নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিবাদ তো পজিটিভ ও হতে পারে।

ডাব্বা

জোছনা রাত। হট চকলেট। লেক এর পাড়। ছোট ছোট চুমুক। ভেজা রাস্তায় চেনা মুখ। আলিঙ্গন। হট চুমুক। ছোট ছোট জোছনা রাত। চকলেট লেক এর পাড়।

ডাব্বা › বিস্তারিত পোস্টঃ

\'সীমাবদ্ধতা\' একটি গুণ

০১ লা জুন, ২০২১ সন্ধ্যা ৭:১২

বছর আটেক বা দশ আগে বাংলাদেশে এসে প্রথমবারের মতো লক্ষ্য করেছিলাম যে, আমাদের কিশোর ও যুব প্রজন্মের চিন্তা, চেতনা, ও বিশ্বাসে একটি মহা বিস্ফোরণ ঘটেছে। এদের চিন্তা ও বিশ্বাসের নিউক্লিয়াসে একটি গুরুত্বপূর্ণ মৌলিক পরিবর্তন সূচিত হয়েছে।

পরিবর্তনটি হচ্ছে, অনেক অর্থ উপার্জন করতে হবে, অনেক বড় হতে হবে, অনেক সিঁড়ি ভাঙতে হবে, অনেক সাফল্য পেতে হবে। অনেক ভালো থাকতে হবে, সে যে করেই হোক।

সাফল্য পাওয়া, নামী হওয়া, বা বিত্তবান হওয়ার আকাঙ্খা দূষণীয় নয় বরং এই ambition টা থাকা দরকার, না হলে জাতি এবং দেশ এগোবে কীভাবে?

দূষণীয় হচ্ছে 'যে করেই হোক' নামের পদ্ধতিটি।

'যে করেই হোক' এ-নীতি নেই, নৈতিকতা নেই, শিক্ষা নেই। এতে মানবিকতা নেই। সহনশীলতা নেই। দর্শন নেই। এতে এই মুহুর্ত আছে, পর মুহুর্ত নেই। আমি আছে, তুমি/সে নেই। সীমাবদ্ধতাকে স্বাভাবিক হিসেবে গ্রহণ করার প্রজ্ঞা নেই।

সৃষ্টিকর্তা তাঁর প্রতিটি সৃষ্টিকে সীমাবদ্ধতা দিয়ে তৈরি করেছেন। তিনি সূর্যকে সীমাবদ্ধতা দিয়েছেন দুরত্ব দিয়ে। নদী, সাগরকে সীমাবদ্ধতা দিয়েছেন এর গভীরতা দিয়ে। বাতাসকে সীমাবদ্ধতা দিয়েছেন পাহাড়ে আটকে দিয়ে। মানুষ যদি মাংসাশী হয়ে উঠতো তাহলে কী কেলেংকারীই না হতো!

ধনী হওয়া, বিদ্বান হয়ে উঠা, খুব প্রভাবশালী হয়ে পড়া, বিখ্যাত হয়ে যাওয়া, ফেইসবুকে জনপ্রিয় গ্রুপের মালিক বনে যাওয়া, এগুলোও সীমাবদ্ধতা।

গুণ বা virtue হলো আমাদের চারিত্রিক বৈশিষ্ট্য, স্বভাব, বা মনোভাবের উন্নত বিচরণ। পাশাপাশি গুণ আমাদের এই উন্নত বিচরণের সম্ভাবনাকেও বিকশিত করে এবং সেই আলোকে কাজ করতে মোটিভেইট করে। আদর্শিক জীবন যাপনে অনুপ্রাণিত করতে পারার সক্ষমতা সম্পন্ন আদর্শ একটা পজিটিভ টার্ম। বিচক্ষণতা, সততা, সাহস, দয়া, ঔদার্য, বিশ্বস্ততা, ন্যায়পরায়ণতা, এবং আত্ম-নিয়ন্ত্রণ সব গুণের element ও উদাহরণ।

স্বাভাবিকভাবেই একজন বিদ্বান ব্যাক্তি আদর্শিক জীবন যাপন করবে। একজন ধনী ব্যাক্তি নিয়ন্ত্রিত জীবন যাপন করবে। যিনি তা করেন তিনি এই গুণের ধারক। তার মধ্যে গুণের এই elements গুলো আছে। থাকবে।

তিনি সীমাবদ্ধতার মাঝে ঘনীভূত হয়ে অসীম হবেন। Concentrated essence এর এক ফোঁটার শক্তি দশ লিটার পানিকে মোহনীয় করে তুলতে পারে।

সীমাবদ্ধতা আমাদের জাগতিক ও মহাজাগতিক, সবধরনের সৌন্দর্য বৃদ্ধির অনুঘটক। এর উপস্থিতি আমাদের শৃঙ্খলিত করে না বরং শৃঙ্খলাবদ্ধ করে। যে জীবনে শৃঙ্খলা নেই সে জীবন বিকশিত হয়না। Discipline বা শৃঙ্খলাও একধরনের সীমাবদ্ধতা।

সীমার মধ্যে থেকেই অসীম হতে পারার সমস্ত গুণাবলী নিয়েই আমাদের জন্ম হয়েছে। শুধু খুলে দেখার অপেক্ষা।

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০২১ রাত ১০:৫৩

ভুয়া মফিজ বলেছেন: এই জন্য কি আপনি তরুণ প্রজন্মকে দুষতে চাইছেন? তাদের এই মানসিকতা ঠিক না, এটা ঠিক......কিন্তু তারা চারপাশে যা দেখে, সেখান থেকেই শিখে। আমাদের সমাজ বা দেশের মাথাদের কাছ থেকে তারা কি শিখছে? মাথায় পচন ধরলে শরীর ঠিক রাখার চিন্তা বাতুলতা। নয় কি?

০১ লা জুন, ২০২১ রাত ১১:৩৩

ডাব্বা বলেছেন: আপনার মন্তব্য পড়ে এখন মনে হচ্ছে তাদের দোষ দেয়াটাই উচিত। গুণের ভাগটা যদি তরুণরাই পায়, দোষ তাহালে দোষ করলো কী? সফল আন্দোলনের কৃতিত্ব তরুণদের, দেশ এগিয়ে নেয়ার কৃতিত্ব তরুণদের, দুর্গতির ভাগ বাদ যাবে কেন?
তর্কের খাতিরে বলছি, অনলাইনে তরুনরাই সোচ্চার, ভাইরাল তরুণরাই করছে এবং হচ্ছে। সোশ্যাল মিডিয়া তাদেরই দখলে। দিকনির্দেশনার জন্য তরুণরা পঞ্চাশোর্ধদের বেছে নেয়নি তো। ওদের অনুপ্রেরণার উৎস কারা?

২| ০১ লা জুন, ২০২১ রাত ১১:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধনী হওয়া, বিদ্বান হওয়া - এগুলো সীমাবদ্ধতা কীভাবে, একটু ব্যাখ্যা করলে বোধগম্য হতো।

সীমাবদ্ধতা যখন একটা গুণ হিসাবেই দেখাতে চাইছেন, তখন (নীচ থেকে ২য় প্যারায়) এর উপর আরো বিস্তৃতভাবে লেখা দরকার ছিল, উদাহরণসহ। এখন জিনিসটা খুব অ্যাবস্ট্রাক্টিভ ও হাইপোথেটিক্যাল হয়ে গেছে।

বিষয়টা প্রশ্ংসনীয় যে, সীমাবদ্ধতাকে আপনি গুণ হিসাবে দেখছেন।

শুভেচ্ছা ডাব্বা সাহেব

০২ রা জুন, ২০২১ রাত ৩:১৭

ডাব্বা বলেছেন: গুণ বা virtue হলো আমাদের চারিত্রিক বৈশিষ্ট্য, স্বভাব, বা মনোভাবের উন্নত বিচরণ। পাশাপাশি গুণ আমাদের এই উন্নত বিচরণের সম্ভাবনাকেও বিকশিত করে এবং সেই আলোকে কাজ করতে মোটিভেইট করে। আদর্শিক জীবন যাপনে অনুপ্রাণিত করতে পারার সক্ষমতা সম্পন্ন আদর্শ একটা পজিটিভ টার্ম। বিচক্ষণতা, সততা, সাহস, দয়া, ঔদার্য, বিশ্বস্ততা, ন্যায়পরায়ণতা, এবং আত্ম-নিয়ন্ত্রণ সব গুণের element ও উদাহরণ।

স্বাভাবিকভাবেই একজন বিদ্বান ব্যাক্তি আদর্শিক জীবন যাপন করবে। একজন ধনী ব্যাক্তি নিয়ন্ত্রিত জীবন যাপন করবে। যিনি তা করেন তিনি এই গুণের ধারক। তার মধ্যে গুণের এই elements গুলো আছে। থাকবে।

তিনি সীমাবদ্ধতার মাঝে ঘনীভূত হয়ে অসীম হবেন। Concentrated essence এর এক ফোঁটার শক্তি দশ লিটার পানিকে মোহনীয় করে তুলতে পারে।

আমি থিয়োরেটিকলি বলছি।

(আমি কি এই মন্তব্যটি লেখার সাথে যোগ করে দিব, বুঝতে সহজ হবে?)

প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

৩| ০২ রা জুন, ২০২১ রাত ১২:১৫

ভুয়া মফিজ বলেছেন: সফল আন্দোলনের কৃতিত্ব তরুণদের আপনার বর্ণিত সময়টা ৮/১০ বছর, এক যুগই ধরে নিলাম। এর মধ্যে কোন এবং কবেকার সফল আন্দোলনের কথা বলছেন?
দেশ এগিয়ে নেয়ার কৃতিত্ব তরুণদের ''এগিয়ে নেয়া'' একটা আপেক্ষিক কথা। কেমন এগুনো? এমন? view this link ;) । এই এমপিও কিন্তু তরুন, এরাই এখন তরুনদের প্রেরণা। আর এদের সব ক্ষমতার উৎস কারা?

কান টানলে মাথা আসবে। কোন কিছুই বিচ্ছিন্ন না, একটা আরেকটার সাথে ওতপ্রোতভাবে জড়িত। আর হ্যা, কোন ব্যাতিক্রম নিয়ে ভাববেন না, বরং সাধারন ট্রেন্ডটা নিয়েই ভাবুন। চলেন, আজকে আমরা সাথে উইদিন দ্য ট্র্যাক তর্ক করি। :)

০২ রা জুন, ২০২১ রাত ৩:৩২

ডাব্বা বলেছেন: সার্বিকভাবে বলেছি। ইতিহাসের পাতায় তাই লেখা আছে। বদলের নেতৃত্ব তরুনদের কাঁধেই চাপে। কৃতিত্বও তাই তারাই পায়।

'এগিয়ে নেয়া', 'এগিয়ে যাওয়া' আপেক্ষিক বলে মেনে নিচ্ছি না। এগুলো পজিটিভ টার্মস। Always constant. কিছু দুর্বৃত্তের কারণে কখনও এর ব্যবহার নেতিবাচক হয়ে উঠে।

বরং রাজীব নুর যে বললেন, সেটা আপেক্ষিক।

আপনার প্রেরণাদায়ক এমপিও কিন্তু তরুন। আমার কথাতেই পড়লেন কিন্তু। হাহা।

উনার বাড়িটি আমি দেখেছি। এর চাইতে ভালো বাড়ি ওই টাকায় পেতে পারতেন।

ধন্যবাদ আপনাকে।

৪| ০২ রা জুন, ২০২১ রাত ১২:১৮

অনেক কথা বলতে চাই বলেছেন: @ভুয়া, উনি ওনার observation টা তুলে ধরেছেন। আমি দ্বিমত করার কিছু দেখছি না।

০২ রা জুন, ২০২১ রাত ৩:৩২

ডাব্বা বলেছেন: ধন্যবাদ ব্রাদার।

৫| ০২ রা জুন, ২০২১ রাত ১২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: @অনেক কথা বলতে চাইঃ আমি তো গঠনমূলক তর্ক-বিতর্ক করতে চাচ্ছি। আমি জানি যে, উনি অনেক জানেন; এই তর্ক থেকে আমার ভাবনাতেও তো পরিবর্তন আসতে পারে, তাই না!! উনার পোষ্ট, উনাকেই বলতে দেন। আপনি আপনার কোন কথা থাকলে বলেন.....আমার করা মন্তব্য নিয়ে পড়লেন কেন? :(

৬| ০২ রা জুন, ২০২১ রাত ১:১৪

রাজীব নুর বলেছেন: মানুষের ক্ষমতা সীমাহীণ।

০২ রা জুন, ২০২১ রাত ৩:৩৪

ডাব্বা বলেছেন: মানুষ তাই ভাবে।

৭| ০২ রা জুন, ২০২১ সকাল ৭:৫৭

অনেক কথা বলতে চাই বলেছেন: @ভুয়া সবার সাথেই কথা বলতে চাই।

৮| ০২ রা জুন, ২০২১ সকাল ৮:০৮

অনেক কথা বলতে চাই বলেছেন: @ভুয়া, জান্নাতী প্যালেসের ভিডিওটা কোথায় পেলেন? নিউজে পড়েছিলাম, কিন্তু ভিডিওটা দেখে আমি তো তাজ্জব! হজম হচ্ছে না!

৯| ০২ রা জুন, ২০২১ সকাল ৮:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
স্বাভাবিকভাবেই একজন বিদ্বান ব্যাক্তি আদর্শিক জীবন যাপন করবে। একজন ধনী ব্যাক্তি নিয়ন্ত্রিত জীবন যাপন করবে। যিনি তা করেন তিনি এই গুণের ধারক। তার মধ্যে গুণের এই elements গুলো আছে। থাকবে।
বাহ! দারুণ বলেছেন। রাতে ঘুমু ঘুমু চোখে একবার পড়েছিলাম, বুঝি নি। মোটের উপর আমার কাছে বিষয়টা জটিল মনে হয়েছে, যদিও এখন কিছুটা হলেও বুঝতে পারছি।

হ্যাঁ, এর সাথে আরো কিছুটা যোগ করে মূল পোস্টের সাথে জুড়ে দিতে পারেন।

০৩ রা জুন, ২০২১ রাত ৩:৫৯

ডাব্বা বলেছেন: আলসেমি করে যোগ করে দিলাম। :)

১০| ০৩ রা জুন, ২০২১ সকাল ১০:০০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: স্বাভাবিকভাবেই একজন বিদ্বান ব্যাক্তি আদর্শিক জীবন যাপন করবে। একজন ধনী ব্যাক্তি নিয়ন্ত্রিত জীবন যাপন করবে। যিনি তা করেন তিনি এই গুণের ধারক।
সহমত

০৫ ই আগস্ট, ২০২১ সকাল ৮:৫৪

ডাব্বা বলেছেন: ধন্যবাদ। দেরি করে ফেলেছি অনেক ধন্যবাদ দিতে। মাফ করবেন।

১১| ০৩ রা জুন, ২০২১ বিকাল ৪:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




স্বাভাবিকভাবেই একজন বিদ্বান ব্যাক্তি আদর্শিক জীবন যাপন করবে। একজন ধনী ব্যক্তি নিয়ন্ত্রিত জীবন যাপন করবে। যিনি তা করেন তিনি এই গুণের ধারক।

স্বামী বিশুদ্ধানন্দ ভাইয়ের সাথে আমিও সহমত পোষন করছি।

০৫ ই আগস্ট, ২০২১ সকাল ৮:৫৫

ডাব্বা বলেছেন: দেরিতে হলেও ধন্যবাদটি গ্রহণ করুন।।

১২| ০৪ ঠা জুন, ২০২১ রাত ১২:০৭

ভুয়া মফিজ বলেছেন: আপনার প্রেরণাদায়ক এমপিও কিন্তু তরুন। আমার কথাতেই পড়লেন কিন্তু। হাহা। আমার কথা পুরাটা না বুঝেই হাহা করলেন? ;)

আমার প্রথম মন্তব্যে বলেছি, আমাদের সমাজ বা দেশের মাথাদের কাছ থেকে তারা কি শিখছে? মাথায় পচন ধরলে শরীর ঠিক রাখার চিন্তা বাতুলতা। নয় কি? আর যেই বাক্যে আপনি হাহা করলেন, তার পরের বাক্যেই বলেছি, আর এদের সব ক্ষমতার উৎস কারা? খন্ড না বুঝে সম্পূর্ণ বোঝা জরুরী না?

আবারও একটু ব্যাখ্যা করি, এইসব তরুনদের ক্ষমতা, টাকা, সুযোগ-সুবিধা দিয়ে অমানুষ করছে কারা? সেইসব গডফাদার/গডমাদারেরা কিন্তু তরুন না। তরুনদের সামনে উদাহরন সৃষ্টি করার দায়িত্ব কাদের? আপনি নিজেই কানাডা থাকেন। আপনাদের প্রধানমন্ত্রীকে তার বাবা, যিনিও প্রধানমন্ত্রী ছিলেন, তিনি যদি ঠিকভাবে গড়ে না তুলতেন, তাহলে কি তিনি আজ বিশ্বে একজন অনুকরনীয় ব্যক্তিত্ব হতে পারতেন?

এর চেয়ে বেশী ব্যাখ্যা করার মনে হয় আর দরকার নাই। ভালো থাকবেন। :)

০৫ ই আগস্ট, ২০২১ সকাল ৮:৫৮

ডাব্বা বলেছেন: ব্লগে নিয়মিত না হওয়ার মাশুল দিচ্ছি ভাই। যথাযথ উত্তর নিয়ে ফিরব আবার, ইন শা আল্লাহ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.