নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ সেনাবাহিনীতে ৩০ বছর চাকরি করেছি; অবসর নিয়েছি কর্নেল পদবীতে ২০০৬ সালে। এরপর এযাবৎ প্রিন্সিপাল হিসেবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে; এখন অর্কিড ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা-তে। ‘স্কুল সাইকোলোজি’ নিয়েও কাজ করছি।

আশরাফ আল দীন

কবি, শিক্ষাবিদ ও প্যারেন্টিং এক্সপার্ট

আশরাফ আল দীন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে আপৎকালীন সরকার

১৬ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:১২

সমগ্র বিশ্ব এখন গভীর সংকটে। সবচেয়ে উন্নত, সক্ষম, আধুনিক রাষ্ট্রগুলিও এই সংকট মোকাবেলায় হিমশিম খাচ্ছে। বাংলাদেশের অবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ, সন্দেহ নেই।

এটি একটি অঘোষিত #যুদ্ধ এবং যুদ্ধ মানে আমাদেরকে উঠে দাঁড়াতে হবে, রুখে দাঁড়াতে হবে যুদ্ধ জয়ের জন্য! শুধু গলাবাজি যথেষ্ট নয়। সব সময় এবং সব কিছুতেই দলীয় #রাজনীতি নয়, জাতীয় রাজনীতিকে প্রাধান্য দিতে হবে। প্রয়োজন হলোঃ #ঐক্য এবং প্রস্তুতি।
বর্তমান সংকট মোকাবেলায় নানা ভুলভ্রান্তি সত্ত্বেও দেশ এগিয়ে যাচ্ছে সঙ্কট মোকাবেলার দিকে। আল্লাহ আমাদেরকে রহম করবেন, যখন আমরা ঐক্যবদ্ধভাবে সঠিক প্রস্তুতি নিয়ে এগোতে পারব। বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে, আগামী দিনগুলোতে সমগ্র বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আগ্রাসন কেউ ঠেকাতে পারবে না।

বাংলাদেশেও অর্থনৈতিক সংকট দেখা দেবে। সেই দৃশ্যমান বিপর্যয়কে মোকাবেলা করার জন্য এবং ক্ষয়ক্ষতিকে সীমিত করার জন্য আমাদের প্রয়োজন যোগ্য নাগরিকগুলোকে একত্রিত হয়ে চিন্তা-ভাবনা করা, পরিকল্পনা গ্রহণ করা, এবং পদক্ষেপ গ্রহণ করা।
তাই এই মুহূর্তের প্রয়োজন হলোঃ "একটি যুদ্ধকালীন সরকার" বা "ওয়ার কেবিনেট" গঠন করা। এটাকে আমরা "জাতীয় ঐক্যের সরকার"ও বলতে পারি বা "#আপৎকালীনসরকার"ও বলতে পারি। এই সরকারের প্রধান শেখ হাসিনা হতে পারেন সন্দেহ নেই। কিন্তু কেবিনেটের মধ্যে যোগ্য কয়েক জন মন্ত্রীকে রাখতে হবে, সকল বিরোধী দলের প্রতিনিধি রাখতে হবে, রাজনীতির বাইরের যোগ্যতাসম্পন্ন নাগরিকদের রাখতে হবে, সেনাবাহিনী এবং দেশের প্রতিরক্ষার অন্য বাহিনীর প্রতিনিধিদেরকে রাখতে হবে।

#ওয়ারকেবিনেটকে আলোচনা-গবেষণার মাধ্যমে সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং এই পরিকল্পনা হবে (Short term plan, Midterm plan and Long-term plan) বর্তমানের, নিকট ভবিষ্যতের এবং দূর ভবিষ্যতের। এই পরিকল্পনাকে কার্যকরী করতে হবে এই যোদ্ধা বাঙ্গালী জাতিকে একত্রিত হয়ে। বাংলাদেশের ভূখণ্ডের ভিতরে আমরা যে মানুষগুলো আছি তারা সবাই এক হয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করবো, ইনশাল্লাহ।

আমাদেরকে সামনের দিকে এগোতে হবে। ভয় পেলে, আতঙ্কগ্রস্থ হলে, পালিয়ে যাওয়ার চিন্তা করলে বা পালিয়ে গেলে, অথবা সবকিছু ছেড়েছুড়ে দিলে চলবে না। শুধুই আলোচনা-সমালোচনা নয়, অস্তিত্বের সংকট থেকে বেরিয়ে আসার জন্য সাহস করে এই পদক্ষেপগুলো নিতে হবে। বর্তমানে যারা সরকারে আছেন তাঁদেরকেই উদ্যোগী হতে হবে, এগিয়ে আসতে হবে, এবং দৃঢ় পদক্ষেপ নিতে হবে। অন্যরা চিৎকার করলেও কোনো কাজ হবে না। বয়স্কদের ভাবতে হবে আগামী প্রজন্মের জন্য একটি সক্ষম এবং সুস্থ বাংলাদেশ রেখে যাওয়ার কথা। আমরা কেউ অনন্তকাল বেঁচে থাকবো না

যদি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে বর্তমান সরকার ব্যর্থ হয়, ইতিহাস তাদের ক্ষমা করবে না। This is a very crucial and trial period for Prime Minister Sheikh Hasina. তাছাড়া, যদি বর্তমান সরকার সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়, পুরো জাতির অপরিসীম ক্ষতি হয়ে যাবে! সেই ক্ষতিকেও পুষে নেয়া যাবেনা, এর মাঝে হারিয়ে যাওয়া জীবনগুলোকেও ফিরিয়ে আনা যাবেনা।
আল্লাহ্ আমাদেরকে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার তৌফিক দিন। আমীন।

আশরাফ আল দীন।। শিক্ষাবিদ, কবি, গবেষক ও অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা।
মিরপুর, ১৫/০৪/২০২০

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩১

রাজীব নুর বলেছেন: মানুষ তার শেষ চিঠিতে কি লিখে যায়, কেউ কখনও জানতে পারেনা।

২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:১০

আশরাফ আল দীন বলেছেন: এটা আমার শেষ চিঠি কিনা জানি না! হা! হা!
তবে, দেশের ও মানুষের কল্যাণ কামনা করেই লিখলাম!
ভালো থাকুন সকলে।

২| ১৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৯

নেওয়াজ আলি বলেছেন: Ameen

২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:১৩

আশরাফ আল দীন বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.