নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

শাহজাদা মুস্তাফা

১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১১


১৫১৫ সাল থেকে ১৫৫৩ সাল পযন্ত ছিলেন উসমানীয় সাম্রাজ্যের শাহাজাদা ছিলেন শাহজাদা মুস্তাফা । তিনি ছিলেন সুলতান সুলাইমান এবং মাহি‌দেবরানের প্রথম সন্তান। তিনি বয়োজ্যেষ্ঠ সন্তান হিসেবে উসমানীয় সাম্রাজ্যের উত্তরাধীকারী ছিলেন এবং সেনাবাহিনীর মধ্যে বেশ জনপ্রিয়ও ছিলেন। কিন্তু তার পিতা তাকে বিদ্রোহের অভিযোগে মৃত্যুদণ্ডের আদেশ দেন।মুস্তাফা ১৫৩৩ সাল থেকে ১৫৪১সাল উসমানীয় সাম্রাজ্যের মানিসার গভর্নর ছিলেন এবং ১৫৪১ সাল থেকে ১৫৪৯ সাল আমাসিয়ার গভর্নর ছিলেন এবং উসমানীয় সাম্রাজ্যের কোনয়ার ১৫৪৯ সাল থেকে ১৫৫৩ সাল গভর্নর ছিলেন।তখনকার সময়ের অনেক ঐতিহাসিকগন মনে করতেন মুস্তাফা ছিলেন উসমানীয় সাম্রাজ্যের সবচেয়ে যোগ্য এবং মেধাবী শাহজাদা। ইতিহাস মতে প্রজা এবং সৈন্যদের মনে পরবর্তী সুলতান হিসেবে সবথেকে গ্রহণযোগ্য শাহজাদা ছিলেন শাহজাদা মুস্তাফা।

প্রধান উজির রুস্তম পাশা এবং প্রথম সুলাইমানের স্ত্রীর হুরুরেম সুলতান উভয়ই সুলাইমানকে মুস্তফার বিরুদ্ধে উসকিয়ে দেন এবং মুস্তফাকে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে অভিযুক্ত করা হয়। ঐতিহাসিক সূত্র দ্বারা জানা যায় ১৫৫৩ সালে সফভীয় ইরানের বিরুদ্ধে অভিযানকালে রুস্তম পাশা সুলাইমানকে অবহিত করেন মুস্তাফা বিদ্রোহ করেছেন এবং সুলাইমানকে হত্যার উদ্দেশ্যে বিশাল সৈনাবাহিনী নিয়ে এগিয়ে আসছেন। বিপরীতে মুস্তাফাকে বলা হয় ইরানের বিরুদ্ধে অভিযানের সময় সুলতান সুলাইমান বিপদে পরেছেন এবং শাহজাদা মুস্তাফার সহায়তা চেয়েছেন। যার পরিণতিতে মুস্তাফা তার সৈন্যবাহিনী নিয়ে সুলতানকে সাহায্য করার জন্য রওনা হন। সুলতানের তাবুর কাছে সৈন্যসমেত পৌঁছানর পর তাকে জানানো হয় ভেতরে সুলতান তার জন্য অপেক্ষা করছেন। মুস্তাফাকে নিরস্ত্র করে তাবুর ভেতরে প্রবেশ করানো হয়। শাহজাদা মুস্তাফা সুলতান সুলায়মানের তাবুতে প্রবেশ করলে সুলাইমানের নির্দেশে আগে থেকে ওত পেতে থাকা গুপ্ত ঘাতকেরা নিরস্ত্র মুস্তাফাকে আক্রমণ করে এবং শ্বাসরোধ করে তাকে হত্যা করা হয়।

১৫৫৩ সালে সুলাইমান মুস্তাফাকে প্রাণদণ্ড দেয়ার পর সৈন্যদের মধ্যে একটি বড়মাপের অসন্তুষ্টি এবং অস্থিরতার উত্থান হয় যারা রুস্তম পাশাকে মুস্তফার মৃত্যুর জন্য দায়ী করেন। সে সময় চৌকশ জেনিসারি এবং আনাটোলিয়ান সৈন্য বাহিনী বিদ্রোহ ঘোষণা করে কারণ উসমানীয় সাম্রাজ্যের নিয়ম মোতাবেক ভবিষ্যৎ সুলতান হবেন শাহাজাদা মুস্তাফা যিনি ছিলেন জনপ্রিয় এবং একজন বীর যোদ্ধা। সে সময় ইস্তাম্বুলের সর্বস্তরের মানুষের মধ্যে ছিল চাপা ক্ষোভ এবং তার ফলশ্রুতিতে হাজার হাজার মানুষ উসমানীয় সাম্রাজ্যের প্রাসাদে আক্রমণ চালায় যারা এই অন্যায় মৃত্যুদণ্ড মেনে নিতে পারেননি।মুস্তাফার মৃত্যুর পর উসমানীয় সাম্রাজ্যের অ্যানাটোলিয়া বিশেষ ভাবে আমাসিয়া, মানিসা এবং কোনয়া নামক স্থানে অস্থিতিশীল অবস্থা সৃষ্টি হয় কারন সেসব স্থানের মানুষ মুস্তাফাকে হবু সুলতান হিসেবে মেনে নিয়েছিলেন। অ্যানাটোলিয়ার অধিকাংশ মানুষ মুস্তাফাকে সুলতান মুস্তাফা হিসেবে মনে করতেন কারন তিনি ছিলেন সিংহাসনের উত্তরসূরি। Taşlıcalı Yahya নামক একটি শোকগাথা শাহাজাদার মর্মান্তিক হত্যাকান্ডকে উদ্দেশ্য করে রচিত হয়। শাহাজাদা মুস্তাফার জীবনী তুরষ্কের অ্যানাটোলিয়ানের সাহিত্যের একটা অংশ হয়ে যায়।

তথ্যসূত্রঃ Click This Link

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৭

সাইন বোর্ড বলেছেন: দিগন্ত টিভিতে ধারাবাহিকটি প্রচার হওয়ার পর থেকে এসব ইতিহাস বাংলাদেশের মানুষ ব্যাপকভাবে জানতে পারছে ।

১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৯

ব্লগ সার্চম্যান বলেছেন: অনেক দুঃখের ঘটনা।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৭

মোস্তফা সোহেল বলেছেন: শাহাজাদা মুস্তফার মৃত্যু সত্যি অনেক বিরহের।

১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪০

ব্লগ সার্চম্যান বলেছেন: সুখ দুঃখ আর বিরহ নিয়েই মানুষের জীবন গঠিত। ধন্যবাদ মোস্তফা সোহেল ভাই।

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: শত্রুরা তার উদারতার সুযোগ নিয়েছে। :(

২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১০

ব্লগ সার্চম্যান বলেছেন: ঠিক বলেছেন ধন্যবাদ।

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সিরিলের কারণে তার সম্পর্কে জেনেছিলাম। ব্লগে শেয়ার করার জন্য ধন্যবাদ।

২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১০

ব্লগ সার্চম্যান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ শাহাদাৎ ভাই।

৫| ১৮ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪২

লেখা পাগলা বলেছেন: ভালো লাগল।

২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১১

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ।

৬| ২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

হাঙ্গামা বলেছেন: দীপ্ত টিভি'র সৌজন্যে দেখার সৌভাগ্য হইসে।
সব সময় মনে হইসে, সুলতান সুলেইমান কিসের ন্যায়পরায়ন বাদশাহ ছিলেন?

২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৫

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো কথা বলছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.