নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
"নারীদের মসজিদে গমন" বিষয়ক প্রশ্নটা খুব জোরালো আকার ধারণ করেছে। কেন আলেমদের একদল কঠোরভাবে নিষেধ করেন আর কেন আরেকদল মহিলাদেরকে মসজিদে নিয়ে আসতে খুবই আগ্রহ দেখান?
মহীয়সী! আপনাকে ফোর্স করবো না, আলেমদের একটি দলের অন্ধ অনুসরণ করতে। এবং যেহেতু রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বারণ করেছেন মহিলাদের মসজিদে যেতে বারণ করা থেকে (বুখারী ১ম খন্ড হা:নং ৮৩২, মুসলিম ১ম খন্ড,৮৮৬ )। অতএব মহিলাদেরকে মসজিদে গেলে তাড়িয়ে দেয়া বাড়াবাড়ি।
শুধু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস এবং সাহাবায়ে কেরামের যুগের কিছু উদাহরণ দেয়া হবে, ইনশাআল্লাহ। আপনি এগুলো সামনে রেখে সিদ্ধান্ত নেন, মসজিদে গমন করবেন নাকি গৃহে অবস্থান করবেন। আপনি ভেবে দেখেন, কোনটা উত্তম।
(১) সাইয়িদা উম্মে সালামাহ থেকে বর্ণিত, (তিনি বলেন) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ একজন মহিলার জন্য সর্বোত্তম মসজিদ হচ্ছে, তার গৃহের অন্দরমহল। [মুসনদে আহমদ, তাবরানি]
(২) উম্মে সালামাহ থেকে আরেকটি বর্ণনা। (তিনি বলেন) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ একজন মহিলার জন্য গৃহের নির্জন স্থান উত্তম গৃহের বহিরাংশের চেয়ে, বহিরাংশ উত্তম উঠোনের চেয়ে, উঠোন উত্তম মসজিদের চেয়ে। [মু'জাম ইমাম তাবরানি]
(৩) হযরত আব্দুল্লাহ ইবনে উমর (রা থেকে বর্ণিত, (তিনি বলেন) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ তোমরা মহিলাদেরকে মসজিদে যেতে বাঁধা দিওনা। তবে তাদের (মহিলাদের) জন্য তাদের নিজ-গৃহই উত্তম। [সুনানে আবু দাউদ হাদিস নং ৭৪৫৮]
(৪) রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ একজন মহিলার জন্য গৃহের অন্দরে সালাত উত্তম বারান্দার থেকে, গৃহ উত্তম বাড়ির চেয়ে। [আবু দাউদ, ৩৮৩৩]
(৫) সাইয়িদা হযরত আয়েশা (রাঃ) (রাসুলের ইন্তিকাল পর) বলেনঃ যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বেঁচে থাকতেন এবং দেখতেন, এযুগের মহিলারা কী করতেছে। তাহলে তিনি অবশ্যই মহিলাদেরকে মসজিদে আসতে নিষেধ করতেন। যেমন (নিষেধ) করা হয়েছিল বনি ইসরাইলের মহিলাদেরকে। [বুখারী, মুসলিম]
(৬)আবু হুমাইদ আল সাঈদি থেকে বর্ণিত, একদা উম্মে হুমাইদ (নামক একজন মহিলা) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট গিয়ে বললেন, হে আল্লাহর রাসূল! আমি আপনার সাথে সালাত আদায় করতে ভালবাসি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, "আমি জানি তুমি আমার সাথে সালাত আদায় করতে ভালবাসো। কিন্তু তোমার জন্য গৃহের অন্দরমহল উত্তম বারান্দা বা উঠোনের চেয়ে । বারান্দা উত্তম তোমার লোকদের
তথা তোমার পাড়ার মসজিদের চেয়ে । এবং নিজ-পাড়ার মসজিদ উত্তম আমার মসজিদ থেকে"। একথা শোনার পর উম্মে হুমাইদ তাঁর গৃহের নির্জন স্থানে একটি নামাযের স্থান বানাতে নির্দেশ দিলেন। এবং সেখানেই আজীবন নামায করলেন এমতাবস্থায় তিনি ইন্তিকাল করলেন। [মুসনাদে আহমদ, (বর্ণনাসূত্র নির্ভরযোগ্য)]
(৬) হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) মহিলাদের মসজিদে আসতে নিষেধ করতেন এবং বলতেন, "বাড়িতে যাও। তোমাদের জন্য (তোমাদের) গৃহ উত্তম"।
এবার নিজেকে প্রশ্ন করুন। মসজিদে গমনে ফযিলত বিষয়ক সহীহ কোনো হাদিস কিংবা আছার আছে কি? যেখানে গৃহে নামাযকে উত্তম বলা হয়েছে, সেখানে কেন আপনি মসজিদে যেতে চাচ্ছেন? পৃথিবীর সকল বিষয়ে আপনি উত্তমতা খুঁজেন, অথচ কেন এই বিষযে অনুত্তমটি বেছে নিচ্ছেন।
১১ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪২
ফাহিম বদরুল হাসান বলেছেন: আপনাকেও ধন্যবাদ পড়ার জন্য !
২| ১১ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৬
আব্দুর রাহমান রিপন বলেছেন: JazakALLAH KHERA জাজাকাল্লাহ খাইর
JazakALLAH KHERA জাজাকাল্লাহ খাইর
৩| ১১ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৬
সেলিনা জাহান প্রিয়া বলেছেন: ।১। সাইয়িদা উম্মে সালামাহ থেকে বর্ণিত, (তিনি বলেন) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ একজন মহিলার জন্য সর্বোত্তম মসজিদ হচ্ছে, তার গৃহের অন্দরমহল। [মুসনদে আহমদ, তাবরানি] দেখুন এই হাদিসের ইতিহাস ভাল করে পড়ুন । কোন সময় কি গঠনা টা ভাল করে জানুন ।
(৬) হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) মহিলাদের মসজিদে আসতে নিষেধ করতেন এবং বলতেন, "বাড়িতে যাও। তোমাদের জন্য (তোমাদের) গৃহ উত্তম"।
--কোন সাহাবি আল কুরান ও সুন্নার উপরে না। এটা তাঁর ব্যক্তি গত মতামত ।
৫) সাইয়িদা হযরত আয়েশা (রাঃ) (রাসুলের ইন্তিকাল পর) বলেনঃ যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বেঁচে থাকতেন এবং দেখতেন, এযুগের মহিলারা কী করতেছে। তাহলে তিনি অবশ্যই মহিলাদেরকে মসজিদে আসতে নিষেধ
করতেন। যেমন (নিষেধ) করা হয়েছিল বনি ইসরাইলের মহিলাদেরকে। [বুখারী, মুসলিম]
---এটাও হাদিস না।।
(৪) রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ একজন মহিলার জন্য গৃহের অন্দরে সালাত উত্তম বারান্দার থেকে, গৃহ উত্তম বাড়ির চেয়ে। [আবু দাউদ, ৩৮৩৩] এটা দুর্বল হাদিস ।
(২) উম্মে সালামাহ থেকে আরেকটি বর্ণনা। (তিনি বলেন) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ একজন মহিলার জন্য গৃহের নির্জন স্থান উত্তম গৃহের বহিরাংশের চেয়ে, বহিরাংশ উত্তম উঠোনের চেয়ে, উঠোন উত্তম মসজিদের চেয়ে। [মু'জাম ইমাম তাবরানি]
--- এটা মহিলার স্বামীর সংসার এর সম্মান ের জন্য বলেছে ।
(৩) হযরত আব্দুল্লাহ ইবনে উমর (রা থেকে বর্ণিত, (তিনি বলেন) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ তোমরা মহিলাদেরকে মসজিদে যেতে বাঁধা দিওনা। তবে তাদের (মহিলাদের) জন্য তাদের নিজ-গৃহই উত্তম। [সুনানে আবু দাউদ হাদিস নং ৭৪৫৮]
------- যেহেতু তাঁর সাথে মসজিদে আসার মত কোন ছিল না।
দেখুন
আল্লাহর কিতাব ভাল করে পড়ুন । মসজিদে মহিলা গমন করলে সেই মহিলার জন্য অনেক ভাল । কারন মহিলা তাঁর সন্তান কে ইসলামের ইলেম ও জ্ঞান দিতে পারবে । আল্লাহ্ ও আআহ রাসুল কে ভাল করে জানতে পারবে, খুদবা শুনে টা সমাজে ও সংসারে কাজে লাগাতে পারবে । আল্লাহর কুরান যে খানে নিষেধ করে নাই । আপনি যদি নিষেধ করেন তাহালে কি আপনি আল্লাহর কুরান অমান্য করছেন ? দেখুন কাবা তে নারী যায় মসজিতে কেন না । মদিনায় যায় । নববী তে যায় । আল আকসায় যায় । দেখুন আল্লাহ্ কুরান অ রাসুলের সুন্নাহ ভাল করে জেনে প্রচার করুন ।
৪| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৬
কালনী নদী বলেছেন: সেলিনা জাহান প্রিয়া । ধন্যবাদ আপুনি
১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৫
ফাহিম বদরুল হাসান বলেছেন: জাযাকিললাহু খাইরান। "আপনাকে ফোর্স করবো না, আলেমদের একটি দলের অন্ধ অনুসরণ করতে। এবং যেহেতু রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বারণ করেছেন মহিলাদের মসজিদে যেতে বারণ করা থেকে (বুখারী ১ম খন্ড হা:নং ৮৩২, মুসলিম ১ম খন্ড,৮৮৬ )। অতএব মহিলাদেরকে মসজিদে গেলে তাড়িয়ে দেয়া বাড়াবাড়ি"-এই অংশটুকু হয়তো খেয়াল করেন নি।
প্রশ্নটা হচ্ছে, কোর'আন হাদিসের কোথাও কি মহিলাদেরকে এনকারেজ করা হয়েছে মসজিদের প্রতি?
উম্মে সালামাহ(রা) এর হাদিস তো ব্যাক্তি বিশেষের জন্য খাস ছিল বলে কোনো মুহাদ্দিস বলেন নি।
আয়েশা রা: এর কথাটা কি হাদিস না, ইবনে মাসউদের কথাও ধর্তব্য নয়?
তার মানে আপনি সুন্নাহ আর হাদিস গুলিয়ে ফেলেছেন। আর "দূর্বল হাদিস পরিত্যাজ্য" এটা কি উসূলে হাদিসের কোনো গ্রন্থে আছে?
৫| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫
হাবীব কাইউম বলেছেন: অন্য সময় না হলেও জুমা এবং ঈদের জামাতে তো অবশ্যই মহিলাদের হাজির হওয়া উচিত (ঈদের জামাত তো মসজিদের বাইরেই হয়)। কারণ এ সব নামাজের খুতবা মুসলমানদের জীবন নির্দেশিকা হিসেবে কাজ করে। বাচ্চা লালন-পালনে সবচেয়ে বেশি সময় দেন মহিলারা। তারাই যদি নির্দেশনা না পান, তাহলে বাচ্চাকে সঠিক পন্থায় বড় করবেন কীভাবে। হ্যাঁ, কথা হচ্ছে বাংলাদেশের মসজিদগুলোতে মহিলাদের জন্য ব্যবস্থা থাকে না। যার কারণে অধিকাংশ মহিলা নামাজ কাজা করে। অথচ সময়মতো নামাজ পড়া ফরজ। আর বাংলাদেশের খুতবায়ও দিকনির্দেশনামূলক কিছু থাকে না। আমাদের দেশে খুতবা হয় তিনটা : (জুমার আজানের এবং ঈদের নামাজের) আগে একটা, পরে দুইটা (অবশ্য আগেরটাকে খুতবা বলা হয় না)। তিন খুতবার কোনো সারাংশ পাওয়া যায় না।
যাই হোক, মহিলাদের যাতে নামাজ কাজা না করতে হয় সে জন্য অন্তত প্রতিটি মসজিদে মহিলাদের আলাদা ব্যবস্থা রাখা উচিত।
৬| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১
ধমনী বলেছেন: সেলিনা আপুর মন্তব্যের পর রেফারেন্স নিয়ে কথা থাকে না। মহিলারা স্কুল, কলেজ, মার্কেট, পার্ক সব জায়গায় যাচ্ছে। মসজিদে গেলেই সমস্যা? হাদীসের সুস্পষ্টতাকে সাহাবী বা অন্যদের দূর্বল রেফারেন্স দিয়ে ঢাকতে চাওয়া অন্যায়। গৃহ উত্তম মানে কি মসজিদ হারাম? চিন্তার সংকীর্ণতা পরিহার করা উচিত।
১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৯
ফাহিম বদরুল হাসান বলেছেন: জাযাকিললাহু খাইরান। "আপনাকে ফোর্স করবো না, আলেমদের একটি দলের অন্ধ অনুসরণ করতে। এবং যেহেতু রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বারণ করেছেন মহিলাদের মসজিদে যেতে বারণ করা থেকে (বুখারী ১ম খন্ড হা:নং ৮৩২, মুসলিম ১ম খন্ড,৮৮৬ )। অতএব মহিলাদেরকে মসজিদে গেলে তাড়িয়ে দেয়া বাড়াবাড়ি"-এই অংশটুকু হয়তো খেয়াল করেন নি।
প্রশ্নটা হচ্ছে, কোর'আন হাদিসের কোথাও কি মহিলাদেরকে এনকারেজ করা হয়েছে মসজিদের প্রতি?
উম্মে সালামাহ(রা) এর হাদিস তো ব্যাক্তি বিশেষের জন্য খাস ছিল বলে কোনো মুহাদ্দিস বলেন নি।
আয়েশা রা: এর কথাটা কি হাদিস না, ইবনে মাসউদের কথাও ধর্তব্য নয়?
তার মানে আপনি সুন্নাহ আর হাদিস গুলিয়ে ফেলেছেন। আর "দূর্বল হাদিস পরিত্যাজ্য" এটা কি উসূলে হাদিসের কোনো গ্রন্থে আছে?
১৩ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৮
ফাহিম বদরুল হাসান বলেছেন: ধন্যবাদ। খুব ভাল বলেছেন। মহিলাদের ইসালামী শিক্ষা সহ ধর্মীয় সুবিধা দিতে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া উচিত। তাই বলে, কোনো ভাবেই তাদেরকে মসজিদে আহবান করা উচিত নয়। যেখানে কোর'আন-সুন্নাহর কোথাও মহিলাদেরকে মসজিদে স্বাগত করা হয় নি।
©somewhere in net ltd.
১| ১১ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৩
প্রামানিক বলেছেন: সুন্দর পোষ্ট। ধন্যবাদ