৮

অপু তানভীর বলেছেন: প্রেম আসলে যে কোন কিছুতেই হতে পারে এমনকি ধুতরা ফুল দিলেও । তা পরের খবর কি ? নীলার ভাব চক্কর দেখে তো মনে হচ্ছে ধুতরাতে কাজ হয়েছে!
গল্প কি এখানেই শেষ নাকি আরও আছে পরে?

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৪১

আখেনাটেন বলেছেন: প্রেম আসলে যে কোন কিছুতেই হতে পারে এমনকি ধুতরা ফুল দিলেও --- এ জিনিস কী ট্রাই করেছিলেন নি... :D

তা পরের খবর কি ? নীলার ভাব চক্কর দেখে তো মনে হচ্ছে ধুতরাতে কাজ হয়েছে!
গল্প কি এখানেই শেষ নাকি আরও আছে পরে?
=== এত সহজে শেষ হতে গেলে তো লাদেনের মতো বোমা মেরে করিম চাচার বাড়ি উড়াতে হবে? :P

১৩| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৩১

মনিরা সুলতানা বলেছেন: আপনার কাছে এই বোকামি আশা করি নাই , লাঠি না ভেঙে সাপ মারা গেলো না। তার বদলে নিজের ঠ্যাঙ ভেঙে বসে ছিলেন।অবশ্য এইগুলান অল্প বয়সের বাটপারি আশা করছি বড় হতে হতে নীলা কে ঠিক ই টিলায় উঠাইয়েছিলেন।

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৪৬

আখেনাটেন বলেছেন: আপনার কাছে এই বোকামি আশা করি নাই , লাঠি না ভেঙে সাপ মারা গেলো না। === আপনাকে তো আমি খুঁজছিলাম সে সময়....এরকম একটা উত্তম পরামর্শদাতা থাকলে নীলার বাপের খ্যমতা নাই...নাড়ুর প্রেম আটকায়? আহেন আপনার পায়ে কদমবুচি করি। :D

অবশ্য এইগুলান অল্প বয়সের বাটপারি আশা করছি বড় হতে হতে নীলা কে ঠিক ই টিলায় উঠাইয়েছিলেন -- আপনার আশির্বাদ। নাড়ুরা কী এত সহজে হাল ছাড়তে পারে? তো টিলাই উঠানোর কাহিনিও কী শুনতে চান নি? :P

১৪| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৫:১৫

সেলিম আনোয়ার বলেছেন: ধুতুরা ফুল দিয়ে প্রেম নিবেদন করার ঘটনা নেই বললেই চলে। আপনার গল্পের শিরোনাম পড়ে অনেকের মনে কৌতুহলের উদ্রেক করলে করতে পারে। :)

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫০

আখেনাটেন বলেছেন: ধুতুরা ফুল দিয়ে প্রেম নিবেদন করার ঘটনা নেই বললেই চলে। --- কবি যখন বলেছেন, তখন নেই....সেটা তো নাড়ু বাবা 'আইলা'তে টের পেয়েছে? :((

আপনার গল্পের শিরোনাম পড়ে অনেকের মনে কৌতুহলের উদ্রেক করলে করতে পারে। ---- আ্যঁ, কী বলেন? তবে মন্দ বলেন নাই....ইতোমধ্যে রানার ভাই তো ঘোষণা দিয়ে দিয়েছে? দেখা যাক, ফলাফল কী হয়? কাভা ভাইয়ের না আবার নোটিশ চড়াতে হয়....ধুতরা ফুলের....ব্লগার ঢাকা মেডিকেলে...সকলের দোয়াপ্রার্থী? :(

১৫| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: চমৎকার লিখেছেন।
প্রেম পত্রের নতুন প্রকাশভঙ্গিতে বিমোহিত হলাম।

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫১

আখেনাটেন বলেছেন: প্রেম পত্রের নতুন প্রকাশভঙ্গিতে বিমোহিত হলাম। ===আপনি বিমোহিত কিন্তু নাড়ুতো হতচকিত? :((

১৬| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে ফুল দেয়ার প্রচলন হলো কখন থেকে?

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫২

আখেনাটেন বলেছেন: বাংলাদেশে ফুল দেয়ার প্রচলন হলো কখন থেকে? --- যেদিন থেকে এরশাদ কাকু কবিতা লেখা শুরু করেছিলেন? :-B

১৭| ১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫৪

কামাল৮০ বলেছেন: উপমাগুলো সুন্দর,বিশেষ করে লাদেনের উপমাটা।

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫৩

আখেনাটেন বলেছেন: এত কিছু থাকতে আপনাকে বোমা লাদেনকেই মনে ধরল??? :P

১৮| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৮

মোগল সম্রাট বলেছেন: ফুল তো ফুলই। হোকনা ধুতরার ফুল কিংবা পলাশ ফুল

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫৫

আখেনাটেন বলেছেন: ফুল তো ফুলই। হোকনা ধুতরার ফুল কিংবা পলাশ ফুল --- ভাইরে, নাড়ু বুঝেছে...সব ফুল ফুল নয়, কিছু ফুল মানুষকে Fool বানিয়ে গুল খিলিয়ে ভুল পথে নিতে পারে। নাড়ু টের পেয়েছে?

১৯| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নীলাকে আমার সালাম ও কদমবুচি।

নীলা তো আপনার প্রেমে গদগদ। নইলে দুই পরিবারে এত অহি-নেউলে সম্পর্কের পরও ২৪/৭ আপনাকে জ্বালাইত না :)

ছোটোবেলা থেকেই শুনে আসছি ধুতরা খাইলে মানুষ পাগল হইয়া যায়। নীলটুমণি আনা-রস খাইয়া পাগল হইছে :)

লেখা যথারীতি সেইরকম রসে টইটুম্বুর


১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫৮

আখেনাটেন বলেছেন: নীলা তো আপনার প্রেমে গদগদ। নইলে দুই পরিবারে এত অহি-নেউলে সম্পর্কের পরও ২৪/৭ আপনাকে জ্বালাইত না --- নীলারা যে কী চায়? উপরে তো একজন বলেই দিয়েছে ডোঙ্গা মাথা অর্থাৎ 'নাড়ু'দের কোনোভাবেই প্রেম হবার লয়? :((

নীলটুমণি আনা-রস খাইয়া পাগল হইছে -- তা আর বলতে? :D

২০| ১৯ শে জুলাই, ২০২২ রাত ১০:৩৫

রানার ব্লগ বলেছেন: ]তা এই জিনিস পাইবেন কই?


আমার গ্রামে অসংখ্য আছে।

১৯ শে জুলাই, ২০২২ রাত ১১:৫৯

আখেনাটেন বলেছেন: আমার গ্রামে অসংখ্য আছে। --- আপনাকে নিয়ে তো আমার এখন সন্দেহ দানা বাঁধল....শেষে....? :P

২১| ২০ শে জুলাই, ২০২২ রাত ১:১৪

ঢুকিচেপা বলেছেন: আমার এক বন্ধুর পরিবারের সবাইকে ধুতরা ফুলের রস খাইয়ে বাসার সব মালপত্র চুরি করেছিল কাজের লোক।
আপনি তো সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন!!! শুধু একটু রস খাওয়াতে পারলেই হৃদয় চুরি করতে পারতেন।

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪৭

আখেনাটেন বলেছেন: আপনি তো সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন!!! শুধু একটু রস খাওয়াতে পারলেই হৃদয় চুরি করতে পারতেন। -- হা হা; রস খাওয়াতে পারলে তো কিয়ামত ওখানেই হত মনে কয়।

২২| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:০০

আহমেদ জী এস বলেছেন: আখেনাটেন,



ধুতরা ফুলে হয়তো প্রেম হয়না কিন্তু প্রেমের সমাধি রচনা হলেও হতে পারে!

আরে মিয়া! ফুল আর পাইছিলেন্না খুঁইজ্জা ! :(
বেজায়গায় অ-জাত ফুল দিয়ে প্রেম নিবেদনের এই অভিনব খায়েশ বা কোশেশটা করতে গ্যালেন ক্যা ? প্রেম করতে জানেন আর ধুতরা ফুলের মাজেজা জানেন না ? আমরা কি প্রশ্ন ফাঁস জেনারেশন যে, এইডা বুজমুনা ?

আসলেই " পেয়ার কিয়া তো ডরনা কেয়া.... "। বাপের ব্যাটার মতো কাম কইর‍্যা ফালাইছেন একখান। :P

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪৯

আখেনাটেন বলেছেন: ধুতরা ফুলে হয়তো প্রেম হয়না কিন্তু প্রেমের সমাধি রচনা হলেও হতে পারে! -- সেটা তো চাক্ষুস করলুম। :P

আসলেই " পেয়ার কিয়া তো ডরনা কেয়া.... " -- তা আর বলতে....সে জন্যই তো ধুতুরা ট্রিটমেন্ট... :D

২৩| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:১২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ভাই ত্যলকা নাড়ু মাথায় কি ত্যাল দিছিস? :D


আপনা স্মৃতিচারণ (সম্ভবত) পড়ে খুবই মজা পেলাম, হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে গেলো তো শেষ পর্যন্ত কি নীলাবতিকে কামুক্ষ্যার মন্ত্রে বশ করতে পেরেছিলেন?

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৫০

আখেনাটেন বলেছেন: তো শেষ পর্যন্ত কি নীলাবতিকে কামুক্ষ্যার মন্ত্রে বশ করতে পেরেছিলেন? --- তখন অল্প বয়স জাদু-টোনার জোর মনে হয় কম ছিল.... :D

২৪| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১:২০

পদাতিক চৌধুরি বলেছেন: এমা! আপনি আমাকে এই চিনলেন? এমন করে তো ভূয়া ভাই তুলে আছাড় মারে। :) আপনাকে আমি ব্যঙ্গ করবো এই ধৃষ্টতা আমার নেই।কু বলিব না করিব না কু কথায় কান দিব না :) আমার মনটা সবটা সাদা হেহেহে

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৫১

আখেনাটেন বলেছেন: হুম................... :D

২৫| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১:৫১

ফয়সাল রকি বলেছেন: ব্যর্থ প্রেম!
ভাগ্যিস দুজনে রস খেয়ে পাগল-পাগলী জুটি গড়েনি!

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৫২

আখেনাটেন বলেছেন: ভাগ্যিস দুজনে রস খেয়ে পাগল-পাগলী জুটি গড়েনি! -- হা হা; সেটা একটা বিরাট ব্যাপার হতো....

২৬| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২৩

জুন বলেছেন: আখেনাটেন আপনার দুরদর্শিতায় আমি বিস্মিত অভিভূত :) নীলা ভাবিকে আমার সালাম দিবেন। কারন এই ধরনের ঘটনার এটাই পরিসমাপ্তি হয়ে থাকে B-)
+

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৫৩

আখেনাটেন বলেছেন: আপনার দুরদর্শিতায় আমি বিস্মিত অভিভূত -- এটাকে আপনি দুরদর্শিতা বলছেন....'আইলা' বয়ে গেল আকাশে মেঘের ঘনঘটা না থাকা স্বত্ত্বেও....আর আপনি বলচুন....... :((

২৭| ০৯ ই জুলাই, ২০২৩ রাত ১২:৩২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার রম্য পোস্ট। মিরোরডডল ঠিকই বলেছেন, "আপনার রম্য লেখার স্টাইল ইউনিক। ভাষার ব্যবহার অসাম"!

ভুয়া মফিজ, মিরোরডডল, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই প্রমুখের মন্তব্যগুলো মজার হয়েছে। আপনার ১৭ নং প্রতিমন্তব্যটাও সেরকম হয়েছে। :)

কিন্তু শেষ কথা হলো, আপনি নীল্টুমনির বিরহে কোথায়, কোন বনবাসে চলে গেলেন? "ইতি তোর নাড়ু!" - আহা, আহা!

বছর পার হতে চলেছে, তাড়াতাড়ি ফিরে আসুন!

পোস্টে সপ্তদশতম প্লাস। + +


০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩৮

আখেনাটেন বলেছেন: :D

নাড়ুর বনবাসে যাওয়ার মতোই অবস্থা হয়েছে। :P

আমি জানতাম অনেক দিন পর ফিরে আপনার কিছু মন্তব্য দেখব। তাই হয়েছে। :D

ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.