নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিকৃতবুদ্ধির অধিকারী

বর্ষন মোহাম্মদ

অস্থিতিশীলতা, নষ্টামি, আর যাবতীয় প্রতারণা-প্রবণতার বিরুদ্ধে খেলা চলবে

বর্ষন মোহাম্মদ › বিস্তারিত পোস্টঃ

আজ গোলাপী পূর্ণিমা, যে কারণে নাম ‘পিঙ্ক মুন’(রাত যত বাড়বে, রূপ আরও খুলবে)

০৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৭


জ্যোৎস্না রাতে প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটাতে মন চায় না কার! বৃহস্পতিবার তার জন্য একেবারে আদর্শ দিন। কারণ একে পূর্ণিমা, তার উপর রাতের আকাশে উদয় ঘটবে 'পিঙ্ক মুন'-এর (Pink Full Moon)। ইংরেজিতে পিঙ্ক শব্দের অর্থ গোলাপি হলেও, আগামী কাল চাঁদের রং মোটেও গোলাপি হবে না। বরং এই নামের সঙ্গে জড়িয়ে রয়েছে মানুষের বিশ্বাস, সংস্কৃতি। বৃহস্পতিবার রাত ১২টা বেজে ৩৪ মিনিটে চাঁদকে পূর্ণরূপে দেখা যাবে (Pink Moon)
আজ এপ্রিল মাসের প্রথম পূর্ণিমা। এই পূর্ণিমাকে বলা হয় গোলাপী পূর্ণিমা বা পিঙ্ক মুন। তবে আজকের আকাশে এই পূর্ণিমা তার নামের মতো গোলাপী বর্ণ ধারণ করতে যাচ্ছে না, বরং বরাবরের মতোই আজকের পূর্ণ চন্দ্র থেকেও উজ্জ্বল স্বর্ণালী দ্যুতি ছড়িয়ে পড়বে।
আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র প্ল্যানেটারি জিওলজি, জিওফিজিক্স এবং জিওকেমিস্ট্রি ল্যাবের প্রধান ডক্টর নোয়া পেট্রো একটি ই-মেইল এর মাধ্যমে জানিয়েছেন, আজকের পূর্ণিমা প্রাথমিকভাবে অন্যান্য পূর্ণিমার চাঁদের মতোই দেখাবে। তারপরও এপ্রিল মাসের প্রথম পূর্ণিমাকে পিঙ্ক মুন বলা হয়।

আজকের পূর্ণিমা পশ্চিমা বসন্তের প্রথম পূর্ণিমা। এই পূর্ণিমার পরপরই ফুলে ফুলে গোলাপী বর্ণে ছেয়ে যায় পশ্চিমা অঞ্চল। তাই এর নাম গোলাপী পূর্ণিমা। ওয়েস্টার্ন ওয়াশিংটন ইউনিভার্সিটিতে সংকলিত একটি নির্দেশিকা অনুসারে এই চাঁদের অন্যান্য নামগুলোর মধ্যে রয়েছে উদীয়মান চাঁদ, ফুলের চাঁদ এবং বড় পাতার চাঁদ ইত্যাদি।

যারা ইস্টার উদযাপন করেন তাদের কাছে আজকের এই চাঁদ বিশেষ গুরুত্ব বহন করে। কারণ এই চাঁদ রাতের আকাশে আবির্ভূত হওয়ার পরের রোববারই ইস্টার সানডে পালনের তারিখটি পড়ে।
হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, এপ্রিল মাসের এই পূর্ণিমায় হনুমান জয়ন্তী পালিত হয়। শ্রীলঙ্কায় বৌদ্ধরা এই দিনে 'বাক পোয়া' পালন করেন স্থানীয়রা। এ বারে পূর্ণিমার রাতে আরও উজ্জ্বল এবং বড় আকারে দেখা যাবে চাঁদকে। এলাকা বিশেষে চন্দ্রোদয় এবং চন্দ্রাস্তের সময় অনুযায়ী দেখা মিলবে 'পিঙ্ক মুনে'র।

একই সঙ্গে বৃহস্পতিবার সৌরজগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র স্পিকার কাছাকাছি অবস্থান থাকবে চাঁদের। বুধবার এবং শুক্রবারও চাঁদের উজ্জ্বল উপস্থিতি লক্ষ্য করা সম্ভব। কন্যারাশির নক্ষত্রমণ্ডলের মধ্যে অবস্থিত ২০টি উজ্জ্বলতম হল স্পিকা। নাসা জানিয়েছে, পূর্ণিমার রাতে স্পিকার অবস্থান হবে নিচের দিকে ঘেঁষে, ৮ ডিগ্রি চাঁদের বাঁ দিকে। ৭ এপ্রিল তা আরও কমে হবে ৩ ডিগ্রি।

৬ এপ্রিলের পর আগামী ৫ মে ফের পূর্ণিমার চাঁদ চোখে পড়বে
'পিঙ্ক মুন'কে উদয় এবং অস্ত যাওয়ার সময় কমলা বলে ঠাহর হতে পারে। বায়ুমণ্ডলের বিভিন্ন স্তর পেরিয়ে চোখে এসে পড়ে চাঁদের আলো। এ ক্ষেত্রে নীল আলোর অপেক্ষাকৃত ছোট তরঙ্গদৈর্ঘ্য বায়ুমণ্ডলের বিভিন্ন কণার সংস্পর্শে এসে বিক্ষিপ্ত হয়ে যায়। আবার তুলনামূলক দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের লালচে এবং কমলা আলো তুলনামূলক ভাবে সহজেই বায়ুমণ্ডল পার করে চোখে এসে পড়ে। ৬ এপ্রিলের পর আগামী ৫ মে ফের পূর্ণিমার চাঁদ চোখে পড়বে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪২

নাহল তরকারি বলেছেন: সুন্দর।

২| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ২:৫০

সাইবার সোহেল বলেছেন: কয়েক বছর আগে আমি তিনশো ফিটের ওদিকে গিয়েছিলাম ,একসাথে , ব্লাড মুন, ব্লু মুন, সুপার মুন হবে একসাথে হবে সেটা দেখতে... কিন্তু আকাশের মেঘ এবং চাঁদের বেরসিক আচরন, মানে অনেক দেরিতে ওঠাতে সে সব আর তেমন ভাবে দেখা হয়নি. .. :( :(( :|| =p~

৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: সত্যি অনেক সুন্দর।

৪| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.