নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শান্তি, সম্প্রীতি, বন্ধুত্ব, সৌহার্দ্য, সহমর্মিতা, সহযোগিতা

মিলে মিশে করি কাজ, হারি জিতি নাহি লাজ!

নাজনীন১

আমি বাংলাদেশি নারী। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন- নিশ্চয়ই মহান আল্লাহ বলেন, “আমি তো কোন বিচক্ষণ ব্যক্তির কথাই কবূল করি না; বরং আমি তার উদ্দেশ্য ও বাসনাই কবুল করে থাকি। অতঃপর তার ইচ্ছা ও প্রত্যাশা যদি আল্লাহ যা ভালবাসেন ও পছন্দ করেন তাই হয়; তবে তার উদ্দেশ্যকে আমি আমার প্রশংসা ও মর্যাদায় পরিবর্তিত করে দেই, যদিও সে কথা সে নাও বলে থাকে।”

নাজনীন১ › বিস্তারিত পোস্টঃ

হুমায়ন আহমেদের ঘেটুপুত্র কমলা বা পুরুষ কতৃক পুরুষের যৌন হয়রানি বা ধর্ষণ

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৪৬

কিছুদিন আগে বাংলাদেশে হয়ে গেল শরীফ থেকে শরীফা বা সমকামিতা নিয়ে আলোচনা, সমালোচনা, প্রতিবাদ। এটাকে নেতিবাচক ধারণায় রেখেই মূলত সমালোচনার পাল্লা ভারী ছিল। যদিও বিষয়টা ছিল সপ্তম শ্রেণীর পাঠ্যপুস্তকের একটি গল্প নিয়ে, কিন্তু প্রতিবাদ এসেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ঘটনাকে কেন্দ্র করে।

এ প্রসঙ্গে আরো কিছু কথা বলার প্রেক্ষাপট তৈরী হয়। যা প্রায় অনুল্লেখই থাকে। আজকাল যদিও কিছুটা অল্প করে হলেও নারী কর্তৃক পুরুষ নির্যাতনের কিছু ঘটনা রিপোর্ট হচ্ছে, আলোচিত হচ্ছে।

কিন্তু এরপরও যেটা প্রায়ই আড়ালে থাকে সেটা হলো পুরুষ বা নারী কর্তৃক পুরুষ ধর্ষণ বা যৌন হয়রানির কথা।




একটা সময়ে ইরাকে আবু গারাইব জেলে মার্কিন নারী ও পুরুষ সৈন্য কর্তৃক ইরাকী পুরুষদের বিবস্ত্র করে সমকামি আচরণে বাধ্য করা সহ নানান অত্যাচারের কথা বিশ্ব ব্যাপী আলোচিত ছিল। তারপর এসেছিল গুয়ানতানামা বে-র ঘটনা। সম্প্রতি দেখলাম কসোভাতে যুদ্ধকালীন পুরুষ ধর্ষণের অভিযোগ রিপোর্ট হচ্ছে। এটা সিরিয়াতেও ঘটেছে।

kosovo reporting


Syria Case Report


কিন্তু ঘরের কাছে ছেলেদের হোস্টেলে বা লিল্লাহ বোর্ডিং স্যার বা শিক্ষক কর্তৃক ছাত্রদের শারীরিক বা মানসিক নির্যাতন করা হয়, অনেকটাই পেডোফিলিয়ার পর্যায়ে পড়ে সেটা। মোটাদাগে স্যারেরা বা হুজুরেরা ক্লাসে অনেক মারে, পড়া না পারলে অনেক মারে – এই অভিযোগের আড়ালেই পুরো বিষয়টাকে কাভার করার চেষ্টা করা হয়, কিন্তু মূল ঘটনা হয়তো আরো গভীরে থাকে। সেগুলো প্রকাশ করতে দেয়া হয় না, বা ছাত্রদের মাঝে সে পর্যায়ের সচেতনতা থাকে না নিজের ব্যাপারে খুলে বলার।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে র্যা গিং অনেক সময়েই আলোচনায় আসে, যেটা মূলত সিনিয়র ছাত্র কর্তৃক নতুন ভর্তি হওয়া জুনিয়র ছাত্রদেরকে করা মানসিক বা শারীরিক যৌন হয়রানি। অনেক সময়েই সেটা মাত্রা ছাড়িয়ে যায় বা প্রতিবাদ করার কোন সুযোগ থাকে না। আর্মিদের ট্রেনিং সেন্টার গুলোতে, ক্যাডেট কলেজেও এই র্যা গিং ব্যাপারটা বহুল প্রচলিত।

রাজনৈতিকভাবে নেতা কর্তৃক কর্মীদেরকে চোরা কারবারীতে বাধ্য করা, অস্ত্র বহনে বাধ্য করা, রাজনৈতিক কারণে নারীদের শ্লীলতাহানিতে ব্যবহার করা, ক্যাসিনো, খুন, অবৈধ উপায়ে অর্থ কামাই, জোর করে মিছিলে নেয়া হলের জুনিয়র ছাত্রদের– এরকম নানান অপকর্মই ছেলেদেরকে দিয়ে করাতে বাধ্য করে নেতারা।

এটা তো গেল সেইম পার্টি কেইস! পুলিশ বা বিরোধী পক্ষের নেতা কর্মী দ্বারা আহত, নিহত, রাজনৈতিক মামলা হয়রানি, ব্ল্যাকমেইলিং – এরকম হাজারো মানসিক ট্রমার কথা তো বহুল আলোচিত বিষয়।

এগুলো যে একেকটা ছেলের মনে অনেক গভীর ট্রমা বা বড়দের প্রতি শ্রদ্ধাবোধ নষ্ট করে দেয়, সেটা হয়তো আমাদের অনেকেরই বোধগম্য হয় না বা এটা যে একটা সিভিয়ার অপরাধ, সেভাবে গণ্যই হয় না।

একটা প্রবাদ আছে, চোর জেলে গেলে ডাকাত হয়ে বেরিয়ে আসে! এটা অনেকটাই টর্চার সেলের নির্যাতন বা অন্যান্য দাপুটে আসামীদের ছোটখাট আসামীদের উপর করা অত্যাচারের ফলাফল।

বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চপদস্থ কর্মকর্তা কর্তৃক অধঃস্তনদের গালাগালি, এমনকি হাত তোলার ঘটনাও পর্যন্ত ঘটে। কর্মস্থলে নারীদের যৌন হয়রানি রোধে আইন থাকলেও সেখানে সুস্পষ্টভাবে পুরুষরাও আইনি সহায়তা পেতে পারে এরকম কোন সুবিধা নেই।

পুরোনো সমাজ ব্যবস্থায় দাস নির্যাতন ছিল নিত্য নৈমিত্তিক ব্যাপার। আজকাল অনেক চা-এর দোকানে, ভিক্ষাবৃত্তিতে, পকেটমার পেশায় এরকম ছোট ছোট শিশুসম বালকদের মার ধর করা নিত্য নৈমিত্তিক ঘটনা।

লক্ষ্য করলে দেখবেন, পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টারগুলোতে নারীরাই মূলত ভিকটিম হিসেবে বিবেচিত হয়, পুরুষ নয়।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:১০

হাসান মাহবুব বলেছেন: আপনি এতদিন পরে! গুরুত্বপূর্ণ টপিক নিয়ে লিখেছেন। কেমন আছেন?

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫০

নাজনীন১ বলেছেন: জ্বী ভাল। আপনি কেমন আছেন? অনেক দিন পরই বটে!

হ্যাঁ, কাছে পিঠে এরকম বেশ কয়েকটি ঘটনা অবজার্ভ করেছি, মানে শুনেছি।

২| ১৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৭

অতন্দ্র সাখাওয়াত বলেছেন: খুব সুন্দর করে লিখেছেন। এ ব্যাপারে জনমত খুব একটা নেই, তাই বর্তমানে অফসাইডে আছে টপিকটা।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫১

নাজনীন১ বলেছেন: ঘটনাগুলো রিপোর্ট করা উচিত। শিশুদেরকেও এসব ব্যাপারে সতর্ক করা দরকার। এক সময়ে এটা নিয়ে আরো অনেক বলেছিলাম। বেশ কয়েক বছর আগে।

৩| ১৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:২০

সোনাগাজী বলেছেন:



এগুলোর সমাধান কিভাবে ও কোথা থেকে শুরু হওয়ার দরকার?

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫২

নাজনীন১ বলেছেন: সমাধান আপনারাই আলোচনা করুন, ভাবুন।

৪| ১৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



কত ধরনের খারাপ মানুষ যে আছে কে জানে?
খারাপ মানুষ নিপাত যাক!

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫২

নাজনীন১ বলেছেন: ধন্যবাদ।

৫| ১৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৫

আরইউ বলেছেন:



নাজনীন১,

আমাদের সমাজে এই টপিকটা সবসময়ই অবহেলিত রয়ে গেছে। সমকামীতা বিষয়ে আমাদের দেশের ধর্মীয় নেতৃবৃন্দ যেভাবে রিঅ্যাক্ট করেছিলেন দেখলাম সেভাবে তাদের রিঅ্যাক্ট করতে কখনো দেখিনি মাদ্রাসা, লিল্‌লা বোর্ডে যৌন নির্যাতনের ভিক্টিম শিশুদের জন্য।

৪ নাম্বারে রাজীব নুরের মন্তব্যটি দুঃখজনক। “এটা সিরিয়াস কিছু না” বলতে উনি কী বলতে চান উনি ভালো জানেন। ওনার ন্যুনতম বিবেক-বোধ-বুদ্ধি থাকলে অথবা উনি নিজে বা ওনার পরিবারের কেউ এই ধরণের ঘটনার ভিক্টিম হলে হয়ত উনি বলবেন এটা সিরিয়াস কিছু!

অনেকদিন পরে আপনাকে ব্লগে দেখে ভালো লাগলো। ভালো থাকুন!

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৩

নাজনীন১ বলেছেন: ঘটনাগুলো চাপা থাকে বা ছোটরা বোঝেই না এগুলো বাবা- মা বা আর কাউকে জানাতে হবে।

৬| ১৬ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: এ বিষয় নিয়ে আরও আলোচনা প্রয়োজন। জেল নিয়ে যত সিনেমা দেখেছি, সব সিনেমাতেই কমন একটা বিষয় এটা।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৪

নাজনীন১ বলেছেন: জ্বী!, বিশেষ করে র্যা গিং!

৭| ১৬ ই মার্চ, ২০২৪ রাত ১১:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আপু আমি অতি সামান্য একজন শিল্পী। আমি অনেক গে ও সমলামী দের চিনি। কাজের সাথে তাদের সাথে মিশতে হয়। মিডিয়ায় এরা খুবই সংঘবদ্ধ। এদের অধিকাংশই বিশ্রী রকমের হিংসুক। সুন্দরী মেয়েদের জেলাস করে। দুইজন ছেলে মেয়ের সম্পর্ক নষ্ট করতে এরা খুবই পটু।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৫

নাজনীন১ বলেছেন: মিডিয়ার ব্যাপারটা একটা নাটকেও দেখিয়েছিল!

আপনি জানেন কিনা, মিডিয়ার গে প্রবলেম নিয়ে একবার আন্দোলনও হয়েছিল।

৮| ১৭ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৪৪

সোহানী বলেছেন: সহমত। এরকম ঘটনা একটি মেয়ের মতো ছেলেদের মানসিকতাকে ক্ষত বিক্ষত করে। যেকোন অত্যাচারই কাম্য নয় তা সে ছেলে হোক বা মেয়ে।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৬

নাজনীন১ বলেছেন: জ্বী, মানসিক ট্রমাটা একই।

৯| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৭

নাজনীন১ বলেছেন: আপনি কি ছেলেদের অত্যাচার করে অভ্যস্ত বা নিজে অত্যাচারিত হয়ে উপভোগ করেছিলেন? নিজের অভিজ্ঞতাগুলো নিজের ব্লগেই বিস্তারিত লিখুন। কেন সিলি মনে হয়!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.