নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

৭১ সালে বেঁচে যাওয়া ও নির্যাতিতা মহিলাদের না বলা সত্য কাহিনী (বীরাঙ্গনা ওম্যান অব ওয়ার)

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৩



বীরাঙ্গনা ওম্যান অব ওয়ার একটি ব্রিটিশ নাটক যা ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বেঁচে যাওয়া এবং নির্যাতিতা মহিলাদের না বলা সত্য কাহিনীগুলো তুলে ধরা হয়েছে। সেই যুদ্ধে প্রায় দুই লাখের বেশি মহিলা ধর্ষণ এবং নির্যাতনের শিকারে পরিণত হয়েছেন। যুদ্ধের নায়িকাদের দৃষ্টিভঙ্গীকে বর্ণনাধর্মী নাটকীয় উপস্থাপনার মাধ্যমে উৎসর্গ করা হয়েছে।

সংক্ষিপ্ত কাহিনী
বীরাঙ্গনা ওম্যান অব ওয়ার লোককাহিনী কমলার গল্পের বর্ণনার মাধ্যমে শুরু হয়েছিল। তারপর এতে গ্রাম্য কিশোরী মরিয়মের গল্প সম্পর্কে বলা হয়। মরিয়মের সবেমাত্র নতুন বিয়ে হয়েছে এবং প্রথম সন্তান আগমনের প্রতীক্ষারত অবস্থা চলছিল। তারপর যুদ্ধ ছড়িয়ে পড়ে এবং মরিয়ম পাকিস্তানী সেনাবাহিনীর হাতে নির্যাতিত হন। গ্রাম্য জীবন থেকে মরিয়ম আটক হয় এবং তাকে নির্যাতন শিবিরে প্রেরণ করা হয়।তার গল্পে প্রথমদিককার টুকরো স্মৃতিতে সংযুক্তি ছিল বাড়ীর কাছের পুকুরে সাঁতার শেখা এলাকার ছেলেকে বিয়ে করা যাকে সে তেঁতুল মানুষ নামে ডাকতো, সন্তান ধারনের প্রথম অনুভূতি। শিবিরে থাকাকালে অন্যান্য মহিলাদের সাথে গল্প করার কথা বলেন। তারা প্রত্যেকেই হত্যা, অপহরণ এবং ধর্ষণের বিষয়ে নিজেদের দুঃখের কাহিনী তুলে ধরতো।

বীরাঙ্গনা ওম্যান অব ওয়ার ফিলিজ ওজকানের পরিচালনায় এবং সামিনা লুৎফা ও লিজা গাজীর চিত্রনাট্যে নির্মিত হয়েছে।
এই নাটক নির্মাণে বীরাঙ্গনাদের অন্তর্মুখী অভিব্যক্তিকে বৈষয়িক অনুভূতিরূপে তুলে ধরে তাদের সকল গল্পকে ব্যবহার করা হয়েছে। তাদের অভিজ্ঞতা ছিল যুদ্ধকালীন এবং যুদ্ধ পরবর্তী সময়কালীন ঘটনা। এটি বীরাঙ্গনাদের ধর্ষণ, আটকানো, নির্যাতনের গল্পকে ঘিরে চিত্রিত। যুদ্ধকালীন যৌন নির্যাতনের শিকারে পরিণত নারীদেরকে তৎকালীন সরকারের সম্মাননা প্রদানের বিষয়ও রয়েছে।বাংলা পল্লীগাঁথার অ্যানিমেশন ও ফ্ল্যাশব্যাকের ন্যায় মিশ্র মাধ্যম ব্যবহার করা হয়েছে। শেষেরদিকে বীরাঙ্গনা মহিলাদের ক্যামেরায় তাদের সরাসরি বক্তব্য ভিডিও ফুটেজে ধারন করে দীর্ঘসময় দেখানো হয়েছে। এতে সম্মান হারানোর ন্যায় কলঙ্কজনক অধ্যায়ের ফলে তাদের সন্তানদের উপহাসের পাত্র হওয়াসহ শেষকৃত্যে কারও না আসার বিষয়ে দুঃশ্চিন্তাগ্রস্ততার কথা বলা হয়।১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতার লক্ষ্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাকিস্তানী সেনাবাহিনীর যুদ্ধ কৌশলের অংশ হিসেবে মহিলারা ধর্ষণের শিকারে পরিণত হন। বীরাঙ্গনা শব্দের অর্থ হচ্ছে সাহসী নারী বা বীর নারী। হিসেব করে দেখা গেছে দুই লক্ষেরও অধিক নারী এবং বালিকা পরিকল্পিতভাবে পাকিস্তান সেনাবাহিনী এবং তাদের বাংলাদেশী সহযোগী কর্তৃক ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন। যুদ্ধ শেষ হবার পর হাজার হাজার নারী এবং বালিকাদেরকে নির্যাতন শিবির এবং সেনা ব্যারাক থেকে উদ্ধার করা হয়।পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ চলাকালে পাকিস্তানী সেনাবাহিনীর যুদ্ধ কৌশলের অংশ হিসেবে ধর্ষণ করা হয়।গবেষকেরা বলেছেন বাংলাভাষী সংখ্যাগরিষ্ঠ মুসলিম এবং বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুদেরকে ভীত সন্ত্রস্ত করার উদ্দেশ্যে ধর্ষণকে অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়। আর তারফলে অগণিত যুদ্ধশিশুর জন্ম হয় এবং নির্যাতনের শিকার মহিলাদেরকে সমাজচ্যূত করা হয়। বীরাঙ্গনা শব্দের অর্থ হচ্ছে সাহসী নারী বা যুদ্ধের নায়িকা।যখন লিসা গাজীর বয়স ১৭ তখন তার বাবা একটি গল্প শোনাচ্ছিলেন। ১৯৭১ সালের যুদ্ধ শেষ হবার পর তার বাবা রাস্তা পারাপারের সময় নারীপূর্ণ ট্রাকের বহর দেখতে পান। তারা তাদের গ্রামের বাড়ী থেকে ধৃত হন এবং নির্যাতন শিবিরে তাদেরকে রাখা হয়েছিল। তাদের অধিকাংশই পরিবারের সদস্যদের মৃত্যুকালীন প্রত্যক্ষদর্শী হিসেবে ছিলেন।

বীরাঙ্গনা ওম্যান অব ওয়ার লন্ডনভিত্তিক মর্যাদাপূর্ণ থিয়েটার পুরস্কার হিসেবে অফি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল। এই নাটকটিকে ডেফি ঐতিহ্যগত শ্রেণীর তালিকায় নেয়া হয়।


মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: এখন বিশ্বে শেষ হলোনা যুদ্ধ যুদ্ধ খেলা।

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৭

ব্লগ সার্চম্যান বলেছেন: কিয়ামতই হল যুদ্ধের শেষ অবসান ।

২| ০৯ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৪

রাজীব নুর বলেছেন: আহারে---

২০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫২

ব্লগ সার্চম্যান বলেছেন: অনুভূতি লাগার জন্য ধন্যবাদ।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


২ লাখ নির্যাতীত মহিলা ছিল, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব ১ জনকেও সাহায্য করেনি

২০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫৪

ব্লগ সার্চম্যান বলেছেন: জী ভাই করেনি আর তাই সে সময় অন্তত একজন চাঁদগাজী ভাইকে খুব প্রয়োজন ছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.