নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শান্তি, সম্প্রীতি, বন্ধুত্ব, সৌহার্দ্য, সহমর্মিতা, সহযোগিতা

মিলে মিশে করি কাজ, হারি জিতি নাহি লাজ!

নাজনীন১

আমি বাংলাদেশি নারী। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন- নিশ্চয়ই মহান আল্লাহ বলেন, “আমি তো কোন বিচক্ষণ ব্যক্তির কথাই কবূল করি না; বরং আমি তার উদ্দেশ্য ও বাসনাই কবুল করে থাকি। অতঃপর তার ইচ্ছা ও প্রত্যাশা যদি আল্লাহ যা ভালবাসেন ও পছন্দ করেন তাই হয়; তবে তার উদ্দেশ্যকে আমি আমার প্রশংসা ও মর্যাদায় পরিবর্তিত করে দেই, যদিও সে কথা সে নাও বলে থাকে।”

নাজনীন১ › বিস্তারিত পোস্টঃ

We Can!

৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫০

এক সময় আমার মন খুব এডভাঞ্চারাস ছিল। নতুন কিছু দেখা, নতুন কিছু করতে পারা, নতুন মানুষদের সাথে পরিচিত হওয়া, জানা, এসবে আমার আগ্রাহের, উৎসাহের কোন কমতি ছিল না। এই উৎসাহ থেকে প্রায় এভারেস্ট জয় করার অবস্থা আমার! এভারেস্টে না পারলেও, কোরিয়ার হালাসান এর ২০০০ ফুট এর অর্ধেক পর্যন্ত উঠেছি…যদিও ট্রেকিং নয়! কিন্তু সেই পর্যন্ত পৌঁছানোও একটা ভীষণ কর্মযজ্ঞ এবং সাহসের ব্যাপার!

এখন তায়েফের সেই পাহাড়গুলো ট্রেকিং করার আগ্রহ! দেশে তাজিনডং, এখনো যাওয়া হয়নি! তায়েফের ৬০০০ ফুট উঁচু পাহাড়ে গাড়িতে অনায়াসেই ওঠা যায়, সেই অভিজ্ঞতা আছে। কিন্তু সেখানে সামিত হয় কিনা ঠিক জানি না!

জীবনের সাহসের কোন কমতি ছিল না, আজো নেই! আছে কেবল সংগতির অভাব!
আমি আমার ছাত্রদের বরাবরই একটা কথা বলি, গত ১৫ বছর ধরে বলে এসেছি,
We Can! We Can! We Can!
‘পারি না’ বলে ডিকশনারীতে কোন শব্দ রেখ না! সেই ফার্স্ট ব্যাচের ছাত্রী থেকে শুরু করে আজকের ছাত্রী পর্যন্ত, একই কথা!

‘পারি না’ বলে ডিকশনারীতে কোন শব্দ রেখ না!

আমি প্রায়ই বলি, চিত্রনাট্য আমিই লিখবো! ভাগ্য বলে ব্যাপার আছে, কিন্তু আমার তো জানা নেই, আমার ভাগ্যে ভবিষ্যতে কি আছে? তাই লাইফ গোল এবং চলার পদ্ধতি, কর্মপরিকল্পনা, আমারটা আমিই করবো! বাকী আল্লাহ্র ইচ্ছা!

আমার সৌদি দেশটা অনেক ভাল লেগেছে, অবশ্য দেখেছি অল্প! মক্কা আর মদীনার শহরের এবং মসজিদুল হারাম এবং নববীর যেই শান্তি, সেটা নিজভূমে, নিজ বাসায়, নিজ পরিবারেও পাওয়া যাবে না! আল্লাহর অশেষ রহমতের জায়গা সেটা!
এই তো, আজ থেকে শুরু হচ্ছে কদরের রাতের ইবাদত! সব মসজিদে শুরু হচ্ছে ইতিকা’ফ। মহিলারাও তারাবী পড়ছে জামায়াতে, ইতিকাফেও অনেকে বসে যাবে। এই বাংলাদেশেই। একেবারেই অবাক হবেন না! এটাই আমরা পেরেছি গত বিশ-পঁচিশ বছরের প্রচার-প্রচারণায়। আমরা পেরেছি!

আমরা পেরেছি এই দেশ থেকে হিল্লা বিয়ে দূর করতে, দোররা মারা বন্ধ করতে। সমাজ পঞ্চায়েতের অপব্যবহার বন্ধ করতে। জঙ্গীবাদ অনেকটাই স্মিত। মাঝে মাঝে মাথাচাড়া দিতে চায়! কিন্তু পারে না! আমরা পেরেছি!

কেবল দূর্নিতি দূর করা অনেক দূরহ ব্যাপার হয়ে গেল, অনেকটা রাজনীতি জড়িয়ে আছে এসবের সাথে!

আমরা আরবী শিক্ষাকে সার্বজনীন করার চেষ্টায় আছি, সৌদি বা মধ্যপ্রাচ্যের সাথে একই দিনের ক্যালেন্ডার প্রবর্তন করার চেষ্টায় আছি, এ দেশে বায়তুল মাল প্রতিষ্ঠা করার চেষ্টা চলছে গত কয়েক বছর ধরে। ইনশাল্লাহ পারবো একদিন!
পাহাড়ীদের তাদের নিজস্ব ভাষায় লেখাপড়া করা, সাহিত্য চর্চা করার শক্তিশালী মাধ্যম গড়ে ওঠার অনেকটা কাজই এগোচ্ছে, যদিও মন্থর গতি। উত্তরাঞ্চলে এবং পাহাড়ে রিজার্ভয়ার করার চেষ্টা চলছে। পাহাড়ে বন উজার হয়ে গেছে! অনেক বৃক্ষরোপণ করতে হবে। বর্ষাকাল আসছে, সবাই মিলে চেষ্টা করবো!
এবার উত্তরাঞ্চলের নদীগুলো কিছুটা হলেও পানিপ্রবাহ ছিল, একেবারেই শুকিয়ে যায়নি! আশার আলো দেখতে পাচ্ছি!
যখন খুব চাপ অনুভব করি, এক স্যার পরামর্শ দিয়েছিলেন ডিভাইস থেকে দূরে থাকো!
এক শিক্ষক বলেছিলেন এডভেঞ্চার করতে করতে অচেনা, মুখোশধারীর হাতে ধরা পড়ো না। নিজের আশপাশের পরিচিত মানুষদের সাথে চলো। অনেক অনেক উপকারী পরামর্শ!
আরেকজন বলেছিলেন, এই সমাজে অনেকে ভাল কাজের অফার দেবে, মন্দ কাজেরও অফার দিবে। ভাল-মন্দ বুঝে সঠিক সিদ্ধান্ত নিতে পারাটাই বুদ্ধিমত্তা! টাকা প্রয়োজন, কিন্তু টাকার দাস হওয়াটা প্রয়োজনীয় নয়!
দাসত্বপনা এই সমাজ থেকে অনেক অনেক বেশি দূর করতে হবে। আমরা বৃটিশদের ২০০ বছরের শাসনের অভিযোগ আনি। কিন্তু এর পরে আরো প্রায় ৭০-৮০ বছর চলে গেল, আমরা মাথা উঁচু করে দাঁড়াতে এখনো কষ্ট হয় কেন? আমরা তার আগে কি মুঘল, তুর্কী, ইরানী – ওদের সাথে ছিলাম না? কিছুই রপ্ত করিনি তাদের থেকে? নিজেদের কোন নিজস্ব দর্শন নেই?
তাহলে এক বৃটিশ জাতি কি করে আমাদের উপর এতোটা প্রভাব তৈরী করে? এই ছুতো দেয়াটা কি আমাদের জাতিগত শৈথিল্যের বহিঃপ্রকাশ নয়? আমরা এখনো জাতি হিসেবে সুগঠিত নই। তাই খুব সহজেই অন্যের হাতের পুতুলে পরিণত হবার মানসিকতা দেখাই। খুব খারাপ!

যায় দিন ভাল, আসে দিন খারাপ! অতএব, সাধু সাবধান!

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: সৌদি দেশটা আমার খুব অপছন্দ।
আমি সৌদি গিয়েছি, দীর্গদিন থেকেছি। ফালতু দেশ। তবে শুনেছি, এখন নাকি সৌদি অনেক বদলে গেছে। আমি সৌদি গিয়েছিলাম ১৭ বছর আগে।

৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:১৩

নাজনীন১ বলেছেন: রক্ষণশীলতাকে ফালতু বলা যেতে পারে!
পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতে আদায় করা কঠিনই বটে! তবে ওই দেশে সাউথ এশিয়ান বসেরাই দূর্নিতি বেশি করে এটা শুনেছি! সৌদি ব্যবসায়ীরা, মালিকেরা বস হিসেবে নাকি বেশ উদারই! এসব অবশ্য শোনা অভিজ্ঞতা!

২| ৩১ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




জঘন্য খারাপ পচা একটা দেশ ।
আমি জীবনে ও এই দেশে যেতে চাই না।

৩| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৬

আরিফ রুবেল বলেছেন: আপনাদের পরিচয় কি ? বায়তুল মাল প্রতিষ্ঠা করতে চান। মধ্যপ্রাচ্যের সাথে ক্যালেন্ডার মেলাতে চান। শরিয়ার আইনের ব্যাপারে কিছু বললেন না !

৪| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৪

নিমো বলেছেন: লেখক বলেছেন: সৌদি ব্যবসায়ীরা, মালিকেরা বস হিসেবে নাকি বেশ উদারই
তাই নাকি! দেশের যেসব মেয়েরা নির্যাতিত হয়েছে, তারা নিশ্চয়ই মিথ্যা বলেছে। নইলে সব ওমান আর ইয়েমেনের দোষ। মুঘল, তুর্কী, ইরান এলো, আফগান তালিবান কি লজ্জায় এলো না।পোস্টের নমুনাতো বলে তোরাবোরা গুহার ভিতরে কোন বস্তার মধ্যে আটকে আছেন।

১৫ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৩

নাজনীন১ বলেছেন: ইশ্! কি গুরুত্বপূর্ণ তথ্যটাই না ভুলে গেলাম! রোজায় ধরেছিল! আমি তো আজকাল ভাবছি লাইবেরিয়া আর আফগান এখন আমরা শাসন করবো! কেমন হবে বলেন তো!

১৫ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৫

নাজনীন১ বলেছেন: দেখেন তো কান্ড! এই মেয়েগুলো কত্ত বোকা সাহসী!


https://www.youtube.com/watch?v=9HvqCoFmjT8


https://www.youtube.com/watch?v=3Mjg6KfLOgE


https://www.youtube.com/watch?v=oNeK89O3A_k


৫| ০১ লা এপ্রিল, ২০২৪ সকাল ৯:২০

শায়মা বলেছেন: আপুনি কেমন আছো?

অনেক দিন পরে আসলে।

১৫ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪

নাজনীন১ বলেছেন: হ্যাঁ, মাঝে মাঝেই উঁকি ঝুঁকি দেই আর কি! ছোটবেলার অভ্যেস, ছাড়তে পারি না!

৬| ০৩ রা এপ্রিল, ২০২৪ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

১৫ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৭

নাজনীন১ বলেছেন: ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.