নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবিক পৃথিবীর জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না

মানবতার জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না › বিস্তারিত পোস্টঃ

সিন্ডিকেট বাঁচাতে গ্যাস সঙ্কট নাকি গ্যাস সঙ্কট কাটাতে এলপি

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫



গ্যাস সঙ্কটের কারণে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বাসা-বাড়ির চুলা বন্ধ এবং সিএনজি ফিলিং স্টেশনগুলোতে ভোগান্তির শিকার হচ্ছেন পরিবহন সংশ্লিষ্টরা। চুলো জ্বালাতে পারছেন না গৃহিনীরা। এই অবস্থায় জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বললেন, আবাসিক খাতে গ্যাস সরবরাহে সমস্যা থাকবেই। সরকার শিল্প কারখানায় গ্যাস সরবরাহ নিশ্চিত করতে কাজ করছে জানিয়ে আবাসিক গ্রাহকদের তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি গ্যাস) ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি।
মন্ত্রী মহোদয়কে বলছি-গ্যাস সঙ্কট কাটাতে এলপি নাকি, এলপি সিন্ডিকেট বাঁচাতে গ্যাস সঙ্কট। কারণটা হলো-আপনারা যেসব এলপি গ্যাস সিলিন্ডার বাজারজাত করেছেন তার নির্ধারিত দাম কত? গ্রাহক পাচ্ছে কত দামে। সরকারি এলপি সিলিন্ডার কোথায় যাচ্ছে। আর এতে করে এলপি গ্যাসে বাসাবাড়িতে গ্রাহকই বা কতটুকু লাভবান হবে।

আসল কথা আসি, বাসার চুলায় ব্যবহারের জন্য খরচ হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা। আর প্রতি সিলিন্ডার এলপিজিতে খরচ পড়ছে গড়ে দেড় হাজার টাকার মতো। তাহলে গ্রাহকদের মাসে বাড়তি গুণতে হবে ৮০০ টাকা মত। অধিকাংশ পরিবারে একটি সিলিন্ডার দিয়ে শুধু ভাত রান্না করাও সম্ভব নয়। এক্ষেত্রে সরকার নির্ধারিত সিলিন্ডারের দাম পাবলিককে দেখালে তা হবে রীতিমত তামাসার বহিপ্রকাশ। কারণ সরকার নির্ধারিত সিলিন্ডার প্রতি ৬০০/৭০০ টাকা হলেও সরকারি সিলিন্ডার খুচরা বাজারে কেউ দেখেছে বলে মনে হয়না। বেসরকারি কোম্পানিগুলোর সিলিন্ডারে ১৩০০/১৪০০ টাকা করে। অভিযোগ আছে, বেসরকারি সিলিন্ডার কোম্পানিগুলো সরকারি সিলিন্ডার চক্রের কাছে থেকে কিনে নেয়। এরপর সরকারি গ্যাস ভরা হয় কোম্পানির বোতলে। ব্যস দ্বিগুণ লাভ। আর বাঁশটা খাচ্ছি আমরা।


এ অবস্থায় নতুন করে সিলিন্ডারের দিকে মানুষকে ঠেলে দেওয়া মানে নতুন বাড়তি অর্থকড়ি যোগান দেওয়া। অার লাভটা বেসরকারি কোম্পানিগুলোর। তাহলে মন্ত্রী মহোদয় কাদের হয়ে কাজ করবেন। আপনি হয়তো বলবেন, সরকারি দাম ঠিক করে দেবে। দামের বাইরে কেউ টাকা রাখলে ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু কতটুকু পারবেন সেটা মানুষের জানা আছে। যেমনটি পারেননি পরিবহন খাতে। শুধু আপনাদেরই বলছি না, বিএনপি জোট সরকারও এর বাইরে নয়। অনুরোধ মানুষকে বোকা বানানোর চেষ্টা করবেন না। আগে অন্তত বছর দু'য়েক সিলিন্ডার নিয়ন্ত্রণ করুন এরপর নতুন উদ্যেগ।
জ্বালানি মন্ত্রণালয় হঠাৎ করে বলছে, গ্যাসের চাপ কম। কিন্তু শীতকালে চাপ কম থাকার কথা নয়। আবার বলছেন শিল্প কারখানায় গ্যাস সংযোগ দেওয়ার জন্য। প্রশ্ন হলো আপনাদের সরকারের আমলে নতুন করে কতগুলো শিল্প কারখানা হল। পূর্ণাঙ্গ তালিকা জনগণকে দেখাতে পারবেন। নাকি সিলিন্ডারের দিকে নেওয়ার জন্য কৃত্রিমভাবে চাপ কমিয়ে দেওয়া হল। বাহ!!!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৫

পাকাচুল বলেছেন: সিলিন্ডারে ভুর্তকী দিয়ে দাম ৬০০ টাকার মাঝে নিয়ে আসা উচিত।

২| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৪

প্রামানিক বলেছেন: গ্যাসের কানেকশন নিলেও জ্বালা না নিলেও জ্বালা।

৩| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৫

বোবাকান্না বলেছেন: ভর্তুকি তো কৃষি, জ্বালানি অনেকই ক্ষেত্রেই দেওয়া হয়। কিন্তু আপনি-আমি কতটুকু ভোগ করি? ''পাকাচুল''

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৭

বোবাকান্না বলেছেন: গ্যাসের লাইন ৬৫০ নয় ৬৫০০ করলে উনাদের তো সমস্যা নেই 'প্রামানিক'

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.