নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

একজন রিপোর্টারের পেশাগত দক্ষতা: (1)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৫


আলোকচিত্র: জসীম অসীম: 2001

আমরা বাস করছি এমন এক সময়ে, যে সময়ের সঙ্গে অতীতের কোনো সময়েরই তুলনা দেয়া যাবে না। যখন আমরা খেলা শুধু দেখিই না, খেলা নিয়ে পড়ি। পড়তেই হয়। যখন কলেজে ভর্তির আবেদন করতে হয় প্রিপেইড মোবাইল থেকে এস.এম.এস-এর মাধ্যমে। যখন অধিকাংশ ডাক্তারই অর্থের জন্য উন্মাদ হয়ে আছেন এবং কারণে-অকারণে যেনতেন উপায়ে অস্ত্রোপচার করে মানুষকে নতুন নতুন ঝুঁকিতে ফেলে দিচ্ছেন। ঠিক এ অবস্থায় একজন সাংবাদিকের কাজ করার পদ্ধতিও জটিলতর হয়েছে।
পাসপোর্ট নিয়ে হজ যাত্রীরা সমস্যায় পড়লে হজ এজেন্সিগুলোর সংগঠন 'হাব'-এর সঙ্গে কথা বলে কী বক্তব্য নিতে হবে অথবা ধর্ম মন্ত্রণালয় এ বিষয়ে কী বক্তব্য দেয়, তার দিকে কতোটা নজর দিতে হবে, তাও জানতে হবে। আমরা এখন বাস করছি এমনই এক সময়ে, যে সময়ের সঙ্গে অতীতের কোনো সময়েরই তুলনা দেয়া যায় না। সময় এবং একজন সাংবাদিকের কাজ করার পদ্ধতি আগেকার কোনো ব্যাকরণের সঙ্গেই তেমন মিলছে না।
আপনার শহরের বা এলাকার একটি হিন্দু পরিবারের পাকা বাড়িসহ ৫০ বিঘা জমি দখল করে রেখেছেন ক্ষমতাসীন দলের এক নেতা। আর সম্পত্তি উদ্ধারের মামলা করে প্রাণের ভয়ে পালিয়ে রয়েছেন কিংবা পালিয়ে বেড়াচ্ছেন সেই সম্পত্তির মালিক। শুধুমাত্র এটুকু খবর জানার পর আপনি পুরো খবরটি সংগ্রহ করতে কী কী পদক্ষেপ গ্রহণ করবেন! অবশ্য এ ঘটনা জানার জন্য এই ইন্টারনেটের যুগেও আপনাকে অনেককিছুই সরেজমিনে দেখে আসতে হবে। এক্ষেত্রে মামলার বিবাদীর সঙ্গে আপনাকে যোগাযোগ করতেই হবে। আর মামলা যেহেতু হয়েছে, সুতরাং সেখানে তথ্যের জন্য আপনাকে আদালতের শরণাপন্নও হতে হবে। অবশ্য আদালতকে নিয়ে কোনো মতামত দেওয়ার আইনগত অধিকার আপনার নেই। যেমন: বিবাদী পক্ষ যদি একের পর এক সময় নিয়ে মামলার দিন বারবার পিছিয়ে দেয়, সে ক্ষেত্রে আপনি আদালতকে দায়ি করে কোনো মন্তব্য প্রকাশ করতে পারবেন না। আপনাকে জানতে হবে ঠিক কবে ও কিভাবে সেই পরিবারের পাকা বাড়িসহ ৫০ বিঘা জমি দখল করে নিলো ক্ষমতাসীন দলের ওই নেতা। এক্ষেত্রে আপনাকে যে কর্তৃপক্ষের সঙ্গে কথা না বললে রিপোর্টটি পূর্ণাঙ্গই হবে না, সেটি হলো ভূমি কার্যালয় কিংবা ল্যান্ড অফিস। সেই পাকা বাড়িসহ ৫০ বিঘা জমি আপনার জেলার কোন থানার অন্তর্গত সম্পত্তি এবং তা কতো নং ... মৌজার কোন কোন দাগে রয়েছে, এ বিষয়ে সেই ভূমি কার্যালয় কিংবা ল্যান্ড অফিসের সঙ্গে কথা বলে আপনাকে তথ্য জানতেই হবে। বিশেষ করে আপনাকে ভূমি কর্মকর্তা বা এসি ল্যান্ড-এর সঙ্গে কথা বলতেই হবে। অভিযোগকারীর সম্পত্তিগুলো ঠিক তার নামে রয়েছে কী না, কিংবা যেহেতু সেই লোক বাংলাদেশের হিন্দু সংখ্যালঘু, তাই সেই সম্পত্তি বর্তমানে তার পিতার নামে রয়েছে কী না কিংবা কোনো চাচার নামে, অথবা সেই পরিবারের কেউ ভারতে চলে গিয়েছে কী না কিংবা গেলেও ঠিক কবে গিয়েছিল, সম্পত্তিগুলো কখনো এনিমি প্রপার্টি বা শত্রু সম্পত্তি, অ্যাবান্ডন প্রপার্টি বা পরিত্যক্ত সম্পত্তিতে রূপান্তরিত হয়েছিল কী না অথবা এখনো কোনো সম্পত্তি ভি.পি বা ভাস্টেট প্রপার্টি বা অর্পিত তালিকাভুক্ত কী না এসব জানতেই হবে। আর এ বিষয়ে যেসব আইন ও প্রজ্ঞাপন বিভিন্ন সময়ে জারী হয়েছে, তা জানলে আরও ভালো হবে। আর এসব জমি নিয়ে আদালতে চলমান মামলার খোঁজখবর তো আপনার জানতেই হবে। আর যদি দখলকারী এই সম্পত্তি কিনেছেন দাবী করেন, তাহলে তা রেজিস্ট্রি হয়েছে কী না, তাও খতিয়ে দেখতেই হবে। বিবাদীর বক্তব্য ছাড়া এক্ষেত্রে রিপোর্টটি পরিপূর্ণ হবেই না।
আজকের যুগে একজন সাংবাদিককে রিপোর্ট লেখার জন্য অনেক জ্ঞানই রাখতে হয়। খুব বেশি আরামপ্রিয় লোক হয়ে সব ক্ষেত্রে ভালো রিপোর্ট করা সম্ভব নয়। একটি রিপোর্টের জন্য হয়তো আপনাকে দেখা গেল যে প্রত্যন্ত এলাকার একটি বাঁশের সাঁকো পার হয়ে একটি এলাকার অনেক গভীরে যেতে হচ্ছে। আরেকটি রিপোর্টের জন্য হয়তো বিভাগীয় মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ভোগান্তির মধ্য দিয়েও হয়তো কোথাও যেতে হচ্ছে। এমনি আরও কতো কতো ঘটনার সঙ্গেই আপনাকে সম্পৃক্ত হতে হবে। এই ডিজিটাল যুগেও, এই ইন্টারনেটের যুগেও জগৎ সংসারের অনেক কিছুই এখনো এর আওতামুক্ত রয়েছে। সুতরাং একজন ভালো রিপোর্টার হওয়ার জন্য আপনাকে হতে হবে অনেক কষ্ট সহিষ্ণু মানুষ। আর শিক্ষা এবং দক্ষতা ও অভিজ্ঞতার তো কোনো বিকল্পই নেই।
আপনাকে অনেক কিছুই জানতে হবে। কোনটা মানবিকতা এবং কোনটা নয়, তা জানতেই হবে। ওসামা বিন লাদেনকে হত্যার পর লাদেনের স্ত্রীকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে পাকিস্তানকে চাপ দিতে থাকে যুক্তরাষ্ট্র। এটি হয়তো আন্তর্জাতিক সংবাদ। আর এ নিয়ে হয়তো ব্রিটেনের ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় একটি বিশ্লেষণধর্মী লেখা লিখেছেন মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ ও কলামিস্ট রবার্ট ফিস্ক। আর সেই লেখায় হয়তো তিনি বিন লাদেনকে সমর্থন না করলেও মার্কিন ও ব্রিটিশ সেনাদের অনেক সমালোচনাও করলেন। সেই লেখা পড়ে সব সময় আবেগে গদগদ হওয়ারও কারণ নেই। কারণ ওসব কলামিস্ট-বিশেষজ্ঞ বা মিডিয়া ব্যক্তিত্বদের প্রায়ই বাজারীনীতির কারণেই মানবিকতার পক্ষে সাফাই গাইতে দেখা যায়। বাস্তবিক অর্থে নিরপেক্ষ লেখা পাওয়া খুব কঠিন। যেমন এটি আন্তর্জাতিক ক্ষেত্রে, তেমনি জাতীয় বা আঞ্চলিক ও স্থানীয় ক্ষেত্রেও। আজকের যুগে একজন সাংবাদিককে রিপোর্ট লেখার জন্য অনেক জ্ঞানই রাখতে হয়। কারণ ঘটনার সূত্রগুলোতে অনেক ক্ষেত্রেই মিল পাওয়া যায়। আপনার এলাকার একটি ঘটনাও হতে পারে আন্তর্জাতিক সংবাদ: যেমন একটি বিমান দুর্ঘটনা। তেমনি একটি আন্তর্জাতিক ঘটনার সঙ্গেও থাকতে পারে আপনার প্রতন্ত এলাকার কোনো যোগসূত্র। সুতরাং কোনো ঘটনাকেই বিচ্ছিন্ন করে দেখা যাবে না। আর তা হলেই একজন সাংবাদিক বা রিপোর্টারের পেশাগত দক্ষতার প্রমাণ মিলবে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ-ভুটানের ফুটবল ম্যাচ কেউ দেখবেন? ভাঙ্গা সিটের গ্যালারিতে বসে। আওয়াজ দিয়েন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

জসীম অসীম বলেছেন:

রাজীব ভাই, ভাঙ্গা সিটের গ্যালারিতে বসে বাংলাদেশ-ভুটানের ফুটবল ম্যাচ কেউ দেখবেন কী না, এর সঙ্গে এই লেখার যোগসূত্র বুঝিয়ে বললে উপকৃত হবো। ঘটনা কী!

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৪

নূর আলম হিরণ বলেছেন: রিপোর্টারের সংখ্যা দিনদিন বাড়ছে। বাংলা কীবোর্ড চাপতে পারলে আর ফেইসবুক থেকে টুকিটাকি সংবাদকে জোড়াতালি দিয়ে সাজাতে পারলেই হয়ে যায় রিপোর্ট! এগুলি এখন অসহনীয় মাত্রায় চলে গেছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

জসীম অসীম বলেছেন: বেশ ভালো মতামত। পড়ে অনেক উপকৃত হলাম। শুভ কামনা রইলো। তবে আমার মনে হয় একসময় বাধ্য হয়েই আমরা সাংবাদিক এবং সাংঘাতিকের পার্থক্য নিরূপণ করে ব্যবস্থা নিতে সক্ষম হবো। রাষ্ট্র যদি ওদিকে না যায়, তাহলে আরও অধিক ক্ষতিগ্রস্থ হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.