নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিকৃতবুদ্ধির অধিকারী

বর্ষন মোহাম্মদ

অস্থিতিশীলতা, নষ্টামি, আর যাবতীয় প্রতারণা-প্রবণতার বিরুদ্ধে খেলা চলবে

বর্ষন মোহাম্মদ › বিস্তারিত পোস্টঃ

নাটেশ্বরে আবিষ্কৃত হলো ১২শ বছরের অষ্টকোনাকৃতির ধর্মচক্র

২০ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৩৯


টঙ্গীবাড়ির নাটেশ্বরে আবিষ্কৃত হলো আরও একটি অষ্টকোনাকৃতির বৌদ্ধস্তূপ ও ধর্মচক্র। নবম ধাপে ৬ মাসের খননে আবিষ্কৃত এই নিদর্শন দেশের প্রত্নতাত্ত্বিক ইতিহাসে বিরল বলে বলছে যা প্রাচীন সভ্যতার ইতিহাস ও দেশের প্রত্ন ক্ষেত্রকে আরো সমৃদ্ধ করার পাশাপাশি গবেষণা ও পর্যটনের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত করবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।
সংশ্লিষ্টরা জানায়, মুন্সীগঞ্জের নাটেশ্বরে ২০১৩সালে প্রথম আবিস্কৃত হয় ৯০০ থেকে ১২শ বছরের প্রাচীন বৌদ্ধ প্রাচীন মন্দির ও নগরীর ধ্বংসাবশেষ। এরপর ধাপে ধাপে উৎখননে এলাকাটির মাটির নিচ থেকে বেরিয়ে এসেছে প্রাচীন নগরীর রাস্তা, মন্দিরের ধ্বংসাবশেষ, পিরামিড আকৃতির স্থাপনাসহ বহু প্রাচীন নিদর্শন। নবম ধাপে এবার ৬ মাসের উৎখনন কাজে মাটির প্রায় ১৪ ফুট নিচ থেকে আবিষ্কৃত হলো অষ্টকোনাকৃতির স্তূপ ও ধর্মচক্র। দুষ্প্রাপ্য ও তাৎপর্যপূর্ণ এই স্থাপনা বৌদ্ধ ধর্মের অষ্টাঙ্গিক মার্গকে নির্দেশ করে। এর আগে, আবিস্কৃত ৪টিসহ এনিয়ে নাটেশ্বরে আবিষ্কৃত অষ্টকোনাকৃতির স্থাপনার সংখ্যা দাঁড়ালো পাঁচে।

বৌদ্ধ দর্শন অনুযায়ী এই স্থানের মাটির নিচে আরও ৩টি একই ধরনের স্থাপনা থাকতে পারে বলে আশা সংশ্লিষ্টদের। ১০একর টিবিতে উৎখনন কাজ শেষ হলে আর্কিওলজিক্যাল পার্ক নির্মাণের পরিকল্পনা রয়েছে। যা পর্যটনের মাধ্যমে দেশের অর্থনীতিতেও ভূমিকা রাখবে।


প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ঐতিহ্য অন্বেষণের নির্বাহী পরিচালক ড. সুফি মোস্তাফিজুর রহমান জানান, এই নাটেশ্বরে বৌদ্ধ ধর্ম সংস্কৃতির চর্চা আমাদের দাবি ৭০০/ ৮০০ থেকে হাজার ১২শ শতকে আমাদের বাংলাদেশে নয় ভারতবর্ষের মধ্যে সবচে বিকশিত রূপ বিক্রমপুরে ঘটেছে অতীশ দ্বীপংকরের নেতৃত্বে। প্রথম অষ্টকোনাকৃতির স্তূপ পেয়েছি ২০১৩-১৪ সালের খননে, এরপর পর্যায়ক্রময়ে ২য়, ৩য় ও ৪র্থ টি পেয়েছি। আমাদের যে গবেষণা ও চিন্তা চেতনা সেখান থেকে মনে হচ্ছে পুরো এলাকায় আটটি অষ্টকোনাকৃতির স্তূপ আছে। ৫নং স্তূপটি থেকে আমরা আরো মনে করছি ৮টি আছে। ৮টি পেলে নাটেশ্বর যে বৌদ্ধ ধর্ম চর্চার একটি উন্নত শিখরে অবস্থান করছিলো তার ইঙ্গিত এটিই দিচ্ছে।


অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল-আলম লেনিন জানান, গত ১০বছর যাবত আমরা খনন কাজ পরিচালনা করছি। আমরা বৌদ্ধ মন্দির নগরী আমরা আবিষ্কার করেছি। ৮ম থেকে দ্বাদশ শতাব্দীর বিভিন্ন সময় নির্মিত হয়েছে। এবারে সর্বশেষ আমরা একটি অষ্টোকোনাকৃতির স্তূপ ধর্ম চক্র সহ আবিস্কার করেছি। এই ধরনের নিদর্শন বাংলাদেশে আর কোথাও নেই। সেই দিক থেকে এটা এক অবিস্মরণীয় আবিস্কার।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব মো. আবুল মনসুর জানান, খনন কাজে নতুন আবিষ্কৃত স্থাপনা দেখে আমি খুশি। এর মূল্য অনেক অনেক। বাকি ৩টি আবিষ্কৃত হওয়ার পর একটি ম্যাপে আসবে। তারা যে খনন করেছে আবিষ্কার করেছে এটি অত্যন্ত আশাপ্রদ। এর মাধ্যমে পর্যটন তথা আমাদের বিক্রমপুর যে প্রাচীন সভ্যতার অংশ তা সারা বিশ্বে প্রমাণিত হবে। অতীশ দীপংকরকে বলা হয বৌদ্ধ ধর্মের দ্বিতীয় পুরুষ। সরকারি প্রচেষ্টায় যদি এই স্থাপনা তার সময়ের তা প্রমাণ করা যায় তবে বিক্রমপুর পর্যটন তথা ধর্মীয় পর্যটনের জন্য গুরুত্ব বহন করবে।

প্রসঙ্গত, ২০১৩ সালে নাটেশ্বরে আবিষ্কৃত হওয়া প্রত্ন নিদর্শন ৭ম থেকে ১২ শতকের বৌদ্ধ স্থাপত্যশৈলীতে নির্মিত মন্দির ও নগরের ধ্বংসাবশেষ। সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে গত নভেম্বরে নবম ধাপের খনন কাজ শুরু করে প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ঐতিহ্য অন্বেষণ।


মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ৯:০০

এপোলো বলেছেন: সম্পূর্ণ ম্যাপ এর অপেক্ষায় থাকলাম। প্রত্নতাত্ত্বিক স্থাপনার বিস্তৃতি কিংবা সৌন্দর্য দেখতে যেহেতু স্বশরীরে যেতে পারছি না, একটা বিস্তারিত মানচিত্র অথবা আরো ছবির অপেক্ষায় থাকলাম।

২| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১৭

সোনাগাজী বলেছেন:



সোনাদানা কিছু আছে, নাকি পোড়া মাটির কাজ কারবার?

৩| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ৯:২১

শাহ আজিজ বলেছেন: এসব খবরেই পাওয়া যায় । সরকারের একদম ইচ্ছা নাই এসব প্রদর্শনের ।

৪| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: বেশ কয়েক বছর আগে ঘুরে এসেছি এখান থেকে।



ভালো কথা লেখাটি যদি আপনার না হয়ে থাকে তাহলে তথ্য সূত্র যোগ করে দিন। নইলে যে কোউ কেক করে ধরে বসবে। এবং সেইটাই উচিত হবে।

৫| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৫০

এপোলো বলেছেন: জলদস্যু ভাইয়ের কমেন্ট পরে মনে হলো একটু সার্চ দিয়ে দেখি তো।
ওমা ! এ তো দেখি বেশ কয়েকটা পোর্টাল এ প্রকাশিত খবর। সবচেয়ে বিস্তারিত তথ্য আছে আমার বিক্রমপুর পোর্টাল এ।
মুন্সিগঞ্জের নাটেশ্বরে আবিষ্কৃত হলো অষ্টকোনাকৃতির বৌদ্ধ স্তূপ ও ধর্মচক্র
লিখেছেন আরাফাত রায়হান সাকিব। তবে ব্লগের লেখাটা হুবহু পাওয়া যাচ্ছে সারাবাংলা পোর্টাল এ। ওখানে মূল রিপোর্টারের নাম উল্লেখ না করে লিখেছে "ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট"।
https://sarabangla.net/post/sb-663412/

৬| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৫

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: বৌদ্ধ ধনী দেশ কে চমৎকৃত করে ভালোই অনুদানের ব্যবস্থা হচ্ছে মনে হয়!

৭| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৯

রাজীব নুর বলেছেন: ভালো।

৮| ২১ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন: @ এপোলো ভাই এই সংবাদ আমি সম্ভবতো আরো ২-৩ দিন আগে দেখেছি। এবং আমি মন্তব্য করার আগে চেক করে দেখে নিয়েছিলা যে এটি কপি-পেস্ট

২১ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:১৬

বর্ষন মোহাম্মদ বলেছেন: বর্ষন মোহাম্মদ নির্বাহী সম্পাদক দৈনিক মুন্সীগঞ্জের খবর

৯| ২১ শে এপ্রিল, ২০২২ সকাল ৭:৩৯

সাসুম বলেছেন: যদি আপ্নি সারাবাংলা ডট কমের ডিস্ট্রিক্ট করাস্পন্ডেণ্ট হোন তাহলে আপনাকে স্বাগতম। সুন্দর লিখেছেন। এভাবেই আমাদের প্রাচীন ইতিহাস তুলে আনা দরকার।


আর যদি তা না হোন-

এত সুন্দর একটা লিখা কিন্তু তাও হুবুহ চুরি করা কিংবা হুবুহ মেরে দেয়ার অপরাধে আপ্নারে ব্লগের আরো শত শত লেখা চোরের তালিকায় নতুন সংযোজন করা হল।

২১ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:২৫

বর্ষন মোহাম্মদ বলেছেন: সারাবাংলা-ডেইলি স্টার -বিডি ২৪ লাইভ- আমার দৈনিক মুন্সীগঞ্জের খবরের প্রকাশিত সংবাদের পরে আমাদের প্রতিনিধিদের মধ্যমে অন্যান্য পত্রিকায় প্রকাশিত হয়েছে ।
আমি দৈনিক মুন্সীগঞ্জের খবরের নির্বাহী সম্পাদক ।

১০| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:০২

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: পুরা বাংলা জুড়ে বৌদ্ধ ধর্ম অনেক সময় পর্যন্ত ছিল, পাল বংশ এর সৃষ্টি কর্ম দেখলে সেই আদিকালে ফিরে যেতে মন চায়, দেখতে মন চায় তাদের সামাজিক অবস্থান কেমন ছিল, কেমন ছিল তাদের জীবন এই ফেইসবুক, ইউটুইব আর ইন্টারনেট ছাড়া।
ধন্যবাদ এই পোস্ট এর জন্যে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.