নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

আমাদের সমাজের সামাজিক নিরাপত্তা ব্যবস্থা কি ভেঙে পড়ছে ? (আমজনতার সমসাময়িক ভাবনা -১)

২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৪০



ছবি -গুগল।

সম্প্রতি ঘটে যাওয়া কিছু রোমহর্ষক ঘটনার প্রেক্ষাপটে যে প্রশ্নটি বার বার মনে উদয় হচছে বা আসছে, তা হলো - আমাদের সমাজের যুবসমাজের নৈতিক মূল্যবোধের অবক্ষয়ের পাশাপাশি সামাজিক নিরাপত্তার চেইন অব কমান্ড কি ভেঙে পড়ছে? যেভাবে নিরীহ অসহায় মানুষের ওপর প্রভাবশালী ব্যক্তিদের আক্রোশ চরম মাত্রায় পৌঁছেছে, সামাজিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসা গড়ে ওঠার পরিবর্তে যুবসমাজের মাঝে এক প্রকার ‘কোন কিছু পরোয়া না করার’ মনোভাব সৃষ্টি হয়েছে। সমাজে একের পর এক ধর্ষণ, হত্যা-খুন, সংঘর্ষ, মারামারি-হানাহানিতো লেগেই আছে। পারিবারিক কলহ এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার।আর এসব ঘটনার প্রেক্ষাপটে সামজিক নিরাপত্তা তথা নীতি-নৈতিকতা নিয়ে আমাদের সবার নতুন করে নতুন ভাবে দ্রুত কিছু ভাবার অবকাশ রয়েছে বলে মনে হয়।

মাদকাসক্ত ছেলের হাতে বাবা-মা খুন হচ্ছেন। রাস্তাঘাটে নারী উত্ত্যক্ত করা বখাটে যুবকদের ব্যাধিতে পরিণত হয়েছে। ঠুনকো বিষয় নিয়ে মানুষ পিটিয়ে হত্যার মতো জঘন্য ঘটনাও এখন চোখে পড়ে। সমাজের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে উঠতি বয়সীদের হাতে অবৈধ অর্থের প্রভাব এত বেশি যে এলাকার মুরব্বিদেরও তারা তোয়াক্কা করে না।আর সর্বোপরী আমাদের নীতি-নৈতিকতা কতটা অধঃপাতে গিয়েছে তা আংগুল দিয়ে দেখিয়ে দিচছে এই সমাজে মানুষরুপী জানোয়ারদের দ্বারা গঠিত নানা রোমহর্ষক ঘটনার মাধ্যমে।

সামাজিক নিরাপত্তাবেষ্টনী ভেঙে প্রতিটি পাড়া-মহল্লা নিজেদের কবজায় নেয়ার জন্য গড়ে উঠেছে ‘কিশোর গ্যাং’ নামের একটি মাস্তান বাহিনী। যাদের ভয়ে সমাজের সভ্য ও ভদ্র মানুষের পক্ষে পরিবার-পরিজন নিয়ে স্বাভাবিক জীবনযাপন করা অনেকটা দুর্বিষহ হয়ে উঠেছে।



ছবি -গুগল।

এক নজরে দেশজুড়ে কিছু চাঞ্চল্যকর ঘটনার বর্ণনা -

** গত মাসের শেষের দিকে বুড়িমারী মসজিদে ধর্ম অবমাননার অভিযোগ তুলে রংপুর নগরের শালবন এলাকার শহীদুন্নবী জুয়েলকে পিটিয়ে ও পুড়িয়ে নির্মমভাবে হত্যা করা হয়। যা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানিয়েছে।

** গত ৬ অক্টোবর নোয়াখালীর সুবর্ণচর উপজেলা চরজব্বর ইউনিয়নের ১নং ওয়ার্ডে মা নুরজাহান বেগমকে হত্যার পর পাঁচ টুকরা করে পাশের ধানক্ষেতে ছড়িয়ে-ছিটিয়ে রাখে ছেলে হুমায়ুন ও তার সহযোগীরা।

** গত মাসে পারিবারিক বিরোধের জেরে সাতক্ষীরার কলারোয়া উপজেলার খলিসা গ্রামে বড় ভাই-ভাবী এবং ভাতিজা ও ভাতিজিকে চাপাতি দিয়ে কুপিয়ে নির্মমভাবে হত্যা করে ছোট ভাই রায়হানুল।

** গত ২৯ অক্টোবর রংপুরের মিঠাপুকুরে এক মাদরাসাছাত্রীকে ঘরের মধ্যে ঢুকে ধর্ষণ করে এলাকার বখাটে রেজোয়ান মিয়া। একই গ্রামের ওই বখাটে রেজোয়ান মিয়া বিভিন্ন সময় উত্ত্যক্ত করত এবং কুপ্রস্তাব দিয়ে আসছিল। এর আগে নোয়াখালীর একলাশপুরে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টি করে।

** কিছুদিন আগে নোয়াখালী জেলার চাটখিলে বসতঘরে ঢুকে চাচীকে ধর্ষণ করে এবং ভিডিও ধারণ করে প্রতিবেশী ভাসুরের ছেলে শরীফ বাহিনীর প্রধান মজিবুর রহমান শরীফ ও তার লোকজন।

দেশের প্রায় প্রতিটি গ্রামেগঞ্জে, হাটাবাজারে, পাড়া-মহল্লায় প্রতিনিয়ত খুন, হত্যা-ধর্ষণের মতো নির্মম ও পৈশাচিক অপরাধ সংঘটিত হচ্ছে। বাসা-বাড়িতে ঘুমিয়ে থাকলেও সামাজিক নিরাপত্তা পাচ্ছেন না পরিবারের কোনো সদস্য। ঘরে ঢুকে ধর্ষণ, ধর্ষণের পর হত্যাসহ নানা অজানা আতঙ্ক প্রতিনিয়ত তাড়া করছে। নারী ও শিশুরা স্কুলে যাওয়ার পথে বখাটে ছেলেরা তাদের কখনো কখনো উত্ত্যক্ত করছে আবার কখনো কখনো অপহরণ করে পরিবারের কাছ থেকে বড় অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে।

এসব খবরের কোনোটা গণমাধ্যমে উঠে আসছে আবার কোনোটা হারিয়ে যাচ্ছে। প্রত্যন্ত অঞ্চলের বেশির ভাগ অপরাধের খবরতো গণমাধ্যমে আসে না। যার হিসাবও হয়তো থানা পুলিশের রেকর্ডেও থাকছে না। অপরাধী প্রভাবশালী হলেতো কথাই নেই। ক্ষমতার দাপটে অথবা টাকার প্রভাবে ঘটনা ধামাচাপা পড়ে যাওয়ার মতো ঘটনা ঘটছে অহরহ।

বর্তমানে আমাদের দেশে যে বিদেশী চ্যানেলে যে সিরিয়ালগুলো হচ্ছে সমাজে এর কুপ্রভাব পড়ছে। আগে যৌথ পরিবারের যে অনুশাসন পরিবারে সবাই মেনে চলত, পরিবারের কর্তাকে মেনে চলা, সমাজের মুরব্বি বয়োজ্যেষ্ঠদের মান্য করা, পারিবারিক, সামাজিক শ্রদ্ধাবোধ- এগুলো এখন আর দেখা যায় না। সমাজে ধর্মীয় অনুশাসনগুলো শিথিল হয়ে পড়েছে"।

আর আইনের প্রতি যে শ্রদ্ধাবোধ তা এখন আর দেখা যায় না বললেই চলে। যার কারণে একের পর এক খুন হত্যা ধর্ষণ লেগেই আছে, যুবসমাজ মাদকাসক্ত হয়ে পড়ছে, ছেলের হাতে বাবা-মা খুন হচ্ছেন। সমাজের চেইন অব কমান্ড ভেঙে পড়ার কারণে কিন্তু এগুলো হচ্ছে"।

যখনই কোন অনাকাংখিত ঘটনা ঘটে আমরা দেখি ,বিভিন্ন স্থানে যারা সমাজের অনভিপ্রেত কাজের সাথে জড়িত তারা কিন্তু স্থানীয় পর্যায়ে বেশ ক্ষমতাশালী। সুতরাং তাদের ক্ষমতার দাপটের কারণে তাদের মধ্যে ন্যায়-অন্যায় বোধ কাজ করছে না। চরম জিঘাংসা হিসেবে তারা খুন-ধর্ষনের মত জঘন্য পথ বেছে নেয়। সমাজে যারা অসহায় যারা অবহেলিত তাদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। সামাজিক নিরাপত্তার চেইন অব কমান্ড ফিরিয়ে আনতে হলে আইনের শাসনের কোনো বিকল্প নেই।

এখন আমাদের চারিদিকে মানুষের মাঝে যে অস্তিরতা চলছে সেটারই একটা প্রভাব পড়ছে সমাজে, পরিবারে। ফলে মানুষ যেকোনো অপরাধ করতে পারে এবং তা থেকে ক্ষমতার প্রভাব খাটিয়ে পার পেয়েও যেতে পারবে - এরকম একটা বিশ্বাস যারা চালাক-চতুর তাদের মধ্যে চলে এসেছে। চুরি-চামারি, ছিনতাই করে রক্ষা পাওয়া যায়, দুর্নীতি করে সহজেই বিত্ত-বৈভবের মালিক হওয়া যায়, যখন এসব লোভ পেয়ে বসে তখন বিবেকবোধ থাকে না। ঠিক তখনই ভাইয়ের হাতে বোন, সন্তানের হাতে পিতা হত্যার মতো ঘটনা ঘটে, সমাজে নানা অনাচার বেড়ে যায়। সমাজের যে শৃঙ্খলা তা আর থাকে না। এজন্য বর্তমানে সমাজের শৃঙ্খলা ফিরিয়ে আনতে হলে রাষ্ট্রকে সমাজের এসব বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।আর সবাইকে শুধু নৈতিক শিক্ষার কথা মুখে মুখে আদেশ করলে বা বললে হবে না, সমাজের সকল ক্ষেত্রে,সবার জন্য এর বাস্তবায়নও জরুরি। তার সাথে সাথে গুরুত্ব দিতে হবে ধর্মীয় রীতি-নীতি মেনে চলার ।আর এ সকল কাজ যার যার পরিবার থেকে শুরু করতে হবে ।কারন পরিবারই মানুষের নৈতিক শিক্ষার প্রাণকেন্দ্র।

** তথ্য উৎস :- দৈনিক সংবাদপত্র।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৩০

নিরীক্ষক৩২৭ বলেছেন: সস্তা কথা আর কত দিন ? কি শিক্ষা শেখানো হয় যে সামান্য সিরিয়াল দেখলেই সে শিক্ষা চালে উঠে যায়।

২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নিরীক্ষক৩২৭ ভাই , আপনার পড়া ও মন্তব্যের জন্য।

আসলে আমরা কি শিখছি পরিবার-সমাজ থেকে? এটাই কোটি টাকার প্রশ্ন। কেন আমাদের এত নৈতিক অধঃপতন, কেন সমাজে এত ধর্ষন - খুন - রাহাজানী - অস্তিরতা ?

আর শেখার অনুষংগ হিসাবে আপনি গনমাধ্যম -আকাশ সাংস্কৃতি তথা টিভির অবদান কে ছোট করে দেখতে পারবেন বলে মনে হয়না। এটা ঠিক এটা একটামাত্র কারন।এরকম বহু কারন যুক্ত হয়েই আজকের সমাজের এই হাল।
আর অস্তিরমনের কারনে আমার মনে কোন শিক্ষাই মানুষের মনে রেখাপাত করেনা কুশিক্ষা ছাড়া।

২| ২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:



২য় ছবিটি কোন এলাকার? গুলশানের ২/৩ টি পরিবারের ছবি দেন, ও আপনার দেয়া ২য় ছবির সাথে মিলে কিনা দেখেন!

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ চাঁদগাজী ভাই , আপনার মন্তব্যের জন্য।

দুটি ছবিই আমাদের সোনার বাংলারই ।আর এটা মানে এ অবস্থাই আমাদের দেশের প্রায় বেশীরভাগ এলাকার।

আর গুলশান-বনানী-বারিধারা-ধানমন্ডি-উত্তরা এসব এলাকার ছবি দিয়ে কি হবে বলেন।যদিও দেশের বেশীরভাগ ঘটনা-দূর্ঘটনা -
পরিকল্পনা এসব এলাকার মানুষদের কল্যাণেই ঘটে।তারপরেও উনাদের নিয়ে কিছু না বলাই ভাল।

৩| ২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: দেশে সহায় সম্বলহীন অসহায় মানুষের সংখ্যা বেশি। অথচ দেশ নাকি উনয়নের মহাসড়কে।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই , আপনার মন্তব্যের জন্য।

"উন্নয়নের জোয়ারে ,আরসি খান আরামে" - দেশ আসলেই উন্নয়নের জোয়ারে ভাসছে ,তবে সমাজের সবার জন্য নয়।সমাজের সুবিধাভোগী কিছু মানুষের জন্য।
দেশের জনসংখ্যা যদি ১৬-১৮ কোটি হয়ে থাকে তাহলে বড়জোর ১ কোটি মানুষ এর সুফলভোগী। বাকি সবাই দেকনেওয়ালী। এক্ষেত্রে সরকারের ও কিছু করার আছে বলে মনে হয়না ।কারন ছোট দেশ,সীমিত সম্পদ আর অসীম চাহিদার মাঝে সমঝোতা করে গুটিকয়েক আপনারজনই সুযোগ পাবে ।এটাই স্বাভাবিক ।আর বাকীদের ভরসা দেখে যাওয়া ও দীর্ঘশ্বাস।

৪| ২১ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৪

শাহ আজিজ বলেছেন: শাসকের আশ্রয় প্রশ্রয়ে বেড়ে ওঠে জঞ্জাল ।

২১ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শাহ আজিজ ভাই , আপনার মন্তব্যের জন্য।

অনেকগুলি কারনের জন্যই সমাজে এই জঞ্জাল ।আর সেই কারনগুলোর মাঝে অপরাধীদের শাসকের আশ্রয় প্রশ্রয় একটি প্রধান কারন।এ ছাড়া মূল্যবোধের অবক্ষয়,নৈতিক শিক্ষার অভাব, পারিবারিক অশান্তি , অনিশ্চিত ভবিষ্যত,চাকুরীর অভাব সর্বোপরী বিচারহীনতার সংস্কৃতি এসব ঘটনার পিছনে বড় ভূমিকা রাখছে বলে মনে হয়।

৫| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৮

মাহিরাহি বলেছেন: জীবন ভোগের, ত্যাগের নয়। - সামান্য সুবিধা আদায় করতে গিয়ে (অর্থনৈতিক কিংবা সামাজিক) তথাকথিত সুশীলেরা ভূল বার্তা প্রদান করছে তরুন সমাজের নিকট।
নাস্তিকের তাল মিলিয়ে বলছে বিজ্ঞান আছে, আছে সব সমস্যার সমাধান। অতএব ধর্মীয় মূল্যবোধকে জলাঞ্জলি দিয়ে যা ইচ্ছে করে বেড়াও। যার ফলে ক্রমশ: অস্থির হয়ে উঠেছে সমাজ। অনেকেই অনৈতিক কাজ জড়িয়ে পড়ছে সুখের সন্ধানে।






২২ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মাহিরাহি , আপনার মন্তব্যের জন্য।

আসলেই ঠিক তাই।বর্তমানে ভোগবাদী সমাজের মূল থিমই হলো -ত্যগ নয়-ভোগই মূখ্য।আর তার সাথে যোগ হয়েছে নতুন
প্রবণতা,নতুন মতবাদ "ধর্মনিরপেক্ষতা " কিন্তু ধর্মনিরপেক্ষতা যে ধর্মহীনতার ই অন্যরুপ তা কে বলবে।আর ধর্মে আছে তথাকথিত সুশিলদের এলার্জি । অথচ তারা ভূলে যায় ধর্ম প্রগতি ও উন্নয়নের প্রতিবন্ধক নয় বরং সহায়ক।

আর ধর্ম মানুষকে মানুষ হতে সাহায্য করে অমানুষ নয়।কারন ধর্ম মানুষকে নিয়ম নীতির মাঝে থেকে ,অন্যের ক্ষতি না করে,সুদ-ঘুস না খেয়ে সুন্দর এবং স্বাভাবিক জীবনযাপনের জন্য।আর এ জন্যই ভোগবাদী তথাকথিত সুশিলদের ধর্মে এলার্জি ।

অথচ ধর্মের অনুসরনের মাধ্যমেই একজন মানুষ ভাল মানুষ হিসাবে গড়ে উঠে আর একজন ভাল মানুষ কখনো এ ধরনের গর্হিত কাজ করতে পারেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.