নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

এবারের রোজায় একটু ভিন্নভাবে যাকাত দেয়ার কথা ভাবতে পারেন

২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৯

যাকাত ইসলামের পাঁচটি মূল স্তম্ভের অন্যতম । আমাদের দেশে সাধারনত রমজান মাসেই আমরা যাকাত প্রদান করে থাকি। যাকাত হিসেবে ক্যশ টাকা, শারী , লুঙ্গি ইত্যাদি দেয়ার রেওয়াজই বেশি চালু আমাদের দেশে। তবে করোনা ও যুদ্ধের কারনে বিশ্বব্যপী খাদ্যসামগ্রীর দাম এখন আকাশ্চুম্বী। উন্নত দেশে নিম্ন আয়ের লোকদের জন্য নানা ধরনের ভাতার ব্যবস্থা করে ইনফ্লেশন সামাল দিচ্ছে জনবান্ধব সরকার।সরকারের পাশাপশি সাধারন মানুষও এগিয়ে আসছে মানব সেবায়। আমার এখানে সুপার মার্কেটের এক কোনে গত কয়েকমাস ধরে দেখছি যে কিছু ট্রলিতে বাজারের প্যকেট কিন্ত ট্রলির আশেপাশে কেউ নেই। পরে একজন বলল , যে কেউ ইচ্ছে করলেই যে কোন প্যকেট ঐ ট্রলি থেকে বাসায় নিয়ে যেতে পারে। আসলে সাধারন মানুষই এভাবে বাজার করে ট্রলি রেখে যাচ্ছে দরিদ্র মানুষের জন্য । আমাদের দেশে দ্রব্যমূল্যের উর্ধগতির এই সময়ে নিম্ন আয়ের মানুষদের অবস্থা বর্তমানে খুবই করুন। আর তাই এবারের রোজায় একটু ভিন্নভাবে যাকাত দেয়ার কথা ভাবতে পারেন।

দেশে আমার বৃহৎ পরিবারের সব ভাইবোনদের যাকাতের টাকা এবার এক্ত্র করে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী কেনা হয়েছে । পরিবার প্রতি চাল ডাল, ছোলা, তেল, আলু, পেয়াজের একটা প্যকেজের ব্যবস্থা করা হয়েছে যা দিয়ে একটি পরিবারের এই রোজার মাসটা চলে যাবে। গ্রামে ও ঢাকায় দুস্থ মানুষের মাঝে এই পন্য সামগ্রী বিতরন শুরু করা হয়েছে। যারা এই জিনিষগুলো পাচ্ছে তারা সবাই অত্যন্ত খুশি হয়েছে , কারন উচ্চমূল্যের বাজারে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রীই এখন সবচেয়ে কাংখিত বস্তু। এই ব্যবস্থায় সবচেয়ে খুশি দরিদ্র মায়েরা, কারন পরিবারের খাদ্যের ব্যবস্থা করতে হয় মায়েরই। একজন মা যদি সন্তানের মুখে খাবার তুলে দিতে না পারে তবে তার চেয়ে বড় কষ্ট পৃথীবিতে আর হয় না।

অনেকেই হয়ত বলতে পারেন যে , রোজা শেষ হলে এসব মানুষ চলবে কিভাবে ? না এই প্রশ্নের উত্তর আমারো জানা নেই। তবে রমজান মাসে আমাদের দেশে খাদ্য সামগ্রীর দাম অন্যান্য সময়ের চাইতে অনেক বেশি হয়। মুসলিম দেশ হিসেবে আমাদের দেশের ধনী , গরীব সবাই রমজান মাসে রোজা রাখার চেষ্টা করে। ধর্মীয় এই রীতি পালনের মাঝে মানুষ আত্মিক শান্তি লাভ করে। তাই রোজা রেখে কাউকে যেন অনাহারে ভুগতে না হয়, এটুকু ভাবনার দায় আমরা চাইলেই সবাই মিলে নিতে পারি।

মন্তব্য ৪৫ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২৮

সোনাগাজী বলেছেন:



ঢাকা ইউনিভার্সিটিতে পড়ে "যাকাত" সম্পর্কে ভালোই শিখেছেন? কোন বিষয়ে পড়েছেন? ওখান থেকে উলা পাশ করে বের হয়েছেন?

এজন্য ঢাকা, চিটাগং, রাজশাহী ইউনিভার্সিটির ছাত্রদের অনেকে বিদেশে কামলা দিচ্ছে, আর ভারতীয়রা দলে দলে ঢাকায় বড় বড় চাকুরী করে ৩ বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৮:৩০

ঢাবিয়ান বলেছেন: আমি কোন বিষয়ে পড়াশোনা করেছি বা কোন পেশায় আছি তা ব্লগে জানান দেবার প্রয়োজন দেখি না । আপনার যা ইচ্ছে তাই ভেবে নিতে পারেন:)

২| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

নতুন বলেছেন: যাদের যাকাত দিকে ইচ্ছা আছে তারা নগদ টাকা যাকাত হিসেবে দিতে পারেন।

যার যা দরকার তারা তা কিনে নেবে।

সবারই এখন বিকাশ বা অন্য কোন মোবাইল ব্যংক এর একাউন্ট আছে, সেখানে নগদ পাঠিয়ে দিন।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৮:৩৩

ঢাবিয়ান বলেছেন: আসলে নগদ টাকা দিলে দেখা যায় যে , অনেক ক্ষেত্রেই মানুষ তা প্রয়োজনে খরচ না করে অপ্রয়োজনে খরচ করে ফেলে। কিন্ত খাদ্য সামগ্রী দিলে পরিবারের সবাই উপকৃত হয় অন্তত এই চড়া মূল্যের বাজারে।

৩| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

জটিল ভাই বলেছেন:
মহতি উদ্যোগ। তবে এ ধরণের উদ্যোগ এখন সারা বছর দরকার। সেইসাথে মনিটর করা উচিৎ সঠিক জনের হাতে পৌঁছায় কিনা। বিশেষ করে আমাদের মতো জাতি যেখানে আছে।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৮:৩৫

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ কমেন্টের জন্য। ব্যক্তিগত উদ্যোগ বিধায় মনিটর করা তেমন কঠিন কিছু নয়।

৪| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: দেখুন, যাকাত দেওয়া ও ফিতরা দেওয়ার বিধান ইসলামে করে দেওয়া আছে। আমাদের পরিবর্তনের কোন দরকার নাই। যাকাত অর্থ দিয়েই দিতে হবে, ফিতরা খাদ্য দিয়েই দিতে হবে।

আমরা যাকাত দেওয়ার সময় হলে বলি খাদ্য কিনে দিন, আর ফিতরা দেওয়ার সময় হলে বলি টাকা দিয়ে দেন। কেন ভাই? কি দরকার? ইসলামে যেটা যেভাবে করা হয়েছে, সেটা সেভাবেই করতে হবে।

তাছাড়া যাকাতের সাথে কিন্তু রোজার কোন সম্পর্ক নেই। যাকাত আপনার উপরে যে কোন সময় ফরজ হতে পারে, এবং যখন ফরজ হবে, তখনই দিয়ে দিতে হবে।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৮:৪২

ঢাবিয়ান বলেছেন: আপনি কোথায় পেলেন যে '' যাকাত অর্থ দিয়েই দিতে হবে'' ? সারাজীবনতো দেখে আসলাম যাকাত হিসেবে সারী, লুঙ্গি বিতরন করতে ।

আমি কোথাও বলিনি যে যাকাতের সাথে কিন্তু রোজার সম্পর্ক আছে। যাকাত সারা বছরব্যপীই দেয়া যায় । তবে রোজার সময়ে যাকাত দেয়ার ট্রেন্ডই বেশি চালু আমাদের দেশে।

৫| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: সোনাগাজী বলেছেন: সভ্যতার এই সময়ে, যাকাত ইত্যাদি হচ্ছে ভিক্ষুক ম্যানেজমেন্ট; মানুষের দরকার শিক্ষা ও চাকুরী। আপনার সরকারতো প্রতি বছর ইজরাইলকে ভিক্ষা দিয়ে যাচ্ছে, তাদের এইটা একটু বুঝিয়ে আসুন। ওহ, ইহুদিরাতো শিক্ষাও চাকুরীতেও সেরা। আচ্ছা, তাহলে আম্রিকার জনগনের ট্যাক্সের টাকা কেন ভিক্ষা হিসাবে ওদের দিতে হয়?

৬| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৮:০৭

সোনাগাজী বলেছেন:



@ঋণাত্মক শূণ্য ,

আপনারা ইউভার্সিটিতে পড়ে, মক্তবের গ্রেজুয়েট হয়েছেন; এজন্য ভারতীয়রা ঢাকায় বড় চাকুরী করছে, বাংগালীরা উট চরাচ্ছে ও ভুমধ্যসাগরে ঢুবছে।

৭| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:০৪

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশে যাকাত দেয়ার পদ্ধতিটাই আমার কাছে হাস্যকর ও অপমান জনক লাগে। সস্তা দরের শাড়ি আর লুংগী দিয়ে যাকাত দেয়ার নামে মানুষ কে ঠকানো বন্ধ হোক।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:০৯

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে। সস্তা দরের শাড়ি আর লুংগী মানুষকে লাইনে দাড় করিয়ে বিতরন করা প্রক্রিয়াটা খুবই অপমানজনক।

৮| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৪৩

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে বরং "১২ মাস রোজা" চালু করলে, আপনাদের মতো মানুষ ১২ মাসই যাকাত দিতে পারতেন; সরকার মাথা না'ঘামালেও দেশ চলবে।

২৮ শে মার্চ, ২০২৩ দুপুর ১:১৪

ঢাবিয়ান বলেছেন: যাকাত আসলে ১২ মাস ধরেই দেয়া যায়। বিষয়টা আপনি জানেন না জেনে কিছুটা বিস্মিত হলাম।

৯| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৪৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখক বলেছেন: আপনি কোথায় পেলেন যে '' যাকাত অর্থ দিয়েই দিতে হবে'' ? সারাজীবনতো দেখে আসলাম যাকাত হিসেবে সারী, লুঙ্গি বিতরন করতে । সারা জীবন যদি আপনি কাউকে ভুল করতে দেখেন, সেটাই যে সঠিক হয়ে যাবে এমন কোন কথা নাই। ভুলটা বরাবরই ভুল। যাকাত হবে অর্থে, ফিতরা হবে খাদ্যে; এটাই ইসলামী নিয়ম।

২৮ শে মার্চ, ২০২৩ দুপুর ১:১৯

ঢাবিয়ান বলেছেন: দয়া করে একটু গুগল করেন । যাকাত কোন কোন খাতে দেয়া যায় সেটা দেখতে পাবেন। যাকাত হিসেবে সারী, লুঙ্গি দেয়াটা ভুল নয়, তবে সস্তা, অনুন্নত মানের কাপড় দেয়াটা অনুচিত।

১০| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৪৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: সোনাগাজী বলেছেন: @ঋণাত্মক শূণ্য, আপনারা ইউভার্সিটিতে পড়ে, মক্তবের গ্রেজুয়েট হয়েছেন; এজন্য ভারতীয়রা ঢাকায় বড় চাকুরী করছে, বাংগালীরা উট চরাচ্ছে ও ভুমধ্যসাগরে ঢুবছে। - দেখুন, আপনি কথার জবাব দিতে পারেন না বলে যা মন চায় তা বলে দিবেন এর কোন মানে হয় না। আপনার শিক্ষা আপনার জীবনে কোন কাজে আসেনি। আপনার শিক্ষা আপনাকে করেছে কুশিক্ষিত!

১১| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৪৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: খারাপ না ভালোই ! এতে করে কিছু সংখ্যক মানুষ তো পরিবার নিয়ে এই রোজাটা ভালোভাবে কাটাতে পারবে !

আর একটা বিষয় বিরক্ত লাগলো , সোনাগাজী হয় ব্যক্তি আক্রমণ করবেন অথবা ধর্ম অবমাননা করবেন । এই ব্যাপারটা আসলেই বিরক্তিকর !!

২৮ শে মার্চ, ২০২৩ দুপুর ১:২৬

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ সুন্দর কমেন্টের জন্য। দেশের আত্মীয় স্বজন মারফত জানতে পেরেছি যে, যারাই এই ফুড প্য্যকেজ হাতে পাচ্ছে তারা সবাই দারুন খুশী হয়েছে। রোজায় নিত্য প্রয়োজনীয় জিনিষের দাম এখন অগ্নিমুল্য। আমার আত্মীয়রা খাদ্যসামগ্রী অনেক পরিমানে কিনেছে বলে পাইকারী রেটে পাচ্ছে জিনিষগুলো।

অট ঃ একেবারেই সিরিয়াসলি নিবেন না ইনার কমেন্ট। বিনোদন হিসেবে নেবেন :)

১২| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৫৫

জ্যাকেল বলেছেন: মাথায় সমস্যা থাকলে কতিপয় মাইনশে সরাসরি (টু দ্য পয়েন্ট) কথা না বলে অন্য কথা এনে নিজের মুর্খতা ঢাকে। এখানেও সেইরকম কাহকে দেখা যাচ্ছে। |-)

@লেখক
একটু স্থির-ধির হয়ে এইরকম আবোল তাবোল পাবলিক হেন্ডল করতে হয়। আমি পারি না বিধায় ব্লক করে ভাল আছি।

২৮ শে মার্চ, ২০২৩ দুপুর ১:২৮

ঢাবিয়ান বলেছেন: আমি কাউকেই ব্লক করি নাই এখন পর্যন্ত। ব্লগার চাদ্গাজীর কমেন্ট আমি বিনোদনমুলক কমেন্ট হিসেবে ট্রিট করি, তাই কোণ সমস্যা হয় না। :)

১৩| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:২৩

রাজীব নুর বলেছেন: এগুলো অতি তুচ্ছ বিষয়।
মানুষ হয়ে জন্মেছি, তাই আমাকে মানুষের জন্য কিছু করতে হবে। শুধু রমজানে না। সারা বছর করতে হবে।

২৮ শে মার্চ, ২০২৩ দুপুর ১:২৯

ঢাবিয়ান বলেছেন: কোনগুলি তুচ্ছ বিষয় ?

১৪| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর প্রস্তাবনা।

২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ।

১৫| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কোনগুলি তুচ্ছ বিষয় ?

আসলে আমি বলতে চেয়েছি, শুধু এক মাত্র জাকাত ফেতপ্রা না দিয়ে সারা বছরই দরিদ্রদের সাহায্য করা উচিৎ।

২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

ঢাবিয়ান বলেছেন: যাকাত বিষয়টা দরিদ্রদের হক। এটা সাহায্য নয়।

১৬| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৮

নীল আকাশ বলেছেন: ইচ্ছাকৃতভাবে কোন ধর্মীয় পোস্ট দেখলেই সেখানে এসে আজেবাজে মন্তব্য করে পোষ্টের গুরুত্ব কমিয়ে দেওয়া অত্যন্ত পুরনো একটা স্বভাব। কুকুরের লেজ যেমন সোজা হয় না, এই লোকের সহ কোনদিনও ঠিক হবে না।
এই ধরনের নোংরা কাজের জন্য এই লোককে আসলে পুরোপুরি ব্লগ থেকে বের করে দেওয়া দরকার।

২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

ঢাবিয়ান বলেছেন: বিদেশে বসে যারা ইসলাম ধর্মের বিরুদ্ধে বিদ্বেষ উগড়ে দেয় মনে রাখবেন এরা সবাই ইসলাম বিরোধিতার কারন দেখিয়েই বিদেশে এসাইলাম পেয়েছে। তাই ব্লগে এসব লিখে প্রবাসে নিজেদের অবস্থানকে আরেকটু শক্ত করতে চায়। যারা সত্যি্কারের অর্থে কোন ধর্মের উপড় বিশ্বাস স্থাপন করে না , তারা কখনই পাবলিকলি সেটা প্রকাশ করে না।আমি যে দেশে বাস করি সেখানে জনগনের বিড়াট একটা অংশ ফ্রি থিংকার। আজতক কোনদিন তাদেরকে দেখিনি কোন ধর্মের বিরুদ্ধে বক্তব্য দিতে বা বিরুপ মনোভাব প্রকাশ করতে।

আমার মনে হয় ব্লগ কতৃপক্ষের এই ইস্যূতে কিছুটা কঠোর মনোভাব প্রদর্শনের সময় এসেছে। ব্লগার সোনাগাজী, কামাল দুই সত্তোরার্ধ সিনিয়র ব্লগার যেভাবে প্রতিনিয়ত ইসলাম অবমাননাকর বক্তব্য দেন , তা কোন অবস্থাতেই গ্রহনযোগ্য নয় । ব্লগ কেন বিদেশে এসাইলাম পাবার ক্ষেত্র হিসেবে ব্যবহ্রত হবে?

১৭| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৯

নীল আকাশ বলেছেন: বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে আপনার প্রস্তাব মোটেও হেলাফেলা করার মত নয়।

২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২০

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ। আসলে অগ্নিমূল্যের এই বাজারে প্রচুর মানুষ খুবই কষ্টে আছে।

১৮| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৫৩

বিটপি বলেছেন: ছোলা, তেল - এগুলো এখন লাক্সারি পণ্যের কাতারে পড়ে। এগুলো কিনে দান করতে হবে কেন? এগুলো বাদ দিয়ে চিড়া, গূড়, অর্থাৎ সস্তা দামের খাবার দিতে পারেন। তেলে ভাজা খাবার খাওয়ার মত বিলাসিতা দেখানোর মত অবস্থায় বাংলাদেশের মানুষ নেই।

২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

ঢাবিয়ান বলেছেন: কে কি ধরনের খাবার কিনে দেবে করবে তা আসলে ব্যক্তি বিশেষের ইচ্ছার উপড় নির্ভরশীল। আপনি চাইলে চিড়া, গূড়, অর্থাৎ সস্তা দামের খাবার দিতে পারেন। প্রয়োজন মেটানোটাই মুল লক্ষ্য।

১৯| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খাদ্যদ্রব্য, কাপড় না দিয়ে টাকা দিয়ে দিলে জাকাতের হক টা ভাল ভাবে আদায় হয়ে যায়। এর মধ্যে আবার ১০/২০/৫০/১০০ টাকা দিলে কোন কাজে আসে না। এ জন্য নিজের আত্মীয় স্বজনকে ভাল একটা অর্থ দিলে তারও কাজে লাগতে পারে। যদি সে রকম আত্মীয় স্বজন পাওয়া না যায়, তাহলে জাকাত সংগ্রহ করে এমন স্বচ্ছ প্রতিষ্ঠানে যাকাত দিলেও ভাল হয়, তারাই বিভিন্ন প্রকল্পের আওতায় গরীব মানুষকে স্বাবলম্বী করে দিবে...

২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

ঢাবিয়ান বলেছেন: আমি অনেক ইসলামি স্কলারের বক্তব্য শুনেছি এই ইস্যূতে। মুল বিষয়টা হচ্ছে যাকাতটা যেন গরীবের উপকারে লাগে। অনেক সময়েই দেখা যায় পরিবারের মুল ব্য্যক্তি যাকাতের টাকা নিয়ে গিয়ে আজেবাজে উপায়ে খরচ করে ফেলেছে , সেক্ষেত্রে পরিবার বঞ্চিত হয়। আমাদের দেশে এই বিষয়টা খুবই কমন। তবে আপনি যদি বুঝেন যে যাকে দিচ্ছেন সে দ্বায়িত্বশীল ব্যক্তি , তবে তাকে টাকাই দিতে পারেন।

২০| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৬

সোনালি কাবিন বলেছেন: আপনার প্রস্তাব মন্দ নয়।

## অহেতুক ধর্মীয় ক্যাচাল যারা শুরু করতে চায়, তাদের কচি করে জালি বেত দিয়ে আদর করে দিতে হবে।

২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

ঢাবিয়ান বলেছেন: থাক বাদ দেন। জাস্ট ইগনর দেম ।

২১| ২৮ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো উদ্যোগ।

২৮ শে মার্চ, ২০২৩ রাত ৯:৩৬

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ।

২২| ২৮ শে মার্চ, ২০২৩ রাত ১০:০২

জুন বলেছেন: আমিও জানি যাকাত গরীবের হক। তবে ওই সুতা ছাড়া ত্যানার মত শাড়ি লুংগি না দিয়ে টাকা দিলেই তাদের উপকার হয়। তারা তাদের প্রয়োজন মত জিনিস কিনতে পারে। তবে আপনাদের কার্যক্রমটাও প্রশংসনীয়। কারন ইদানীং অনেক পরিবারের পুরুষরাই নেশায় আসক্ত। হয়তো ওই টাকা থেকে তাদের পরিবার বঞ্চিত হলো।
ভালো লাগলো আপনার লেখাটি ঢাবিয়ান।
+

২৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৪

ঢাবিয়ান বলেছেন: সুন্দর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ আপু ।

২৩| ২৮ শে মার্চ, ২০২৩ রাত ১১:০৪

মনিরা সুলতানা বলেছেন: আপনাদের উদ্যোগ টা ভালো লেগেছে।

২৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৪

ঢাবিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ আপু ।

২৪| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো উদ্যোগ, কিন্তু তার চেয়ে জরুরী সবাইকে সঠিকভাবে যাকাত দিতে উৎসাহিত করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.