নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

কুফার বড় মসজিদ (ঐতিহাসিক সেই জায়গা যেখানে হযরত নূহ ( আঃ )বাস করতেন )

১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৪৮


কুফা হল আরবদেশ ইরাকের একটি শহর। শহরটি বাগদাদ হতে প্রায় ১৭০ কিলোমিটার বা ১১০ মাইল দক্ষিণে এবং নাজাফ হতে প্রায় ১০ কিলোমিটার বা ৬.২ মাইল উত্তরপূর্বে ইউফ্রেটিস নদীর তীরে অবস্থিত এ শহর। ২০০৩ সালে শহরটির জনসংখ্যা প্রায় ১১০০০০ ছিল ।সামাররা, কারবালা, খাদিমিয়া, নাজাফ এই চারটি ইরাকি শহরের সাথে কুফা শহরটিও শিয়া মুসলিমদের জন্য তাৎপর্যপূর্ণ। ৬২২ হিজরি হতে পরবর্তী প্রায় একশো বছর ধরে এই শহরটি গড়ে ওঠা। এটি ছিলো ইসলামের চতুর্থ খলিফা হযরত আলী(রঃ) এর চূড়ান্ত রাজধানী।এই শহরে রয়েছে ৭ম শতাব্দীর মধ্যে নির্মিত ইসলামের প্রারম্ভিক কালের একটি মসজিদ। যা কুফা বড় মসজিদ নামে পরিচিত। এই শহরে অনেক শিয়া পণ্ডিতদেরও জন্ম হয়েছে ।

মসজিদ আল-কুফা বা মসজিদ আল-আজম ইরাকের কুফায় অবস্থিত বিশ্বের পুরাতন মসজিদগুলো এটি অন্যতম একটি মসজিদ । ৭ম শতাব্দীতে নির্মিত এই মসজিদতে হুসাইন ইবনে আলির চাচাতো ভাই মুসলিম ইবনে আকিল, বোন হানি ইবনে উরওয়া এবং সাহসী যোদ্ধা মুখতার আল সাকাফি এর সমাধি করা হয়েছে।বর্তমানে ভবনটির আয়তন প্রায় ১১,০০০ মিটার ।এ মসজিদটিতে নয় কক্ষবিশিষ্ট। মসজিদটির চারটি মিনার এবং পাঁচটি গেইট রয়েছে। দাউদি বোহরার ৪২ তম দায়ি আল মুতলাক সৈয়্যেদেনা মোহাম্মদ বোরহান উদ্দিন মসজিদটির পুনসংস্কারের কাজ হাতে নেন। আর মসজিদটির ২০১০ সালের শুরুরদিকেই সংস্কারের কাজ শেষ হয়।

মসজিদটি সোনা এবং রৌপ্য এবং বহুমূল্যবান পাথর যেমন হীরা, রুবী দিয়ে সাজানো হয়েছে এবং মসজিদটির প্রতিটিই কোনায় যেকোন ব্যক্তি ইয়া আলি লেখা খোঁজে পাবে। কিবলা যেটির উপর আলি ইবনে আবি তালিব শহীদ হয়েছিলেন তা সোনার জারি দিয়ে তৈরী করা হয়েছে। জারিটি সোন, রৌপ্য, রুবী এবং হীরার সমন্বয়ে তৈরী করা হয়েছে।

মসজিদটি অভ্যন্তরীণ অংশে কোরাআনের আয়াত দ্বারা পরিবেষ্টিত করা হয়েছে যাতে সোনার অক্ষরে আরবি চারুলিপি রয়েছে।কিবলার অংশে মাবেলে উপর অশ্রুর গড়নে খোদাই করা হয়েছে।পুরো মসজিদে ব্যবহৃত মাবেল এবং টাইলস গ্রিস থেকে আমদানি করা হয়েছে। এই টাইলসগুলো মক্কার কাবাতুল্লাহতেও ব্যবহার করতে দেখা যায়।এই টাইলসগুলোর বিশেষত্ব হচ্ছে টাইলসগুলো উজ্জল সূযরশ্মি এবং গ্রীষ্মের সময়েও ঠান্ডা থাকে।তাছাড়াও বিশেষ ধরনের গালিচা ইরান থেকে আমদানি করা হয় যা মসজিদের ভিতরে ব্যবহৃত হয়।

তথ্যসূত্রঃ Click This Link
এ ছাড়াও Click This Link

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:০৪

মলাসইলমুইনা বলেছেন: ভালো লাগলো কুফার বড় মসজিদ নিয়ে আপনার লেখা I অনেক কিছু জানা হলো I

১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:০৮

ব্লগ সার্চম্যান বলেছেন: অনেক ধন্যবাদ ভাই ।

২| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: অসাধারন ভালো লাগা পোস্ট।

১৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪৯

ব্লগ সার্চম্যান বলেছেন: অনেক ধন্যবাদ ভাই ।

৩| ১৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: অনেক ভালো লাগা একটি পোস্ট।+

১৮ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩৭

ব্লগ সার্চম্যান বলেছেন: অনেক ধন্যবাদ এবং শুভকামনা ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.