নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

বিএনপি-জামায়াত ফেসবুকে, আওয়ামী লীগ গদিতে

১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৫


পঞ্চমবারের মতো ক্ষমতাসীন আওয়ামী লীগ, টানা চতুর্থবার। বুধবার (১০ জানুয়ারি) নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন, বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মন্ত্রীরা। বিগত নির্বাচন বা মন্ত্রীসভার চেয়ে এবারের নির্বাচন বা মন্ত্রীসভা বেশ চমকপ্রদ। বিশেষ করে নওফেল, বা আরাফাতের মতো লোকজন মন্ত্রীসভায় যুক্ত হওয়ায় জনমনে আশার সঞ্চার হয়েছে। কম সংখ্যক মানুষ ভোটাধিকার প্রয়োগ করলেও মনে হচ্ছে যোগ্য লোকদেরই নির্বাচিত করেছেন। সোশ্যাল মিডিয়ায় দেখা গেল লোকজন ব্যারিস্টার সুমনের জন্য জমি লিখে দিতে প্রস্তুত, মাশরাফীর জনপ্রিয়তায়ও ভাটা পড়েনি। মোদ্দাকথা, লোকজন ওজন বা এ জাতীয় কিছু না দেখে পরিবর্তন চেয়েছে (যাদের রাখার রেখেও দিয়েছে। যেমন: নিক্সন চৌধুরী)। ফলাফল এত সংখ্যক স্বতন্ত্র বিজয়ী। আওয়ামী লীগের হেভিওয়েট অনেক এমপি-মন্ত্রী বাদ পড়ায় বোঝা যাচ্ছে রাজনীতি তার খোলস পাল্টেছে।

এদিকে, এ নির্বাচনে বিএনপিসহ অনেক রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। বিএনপি বলছে, জনগণ আওয়ামী লীগকে বর্জন করেছে। যদিও মনে করা হয় গণ্ডগোলজনিত ভয়ের কারণে অনেক মানুষ ভোটকেন্দ্রমুখী হয়নি। এটাকে কীভাবে বলা যায় জনগণ ভোট বর্জন করেছে, বোঝা যাচ্ছে না। এত এত খুনোখুনি, অগ্নিসংযোগ হলো, লোকজন কীভাবে বাইরে বের হবে; সেটাও বিবেচ্য।

যাহোক, নির্বাচনের আগে অনেক কথা হলেও দেখা যাচ্ছে চিন-রাশিয়া-ভারত-পাকিস্তানসহ বিশ্বের অনেক দেশ শেখ হাসিনাকে অভিবাদন জানিয়েছে। যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য মোচড় দিলেও মনে হয় অচিরেই তারা অভিবাদন জানাবে। ফেসবুক আর বাস্তবতা যে এক নয়, সেটাই বাস্তব। সোশ্যাল মিডিয়ার কল্যাণে আমরা অনেক সরকার পরিবর্তন করার প্রচেষ্টা দেখেছি। আদতে কাজের কাজ কিছু হয়নি।

আওয়ামী লীগের কেউ, পুলিশ অথবা মুক্ত চিন্তার কেউ মারা গেলে ফেসবুকে অনেক হা হা রিয়েক্ট দেখা যায়। অনেকে এটাকে আম জনতার বিজয় বলে। এরা আসলে কোন শ্রেণির জনতা? কিশোর বয়সের কিছু ভ্যাগাবন্ড ছেলেপেলে নিশ্চয়ই? উচ্চ পর্যায়ের কেউ এসব বিষয় নিয়ে মাথা ঘামানোর কথা না।

সরকারের বিপক্ষে অনেকে আছে, পক্ষেও যে কম; তা নয়। আওয়ামী লীগের লাখ লাখ অনুসারী যদি এদের মতো অহেতুক পোস্ট-রিয়েক্ট নিয়ে পড়ে থাকত, তাহলে তাদের সংখ্যাও কম হওয়ার কথা না। অন্তত সাবেক-বর্তমান যেসব সংসদ সদস্য বা মন্ত্রী আছেন তাদের আত্মীয়-স্বজনও কিন্তু কম না। ছাত্রলীগের অনুসারীরাও তো বাদ না। এরা যদি ডিফেন্ড করত, তাহলেও খেলা জমত। এরা কেন এসব করে না?

অনেকের অনেক উত্তর। কেউ কেউ বলেন, এদের সাথে দ্বন্দ্বে জড়িয়ে ভাষা খারাপ করার কী দরকার? এরা এ জায়গায়ই পারে। সুতরাং, এড়িয়ে যাওয়াই মঙ্গল।

ফেসবুক বা ইউটিউব এখন গুজবের আখড়া হয়ে গেছে। যে যা খুশি লিখে প্রচার করছে। অনেকে বিশ্বাসও করছে। মানুষ গুজবই বেশি বিশ্বাস করে। আজকাল মাছ-মাংসেও স্রষ্টার নাম পাওয়া যায়। অনেক ধর্মগুরু যা খুশি তাই বলে যান। আগে পার পেয়ে গেলেও এখন ধরা পড়ে যান অনেকে। আমির হামজা বা তারেক মনোয়ারের কথা অনেকের জানার কথা। তারেক মনোয়ার নাকি অক্সফোর্ডের শিক্ষক ছিলেন, ইংলিশ ক্লাবে খেলেছেনও। এসব জারিজোরি শেষ হয়ে গেছে। লোকজন যথেষ্ট সচেতন। তাও দুঃখজনকভাবে দেখা যায়, এদের ভুল ধরলে অনেকে তেড়ে আসে। বলে, ধর্মের বিরুদ্ধাচারণ হচ্ছে। টাউট-বাটপারদের বিপক্ষে কথা বললে সেটা কেমনে ধর্মের বিরুদ্ধাচারণ কে জানে।

টাউট-বাটপারদের পক্ষাবলম্বন করা লোকজন কিন্তু কম না। এরাও আরেক ধরনের বাটপার। এ শ্রেণিও মানুষের মৃত্যুতে ভেটকায়। আবার নিজেদের কেউ মরলে সেখানে হা হা দিলে নসিহত করতে আসে। যদিও ধর্ম এসবের অনুমোদন দেয় না। কিন্তু তবুও এরা নিজেদের স্বার্থে নিজেদের মতো ধর্ম ব্যবহার করে। অবশ্য এটা রাজনীতির একটা অংশ বটে।

নওফেল শিক্ষামন্ত্রী হওয়ায় এদের গাত্রদাহ শুরু হয়েছে। নওফেল আধুনিক চিন্তা-চেতনার শিক্ষিত লোক। ধর্মান্ধরা ওনার উত্থান সহ্য করার কথা না। দেখলাম অনেকে ব্যারিস্টার সুমনের মুণ্ডুপাত করছে। কারণ, উনি রাজাকারদের বিচারের কাজে সংশ্লিষ্ট ছিলেন। উনাকে ইসলাম বিদ্বেষী প্রমাণের জোর চেষ্টা চলছে। যদিও উনি প্র্যাক্টিসিং মুসলিম। বাটপারের দল নিজেদের অসৎ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। এদের ফাঁদে পড়ে অনেকের আবার ভুল বোঝাবুঝির অবকাশ তৈরি হয়েছে।

মন্তব্য ৫২ টি রেটিং +১/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৭

সোনাগাজী বলেছেন:



নওফেলের কি কি কাজ দেখেছেন যে, নওফেল নওফেল করছেন? জাতির শিক্ষা নিয়ে উনার বক্তব্য কি?

১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নওফেল সম্পর্কে আপনার আরও বেশি ধারণা থাকার কথা।

২| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:০০

সোনাগাজী বলেছেন:


জাতির শিক্ষা নিয়ে আপনার বক্তব্য কি?

১২ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এক কথায় বলা সম্ভব না। নওফেলের ওপর আপাতত ভরসা রাখছি।

৩| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:১০

সোনাগাজী বলেছেন:



মাশরাফী এমপি থাকার সময় কোন বিল এনেছিলেন? উনাকে কোন মন্ত্রনালয়ে দেয়া হয়েছে?

১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পাপনের জায়গায় ভুলবশত মাশরাফীর নাম এসে গেছে। মাশরাফী এখনও কোনো মন্ত্রণালয় পাননি৷তবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন পাপন।

৪| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৩০

দুঃখ হীন পৃথিবী বলেছেন: মাশরাফীরে মন্ত্রী দিল কবে, উনি গত ৫ বছর এমপি থাকা অবস্থায় সংসদে এমন কি কথা বলেছে যার জন্য কোথাও উনার মত মানুষকে মনে রাখতে হবে?
খেলার মাঠের মাশরাফি আর সংসদের মাশরাফি এক না,

১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাজনীতির মাঠে অন্যদের তুলনায় মাশরাফী কিন্তু যথেষ্ট স্বচ্ছ আর যোগ্য। এলাকায় জনপ্রিয়।

৫| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫২

জ্যাক স্মিথ বলেছেন: বিএনপি মূলত সোশ্যাল নেটওয়ার্ক ভিত্তিক গুজবের রাজনীতি করে। আগামী পাঁচ বছরও এরা হাউ কাউ করবে।

১২ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এবার মনে হয় একটু চুপসে গেছে। আম্রিকা ক্ষমতায় বসিয়ে দিতে পারল না।

৬| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ফেসবুক ব্লগে হাউকাউ করা ছাড়া বিম্পির পক্ষে আর কি সম্ভব?
একই ছবি আপলোড দিয়ে বিম্পি পোস্ট দিবে - "শপথ অনুষ্ঠান পর্যবেক্ষণ করতে আম্রিকার পিটার হাসকে প্রেরণ। হাস্যকর শপথ অনুষ্ঠান দেখে পিটার হাসের বাকা ঠোটের হাসি "।

১২ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আশায় বেঁচে থাকে।

৭| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: পাপন বলদারে বাদ দেয়া উচিৎ ছিল।

১২ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: দেখা যাক ক্রীড়া মন্ত্রণালয়ে গিয়ে কেমন কাজ করে।

৮| ১২ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩০

সোনাগাজী বলেছেন:


আমার প্রশ্ন ছিলো, "নওফেলের কি কি কাজ দেখেছেন যে, নওফেল নওফেল করছেন? জাতির শিক্ষা নিয়ে উনার বক্তব্য কি? "

আপনার উত্তর হলো, " নওফেল সম্পর্কে আপনার আরও বেশি ধারণা থাকার কথা। "

-ব্লগে গার্বজ পোষ্ট লেখার আগে, যা যা লিখছেন, সেগুলোর উপর নলেজ আছে কিনা দেখছেন।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনার মতো জ্ঞানী লোককে কেন বারবার ব্যান করে সেটা এখনও বুঝতে পারছেন না ভাবতেই অবাক লাগে। কে কী লিখবে সেটাও আপনি নির্ধারণ করে দেবেন। তাই না?

৯| ১২ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩২

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: পাপনের জায়গায় ভুলবশত মাশরাফীর নাম এসে গেছে। মাশরাফী এখনও কোনো মন্ত্রণালয় পাননি৷তবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন পাপন।

-গার্বেজ যখন লিখে শেষ করেন, ব্লগে প্রকাশের আগে ২/৩ বার পড়বেন।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নাহ। আপনার মতো জ্ঞানী লোক আছে যেহেতু খুঁত একটা খুঁজে বের করবেনই। আমার আর কষ্ট করার দরকার কী?

১০| ১২ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: @সোনাগাজী,

এই যে শুরু হয়ে গেসে ব্লগারদের হার্ট করে কথা বলা। পোস্টে ভুলত্রুটি থাকতেই পারে। এইজন্য কারও পোস্টকে গার্বেজ বলা কি ঠিক? প্রত্যেকের পোস্ট তাদের কাছে খুব প্রিয়।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: উনাকে কেন বারবার ব্যান করা হয়; এই উপলব্ধি টুকু উনার নেই। বয়স্ক মানুষ হিসেবে নিজের যে ওজন সে টুকু ধরে রাখার চেষ্টা উনার নেই। মনের মতো না হলে সব পোস্টই উনার কাছে গার্বেজ।

১১| ১২ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৩

সোনাগাজী বলেছেন:

@মোহাম্মদ গোফরান,

সে যা জানে না, সেটা নিয়ে লিখে ব্লগ ভরায়ে ফেলেছেন; এদের কি ২ পয়সার জ্ঞান নেই যে, নিজে কি টাইপ করছেন, সেটার দিকে খেয়াল নেই?

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আচ্ছা, নওফেল কি আপনার বাড়া ভাতে ছাই দিয়েছিল যে উনার নাম শুনে তেলেবেগুনে জ্বলে উঠলেন? না কি উনার বাবার সাথে আপনার পূর্ব শত্রুতা ছিল? মাঝেমধ্যে শিক্ষা-দীক্ষা, বিজ্ঞান-প্রযুক্তির কথা বলেন। এগুলো যে আপনার শুধু মুখের কথা; নওফেলের নাম শুনে জ্বলে উঠায় স্পষ্ট হলো। নওফেল উচ্চ শিক্ষিত, বাইরেও পড়ালেখা করেছেন। উনার মধ্যে গোঁড়ামি নেই, ধর্মান্ধতা নেই। উনি যে আদর্শে বিশ্বাস করেন, সে আদর্শ বাস্তবায়নের চেষ্টা করলে মোটামুটি ভালো হওয়ার কথা। আরও অনেক ব্যাপার আছে, যে কারণে তাকে সমর্থন করা যায়। এত সব বলার ধৈর্য নেই।

আপনি আপনার নিজের কাজ করুন। দেশ ও জাতির জন্য কী কী করেছেন সেটা প্রকাশ করুন। এক মুক্তিযোদ্ধা নাম ভাঙিয়ে আর কত? রাজনীতিবিদদের সমালোচনার পাশাপাশি ভালো দিক নিয়েও বলুন। আপনার পীর ইউনূস, ভাষানীকে নিয়ে তো কখনও কিছু লিখতে দেখলাম না। আছেন শুধু অন্যদের মুণ্ডুপাত করতে। এসব ছেড়ে ইতিবাচক চিন্তা-ভাবনা করুন। নেক্সট টাইম মন্তব্য করার সময় যা লেখার এক মন্তব্যেই লিখবেন। এত আবর্জনা গার্বেজ পরিষ্কার করতে কষ্ট হয়। ধন্যবাদ।

১২| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩২

কামাল১৮ বলেছেন: সুন্দর পরিচ্ছন্ন লেখা।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ধন্যবাদ।

১৩| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২২

সেলিম আনোয়ার বলেছেন: কে কোথায় তার চেয়ে গুরুত্বপূর্ণ কে ঠিক আর কে বেঠিক। কে তার দাবিতে সত্য।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ওকে।

১৪| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪৭

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: আচ্ছা, নওফেল কি আপনার বাড়া ভাতে ছাই দিয়েছিল যে উনার নাম শুনে তেলেবেগুনে জ্বলে উঠলেন? না কি উনার বাবার সাথে আপনার পূর্ব শত্রুতা ছিল?

-নওফেলের বাবার সাথে আপনার শত্রুতা থাকার কথা, যদি আপনি দেশকে বুঝতেন? নওফেলের বাবা, মহিউদ্দিন চৌ: চট্টগ্রাম পোর্টকে জিম্মি করে হাজার কোটী আয় করে, নওফেলকে বিদেশে পড়ায়েছে; নওফেলের ১ম চাকুরী উপমন্ত্রী। আপনার পরিবার অনেক কষ্ট করে আপনাকে পড়ায়েছে; আপনার ৫/৬ বছরের চাকুরী ছিলো টিউশানী; কারণ, আপনি বিদেশে পড়ার সুযোগ পাননি।

নওফেল উপমন্ত্রী থাকাকালীন দেশ ভরে গেছে মাদ্রাসায়; এখন আরো বাড়বে।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এখানে সব দায় নওফেলের হওয়ার কথা না। উপমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রী হয়ে এখন কী কতটুকু করতে পারেন সেটাই বিবেচ্য।

১৫| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫২

নয়ন বড়ুয়া বলেছেন: ভালো কিছুই হোক দেশে সেটাই চাই সবসময়...

১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: হ্যাঁ।

১৬| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৩

সোনাগাজী বলেছেন:




লেখক বলেছেন: এক কথায় বলা সম্ভব না। নওফেলের ওপর আপাতত ভরসা রাখছি।

-জাতীয় শিক্ষা ইত্যাদি নিয়ে আপনার সঠিক ধারণা আছে বলে আমি মনে করি না।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কিছু মানুষ থাকে সমস্যার বিবরণ দিতে, তা সমাধানে পদক্ষেপ দেখা যায় না। আমার ধারণা অল্প থাকলেও বাইরে পড়া নওফেলের তো ভালো ধারণা থাকার কথা।

১৭| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৪

বিজন রয় বলেছেন: ভালো বিশ্লেষণ করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম না থাকলে ওদের যে কি হতো!!

সোনাগাজীকে অনেক ধৈর্য নিয়ে ভালোভাবে সামলিয়েছেন।
এজন্য আপনাকে ধন্যবাদ।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: উনার রাগ নওফেলের বাপের ওপর। ঝাড়ছেন নওফেলের ওপর। নওফেলের শিক্ষা-দীক্ষা উপেক্ষিত উনার কাছে।

১৮| ১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ৩:৪৫

আঁধারের যুবরাজ বলেছেন: @সোনাগাজী কিছু ব্লগারের "বুদ বুদ" অল্পতেই ফেটে যায় ।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি আপনার দম নিয়ে মন্তব্য করুন।

১৯| ১৩ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৯

ধুলো মেঘ বলেছেন: নওফেলের বাবা ১৯৯৬ সালে চট্টগ্রাম পোর্টের কাজকর্ম বন্ধ করে দিয়ে সরকারকে বিরাট বিপদে ফেলেছিল। দেশের অর্থনীতির ফুসফুস চট্টগ্রাম পোর্ট বন্ধ হয়ে গেলে দেশের বারোটা বেজে যাবে - এই চিন্তা করে বিএনপি সরকার ক্ষমতা থেকে নেমে যায়। দেশের অর্থনীতিকে জিম্মি করে রাজনৈতিক সুবিধা আদায় করার এরকম প্রচেষ্টা খুব বেশি আর করেছে বলে আমার জানা নেই।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আর একটু বিস্তারিত বলা যাবে?

২০| ১৩ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং মন্তব্য গুলো পড়লাম।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:০৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ভালো করেছেন।

২১| ১৩ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা যতদিন বেচে আছেন, তিতিনি থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তার ইচ্ছে মতোই দেশ চলবে ।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইচ্ছেটা ভালো এবং কার্যকর হলেই মঙ্গল।

২২| ১৩ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪২

জনারণ্যে একজন বলেছেন: @ সোনা আবার স্বমূর্তিতে আবির্ভূত।

আর আমি কেন জানি মিস করছি সেই চিকণ লিকলিকে জালি বেত কে।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:০৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: অভ্যাস যায় না ম'লে খাসলত যায় না ধু'লে।

২৩| ১৩ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৬

ঢাবিয়ান বলেছেন: গাজী সাহেব এর কমেন্টে ভুল কিছু পেলাম না। ডাকসাইটে সব মিডিয়া ভোটের যে চিত্র প্রকাশ করেছে তাতে দেখা গেছে যে ২% ভোটও কাস্ট হয়নি। বিএনপি কি ভাবে বাদ দিন , আপনারা জনগনকে কেন একেবারেই গ্রাহ্য করেন না , সেটাই বড় হতাশাব্যঞ্জক। বিএনপি একটি রাজনৈ্তিক দল । তারা তাদের পক্ষেই কথা বলবে। কিন্ত এ দেশের মানুষ যে তামাশার নির্বাচনে অংশ নেয়নি , তার স্বপক্ষে কোন বক্তব্য আছে আপনার ? শিক্ষামন্ত্রী নওফল এম্পি নির্বাচিত হয়েছে চট্টগ্রামের কুখ্যাত মেয়র মহিউদ্দিনের সন্তান বলে। এটা বোঝার জন্য কি রকেট সাইন্টিস্ট হতে হবে ? আগের শিক্ষামন্ত্রী দীপুমনির শিক্ষাগত যোগ্যতাও ছিল দারুন ভাল। কিন্ত বাস্তবে আমরা কি দেখেছি? শিক্ষা ব্যবস্থা ধংশ করার ছাড়া আর কোন প্রাপ্তি কি দেখেছেন ?

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:০৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এ দেশের রাজনীতিতে এখনও বংশ পরম্পরা রয়েছে। সেটা সব দলের ক্ষেত্রেই। এখন যদি বাপের কারণে ছেলের বিচার করেন তাহলে তো মুশকিল। কাদের সিদ্দিকীর মতো বীরের নামেও বিস্তর সমালোচনা আছে। আরও অনেক রথি-মহারথির নামেও অভিযোগ আছে। এখন যদি আশা পোষণ করতেও না করেন তাহলে তো মুশকিল। উপর থেকে সমালোচনা করা যায় কিন্তু সঠিক পথ তো কেউ বাতলে দিতে পারছেন না।

২৪| ১৩ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫০

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন: আপনি আপনার দম নিয়ে মন্তব্য করুন।

- আপনার পোস্টে কেউ প্রশ্ন করলে আপনার দম বের হয়ে যায় ! অগোছালো প্রতিমন্তব্য শুরু করে দেন।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:০২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আমি বেশিক্ষণ ব্লগে থাকি না। হুটহাট আসি-যাই। এ জন্যে মন্তব্য-প্রতি মন্তব্য মাঝেমধ্যে খাপ ছাড়া হতে পারে।

২৫| ১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: শিরোনামে অনেকের জ্বলবে। কেউ রূড মন্তব্য করলে, প্রয়োজন পড়লে তারে কানে ধরে ব্লগের বাইরে রেখে আসবেন। ডয়ায়েন না।

১৪ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: অনলাইনে এখন বিএনপি-জামায়াতিরাই বেশি সক্রিয়।

২৬| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৮

রানার ব্লগ বলেছেন: সোনাগাজী বলেছেন:

-নওফেলের বাবার সাথে আপনার শত্রুতা থাকার কথা, যদি আপনি দেশকে বুঝতেন? নওফেলের বাবা, মহিউদ্দিন চৌ: চট্টগ্রাম পোর্টকে জিম্মি করে হাজার কোটী আয় করে, নওফেলকে বিদেশে পড়ায়েছে; নওফেলের ১ম চাকুরী উপমন্ত্রী। আপনার পরিবার অনেক কষ্ট করে আপনাকে পড়ায়েছে; আপনার ৫/৬ বছরের চাকুরী ছিলো টিউশানী; কারণ, আপনি বিদেশে পড়ার সুযোগ পাননি।

নওফেল উপমন্ত্রী থাকাকালীন দেশ ভরে গেছে মাদ্রাসায়; এখন আরো বাড়বে


সোনাগাজী @ আপনি যদি এই কথা গুলো প্রথমেই বলে ফেলতেন তবে উপরের অহেতুক বাক্য অপচয় আপনার করতে হতো না । ধৈর্য ধরুন ।

লেখক@ আপনি যাদের কথা বললেন পুর্ববর্তি সরকারের সময় এদের কি অবদান ছিলো । সুমন বাদে । কারন এই লোক নতুন এম পি ।

দেশে বরাবরি দুই পক্ষের লোক বাস করে পাইক্কা প্রেমী আর বাংলাদেশ প্রেমী । পাইক্কা প্রেমীরা কুক্কুট ছানার ন্যায় কোরাস গাইবেই এটাই অস্বাভাবিক নয় । আপনি ভাল করে লক্ষ করলে দেখবেন সাধারন মানুষ যে বাংলাদেশ প্রেমী যে নিয়মিত নিজের ধর্ম নিয়ে ব্যস্ত থাকে এবং ইন্তেকাল করে এদের মৃত্যুতেও এই কুক্কুট শ্রেনী ব্যকা হাশির খ্যাক খ্যাক করে । আর এদের পন্থী ভন্ড ধর্ম ব্যবসায়ী( সব সময় এরাই পাইক্কা পন্থী) এরা মরলে কুক্কুটের শ্রেনী মরন কোরাস গায় । আমরা এইসব দেখে অভস্ত ।

আমি ব্যক্তিগত ভাবে কোন উন্নতি দেখছি না । আমার স্কুল শিক্ষক বলতেন ঠোঁটে তেল মেখে পেটের খোঁজ পাওয়া যায় না । ঢাকা কে চকচক করলেই যে দেশ উন্নয়নের দিকে যাচ্ছে এমন ভাবা অন্যায় ।

১৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পলক, নিক্সন, মাশরাফীসহ একাধিক সংসদ সদস্যের কিন্তু যথেষ্ট সাফল্য ছিল গত টার্মে। সরেজমিনে না দেখলেও সোশ্যাল মিডিয়ার কল্যাণে জানা যায়। এলাকাবাসী আবারও তাদের নির্বাচিত করেছে। এবারও বেশ কয়েকজন, বিশেষত স্বতন্তরা বেশ আশা দেখাচ্ছেন। হতাশা না হয়ে একটু আশা রাখলে দোষের কিছু দেখছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.