নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিবাদ তো পজিটিভ ও হতে পারে।

ডাব্বা

জোছনা রাত। হট চকলেট। লেক এর পাড়। ছোট ছোট চুমুক। ভেজা রাস্তায় চেনা মুখ। আলিঙ্গন। হট চুমুক। ছোট ছোট জোছনা রাত। চকলেট লেক এর পাড়।

ডাব্বা › বিস্তারিত পোস্টঃ

করোনার নতুন ভ্যারিয়েন্টঃ ইন্ডিয়ার মেগা প্রবলেম

২৪ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০৬

এই মুহুর্তে পৃথিবীর সবচেয়ে করুন জনপদের নাম ইন্ডিয়া। করোনা তার নির্দয় থাবা দিয়ে আঁকড়ে ধরেছে মোদির দেশকে। গত ২৪ ঘন্টায় ৩৩০,০০০ জন নতুন করে আক্রান্ত হয়েছে। সতর্কতা হিসেবে ইন্ডিয়া ও পাকিস্তান থেকে সমস্ত ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে ক্যানাডা। ইংল্যান্ড ইন্ডিয়াকে red zone হিসেবে চিহ্নিত করেছে। বিশ্বের ৫ম দীর্ঘতম সীমান্ত (৪,১৪২ কিমি) দিয়ে সংযুক্ত বাংলাদেশ স্বাভাবিকভাবেই ভীষণ ঝুঁকিপূর্ণ।

হাসপাতালগুলোতে অক্সিজেন নেই। অক্সিজেনের সাপ্লাই ও দখল নিয়ে বিভিন্ন প্রদেশের মধ্যে চলছে চাপান উতোর এবং চুলোচুলি। মোদির বিজেপি যেসব প্রদেশ নিয়ন্ত্রণে রেখেছে সেখানে কিছু সিলিন্ডার আগে যাচ্ছে। এ নিয়ে তাদের সাথে চলছে অন্য প্রদেশগুলোর বাহাস। অ্যাম্বিউল্যান্সও অপর্যাপ্ত, অনেকে মারা যাচ্ছেন রাস্তায়। হাসপাতালেও স্থান সংকুলান হচ্ছে না।

পরিস্থিতিকে সাংবাদিকেরা বর্ননা করছেন ভুতের সিনেমার মতো। শিরশিরে।

এই অবস্থায় বাংলাদেশকে করোনার টিকা দিতে প্রতিশ্রুতিবদ্ধ সেরাম ইন্সটিটিউট তার প্রতিশ্রুতি আদৌ রাখতে পারবে বলে মনে হচ্ছে না। অবশ্য বেক্সিমকোর চাকরিজীবি পাপোন্দা ইতোমধ্যে হুমকি দিয়েছেন যে টাকা নিয়েছ অগ্রিম, টিকা দিতে তুমি বাধ্য। এতে সেরাম কিরাম ভয় পেয়েছে তা এখনো জানা যায়নি।

আপাত স্তিমিত হয়ে আসা কোভিড ১৯ এর এই আচমকা আক্রমণে দেশটির চিকিৎসকেরা পর্যুদস্ত। করোনার নতুন এই tripple mutated variant টিকে কোনওভাবেই সামলে রাখা যাচ্ছে না।

বিশ্বে এই পর্যন্ত যত ধরনের কোভিড ১৯ দেখা গিয়েছে তার মধ্যে সংক্রমণে সবচেয়ে মারাত্মক হিসেবে স্বীকৃতি পেয়ে ভয়ংকর হয়ে দেখা দেয়া এই নতুন ভ্যারিয়েন্টটির আক্রমণে স্বল্পতম সময়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন রোগী। চিকিৎসক ও নার্সের অপ্রতুলতায় চিকিৎসা সেবা ভেঙে পড়ার আশংকা করছেন অনেকেই। বিদেশী সাহায্য প্রার্থনার কথাও জোরেশোরেই উচ্চারিত হচ্ছে অন্দরমহলে।

বাংলাদেশ সরকার কি সীমান্ত বিষয়ে কিছু করছে? ভুলে গেলে চলবেনা, আমরা সবাই কিন্তু মিস্টার ওবায়দুল কাদেরের মতো শক্তিশালী নই।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

শেরজা তপন বলেছেন: এখনই সঠিক পদক্ষেপ না নিলে আসলেই বড় বিপদে পড়ে যাব আমরা।

২৪ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৫৮

ডাব্বা বলেছেন: অন্তত কিছুদিনের জন্য প্রবেশপথ বন্ধ করে রাখাটা জরুরি।

২| ২৪ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৩১

মা.হাসান বলেছেন: যা দেখেছি খুব কষ্ট লেগেছে। মানুষকে দাহ করবে তার সিরিয়ালও পাওয়া যাচ্ছে না। খুব করুণ অবস্থা।
তবে নিজেদেরটা বোঝা দরকার। সীমান্ত বন্ধ রাখাটাই ভালো হবে। ভারত থেকে আসে কম, বাংলাদেশ থেকে চিকিৎসা ভিসায় অনেকেই যাচ্ছেন, আবার ফিরেও আসছেন। এটা নিয়ন্ত্রন করা না গেলে এই ভ্যারিয়েন্ট ছড়ালে আমাদের দশা ওরকম হতে সময় লাগবে না।

২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১২:০১

ডাব্বা বলেছেন: ঠিকই বলেছেন, লোক আমাদের দেশ থেকেই বেশি যায়। চিকিৎসা ছাড়া আর সব ধরনের যাতায়াত বন্ধ করে রাখা জরুরি কিছুদিনের জন্য। নইলে ধাক্কা সামলাতে পারবে না দেশ।

৩| ২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১:৩৬

সোহানী বলেছেন: এখনই সীমান্ত বন্ধ সময়ের দাবী। তবে বিকল্প টিকার চিন্তা করতেই হবে। ভারত বরাবরেই আমাদের পিছনে ল্যাং মারে। তারপরও বাধ্য কুকুরের মতো আবার পা চাটি।..........

২৫ শে এপ্রিল, ২০২১ রাত ৩:১৫

ডাব্বা বলেছেন: হু তে আমার বড়বোন কাজ করেন। টিকা নিয়ে খুব আশাবাদী হবার মতো কিছু শুনি না। বরং চুলোচুলি হচ্ছে দেশে দেশে। অবাক কান্ড, তাই না?

ইন্ডিয়াকেও তো টিকতে হবে। ওরা টিকা দিবেই বা কেন? আমরা এক বাক্সে সব ডিম রেখে দিয়েছিলাম।

৪| ০৫ ই মে, ২০২১ রাত ৩:১৪

রাজীব নুর বলেছেন: সর্তক হওয়া ছাড়া অন্য কোনো উপায় নাই।

১১ ই মে, ২০২১ বিকাল ৩:১৬

ডাব্বা বলেছেন: এসে গিয়েছে। উপহার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.