নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

শিক্ষার ভ্যাট নামে জাতিকে মেরুদন্ডহীনের গভীর ছড়যন্ত্র

১৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:৩০


বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নাকি বেতনের ওপর আরোপিত ভ্যাট কমানো হবে না বলে বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত । অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন নতুন অর্থ বছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বেতনের ওপর যে সাড়ে সাত শতাংশ ভ্যাট ধার্য করা হয়েছে তা প্রত্যাহার করা হবে না । সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ম অনুযায়ী ভ্যাট দিতে হবে । এ কথাগুলো তিনি গত ১৪।০৮।২০১৫ তারিখ রোজ শুক্রবার সকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন । একটি বিষয় আমার মাথায় ঢুকতেছে না আসলে ওনারা কি দেশ গড়তে চাইছেন না ভাঙতে চাইছেন । আমার ছোট মাথায় ছোট বুঝ আর তা হল এমনত নয় যে শিক্ষার ভ্যাট ধার্যের নামে জাতিকে মেরুদন্ডহীন করছে । আরে ভাই বুঝলাম দেশের প্রাইভেট বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ও কলেজগুলোতে সব ওপরলেবেলের লোকদের ছেলেমেয়েইরা পড়ে । কিন্তু এমন না যে ওই সব কলেজে বা ইনভার্সিটিতে আমাদের মধ্য ফ্যামেলির ছেলে মেয়েরা পড়া লেখা করেন না । তা ছাড়াও জরিপ করলে দেখা যাবে ওই সব নামি দামি বেসরকারি কলেজ বা ইনভর্সিটি ছাড়াও ছোট লেবেলেরও বেসরকারি কলেজ বা ইনভার্সিটি আছে তাহলে সেগুলোকেও তো ভ্যাট দিতে হবে ।
আর মনে হয় না আমাদের দেশের শিক্ষা এখন পযন্ত সে পর্যায় যেয়ে পৌঁছাইছে । আমাদের দেশের লেখা পড়ার যে হার এখন পযন্ত পত্রিকা পাতা উল্টালে দেখা যায় এসে সি পরিক্ষায় পাশ করতে না পেরে কিশোর আত্মহ্যা করে । কিছু দিন আগেও দেখেছিলাম যখন বিদেশি সংবাদপত্রগুলোতে বিশ্বের ১০০ একশতটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে মূল্যায়ন নির্ণয় করছেন । বড় কষ্ট হলেও বলতে হয় সেখানে আমাদের ঢাকার একটি বিশ্ববদ্যালয়ের নামও দেখতে পেলাম না । আমার মনে হয় এটা শুধু বাংলাদেশ নয় পুরো বাঙালি জাতির জন্যই একটি লজ্জাজনক ব্যাপার । বুঝিনা সে লজ্জাজনক ঘটনা কোন বিবেক বান বাঙালির গায়ে আচ করছে কি না । সর্বশেষ একটি কথাই বলবো আগেই সন্তানের কামাই রোজগার খাওনের চিন্তা না করে আগে সন্তানকে কুলে পিঠে করে মানুষ করুন তার পরে দেখাযাবে সন্তানের কাছ থেকে কিভাবে খাওয়া যায় । দয়া করে শিক্ষা সংশ্লিষ্ট ও মন্ত্রী মহাদয়গণ কোন ভুল পদক্ষেপ নিয়ে জাতিকে মেরুদন্ডহীন করবেন না । যেখানে এমন পরিবার আসে নিম্ন আয়ের যার ফলে তাদের ছেলেমেয়েদে আগের বাজেটের খরচেই ভাল কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারেন না সেখানে নতুন বাজেটে তাদের ছেলেমেয়েদের কি করে পড়া লেখা করাবেন ।
মাননীয় শিক্ষা মন্ত্রী দয়াকরে আমাদের দিকে একটু সহৃদয়ে নজর দিন । একবার এ দেশের গরীব মেধাবী ছেলে মেয়ে গুলোর কথা ভাবুন তাদেরকে আপনার নিজের ছেলে মেয়ের চোখে দেখুন । দয়া করে শিক্ষার ওপরে ভ্যাট লাগিয়ে এদেশের মানুষ বা পুরো জাতিকে মেরুদন্ডহীন করবেন না ।

মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:০৫

শামির শাকির বলেছেন: এটা দেখুন, ভ্যাট নিয়ে অডিও পোস্ট view this link

১৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:২৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই শাকির ।

২| ১৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:৩৩

মিতক্ষরা বলেছেন: প্রাইভেট স্কুলে পড়াশুনা যে শুধু আপার ক্লাস ছেলেমেয়েরাই করে তা নয়, বরং সাধারন ঘরের ছেলেমেয়েরাও করে থাকে। সন্তান পড়ানোর জন্য এই কষ্ট মধ্যবিত্ত ঘরের পিতামাতারা মেনে নেন। তাদের উপরে আরেকটি আঘাত আসবে এই ভ্যাট।

ভ্যাট যদি বসাতে হয় তবে বাবা মায়ের আয়ের উপরে বসবে, সন্তানের টিউশনের উপরে কেন?

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৫০

ব্লগ সার্চম্যান বলেছেন: দেখা যাক সর্ব শেষ পরিস্থিতি কোন অবস্থানে দাঁড়ায় ।

৩| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০৩

প্রামানিক বলেছেন: কথা মন্দ বলেন নাই।

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৫৩

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাইয়া । নিয়মিত পাশে থাকার জন্য ।

৪| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০৭

অস্পষ্ট নিয়ন আলো বলেছেন: ঠিক বলেছেন ভাই...

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৫৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই অস্পষ্ট নিয়ন আলো কমেন্ট এবং পাশে থাকার জন্য ।

৫| ১৯ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৪৮

আমি মিন্টু বলেছেন: ভালো ভালো ব্রাদার চালিয়ে যান । :)

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৫৭

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই আমি মিন্টু পোস্ট পড়ে কমেন্টের জন্য ।

৬| ০২ রা আগস্ট, ২০১৬ সকাল ৮:৪৩

খায়রুল আহসান বলেছেন: এটা ছিল এক অপরিণামদর্শী সিদ্ধান্ত, নিজের পায়ে কুঠারাঘাত করার মত। জনগুরুত্বপূর্ণ একটি বিষয়ের উপর আলোকপাত করার জন্য সাধুবাদ জানাচ্ছি।

০২ রা আগস্ট, ২০১৬ দুপুর ২:৪৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ খায়রুল ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.