নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

কেষ্ট বেটাই চোর!!

২৯ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮

ভূতের মতন চেহারা যেমন নির্বোধ অতি ঘোর—
যা-কিছু হারায়, গিন্নি বলেন, “কেষ্ট বেটাই চোর।”
দরজার পাশে দাঁড়িয়ে সে হাসে, দেখে জ্বলে যায় পিত্ত।
তবু মায়া তার ত্যাগ করা ভার—বড়ো পুরাতন ভৃত্য।

এক সময়ের নিয়মিত ব্লগার রাজীব নুরকে কবিগুরু রবীন্দনাথ ঠাকুরের ''পুরাতন ভৃত্যের'' অংশবিশেষ উৎসর্গ করলাম। উইকিপিডিয়া ,গণমাধ্যম বা প্রিয় লেখক হুমায়ুন আহমেদ এর বই থেকে মাঝে মাঝে কিছু কিছু অংশ কপি পেস্ট করতেন রাজীব নুর। তার কপি পেস্ট এর বিষয়টা এই কারনেই সহজেই সবার চোখে পড়ে যেত যেহেতু বিষয়গুলো এমনিতেই সবার জানা। গোয়ার্তুমির কারনে কেন তিনি বারবার ভুল ধরিয়ে দেবার পরও লিঙ্ক দিতেন না , বিষয়টা বুঝতে আমি অপারগ। তবে তার এই বদ অভসের কারনে ব্লগের বাঘা বাঘা ব্লগাররা রাজীব নুরকে যে ভাষা প্রয়োগে তিরস্কার করতেন , ক্ষেত্রবিশেষে তা যথেষ্ঠই দষ্টিকটু ছিল। রাজিব নুরের চমৎকার সব পোস্টে গিয়েও তাকে এই ইস্যূ্তে অপমান, অপদস্ত করা হত। জানিনা দিনের পর দিন এভাবে অপমানিত হবার কারনেই রাজীব নুর তার ব্লগিং ছেড়ে দিয়েছেন কিনা। ব্লগের পাতাকে রাজীব নুর ডাইরির পাতা হিসেবে গণ্য করতেন যেখানে তিনি তুলে ধরনের তার দৈনন্দিন জীবনের দিনলিপি। সেই ডাইরি ছেড়ে কি ভাল আছেন তিনি ?

২৪শে জুন নিপুন কথন নামের এক ব্লগার ফেসবুক থেকে এক লেখকের মৌ্লিক একটি লেখা তার ব্লগে পোস্ট করেন। পুরামানব নামে এক ব্লগার কপি পেস্ট এর এই বিষয়টা সামনে আনেন। ফেসবুকের সেই পোস্টের স্ক্রীনশোট দিয়ে তিনি প্রমান সাবুদ হাজির করেন। গত পরশু আমিও প্রতিবাদ জানাই এই ইস্যূ্তে। plagiarism এর আওতায় একজন লেখকের মৌ্লিক কোন লেখা এভাবে সুত্র ছাড়া নিজের নামে প্রকাশ করা গুরুতর অন্যায় বলে মনে করি। কিন্ত অত্যন্ত দুঃখের সাথে লক্ষ করলাম যে, এই ইসূ্তে সব ব্লগার নিরব!! ব্লগার অপু অবস্য জানিয়েছেন যে, কতৃপক্ষ বরাবর রিপোর্ট করা হয়েছে। সুতরাং আশা করা যায় যে, কতৃপক্ষ ব্যবস্থা নেবে। বিষয়টার ফায়সালা এত নিরবে নিভৃতে হওয়ায় এখন মনে হচ্ছে তাহলে বেচারা রাজীব নুর কেন টার্গেটেড হয়েছিলেন? রবীন্দ্রনাথের সেই পুরাতন ভৃত্যের মত সাধাসিধা ও নীরিহ হওয়াটাই কি তার কাল হল!!

তথ্য সুত্র ঃ পুরাতন ভৃত্যে ( রবীন্দ্রনাথ ঠাকুর)





মন্তব্য ৩৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

পুরানমানব বলেছেন: ২৭ শে জুন, ২০২৪ রাত ৯:২৫০

লেখক বলেছেন: ঐ ব্যাক্তির। পুরোটা কপি-পেস্ট করেছিলাম তার নামসহ। কিন্তু সামুর ওয়ার্ড লিমিটের কারণে পুরোটা পোস্ট হয়নি, যা আমি মাত্র দেখলাম।

ইহা জনাব নিপুন কথনের মন্তব্য ছিল আমার মন্তব্যের প্রতিউত্তরে এবং উনি পোস্টেও ঠিক করিয়া নিয়াছেন।

২৯ শে জুন, ২০২৪ রাত ৮:০৯

ঢাবিয়ান বলেছেন: এটাতো পুরাই একটা বাজে অজুহাত যে , সামুর ওয়ার্ড লিমিটের কারণে পুরোটা পোস্ট হয়নি । পোস্ট পাবলিশ করার আগের দফায় পোস্ট প্রিভিউতে তিনি কি সেটা দেখেন নাই? পোস্টতো আর সরাসরি প্রকাশিত হয়না। আপনি ধরিয়ে দেবার পরও তিনি নিশ্চুপ ছিলেন। আপনি পরদিন অন্য এক পোস্টে আবারো বিষয়টা উল্লেখ করার পর আমারো চোখে পড়ে। আমিও উক্ত পোস্টে কমেন্ট করি। । কিন্ত লেখক আমাকে অকথ্য ভাষায় তুই তোকারি করে আবাল, জামাতি, পাকি ( সাথে আরেকটা বাজে শব্দ যা লেখার উপযোগী নয়) বলে গালাগাল করেন!

২| ২৯ শে জুন, ২০২৪ রাত ৮:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই ব্যাপারে সকল অপরাধীর শাস্তি হওয়া উচিত। কারও শাস্তি হবে কারও হবে না বা লঘু হবে এটা মেনে নেয়া যায় না। রাজীব নূরকেও শোধরাতে হবে। লেখা চুরির ব্যাপারে কোন ছাড় কোন ব্লগারকেই দেয়া উচিত হবে না।

২৯ শে জুন, ২০২৪ রাত ৮:৩২

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে । রাজীব নুরকে অবস্যই শোধরাতে হবে। আমার কথা হচ্ছে কেন শুধু রাজীবকেই লেখাচোর বলে অপমান অপদস্ত করতে হবে ? রাজীব নুরের গনমাধ্যম বা উইকিপিডিয়া থেকে কপি পেস্ট এর চাইতেও অনেক বেশি গুরুতর অপরাধ হচ্ছে একজন লেখকের মৌ্লিক আর্টিকেল হুবুহু কপি পেস্ট করা। ব্লগে আজকাল অনেকেই চ্যটজিপিটি ইউজ করে লিখছে। এটাও বড় ধরনের প্রতারনা। এসব কিছুর বিরুদ্ধেই ব্যবস্থা নিতে হবে।

৩| ২৯ শে জুন, ২০২৪ রাত ৮:৩১

পুরানমানব বলেছেন: এটাতো পুরাই একটা বাজে অজুহাত যে
ধরা খাইয়া এমন অজুহাত দিয়েছেন।

২৯ শে জুন, ২০২৪ রাত ৮:৩৬

ঢাবিয়ান বলেছেন: সেটাই । আপনি ধরিয়ে না দিলেতো লেখাটা তার বলেই ভাবতাম।

৪| ২৯ শে জুন, ২০২৪ রাত ৮:৩৫

অপু তানভীর বলেছেন: লেখাচোরের প্রতি ব্লগের অনেকেরই একটা সফট কর্নার আছে। অনেকেই লেখা চুরিকে কোন অপরাধই মনে করেন না। লেখালেখির একটা প্লাটফর্মে মানুষ লেখা চুরিকে অপরাধ ভাবে না, এর থেকে বড় আফসোসের কথা আর কী হতে পারে!
যাই হোক আপনি সম্ভবত সেই সময়ে মডারেশনের দেওয়া নির্দেশনা খেয়াল করেন নি। সেই সময়ে শক্ত পদক্ষেপ নেওয়ার পরে মডারেশন থেকে বলা হয়েছিল এখন থেকে আগে মডারেশন প্যানেলকে জানাতে হবে। এখন সেই
আপনার জানার জন্য বলি যে গত দুই কি তিন মাসে এই রকম বেশ কয়েকজনের বিরুদ্ধে আমি নিজে রিপোর্ট করেছি এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হয়েছে। সব পোস্ট আমার চোখে পড়ে না, পড়বে না স্বাভাবিক। যখনই পড়ে তখনই সেটা নিজ দায়িত্ব রিপোর্ট করি।

রাজিব নুরের চুরি যখন ধরেছিলাম তখন কেবল মাত্র একমাসের পোস্টে ৭/৮ পোস্ট হুবাহু কপি ছিল, কয়েক লাইন না। আন্দাজে কথা বলার স্বভাব আপনার খুব আছে। এইবারও যখন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়, সেই মাসের আগে আরইউ রাজিবের প্রায় প্রতিটি পোস্টে কোথা থেকে কপি করা হয়েছে সেই লিংক সহ মন্তব্য করেছিল। রাজিব সেসব মন্তব্য মুছে ফেলেছে। আপনারা চোখ বন্ধ করে থাকেন তাই এসব চোখে পড়ে না।

২৯ শে জুন, ২০২৪ রাত ৮:৪৯

ঢাবিয়ান বলেছেন: ক্যচাল করার জন্য পোস্ট দেই নাই। রাজীব নুরের কপি পেস্ট এর পক্ষেও কিছু লিখি নাই। লেখাচুরি থামাতে মডুর প্রফেসনালিজমের ঘাটতি আছে। কপি পেস্ট রাজীব নুর একা করে নাই। কিন্ত তার ও প্রয়াাত ব্লগার নুর মোহাম্মদ নুরের মত আর কোন ব্লগার এত অপদস্ত হয় নাই। আমার আপত্তি এই জায়গাতেই। নিপুুন কথনের মৌ্লিক পোস্ট কপি পেস্ট এর বিষয়টা ব্লগার পুরান্মানব সামনে আনার পরতো কারো কোন প্রতিক্রিয়াই দেখি নাই। আপনি জাস্ট জানিয়েছেন যে, মডুকে রিপোর্ট করা হয়েছে। এই দ্বিচারিতা কেন?

৫| ২৯ শে জুন, ২০২৪ রাত ৯:০০

অপু তানভীর বলেছেন: আপনি আমার মন্তব্যটা আবার পড়েন। তাহলেই বুঝতে পারেন যে সেই সময়ের পরে কেন মন্তব্যের ঘরে প্রতিক্রিয়া আর আগের মত দেখানো হয় না।
আর সামু ব্লগে রাজিব নুর এবং নুরু সাহেবের মত এতো বড় কপিপেস্টার আর একটাও নেই। তারা অপদস্ত হয়েছে নিজেদের কৃতকর্মের জন্য। ব্লগে কয়েকজনের মনভাব দেখে আমার বড় মজা লাগে। ওরা চুরি করে অপরাধ করে নি, আমি প্রমান সহ ধরিয়ে দিয়েই যেন ভুল করেছি।

আর রাজিবনুরের কপি-পেস্ট এর পক্ষে মামুন সাহেবের পোস্টে করা আপনার মন্তব্য এখনো খুজলে পাওয়া যাবে। মন্তব্যটা আরেকবার দেখে আসুন। ত

৩০ শে জুন, ২০২৪ রাত ৮:১৮

ঢাবিয়ান বলেছেন: রাজীব নুরের কপি পেস্ট সমর্থন করা যে পোস্টের কথা বলছেন সেটা ছিল জীবনানন্দ দাসের উপর লেখা একটি পোস্ট যার অনেকটাই নেয়া হয়েছিল উইকিপিডিয়া থেকে। আপনি দয়া করে আমার সাথে সাথে ব্লগার সোহানী আপুর মন্তব্যটাও দেখবেন।


চুরি ধরিয়ে দিয়ে অবস্যই ভুল করেন নাই। কিন্ত রাজীব নুরকে যারা সারাক্ষন চোর চোর বলেন, তারা নিপুন কথনের এই কপি পোস্টের সময় কোথায় ছিলেন? একজন লেখকের মৌ্লিক আর্টিকেল নিজের নামে প্রকাশ করা কি অনেক বেশি গুরুতর অপরাধ নয় ? প্রতিবাদ করে উলটা গালাগাল খাবার কারনেই ক্ষুব্দধ হয়ে এই পোস্ট দিলাম। আপনি আমার পোস্টের সারমর্মই বোঝেন না

৬| ২৯ শে জুন, ২০২৪ রাত ৯:৪৫

অপু তানভীর বলেছেন: প্রশ্নটা আপনাকেই ঘুরিয়ে করি। ১২ বছর ধরে লেখা চুরি করা ব্লগারকে চোর বলেন না অথচ একটা পোস্ট চুরি করায় একজন চোর ডাকতে এতো উতলা কেন?
কারণ টা অবশ্য জানি। তবে এখানে বললে কথা বার্তা অন্য দিকে চলে যাবে।

আমি এখানে মন্তব্য করতাম না যদি না আপনি রাজিব নুরের চুরিকে মিনিমাইজ করার চেষ্টা না করতেন।

আর এবার থেকে কোন লেখা কপি-পেস্ট ধরা পড়লে আমাকে বা আরইউকে না খুজে, নিজেই রিপোর্ট করুন। পেটের ধান্দায় থাকতে সব সময় ব্লগে থাকা হয় না। সব লেখা একজনের চোখে পড়বেও না। নিপুন সাহেবের পোস্ট এবং মন্তব্যের স্ক্রিনশট সহ রিপোর্ট করা হয়েছে। আপনি করেছেন রিপোর্ট?

২৯ শে জুন, ২০২৪ রাত ৯:৫৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগার নিপুন কথন এবার ধরা খেয়েছে। এর আগে আত কত পোস্ট কপি করেছে কে জানে! এরকম জলজ্যন্ত মৌ্লিক পোস্ট যিনি নিজের নামে চালিয়ে দেন , তিনি কেবল এই একটি বারই করেছে তা বিশ্বাস করা শক্ত। তাই আপনার কথাটাই আপনাকে ফিরিয়ে দেই । আপনি জনাব নিপুন সাহেবের চুরি মিনিমাইজ করতে চাচ্ছেন কেন? অবস্য কারনটা জানি। তবে এখানে বললে কথা বার্তা অন্য দিকে চলে যাবে।

৭| ২৯ শে জুন, ২০২৪ রাত ৯:৫৬

অপু তানভীর বলেছেন: আরেকটা কথা, আপনি জানতে চেয়েছেন রাজিবনুরকে কেন বারবার চোর ডাকা হয়। এর কারন হচ্ছে বারো বছর ধরে সে কপি-পেস্ট করে এসেছে। অসংখ্য বার তাকে বলা হয়েছে। অসংখ্য বার রিপোর্ট করা হয়েছে। তারপর বাধ্য হয়ে পোস্ট করা হয়েছে। প্রমানসহ দেখানোর পরেও নিজের দোষ স্বীকার করে নাই।
এমন চীজ আরেকটা দেখান আমাকে। তার সাথে অন্য কারো তুলনা দেন কিভাবে? সে কেবল বই, উইকি থেকেই না অসংখ্য মৌলিক লেখাও কপি করেছে। আপনি যেটা বললে নিপুন সাহেব মৌলিক লেখা কপি করেছে, রাজিব নুর হচ্ছে এই কাজের নাম্বার ওয়ান। অবশ্যই নিপুন সাহেবের থেকে রাজিবনুর বেশি অপরাধী। সে যেদিন নিজ মুখে স্বীকার করে নিবে আর কখনো এই কাজ করবে না তারপর থেকে তাকে চোর ডাকা বন্ধ করব। এর আগে না।
অন্য যে কেউ এভাবে কপি-পেস্ট করবে তাকেও চোরই বলব।

৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৪০

ঢাবিয়ান বলেছেন: ওভার কনফিডেন্স খুব খারাপ জিনিষ। প্রফেশনালিজম কি জিনিষ তাও আপনার জানা নাই। আপনার নিপুন সাহেবের রাজনৈ্তিক পোস্টগুলো পড়ে দেখলে দেখবেন যে , বেশিরভাগ পোস্টেই কোন তথ্যসুত্র নাই। নিপুন কথনও কিন্তু ১২ বছরের ওপর ব্লগে আছেন। আপনি প্রপার চেক না করেই নিজস্ব ফিল্টার ইউজ করে রাজীবকে বেশি অপরাধী হিসেবে ট্যাগ করেছেন। ব্লগার নিমোর একটি মন্তব্য কোট করছি - '' ব্লগে একজন বা দুইজন কুম্ভিরক (plagiarism) বিশেষজ্ঞ আছেন । যাদের ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স ( creative commons license) নিয়ে কোন ধারণাই নাই, কিন্তু চোর ধরতে লেগে গেছে।'' ।

৮| ২৯ শে জুন, ২০২৪ রাত ১০:০৬

অপু তানভীর বলেছেন: আপনি দেখান প্রমান। সোনামিয়ার মত আন্দাজে বলে ফেললেন হয়তো কপি-পেস্ট করেছে।
আমি তার কয়েকটি লেখা পড়েছি এবং চেকও করেছি। আমি কপি-পেস্ট ধরতে পারি নি। ব্লগে যাদের লেখা আমি পড়ি, সন্দেহ হলেই আমি চেক করি। তার পরেও আমার ভুল হতেই পারে। তার এই লেখা পড়ে সন্দেহ হওয়াতে চেক করে ধরা পড়েছে।
আমি আপনার মত আন্দাজে কথা বলি না।

কপি-পেস্ট ধরা পড়লে সবার আগে আমি রিপোর্ট করি। আপনার আগেই আমি তার নামে রিপোর্ট করেছি। মিনিমাইজ করতে চাইলে চুপ করে থাকতাম।

৩০ শে জুন, ২০২৪ সকাল ৯:০৭

ঢাবিয়ান বলেছেন: আন্দাজে কিছু নাই। আমি আমার আমার সন্দেহের কথা জানিয়েছি। তবে আপনি কি আসকেই ব্লগার নিপুন কথনের বিভিন্ন পোস্ট চেক করেছেন ? কাল্পনিক ভালবাসা একবার একটি পোস্ট দিয়ে ক্লিয়ার করেছেন যে, কপি পেস্ট এর অভিযোগ এড়াতে পোস্টে উল্লেক্ষিত যে কোন তথ্যের উৎস গনমাধ্যম, উইকিপিডিয়া, গুগল এর কোণ ওয়েবসাইট থেকে নেয়া হলে সেটার লিংক বা তথ্যসুত্র বা কোন ব্যক্তির আর্টিকেল থেকে তথ্য নেয়া হলে সেই ব্যক্তির আর্টিকেল লিঙ্ক এবং পোস্টে ছবি দেয়া হলে তার সুত্র উল্লেখ করতে হবে। নিপুন কথনের আজকের পোস্টে গিয়ে দেখুন যে , ছবির কোন সুত্র দেয়া আছে ? উনার বেশিরভাগ পোস্ট যেহেতু রাজনৈতিক তাই তথসুত্র অবস্যই গনমাধ্যম বা কোন ওয়েবসাইট। আপনি চেক করলে দেখার কথা যে তিনি কোন পত্রিকা বা ওয়েবসাইট থেকে তথ্য্ নিয়েছেন তার কোন সুত্রই নাই।

আসলে এই ব্লগে অনেকেই বিশাল বিশাল তথ্য ডাম্প করে পোস্ট দেয় লিংক ছাড়া। খড়ঘহস্ত হতে হলে সবার উপড়েই হতে হবে , শুধু একজনের উপড় নয়।

৯| ২৯ শে জুন, ২০২৪ রাত ১১:৫১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আমি এক ব্লগারকে থাপ্রানোর কথা বলেছিলাম। এ কারণে অনেকে গোস্বা করেছিলেন। বলেছিলেন, আমি দুর্বলের সাথেই পারলাম। বড়দের সাথে পারি না। আসলেই হয়তো পারি না। কেন থাপ্রানোর কথা বলেছিলাম, আগেও বলছি; এখনও বলছি। কয়েকজন বলার পরও বানান ঠিক করেনি। অপু রাজীব নুর বা নূর মোহাম্মদ নূরের ওপর বেশি খড়গহস্ত হওয়ার কারণটাও বোধহয় আমার ওই ঘটনার সাথে প্রাসঙ্গিক। উনারা দুজন কিন্তু কপিপেস্ট বন্ধ করেননি। নিপুণ কথন নিজেকে সংশোধন করে নেওয়ায় হয়তো অপু তাকে ছাড় দিয়েছেন। ব্যক্তিগতভাবে যদিও আমি অন্যের লেখা কার্টেসিসহ পোস্ট করাও সমর্থন করি না অথবা পত্রিকা থেকে এক লাইন তুলে উত্তেজনা তৈরিও সমর্থন করি না। এসব যদি করতেও হয় আমি মনে করি এর সাথে নিজস্ব মতামতও থাকা উচিত। ব্লগকে ফেসবুক বানানো উচিত নয়।

আপনার পোস্টের কিছু বানান ভুল। যেমনঃ গণমাধ্যম, কারণ, গণ্য।

৩০ শে জুন, ২০২৪ সকাল ৭:৩১

ঢাবিয়ান বলেছেন: ব্লগে বানান ভুল হয় না এমন ব্লগার নাই। যারা বই লেখেন তাদের পান্ডুলিপিতেও প্রচুর বানান বা বাক্য গঠনে ভুল থাকে । প্রুফ রিডার দিয়ে বানান , বাক্য এডিট করিয়ে এরপর বই ছাপাতে দেয়া হয়। আর সেখানে ব্লগে বেশিরভাগ ব্লগারই দৈন্দদিন জীবনে কামলা দিয়ে ব্লগে অবসর সময় কাটাতে আসে। তাই পোস্টে বানান ভুল থাকাটা খুবইই স্বাভাবিক। তারপরেও আপনি ভুল ধরিয়ে দিয়েছেন । আমি এডিট করব। নাহল তরকারীকে আপনার থাপরানোর ঘটনাটার সাথে আসলে ব্লগের কপি পেস্ট ইস্যূর সম্পর্ক আছে। মানুষ দূ্র্বলের ওপরই সবসময় খড়্গহস্ত হয়।

১০| ৩০ শে জুন, ২০২৪ রাত ১২:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



অপু তানভীর কখনোই রাজীব নূর মানের লেখক হতে পারবেন না।

চেষ্টা করলেও না।

১১| ৩০ শে জুন, ২০২৪ রাত ১২:৩৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



অনিকেত বৈরাগী তূর্য্য কাকে থাপড়ানোর কথা বলেছিলেন?

৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৫৫

ঢাবিয়ান বলেছেন: নাহল তরকারীকে। উনি ব্লগে বানান বিশেষজ্ঞ হিসাবে আবির্ভুত হয়েছেন। বিশেষ রে ন এবং ণ এর ভুল তিনি একেবারেই সহ্য করতে পারেন না :)

১২| ৩০ শে জুন, ২০২৪ রাত ১:১১

আরইউ বলেছেন: ঢাবিয়ান,

ব্যক্তিগতভাবে আমি আমার ছদ্মনাম কখনো আমার শিক্ষা প্রতিষ্ঠান-এর নামে রাখবো না যদি আমি সেই প্রতিষ্ঠানের নামের মর্যাদা রক্ষা করতে না পারি। চোরের পক্ষে সাফাই গেয়ে যাওয়া, চোরের জন্য মন ব্যাকুল হওয়া ভালো ব্লগারের, বিবেকবান মানুষের কাজ নয় কারণ “চোরে চোরে মাসতুতো ভাই”। ইনিয়ে বিনিয়ে যে কয়জন লেখাচোর রাজীব নুরের সাফাই গাইছে তাদের সবকটা রাজীব নুরের মত চোর [জাস্ট সুযোগের অপেক্ষা]। যাহোক, আপনি কিছু মনে করবেননা-- এসব এমনি বললাম, আপনাকে মনে করে বলিনি।

অনেকে দেখছি বলেন রাজীবের লেখাচুরি নিয়ে কেন এত কথা বলা হয়েছেঃ এর উত্তর খুব সহজ, অপু বলে দিয়েছে ইতমধ্যে। রাজীবকে প্রথমে বলা হয়েছে “আপনি লেখার সূত্র উল্লেখ করেননি”। রাজীব কারো কথা কানে নেয়নি। এরপরেও সে সূত্র ছাড়া লেখা প্রকাশ করেছে ব্লগে। রাজীবকে তখন বলা হয়েছে “আপনি কপি-পেস্ট করেছেন”। রাজীব কারো কথা কানে নেয়নি। এরপরেও সে সূত্র ছাড়া কপি-পেস্ট লেখা প্রকাশ করেছে ব্লগে। রাজীবকে বলা হয়েছে “আপনি অন্যের লেখা নিজের নামে চালিয়ে দিয়েছেন।” রাজীব কারো কথা কানে নেয়নি। এরপরেও সে সূত্র ছাড়া অন্যের লেখা কপি-পেস্ট করে নিজের নামে চালিয়ে দিয়েছে। এ নিয়ে যারা কথা বলেছে তাদের কুকুর, শুওর, ছাগল এসব বলেছে। এখন আপনিই বলুন আর কীভাবে ভদ্র ভাষায় একজন মানুষকে অন্যায় না করতে বলা যায়? সবাইতো আপনার মত ফেরেশতা না, তাইনা! তাই রাজীব যখন কারো কথাই শুনছেনা, অন্যের লেখা নিজের বলে চালিয়ে দিয়েই যাচ্ছে, সেটা নিয়ে কথা বললে গালমন্দ করছে, তখন একটাই উপায়, রাজীবকে মুখের উপর বলা “তুই চোর!” এটাই হয়েছে। এবার হয়ত আপনি বুঝতে পেরেছেন যে রাজীবকে “টার্গেট” করা হয়নি, তাকে লঘু পাপে কেউ গালাগাল করেনি।

অনেকে দেখি বলেন অন্যরা কপি-পেস্ট করলে অপু বা অন্য কেউ কোথায় থাকে, তখন কপি-পেস্ট নিয়ে কথা হয়না কেন? আরে জনাব, আপনি যদি দেখেনি কেউ কপি-পেস্ট করেছে, আপনি নিজেই কেন বলেননা সেটা? সব কিছু অপু বা অন্য কাউকে করতে হবে কেন? আপনার মুখের উপর কি কেউ াছা পেতে বসে আছে যে আপনার মুখ থেকে শব্দ বোরোচ্ছেনা! অদ্ভুত ব্যাপার!!

৩০ শে জুন, ২০২৪ সকাল ৭:৪২

ঢাবিয়ান বলেছেন: আমি রাজীব নুরের কপি পেস্ট এর পক্ষে কোন যুক্তি দাড় করাচ্ছি না। ব্লগে ফিরতে হলেও তাকে সংশোধন হয়েই ফিরতে হবে, এতে কোন সন্দেহ নাই। কিন্ত একজন শিক্ষক পরিচয় দেয়া ব্লগার নিপুন কথন একজন লেখকের মৌ্লিক আর্টিকেল ব্লগে নিজের নামে পাবলিশ করে ২৪শে জুন। ব্লগার পুরান মানব তা ধরিয়ে দেয়। প্রতিবাদ করতে গিয়ে কটূ গালাগালের শিকার হই। কিন্ত আশ্বচর্য্যের সাথে লক্ষ করি কপি পেস্ট নিয়ে সোচ্চার ব্লগারদের এ বিষয়ে কোন রিআ্যকশন নাই!! পোস্টের মুল বিষয়বস্তু এটাই।

১৩| ৩০ শে জুন, ২০২৪ রাত ১:১৫

আরইউ বলেছেন:



@অপু, আপনার লেখার মান নিয়ে প্রশ্ন উঠেছে। সোনামিয়ার সাথে সাথে এক্স-হিজুও মোটামুটি নিশ্চিত আপনি রাজীব নুরের মত মান সম্পন্ন লেখাচোর হতে পারবেননা। সাধারণ একজন লেখক হয়েই থাকতে হবে আপনাকে। আফসোস!

১৪| ৩০ শে জুন, ২০২৪ ভোর ৫:৫৩

শ্রাবণধারা বলেছেন: এতদিন রাজীব চোর ছিল, কিন্তু তাকে নতুন করে ভৃত্য বলায় তার প্রমোশন হল নাকি ডিমোশন হল, বুঝতে পারছি না? :)
আপনি তার মায়া ত্যাগ করতে না পারলেও ব্লগ কর্তৃপক্ষ মনে হয় তার মায়া ত্যাগ করে ফেলেছেন। :)

আরইউ ভাই, আপনার প্রথম মন্তব্যের দ্বিতীয় প্যারার তথ্য এবং যুক্তিগুলো সঠিক। সেটা নিয়ে আমার প্রশ্ন বা দ্বিমত নেই। কিন্তু আপনি রাজীবকে এরকম বেত নিয়ে তাড়া করতেন কেন? এই প্রশ্নটি আমার মনে আসতো, আজ সুযোগ পেয়ে জিজ্ঞাসা করলাম।

এই পোস্টেও কিন্তু আপনি একইভাবে ঢাবিয়ানকেও তাড়া করেছেন। পার্থক্য হলো আপনার হাতে আজ বেতটা নেই। এই পোস্টটির মধ্যে একজন সহব্লগারের প্রতি ঢাবিয়ানের সহজ মমতা প্রকাশ পেয়েছে মাত্র। আপনি এর মধ্যে চোরে চোরে মাসতুতো ভাই দেখে ফেললেন!

আমার মনে হয় (ধারণা ভুল হতে পারে), আপনার এই বেত নিয়ে তাড়া করার জন্যই রাজীব আপনাকে গালি দিতো। প্রসঙ্গান্তরে, আপনি ছাত্র বয়সে গুলিস্তানের মোড়ে চোর বা পকেটমার ধরা পড়লে পিটিয়ে কখনো মানুষ মেরে ফেলেননি তো? :) (আপনার প্রতি শ্রদ্ধাশীল বলেই মন্তব্যটি করলাম, আশা করি ভুল বুঝবেন না।)

৩০ শে জুন, ২০২৪ রাত ৯:১৩

ঢাবিয়ান বলেছেন: সত্যি বলতে কি রাজীব নুর আমার পছন্দনীয় কোন ব্লগার নয়। তার সাথে বেশিরভাগ সময়েই আমার টক্কর লেগে থাকত। তার সকাল বিকেল কথা পালটানো , কপি পেস্ট ইস্যূ্তে গোয়ার্তুমি, যে কোন পোস্টে অপ্রাসঙ্গিক কমেন্ট , ধর্ম নিয়ে অবমাননামুলক পোস্ট খবই বিরক্তিকর লাগতো। বিশেষ করে ব্লগার সোনাগাজীর চামচামি একেবারেই অসহ্যকর ছিল। সেই সাথে এটা অস্বীকার করার উপায় নাই যে , তার ডাইরির আকারে লেখা দৈনিক দিনলিপি বেশ ভাল লাগতো। হয়ত এই কারনেই তার প্রতি কিছুটা মমতা প্রকাশ পেয়েছে। কপি পেস্ট ইস্যূ্তে আমি সব ব্লগারদের প্রতি সমান ট্রিটমেন্ট আবশ্যক বলে বোঝাতে চেয়েছি। ব্লগার আর ইউ সেটাকে ভিন্নপথে প্রবাহিত করতে চাচ্ছে।

১৫| ৩০ শে জুন, ২০২৪ সকাল ১১:০৪

ঢাবিয়ান বলেছেন: @আরইউ বলেছেন: ঢাবিয়ান,
ব্যক্তিগতভাবে আমি আমার ছদ্মনাম কখনো আমার শিক্ষা প্রতিষ্ঠান-এর নামে রাখবো না যদি আমি সেই প্রতিষ্ঠানের নামের মর্যাদা রক্ষা করতে না পারি। চোরের পক্ষে সাফাই গেয়ে যাওয়া, চোরের জন্য মন ব্যাকুল হওয়া ভালো ব্লগারের, বিবেকবান মানুষের কাজ নয় কারণ “চোরে চোরে মাসতুতো ভাই”।

ছদ্মনাম কে কি নেবে তা একান্তই যার যার ব্যক্তিগত ইচ্ছার ব্যপার। আমি আমার শিক্ষা প্রতিষ্ঠানের মান মর্যাদা রক্ষা করছি কি না তার সার্টিফিকেট আমার ব্লগের ব্লগারদের থেকে নেয়ার দরকার নাই । আমি যেখানে স্বনামে লিখি সেখানে আমার কর্মকান্ডে আমার শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ক্ষুন্ন হচ্ছে কিনা সেটাই অধিক গুরুত্বপুর্ন বিষয়। এই পোস্টের কোথায় চোরের পক্ষে সাফাই গাওয়া হয়েছে তা সুনির্দিষ্টভাবে বলুন। আপনি ও অপু গায়ের জোড়ে বললেতো আর হবে না। কোন কারন ছাড়াই এই যে আমাকে ''চোরে চোরে মাসতুতো ভাই'' ট্যাগ করলেন এটা যে ''bad mannaer '' এর অংশ এত বছর বিদেশে থেকে আপনার না জানার কথা নয়।

ব্লগে আট দশটা নিক খুলে আপনার ''ডক্টর জেকিল ও মিস্টার হাইড গেম'' যে ব্লগাররা বোঝে না , ভুলেও তা ভাববেন না। আপনার যে নিকের সাথে আমার সুসম্পর্ক আছে , সেই সুসম্পর্ক বজায় থাকবে আশা করি !

১৬| ৩০ শে জুন, ২০২৪ সকাল ১১:২৭

আরইউ বলেছেন:




ঢাবিয়ান,

আপনাকে যে “চোরে চোরে মাসতুতো ভাই“ বলেছি এটা বুঝতে ১০ ঘন্টা লেগে গেল! যাহোক, আপনি আগেও রাজীবের লেখাচুরি অন্যায় নয় বলেছেন, আপনি এখনও বলছেন রাজীব সামান্য কপি-পেস্ট করতো। আপনি রাজীবের মত একটা মহাচোরের অন্যায়কে আগেও সমর্থন করেছেন, এখনও হালকা করার চেষ্টা করছেন। রাজীবকে আপনার মনে হচ্ছে নিরীহ, সাধাসিধা, বেচারা। আপনার লেখাটা আরেকবার পড়ুন, চোরের পক্ষে সাফাই কীভাবে গেয়েছেন তা বুঝতে পারবেন। অবশ্য নিজের লেখা নিজেই যদি বুঝতে না পারেন তবে সেটা ভিন্ন কথা, দুঃখজনক বিষয়!

আমি কি বলেছি আপনি কী নিক নেবেন তা আমার বিজনেস? আমি বলেছি, আমি ব্যক্তিগতভাবে এমন নিক নেবনা যা আমার প্রিয় কিছুকে ছোট করে, মর্যাদাহানী করে।

দুঃখিত, ভুল জায়গায় নক করেছেন। আপনার সাথে আমার কোন “নিক” থেকেই সুসম্পর্ক বা ”অসুসম্পর্ক” নেই।

৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৫২

ঢাবিয়ান বলেছেন: দুঃখিত, ভুল জায়গায় নক করেছেন। আপনার সাথে আমার কোন “নিক” থেকেই সুসম্পর্ক বা ”অসুসম্পর্ক” নেই।

তাই নাকি অন্তত একটা নিকের সাথেতো আমার খুবই ভাল সম্পর্ক আছে :) । আহহা এখন মনে হচ্ছে সেই নিক আর সুসম্পর্ক রাখবে না :(

১৭| ৩০ শে জুন, ২০২৪ সকাল ১১:৩৯

আরইউ বলেছেন:




@শ্রাবণধারা,
রাজীবকে অনেক সুযোগ দেয়া হয়েছিল। তাকে অনেক বোঝানো হয়েছিল। কিন্তু সে কারো কথা শোনেনি, সে তার অন্যায় নিয়ে কথা বলায় গালাগাল করেছে অন্যদের। তখন বেতের প্রয়োজন হয়েছে। আগে গালাগাল এসেছে তারপর এসেছে বেত—নট দ্য ওয়ে এরাউন্ড!

আমি প্রমান ছাড়া কথা বলিনা। আমি প্রমান ছাড়া শাস্তিতে বিশ্বাসী নই; শাস্তি অন্যায়ের সমানুপাতিক হওয়ায় বিশ্বাস করি আমি। আশা করি আপনার মন্তব্যের শেষ প্রশ্নটির জবাব পেয়েছেন। আপনার জন্য শুভকামনা। ভালো থাকুন।

১৮| ৩০ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




@আর ইউ,

১) এক্স হিজু ট্যাগটা ভালো লাগলো। :)

২) আপনি ব্লগার নন, ব্লগে পোস্ট দেন না। শুধু মন্তব্য করেন। আজ থেকে ৭-৮ বছর আগে হলে আপনি পাত্তা পেতেন না। এখনকার সময় খারাপ যাচ্ছে বলেই আপনার মন্তব্যের উত্তর পাচ্ছেন।

৩) ব্লগে কাউকে টার্গেট করবেন না। যদি সত্যিই প্লেজারিজম ধরতে হয়, সবারটা ধরেন। আমারটাসহ।

১৯| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:২৩

আরইউ বলেছেন:



@সত্যপথিক,

১. আপনাকে আমি ট্যাগ করিনি। আমি ফ্যাক্টস বলেছি- ওটা ট্যাগিং নয়।
২. আপনি ইদানিং কে ভালো লেখক, কে ভলো ব্লগার এসবের সার্টিফিকেট দিচ্ছেন দেখছি। খুব ভালো, তবে আমি শিশু, মাতাল, বা মানসীকভাবে অসুস্থ্যদের কাছ থেকে সর্টিফিকেট গ্রহণ করিনা।
৩. আপনার কেন মনে হচ্ছে আমি ব্লগে লেখাচুরি ধরার কাজ নিয়েছি? আমার সামনে যেটা পড়বে আমি সেটা নিয়ে কথা বলবো। আমি কী করবো আর কী করবোনা তার ডিকটেশন দেয়ার সাহস সামনে আর না দেখালো খুশি হবো। তবে যদি দেখান তাহলে বলবো, আমি শিশু, মাতাল, বা মানসীকভাবে অসুস্থ্যদের কথায় কাজ করিনা।

২০| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:২৮

আরইউ বলেছেন:



ঢাবিয়ান,
আমি ঠিক জানিনা আমার নাম নিয়ে কে আপনাকে বোকা বানাচ্ছে। দয়াকরে হানিট্রাপড হবেননা। আমি ব্লগে অনেকবার বলেছি আমার নিক একটাই। তারপরও আপনি বা অন্য কেউ যদি আমার নিক ভেবে অন্য কারো কাছ থেকে প্রতারিত হন তার দায়ভার আমার নয়।

এবার আসুন আসল কথায়। আপনি বারবার আমাকে মাল্টি নিক নিয়ে কথা বলছেন। দয়াকরে প্রমান দেখান। প্রমান দেখাতে পারলে আমি আপনার কাছে ক্ষমা চাইবো আর প্রমান না দেখাতে পারলে সব ব্লগারের কছে আপনাকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে আর একটা পোস্ট দিতে হবে এই শিরোণামে "আমি, ঢাবিয়ান একটা বিশ্ব াবাল"। রাজী আছেন?

২১| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৩৬

মিরোরডডল বলেছেন:





ঢাবির পোষ্ট পড়ে যা বুঝলাম, রাজীবের কপি পেস্ট সম্পর্কে ঢাবি আংশিক জানে, সম্পূর্ণটা জানে না বলেই এই লেখা।
অন্য ব্লগার কপি পেস্ট করলে তাদেরটাও ইগ্নর করা বা সাপোর্ট করা উচিত না কিন্তু কথা হচ্ছে সবাই সবার সব ব্লল্গ পড়েনা, তাই অনেকেরটা ধরা যায়না, বা তারা পার পেয়ে যায়।

রাজীবের এক বা একাধিক পোষ্ট হতো প্রতিদিন। খুব ভালো মৌলিক লেখা লিখতে পারা সত্ত্বেও রাজীবের ম্যাক্সিমাম লেখা সে অন্য কারো মৌলিক লেখা থেকে কপি পেস্ট করতো। তখন তাকে নিয়ে যে সমালোচনা হতো সেটা সে খুব উপভোগ করতো। সে যে আরেকজনের লেখা কপি করে, এটা হাইড করার চেষ্টাও করেনি। অনেকটা ইনটেনশনাল, যে কেউ না কেউ এখন এটা নিয়ে লিখু্‌ক বা কথা বলুক।

তাকে বললে সে কখনোই এডমিট করতো না, রিপিটেইডলি একই কাজ করতো, নির্লজ্জের মতো আচরণ।
একাধিকবার বললে তখন সে মুখ খারাপ করতো, অশ্লীল গালিগালাজ করতো।
সে ভয়ংকর সব গালি, এটাও সে এঞ্জয় করতো।
তাই তার কপি পেস্ট নিয়ে বেশি সমালোচনা হয়েছে।

রাজীব একই সাথে একজন সজ্জন ভদ্র ভালো ফ্যামিলি ম্যান, ভালো লেখক বা ব্লগার।
at the same time too rude, pathological liar, shameless, hypocrite.

এটা কিন্তু আমার কথা না, It's my observation only.
ব্যক্তি জীবনে ব্লগের বাইরে রাজীব কেমন, I don't know but he likes to expose his split personality here in blog.

সে যদি আমার এই কমেন্ট দেখে, you won't believe, he will be the happiest because that's exactly he wanted.

আর রাজীব যে এখানে নেই, সেটাও না।
আগেও সে বিভিন্ন মাল্টি থেকে ছিলো, এখনো থাকতে পারে।



০১ লা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

ঢাবিয়ান বলেছেন: আপনাকে আমার ব্লগে দেখতে পেয়ে খুউউউব ভাল লাগল আপু। রাজীবের দৈন্দদিন জীবনের গল্পগুলোই আমার বেশি পড়া হত। অন্যান্য পোস্টে ঢু মারা হত না। তবে কিছু অভিযোগের ভিত্তিতে তার কিছু পোস্টে ঢু মেরে দেখেছি যে সেগুলো উইকি বা গনমাধ্যম থেকে নেয়া। এর বাইরে কোন লেখকের মৌ্লিক গল্প বা আর্টিকেল কপি করলে হয়ত সেটা আমার চোখ এড়িয়ে গেছে। যাই হোক আমার পোস্টের মুল বিষয় হচ্ছে ব্লগে রাজীব একাই কপি পেস্ট করে না। তাই এই বিষয়ে সবার প্রতি সমান ট্রীটমেন্ট আবশ্যক।

শুভকামনা রইল আপু।

২২| ০১ লা জুলাই, ২০২৪ রাত ৩:৩৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




১৯ নং মন্তব্যের জবাবে,

@আর ইউ,

১) আমি আমার শেষ পোস্টে লিখেছি যে, ব্লগে এখন চিড়িয়াখানাr কিছু পশু আছে। সেই পশু, যেমন - শিয়াল, কুত্তা, গিরগিটিও আছে।

২) ফ্যাক্ট চিড়িয়াখানার পশুরা দিতে পারে না।

৩) বহুরূপী গিরগিটি দেখেছি। এদের দাম বাজারে বেশ চড়া। এদেরকে পেলে কি করা হয়, জানেন? বস্তায় ভরে চীনে বিক্রি করে দেওয়া হয়। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.