নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবিক পৃথিবীর জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না

মানবতার জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না › বিস্তারিত পোস্টঃ

হেফাজতের মামলায় জামায়াতি প্রেম

০৪ ঠা মে, ২০২১ রাত ১০:৩১


নারী বিদ্বেষসহ ১৩ দফা দাবিতে ২০১৩ সালের ৫-৬ মে শাপলা চত্ত্বরে হেফাজতে ইসলামের নাশকতার একটি মামলায় আসামি করা হয় জামায়াতে ইসলামের মহানগর নেতা ড. শফিকুল ইসলাম মাসুদকে।

তবে জামায়াতি ওই নেতার ভাগ্য এতোই ভাল যে, নাশকতার অন্যান্য অভিযোগে কারাগারে গেলেও গত ৮ বছরে এই মামলায় তাকে গ্রেপ্তার করা হয়নি। মাসুদসহ হেফাজতের মামলায় আসামি তালিকায় থাকা জামায়াতি অন্যকোন নেতাকর্মীর বাড়িতে পুলিশ গিয়েছে সেই রেকর্ডও নেই।

অর্থাৎ সরকারের জামায়াত দমন নীতি কার্যকর থাকলেও শাপলা চত্ত্বর কেন্দ্রীক মামলাগুলোয় হেফাজতে ইসলামের সঙ্গে প্রেম প্রেম খেলার অংশীদারিত্বের সুযোগ পায় জামায়াতিরাও। এতে ৮টি বছরে আইনী লড়াইয়ের মুখোমুখি হতে হয়নি জামায়াতি ও তাদের সোনার ছেলে ইসলামী ছাত্রশিবিরকেও।

এমনকী শাপলা চত্ত্বর কেন্দ্রীয় জামায়াত-হেফাজত-সরকারের ত্রিভুজ প্রেমে এতগুলো বছরে বিচারের মুখ দেখেননি ওই সময় নিহত পুলিশ পরিবারও।

২০১৩ সালের ৫ ও ৬ মে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক তাণ্ডবের ঘটনায় সারা দেশে মোট ৮৩টি মামলা হয়।

একটি মামলার এজাহারের বলা হয়, সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটাতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের সহযোগিতায় জামায়াতে ইসলামী বাংলাদেশ, ইসলামী ছাত্র শিবির, ইসলামী ঐক্যজোট আসামিগণ আমেরিকান লাইফ ইন্সুরেন্স কোম্পানি বিল্ডিংয়ের পাশের রাস্তায় কর্তব্যরত পুলিশের ওপর আক্রমন কর।

ইট, লোহার রড, চাপাতি দ্বারা মাথায় আঘাত পেয়ে পুলিশের এসআই মোঃ শাহজাহানের মৃত্যু নিশ্চিত হয়। আসামিরা শাহজাহানের সেভেন পয়েন্ট ৬২ বোরের পিস্তলটিও চুরি করে নিয়ে যায়। আহত হন আরও ২৫ পুলিশ সদস্য।

এতগুলো বছরে হয়তো শাহজাহানের পরিবার বিচারের দাবিই ভুলে গেছে। অভিযোগ আছে বা বিভিন্ন সময়ে দৃশ্যমান হয়েছে সরকারের সঙ্গে হেফাজতের সমঝোতার কারণে এসব মামলা নিয়ে তারা গা করেননি। হেফাজতে ইসলামের নেতারাও বিভিন্ন সময় বলেছেন, তাদের সঙ্গে সরকারের যে কথা হয়েছে, তাতে সরকার এসব মামলা প্রত্যাহার করে নেবে, এই আশাও করেছিলেন তারা।

যদিও নতুন করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনকে ঘিরে সংর্ঘষের ঘটনায় তদন্ত শুরু করে পুলিশ।


প্রসঙ্গত, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে শাহবাগে গণজাগরণ মঞ্চের আন্দোলন চলাকালে ব্লগারদের শাস্তিসহ ১৩ দফা দাবিতে হঠাৎ সক্রিয় হয়ে ওঠে কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ। এসব দাবিতে ওই বছরের ৫ মে ঢাকার ছয়টি প্রবেশমুখে অবরোধ কর্মসূচি শেষে মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নেন হেফাজতের বিপুলসংখ্যক কর্মী-সমর্থক। এর আগে দিনভর পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ হয়।

ওই দিন রাতে পুলিশ, র্যাব ও বিজিবির যৌথ অভিযানের মুখে হেফাজতের নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। এতে হেফাজতের ২২ কর্মীসহ ৩৯ জন নিহত হন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২১ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: হেফাজত, জামাত সবই একই। বিভিন্ন নামে, বিভিন্ন মোড়কে। এরা বড় ভয়ংকর।

০৪ ঠা মে, ২০২১ রাত ১১:১৮

বোবাকান্না বলেছেন: তা ঠিক, তবে দল হিসেবে তো এখানে জামায়াত আলাদা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.