নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিবাদ তো পজিটিভ ও হতে পারে।

ডাব্বা

জোছনা রাত। হট চকলেট। লেক এর পাড়। ছোট ছোট চুমুক। ভেজা রাস্তায় চেনা মুখ। আলিঙ্গন। হট চুমুক। ছোট ছোট জোছনা রাত। চকলেট লেক এর পাড়।

ডাব্বা › বিস্তারিত পোস্টঃ

আমরা ভুল থেকে শিখি না

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৮

একটা কৌতুক দিয়ে শুরু করি। এর জন্য অবশ্য কাফের উপাধিও পেয়ে যেতে পারি, তবু বলি।

বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তানের নানা রকম সমস্যা। তাই আল্লাহ একদিন ডেকে বললেন, তোমাদের সমস্যা গুলো নিয়ে আসো আমি সমাধান করে দিব। এরপর থেকে সাবধানে দেশ চালাতে হবে কিন্তু। সবাই রাজি হলো।

প্রথমে, ইন্দিরা গান্ধীর ডাক পড়লো। তিনি গিয়ে বললেন বাংলাদেশের সাথে ফারাক্কা নিয়ে ঝামেলা যাচ্ছেই না। গাল শুনতে আর ভালো লাগে না। একটা সমাধান দিন স্যার। আল্লাহ বললেন, আচ্ছা ঠিক আছে। হয়ে যাবে। এরপর ডাক পড়লো জিয়াউল হকের। তিনি কাঁদতে কাঁদতে নাকের শ্লেষ্মা মুছতে মুছতে বললেন, ইন্ডিয়ার সাথে আমার সীমান্ত সমস্যার একটা বিহিত করে দিন বস। আমাদের তো আর কোথাও যাওয়ার জায়গা নেই আপনি থাকতে। আল্লাহ বললেন, ব্যাপার না। আমার কাছে এসেছ তো, হয়ে যাবে। শেষ অতিথি হিসেবে খালেদা জিয়া গেলেন। গিয়ে দেখেন আল্লাহ কাঁদছেন আর বিলাপ করছেন, তোর সমস্যা যে কীভাবে সমাধান করবো সেটা ভেবেই দিশা পাচ্ছি না। (নাউজুবিল্লাহ)।

এই হচ্ছে আমাদের বাংলাদেশ। এখানে শুধু প্রাকৃতিকভাবেই না, কৃত্রিমভাবেও সমস্যা তৈরি, ধারণ, ও প্রসব করা হয়। সমস্যার লালন ও প্রতিপালন করা হয়।

করোনাকালীন এক বছর আগে একটা যথাযথ কারফিউ চেয়েছিলাম। লকডাউন না। বাঙালি এখনো এতো মানুষ হয়ে যায়নি যে ভদ্রভাবে বললেই নিয়ন্ত্রিত হয়ে যাবে। তিন সপ্তাহের একটা কারফিউ হলে পরিস্থিতি অনেক আয়ত্তে থাকতো। হলোটা কী? বাড়িতে, পাড়ায়, মহল্লায় দেখলাম সীমিত আকারের লকডাউন লকডাউন খেলা। দুষ্ট মন্ত্রী, হিজিবিজি ডিজি, সাহেদ, সাবরিনাদের নিয়ে লেজেগোবরে অবস্থা হয়েছিল সরকারের।

যতই লুকানোর চেষ্টা থাকুক বা অস্বীকার করুক, বুঝি, মহামানবের জন্মদিন বলে কথা। মহামানবের সামনে আমরা তো কোনো মানব ই না।

সেদিনের বিনা প্রস্তুতিতে বিরাট ক্ষতি হয়ে গিয়েছিল। বাংলাদেশের মতো এতো ডাক্তার আর কোনও দেশে এই অল্প সময়ে মৃত্যুকে এভাবে জোরপূর্বক বরন করেছে বলে শুনি নি। তাঁদের মৃত্যুর গহ্বরে ফেলে দেয়া হয়েছিল দুর্নীতির PPE তে মুড়িয়ে।

সেই ভুল থেকে আমরা কি কিছু শিখেছি? কী শিখেছি? অশ্বডিম্ব।

ভুল স্বীকারের সংস্কৃতি তো আমাদের নেই। আমাদের সংস্কৃতি হচ্ছে উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর। আর আমরা যেহেতু ভুল করিই না তাই আমরা মহামানবও বটে। কেউ কেউ অন্য মহামানবদের চাইতে একটু বেশিই মহামানব। অতিমানব।

ভুল থেকে যদি আমরা শিখতাম তাহলে এক বছর আগের প্রতিশ্রুত হাজার হাজার বেড এর করোনা সেবালয় গুলো এখন দেখতে পেতাম। কাজে লাগতো।

ভুল থেকে যদি শিখতাম তাহলে সাধারণ মানুষের জীবনকে প্রাধান্য দিয়ে মহামানব শতবর্ষ পিছিয়ে দিতাম।

ভুল থেকে যদি শিখতাম তাহলে 'প্রাণের চেয়েও মান বড়' জিদ নিয়ে বসে থেকে অসহায় মৃত্যু দেখতে হতো না। স্বজনের অসুস্থতায় কিছু করতে না পারার বেদনা যে বুঝে না সে প্রতিশোধপরায়ণ।

ভুল থেকে যদি শিখতাম তাহলে ২৬শে মার্চে ২১জনের প্রাণ সংহার হতো না। এমন আরো ২১জনের পঙ্গু হতে হতো না। তাদের পরিবারগুলোর কী অবস্থা এখন? কে সাহায্য করছে? কাদের কাছে সাহায্য চাইবে ওরা? সরকারও তো এদের সাহায্য করবে না কারণ মাননীয় প্রধানমন্ত্রী নিজেই সংসদে এই মানুষগুলোকে 'ওদের' আখ্যা দিয়ে বিভাজন রেখা টেনে দিয়েছেন।



মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২০

কলাবাগান১ বলেছেন: "মহামানবের জন্মদিন বলে কথা"
আপনাদের মত মানুষ কোথায় জ্বলে তা এক বাক্যেই প্রতীয়মান।

হেফাজতের লাখ খানিক লোকের সমাবেশ, ব্রামনবাড়িয়াতে লাখ লোকের এক সাথে জমায়েত জানাযায় এগুলিতে চোখ পড়ে না???
মহামানবের জন্মদিনে কত লাখ লোক কোথায় একসাথে জমায়েত হয়েছিল????

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১০:১১

ডাব্বা বলেছেন: মহামানবকে নিয়ে কথা বলতে বা তাঁর সমালোচনা করতে যোগ্যতা দরকার হয়।
আমি উলু বনে মুক্তা ছড়াই না। সেজন্য উপযুক্ত ব্যাক্তিরা আছেন। আপনি আছেন।

২| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৫৪

রানার ব্লগ বলেছেন: অপ্রয়োজনীয় পোস্ট!!

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১১:০৬

ডাব্বা বলেছেন: ঠিক কী কারণে অপ্রয়োজনীয় মনে হচ্ছে আপনার কাছে?

৩| ২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১:১২

মা.হাসান বলেছেন: =p~ =p~
ভেবেছিলেন প্রতিক্রিয়া আসবে মৌলবাদীদের কাছ থেকে। প্রতিক্রিয়া আসলো চেতনাবাদীদের কাছ থেকে । প্রতিক্রিয়াশীল কারা তা এখান থেকে বোঝা যায়।

মার্চের ১৩-১৪ তারিখ থেকে সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়া শুরু করে। সরকার মুজিব বর্ষ ১৬ই ডিসেম্বর ২০২১ পর্যন্ত পালন করবে বলে ঘোষনা দিয়েছে। কাজেই ২৬ মার্চের অনুষ্ঠান বাতিল করে জাঁকজমকের সঙ্গে ১৬ ডিসেম্বর পালনের সুযোগ ছিলো। কিন্তু সমস্যা অন্য জায়গায় ছিল। মোদিজীর চাপ ছিল।বাংলাদেশ মোদিজীর আসাটা অত্যন্ত জরুরি ছিল।
কেনো?
কারণ পশ্চিমবঙ্গের নির্বাচন।
শুধুমাত্র মাতুয়া ভোটের জন্য এত?
মোটেও না।

কি ঘটেছিল বায়তুল মোকাররমে? বায়তুল মোকাররম কয় হাজার লোক নামাজ পড়ে? তার মধ্যে কয় হাজার লোক প্রটেস্ট করতে এসেছিল ? পুলিশ গুলি চালিয়েছে ১১শত রাউন্ডের বেশি। আসলে কি ঘটেছিল?

ঘটনার আগে সমস্ত সাংবাদিকদেরকে ওখান থেকে সরিয়ে দেয়া হয়েছিল। বাংলাদেশের কোন সংবাদপত্র, টেলিভিশন, বা কোনো মিডিয়ার কাছে ওই ঘটনার কোন ফুটেজ নেই।
তাহলে বিজেপির হাতে ঐ ঘটনার ফুটেজ কেমন করে গেলো?
জি হ্যা।

পশ্চিমবঙ্গের নির্বাচনকে ঘিরে বিজেপি একটি ভিডিও বানিয়েছে। এই ভিডিওর একটা বড় অংশ জুড়ে আছে বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান। মেসেজ এটা- জঙ্গিবাদি বাংলাদেশকে রোখার জন্য মমতা ব্যানার্জি অকার্যকর। দরকার বিজেপি। বিভাজনের রাজনীতি, anti-muslim সেন্টিমেন্ট বাড়িয়ে যতটা সম্ভব হিন্দু ভোট নিজেদের বাক্সে নিয়ে আসা।

ঐ ভিভিওতে আরো অনেক কিছুর সাথে বায়তুল মোকাররমের ঘটনা, ব্রাহ্মনবাড়িয়ার ঘটনা, পূর্নিমা ধর্ষনের ঘটনা, বাংলাদেশে সংখ্যালঘুর উপর অত্যাচার এসব স্থান পেয়েছে।
মোদির আগমন, প্রোটেস্ট ইত্যাদি পুরোটাই র-য়ের সাজানো।
বাংলাদেশ সরকারের স্বার্থ?
স্বার্থ আছে। সরকার কার্যত গদিতে আছে তাদের দয়ায়। তাদের দাবি না মানা সম্ভব না। আরেকটা মূলা আছে। মমতা ব্যানার্জি সরে গেলে, বিজেপি ক্ষমতায় আসলে তিস্তা চুক্তি করা যাবে। (এটি ভাওতাবাজি। তিস্তা চুক্তি কেন্দ্র সরকারের হাতে, রাজ্য সরকারের কোন অনুমতি দরকার হয়না) গঙ্গা চুক্তি আছে, কিন্তু কাজের সময়ে পানি পাওয়া যায় না। তিস্তা চুক্তি হলেও কোন পানি পাওয়া যাবে এমন আশা করা ঠিক না। তবে সরকারের মুখ উজ্জ্বল হবে, বলতে পারবে চুক্তি করেছি।

যাহোক, ঐ অনুষ্ঠান পিছানো হলো না কেনো কারণ জানতে চেয়ে ছিলেন। বলে গেলাম ।

এক বছরে আরো অনেক প্রস্তুতি নেয়ার ছিলো। কি কি প্রস্তুতি নেয়া হয়েছে চেতনাবাদিরা তা নিয়ে একটি পোস্ট দিলে মডুর কাছে সেই পোস্ট স্টিকি করার অনুরোধ জানাবো আগাম বলে গেলাম।

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ২:০৫

ডাব্বা বলেছেন: আপনার প্রথম বাক্যটিতে ১০/১০।

আপনার ব্যাখ্যা-বিশ্লেষণ যুক্তিপূর্ণ মনে হয়েছে। ধন্যবাদ।

আমি ভাই বাংলাদেশের দালাল। সেভাবেই এই পৃথিবী থেকে বিদায় নিতে চাই।

৪| ২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১:৫০

নেওয়াজ আলি বলেছেন: পোষ্ট হতে মা হাসানের মন্তব্য অর্থপূর্ণ । জয়..... :D না থাক মহালোকেরা রাগ করবে

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ২:০৬

ডাব্বা বলেছেন: ট্রু।
ধন্যবাদ আপনাকে।

৫| ০৫ ই মে, ২০২১ রাত ১:৪২

রাজীব নুর বলেছেন: আসলে আমরা ভুলে যাই অতীত।

১১ ই মে, ২০২১ বিকাল ৩:০৬

ডাব্বা বলেছেন: খুব তাড়াতাড়িই যাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.