নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

হোয়াইট হাউজ - আলৌকিক কিছু না ঘটলে "বিদায় ট্রাম্প , অপেক্ষায় জো বাইডেনের" - (আমেরিকার নির্বাচন পরবর্তী ফলোআপ পোস্ট -১)

০৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৬



ছবি - গুগল

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজের প্রবেশের স্বপ্ন জোরদার হচ্ছে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমের হিসেব মতে বাইডেন ২৬৪টি ইলেক্টোরাল ভোটে এগিয়ে রয়েছেন যেখানে ট্রাম্পের আছে ২১৪। ক্ষমতায় আসতে হলে ম্যাজিক ফিগার ২৭০টি ইলেকটোরাল ভোটের দরকার

২০১৬ সালে ট্রাম্পের "মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন" একটি প্রচারণা স্লোগান যা আমেরিকান রাজনীতিতে ডোনাল্ড ট্রাম্প ব্যবহার করেছেন এবং তা তাকে ২০১৬ সালের রাষ্ট্রপতি পদে সফল হতে সাহায্য করেছে। কিন্তু গত ৪ বছরে তার "মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন" স্লোগান অনেকটাই অসফল হয়েছে তার কিছু পদক্ষেপ তথা হটকারী সিদ্ধান্তের কারনে।এটা ঠিক ব্যবসায়ী হিসাবে ডোনাল্ড ট্রাম্প সফল এবং একজন রাজনীতিবিদ হিসাবেও তিনি প্রাথমিক ভাবে সফল হয়েছিলেন কিছুটা চমক দেখিয়ে।তবে আমেরিকার মত সুপার পাওয়ার রাষ্ট্রের জন্য একজন অভিজ্ঞ-দক্ষ-কুশলী রাজনীতিবিদ তথা রাষ্ট্রপতি দরকার ক্ষমতার ভারসাম্য রক্ষার জন্য।রাজনীতির মাঠের অনভিজ্ঞতাই এক্ষেত্রে তাকে কিছুটা বেকায়দায় ফেলে দিয়েছে।কারন দায়িত্বশীল অবস্থানে থাকলে অনেক কিছু যেমন মন চাইলেই করা যায়না তেমনি অনেক কিছু মেনে চলতে হয়।



ছবি - গুগল

ট্রাম্প বরাবরই প্রচলিত নিয়ম মেনে না চলাতেই বিশ্বাসী।তাইত তার শাসন আমলে এমন অনেক কিছু করতে এবং ঘটতে দেখা গেছে যা সুপার পাওয়ার রাষ্ট্র এবং এর রাষ্ট্রপতি হিসাবে বেমানান।তারপরেও তার শাসনকাল ৪ বছর পার করেছেন এবং হাড্ডাহাড্ডি লড়াইয় ও করেছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের সাথে। আর সব কিছুতেই হার জিত বলে একটা কথা আছে।একজন হারবে আরেকজনকে জিতানোর জন্য।এখন পর্যন্ত ভোটের যে ফলাফল ট্রাম্পের পরাজয় এখন শুধু কিছুটা সময়ের ব্যাপার।তবে হার জিত যাই হউক ট্রাম্পকে আমেরিকা তথা সারা দুনিয়া মনে রাখবে একজন নিয়ম মেনে না চলা এবং হার না মানার মানষিকতার লড়াকু মানুষ হিসাবে।

এখন পর্যন্ত পাওয়া বিভিন্ন হিসাবে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট। যদিও ভোট গণনা শেষ হওয়ার আগেই হঠাৎ নিজেকে বিজয়ী ঘোষণা করে বিতর্কে জড়িয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এমনকি ভোট গণনা বন্ধে তিনি সুপ্রিমকোর্টের দারস্থ হওয়ার সিদ্ধান্তের কথাও জানিয়েছিলেন।আর জো বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেক্টোরাল ভোট।

ট্রাম্প এখন পর্যন্ত ৬ কোটি ৮৬ লাখের মত ভোট পেয়েছেন।এদিকে,ভোটপ্রাপ্তির দিক দিয়ে ডেমোক্রেট প্রার্থী হিসেবে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও ছাড়িয়ে গেছেন একই দলের প্রার্থী জো বাইডেন।২০০৮ সালের নির্বাচনে বারাক ওবামা ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫১৬ ভোট পেয়েছিলেন। জো বাইডেন এখন পর্যন্ত ৭ কোটি ২১ লাখেরও বেশি ভোট পেয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এখন পর্যন্ত এত বেশি ভোট পেয়ে কোনো প্রেসিডেন্ট নির্বাচিত হননি।

তাই হ্য়ত বলা যায় ,বিদায় ডোনাল্ড ট্রাম্প এবং স্বাগতম জো বাইডেন ইন হোয়াইট হাউস।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



ফলাফল কখন জানা যাবে?

০৫ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ স্যার ,আপনার প্রথম মন্তব্যের জন্য।

গত দু দিন যাবত আমেরিকার নির্বাচনের পরিস্থিতি / অবস্থা নিয়ে আপনার পোস্টের জন্য আশা করছিলাম । কিন্তু আপনি এ ব্যাপারে কোনও পোস্ট দেননি । এ ব্যাপারে আপনার মতামত আশা করছি।

অ্যারিজোনাতে ‘স্থায়ী কালির মার্কার’ বা শার্পি ব্যবহার করে দেয়া ভোট বাতিল করা হয়েছে বলে রিপাবলিকান পার্টির কর্মীরা বা ট্রাম্প সমর্থকরা যে অভিযোগ করেছিল, তা ঠিক নয় উল্লেখ করে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে অ্যারিজোনা রাজ্য কর্তৃপক্ষ।এখন পর্যন্ত অ্যারিজোনায় ৮৫% ভোট গণনা করা হয়েছে যার মধ্যে ৭৯ হাজার ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন। সেই হিসাবে অ্যারিজোনার ফলাফল ঘোষনা হলেই চূড়ান্ত ফলাফল আসবে বলে আশা করা যায়।


মিশিগানেও ভোট গণনা স্থগিত রাখার দাবি নিয়ে আদালতে গিয়েছেন ট্রাম্পের নির্বাচনের দায়িত্বে থাকা সংগঠন। তাদের অভিযোগ মিশিগানে ব্যালটের সঠিক হিসেব পাওয়া যাচ্ছে না। তাছাড়া উইসকনসিনেও নতুন করে গণনার দাবি তুলেছে ওই সংস্থা। এদিকে ডোনাল্ড ট্রাম্প শিবির জর্জিয়ার কিছু এলাকায় ভোট গণনা স্থগিত করার আবেদন করেছে। জর্জিয়া একটি গুরুত্বপূর্ণ ব্যাটল গ্রাউন্ড রাজ্য যেটিতে এখনো কোন প্রার্থী জিততে পারেন, তা ধারণা করা যায়নি। পেনসিলভানিয়ায় ভোটের দিনের তিন দিন পরে আসা পোস্টাল ব্যালট গণনার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করছে রিপাবলিকানরা। ঐ রাজ্যে এখনো লাখ লাখ ভোট গণনা করা বাকি।

তবে সব কিছু বিশ্লেষণ করে একথা বলা যায় ,আলৌকিক কিছু না ঘটলে অ্যারিজোনার ফলাফল ঘোষনা হলেই চূড়ান্ত ফলাফল আসবে বলে আশা করা যায়।

২| ০৫ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মনে হয় দিল্লি অনেক দুর।

০৫ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নুরুল ইসলাম ভাই ,আপনার মন্তব্যের জন্য।

হ্যাঁ. কিছু বিভ্রান্তি আছে।আছে টানা-পোড়ন । তার পরেও মনে হয় শেষ হাসি বাইডেন ই হাসবে । কারন দিল্লি কিছুটা ঝাপসা ভাবে দেখা যাচছে যদিও পিকচার এখনো অনেক বাকী।

৩| ০৫ ই নভেম্বর, ২০২০ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



আমাকে জেনারেল করে রাখাতে পোষ্ট দেয়া সম্ভব হয়নি। আজকে আমাকে সেইফ ষ্টেটাস দেয়া হয়েছে, ১টি পোষ্ট দিয়েছি। আজকে আমেরিকান সময় রাত ১২টার আগে ফলাফল জানা যেতে পারে।

০৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১০

মোহামমদ কামরুজজামান বলেছেন: পরাজয়ে ডরেনা বীর।যতবার জেনারেল হয়েছেন ততবারই আবার সেইফ হয়েছেন।আপনি না থাকলে ব্লগে ঠিক জমেনা। কারন আপনিই সেই জন যে ট্রাম্পের মতন।যারা হারতে চায়না কখনো। লড়াইয়ের নেশা যাদের রক্তে মিশে আছে। তবে কখনো কখনো থামাতে হয় লড়াই শান্তির জন্য।

৪| ০৫ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫৯

রাজীব নুর বলেছেন: সারা বিশ্ব আমেরিকার দিকে চেয়ে আছে।
এই নির্বাচন নিয়ে যে মানুষের এত আগ্রহ তা আগে বুঝি নাই।

০৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজিব ভাই, নানা কারনে আমেরিকার সরকার কে হচ্চে সারা দুনিয়ার আগ্রহ থাকে। প্রথমত- আমেরিকা একটি সুপার পাওয়ার দেশ যে সারা দুনিয়ার সব কিছুর সাথে জড়িত তা সে ভাল কিংবা খারাপ যাই হোক। ২ য়তঃ আমেরিকার নীত তথা তার রাস্ট্রপতির উপর অনেক দেশের ও তাদের সরকারের ভাগ্য ঝুলে থাকে।

৫| ০৫ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৫১

নেওয়াজ আলি বলেছেন: নিজ দেশে নির্বানে ভোট দিতে পারি না । কিন্ত আমেরিকার নির্বাচন নিয়ে কৌতুহলের শেষ নাই।

০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:২৫

মোহামমদ কামরুজজামান বলেছেন:
নেওয়াজ আলি ভাই,দেরীতে জবাব দে্যার জন্য দুঃখিত। আসলে আমেরিকার নির্বাচন নিয়ে কম-বেশী সারা দুনিয়ার আগ্রহ থাকে।
আর আমাদের দেশের নির্বাচন নিয়ে কি বলব বলেন? কিছু বলা বা আশা করা গুড়ে বালি।যা হবার তাই হচছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.