নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিকৃতবুদ্ধির অধিকারী

বর্ষন মোহাম্মদ

অস্থিতিশীলতা, নষ্টামি, আর যাবতীয় প্রতারণা-প্রবণতার বিরুদ্ধে খেলা চলবে

বর্ষন মোহাম্মদ › বিস্তারিত পোস্টঃ

একটি মিষ্টি কুমড়ার আত্মজীবনী

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৪৪


আড়িয়ল বিলে বিমান বন্দর চাই এক দাবীতে সোচ্চার মুন্সীগঞ্জ । পদ্মাসেতু হচ্ছে , অলেম্পিক ভিলেজ হচ্ছে , বিশ্বের সবচেয় ব্যয় বহুল সড়ক হয়ে গেছে , অত্যাধুনিক প্রানী জাদু ঘর হচ্ছে , সিঙ্গাপুরের আদলে পদ্মার হচ্ছে পার । এত কিছু দেখে লোভ সামলাতে পাড়ছেনা বিক্রমপুরের মানুষ । এখন তার বিমান বন্দর ও চায় । মুন্সীগঞ্জের শীর্ষ স্থানীয় নেতারা জেকে বসেছে একের পর এক সম্মেলন করছে ,জনসাধারনও এখন দলমত নির্বিশেষে বিমানবন্দর চায় । আপনি দেখেননি কিন্তু আমরা দেখেছি আড়িয়ল বিল । দেখেছি খেটে খাওয়া মানুষের স্বপ্ন , দেখেছি বিশাল ধান খেতের ফাকে ফাকে লুকানো সোনালী ধানের শীষ , জায়গায় জায়গায় পুকুর আর সেই পুকুরের টাটকা মাছ ,দেখেছি বিশাল বিশাল মিষ্টি কুমড়া ৭০-৮০ কেজি ওজনের । আড়িয়ল বিলের এই বিশাল আকৃতির মিষ্টি কুমড়া ,ধান ,শস্য আপনাদের নজড় কাড়েনি কারন বিমান বন্দর আপনাদের চোখে ধুলো দিয়ে রেখেছে । মুন্সীগঞ্জের প্রাকৃতিক সুন্দর্য্যের আধার এই নিজ চোখে না দেখলে বুঝবেন না । একটা গানে কথা মনে পড়ল কবির সুমনের কতটা পথ, পেড়ুলে পরে মানুষ চেনা যায় , তেমনি কতটা পথ পেড়ুলে দুরে আড়িয়ল বিল দেখা যায়, প্রশ্নটাতো সহজ উত্তর ওতো জানা । বাংলাদেশের মাছ ও শাক সবজির এক বিশাল সমাহার এই আড়িয়ল বিল নিজ চোখে না দেখলে বুঝার উপায় নেই ।
আড়িয়ল বিলের এই অপার সৌন্দর্যে হাড়িয়ে যাবেন আপনিও । আপনি হয়ত জানেন না ""বাংলাদেশের প্রায় ২০ ভাগ মাছ ও শাক সবজির যোগান আসে এই আড়িয়ল বিল থেকে'' শিরোনামে ভিডিও রিপোর্ট করতে রওনা হল মুন্সীগঞ্জ টাইমস এর এডিটর ইন চিফ তানবীন সোবহান , সাব এডিটর সাইফুল আলম , প্রধান বার্তা সম্পাদক বর্ষন মোহাম্মদ , স্টাফ রিপোর্টার শুভ রায় , স্টাফ রিপোর্টার আরাফাত হোসেন ও শ্রীনগর স্টাফ রিপোর্টার মীর রাতুল । মুন্সীগঞ্জ শহর হতে মটর সাইকেলে টঙ্গীবাড়ী, শ্রীনগর পাড়ী দিয়ে লৌহজং উপজেলায় পড়েছে আড়িয়ল বিল, শহর থেকে মাঝ আড়িয়ল বিলের দুরত্ত্ব ১০০ কিমি প্রায় । বর্ষাকালে কানায় কানা আড়িয়ম নদীর রুপ নেয় । আড়িয়ল বিলের বিস্তির্ন এলাকা শুধু ফসলে ভড়া , জমির মাঝে মাঝে ছোট ছোট ডোবা ,ডোবায় দেশীয় মাছ ও নদীর মাছ, আছে সমুদ্রের মাছও । পেড়িয়ে যাচ্ছে সময় ধুধু সবুজে শ্যামলের মহোরে হাড়িয়ে যাচ্ছি আমরাও । শুনছি কৃষকের কথা , শুনছি গ্রামবাসীর কথা । কত রক্ত ঝড়েছে এই বিমান বন্দরের জন্য ,সবুজে শ্যামলে ঘেড়া এই উর্বর ভুমিকে বাচাতে । চাকচিক্যের আড়ালে সত্য লুকিয়ে যাচ্ছে , কৃষকের মনে আজ নতুন ভাবনা ঢুকেছে , পদ্মা সেতুতে যার জমি ছিলনা তারা জমি পেয়েছে , যার ছিলো তারা দ্বিগুন পেয়েছে । আমাদের আর গতর খেটে লাভকি । সকল কিছু বিষর্যন দিয়ে হলেও আমরা এখন বিমান্দ বন্দর চাই । তবে তাই হোক আল্লাহর মেহের বানী বাংলার মানুষ যা চেয়েছে তাই পেয়েছে বিমান বন্দরের আশাটাও আল্লাহ যাতে পুরন করে ।
ধরা যাক আন্তর্জাতিক বিমান বন্দর হলো , তারপর ৫০ বছর কেটে গেল কাচের তৈরি দেয়ালে অলেম্পিক ভিলেজ ,সিঙ্গাপুরের আদলে হলো পদ্মার পাড়, এপার্টমেট , রিয়েলস্টেটের রমরমা ব্যবসা ,পর্যটন স্পট , হলো কল কারখানা । সেই সময় বজ্রপাত হবে দেশের জাতিয় দুর্যোগ , কাচের তৈরি বড় বড় শিল্প কারখানা মুন্সীগঞ্জের আবহাওয়া পরিবর্তনে ব্যপক প্রভাব ফেলবে গ্রীন হাউজ প্রতিক্রিয়া দ্বিগুন, তিন গুন , চার গুন বেড়ে যাবে , বাতাসে তেজষ্ক্রি পদার্থের মাত্রা বেড়ে দেশের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস হবে । গাছ মড়ে যাবে , পানি শুকিয়ে যাবে , বাঙ্গালী তখন ভাতে মরবে ,পানিতে মরবে , খ্যাদ্য হবেনা ,ফসল হবেনা । বেড়ে যাবে সসের দাম যেই কুমড়া দিয়ে সস বানানো হয় তার যোগান বন্ধ । গ্লোরিয়া জিন্স বসে আপনি সসের জন্য আলাদা ভেট ট্যাক্স দেবেন । পরিবেশের পাশাপাশি ফসলের দাম বেড়ে যাবে । ডালের দামে চাল খেতে হবে । তখন দেখা ছাড়া কিছু করার থাকবেনা । এটি আড়দে মিষ্টি কুমড়ার উপর উপর বসে ভাবছিলাম ,হয়ত কিছুই এমন থাকবেনা আর শুধু এই ব্লগে একটি মিষ্টি কুমড়া আত্নজীবনী হয়ে থাকবে ।

প্রতিবেদনটি দেখবেন আশা করিঃ https://www.youtube.com/watch?v=ZqUDCRDxC6k

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ১২:০১

ওমেরা বলেছেন: আরে ভাইয়া এভাবেই তো পৃথিবী ধ্বংস হবে মানুষের হাতেই ।

২| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ১২:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: একদিকে লেখাটায় কিছু সত্য বাস্তবতা তুলে ধরা হয়েছে তেমনি কিছু প্রয়োজন আড়ালে পড়ে গেছে ।
আসলে সময়ের সাথে সাথে অনেক কিছু যেমন হারায় আবার কিছু নতুন যোগ হয় । প্রকৃতি নিজেই শুন্যস্থান পূরণ করে নেয় ।

আড়িয়াল বিল হলে শিক্ষার এবং নাগরিক ছোঁয়া লাগবে । যারা শুধু শুধু ঢাকার ওজন বাড়াচ্ছে তারা ঢাকার কাছের এই জায়গা গুলোতে থাকার জন্য মরিয়া হয়ে যাবে .।।। ধন্যবাদ।

৩| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫১

সচেতনহ্যাপী বলেছেন: মুন্সীগইঞ্জা না আমি বিক্রমপুইরা বলে গর্ব বোধ করি।। কিন্তু রাজধানীর কোলের এই জেলাটির অনেক এলাকা উন্নতির ছোয়া থেকে বঞ্চিত।। কিন্তু একটি বন্দর হলে হয়তো হারাবো অনেককিছুই কিন্তু বিনিময়ে পাবোওতো আরো অনেক।।

৪| ২৬ শে মার্চ, ২০১৭ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.