নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

সরকারের কায়দা-বেকায়দা

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৯




সরকারের লোকেরাও বলছে বানিজ্য নিষেধাজ্ঞায় পড়লে সরকার বেকায়দায় পড়বে এবং দেশ বিপদে পড়বে। তথাপি সরকার তাদের নির্বাচনের কায়দা থেকে সরে আসছে না। কারণ তারা মনে করছে বিএনপির কায়দায় নির্বাচন করে তারা জয়ী হতে পারবে না। সেজন্য তারা নিজেদের কায়দায় নির্বাচন করছে। যেহেতু বিএনপির কায়দায় নির্বাচন করে ক্ষমতা পাওয়া যাবে না, সেহেতু নিজেদের কায়দায় নির্বাচন করাটাকেই সরকার বুদ্ধির কাজ বলে ভাবছে। তাতে করে তারা যে কয়দিন ক্ষমতায় থাকতে পারে সেটাকেই তারা তাদের জন্য লাভ জনক মনে করছে। অতীতে দু’বার নিজেদের কায়দায় নির্বাচন করে সরকার তাদের পূর্ণ মেয়াদ পার করেছে। সেজন্য নিজেদের কায়দার প্রতি সরকারের পরিপূর্ণ আত্মবিশ্বাস রয়েছে। তবে অতীতে বিদেশীরা সরকারের কায়দায় নাক গলায় নাই। কারণ তখন তাদের নাক নেহায়েত ছোট ছিলো। এবার তারা নাক গলাচ্ছে, কারণ এবার তাদের নাক বড় হয়েছে। সরকার বলছে, তাদের নির্বাচন, তারা তাদের মত করে করবে তাতে বিদেশীদের কি? কারণ বিদেশী এবং বিএনপি কায়দায় নির্বাচন করে তারা জয়ী হবে বলে মনে করে না। সরকার বলছে যে কোন কায়দায় তাদের ক্ষমতা পেতেই হবে। কারণ ক্ষমতা না পেলে তারা দেশ ও জাতির উন্নতি কেমন করে করবে?

সরকারের কায়দার নির্বাচনে বিএনপি আসেনি। কারণ তারা মনে করছে সরকারের কায়দার নির্বাচনে তারা জয়ী হতে পারবে না। বিএনপি সরকারকে বেকায়দায় ফেলে তাদের কায়দার নির্বাচনে সরকারকে বাধ্য করতে আন্দোলন করছে। কিন্তু তাদের আন্দোলনে সরকারের আসন টলছে না। তারমানে আন্দোলনে বিএনপি সফল হচ্ছে না। আন্দোলনে অসফল হতে হতে একদা বিএনপি বিলুপ্ত হবে বলে সরকার মনে করছে। আর এভাবেই সরকারের ক্ষমতা চিরস্থায়ী হবে বলে সরকার ভাবছে। আব্বাসীরা এভাবে সাড়ে সাতশত বছর কায়দা করে করে ক্ষমতায় ছিলো আওয়ামীরাও এমন থাকতেই পারে। ইতিহাস বুঝে বিএনপির ভাইস চেয়ারম্যান হয়ে গেলেন সরকার দলীয় সদস্য।

অনেক সচেতন সরকার বিরোধী এর মধ্যে অচেতন হয়েছেন। কারণ তারা ভাবছে তাদের চেতনা থেকেও মূলত কোন লাভ নাই। তবে বিদেশীরা আসলেই সরকারকে বেকায়দায় ফেলতে পারে। এটা কিন্তু পাঁচ কথার এক কথা। এমতাবস্থায় সরকার স্বল্পায়ু হতেই পারে। তবে সরকার আপাতত বিদেশীদের কথা ভাবছে না। তারা গৃহপালিত বিরোধী সাথে নিয়ে হলেও নিজেদের কায়দার নির্বাচনের সিঁড়ি বেয়ে ক্ষমতার নতুন আসনে বসতে চায়। শেষতক কি হয় সেটাই এখন দেখার বিষয়।

যার যোগ্যতা আছে সে ক্ষমতায় বসবে। যার যোগ্যতা আছে সে ক্ষমতায় থাকবে। যার যোগ্যতা আছে সে যে ক্ষমতায় আছে তাকে ক্ষমতা থেকে সরিয়ে নিজে ক্ষমতায় বসবে। এটা নিয়ে চিৎপাতের তেমন দরকার নেই। জনগণের জন্য রাস্তা খোলা তারা যে পক্ষে ইচ্ছা যোগদান করবে। জনগণ সরকার বিরোধী পক্ষে যোগদান করেছে বলে মনে হয় না। তারা ঘরে বসে থেকে তারা সরকারের পক্ষে নেই এটা বলা আসলে অর্থহীন কথা। বিএনপি তাদেরকে সরকারে বিপক্ষে রাস্তায় নামতে বলেছে, কিন্তু তারা সরকারের বিপক্ষে রাস্তায় নামে নাই। ভবিষ্যতে তারা বিএনপির ডাকে সাড়া দিয়ে রাস্তায় নামবে বিএনপি এখন সেই আশায় বসে আছে। ঠিক আছে তারা তাদের আশা নিয়ে বসে থাকুক। আশায় আশায় দিন যে গেলো আশা পূরণ হলো না। তথাপি একদিন আশা পূরণ হবে বিএনপি রয়েছে সেই আশায়।

মন্তব্য ৪৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪৬

বিজন রয় বলেছেন: বসেব সরকার-ফরকার বাদ দেয়ে সনেট লিখুন। সনেটই আপনাকে বাঁচিয়ে রাখবে।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সনেট লিখে পোষ্ট দিয়েছিলাম। পাঠকের সাড়া না পেয়ে সেটাকে ড্রাপ্টে নিয়েছি। এখন সরকার-ফরকার নিয়ে লিখলাম, দেখি পাঠক কি করে?

২| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১০

আহলান বলেছেন: ভু রাজনীতি বড়ই জটিল আকার ধারণ করেছে ... কার লেজ কোথায়, কার আগা কোথায় সেটা কেউই জানে না ... চোখে টিনের চশমা পরে সবাই দৌড়াচ্ছে ... !

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কারো কিছুতেই সরকারের আসন টলছে না।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৩

আলমগীর সরকার লিটন বলেছেন: লেখার মধ্যে বেশ ছন্দ ভরপুর কবি বলে কথা
আমরা কোন দিকে যাবো ও আল্লাহ বাঁচা-

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ আমাদের মরার পরের হিসাব নিয়ে বসে আছেন। এখানে তো কেউ আর চিরকাল বেঁচে থাকবে না, সেজন্য আমাদের বাঁচার বিষয়ে আল্লাহর তেমন ক্রিয়া-প্রতিক্রিয়া নেই।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

মৃতের সহিত কথোপকথন বলেছেন: জোর যার ক্ষমতা তার

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: অক্ষম লোককে ক্ষমতায় বসিয়ে কি লাভ!

৫| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এবারের নির্বাচন ভাগাভাগীর নির্বাচন।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেরকমটাই মনে হচ্ছে।

৬| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৩

রাজীব নুর বলেছেন: রাজনীতির পেছনে সময় অপচয় করবেন না।
আমাদের নোংরা রাজনীতি থেকে নিজেকে সম্পূর্ন মুক্ত রাখুন।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতির সাথে আমাদের অনেক সুখ-সুবিধা বিদ্যমাণ। সুতরাং ভাবতে না চাইলেও অটোমেটিক রাজনীতি বিষয়ে আমাদের ভাবনা চলে আসে।

৭| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৮

বাকপ্রবাস বলেছেন: বিএনপি আন্দোলন করলে বলা হবে জংগীবাজি, না করলে বলা হচ্ছে করছেনা, শান্তিপূর্ণ করলে বলা হচ্ছে কিছুই করতে পারছেনা, এই আন্দোলন কাজের না।
সরকার নামলেও বিপদ না নামলেও বিপদ, জলে কুমির ডাঙ্গায় বাঘ, তাই সে গাছেই থাক

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারা গাছে আছে, জনগণ সেটা দেখছে।

৮| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৫

শূন্য সারমর্ম বলেছেন:


সরকার নিয়ে বই লিখবেন নাকি?

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সরকার বই লেখার মত গুরুত্বপূর্ণ নয়। একদল লোক কায়দা করে অন্য দেরকে বেকায়দায় ফেলে ক্ষমতায় থাকছে, এ নিয়ে বই লিখে কি হবে?

৯| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি'র রাজনীতি তারেক জিয়াকে কেন্দ্র করে। এতবড় একটি দল শুধুমাত্র এক ব্যক্তিকে কেন্দ্র করে পথ চললে সফলতা আসতে সময় লাগার কথা।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কাউন্সিলের মাধ্যমে কোন সিনিয়র নেতাকে বিএনপির দায়িত্ব দিলে ভালো হতো। কিন্তু তারেক সেটা বুঝচ্ছে না। কারণ তার ক্ষমতা না হলেও নেতৃত্ব লাগবেই।

১০| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১২

আঁধারের যুবরাজ বলেছেন: @একদল লোক কায়দা করে অন্য দেরকে বেকায়দায় ফেলে ক্ষমতায় থাকছে
মধ্যযুগে এটাই স্বাভাবিক ছিল। দুইটি বিশ্ব যুদ্ধের ভয়াবহতার পরে আন্তর্জাতিক সম্প্রদায় এই পদ্ধতিকে বাদ দিয়েছে। বিশেষ করে পশ্চিমে বা উন্নত দেশ গুলিতে। বর্তমান সময়ে গণতান্ত্রিক পদ্ধতিতে অধিকাংশ রাষ্ট্র পরিচালিত হচ্ছে , এবং সামনের দিকে এগুচ্ছে।

আমরা মধ্যযুগে ফিরে যাচ্ছি।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের পলেটিক্সে টিক্স বেশী।

১১| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনার লেখার হাত এক কথায় খুবই চমৎকার।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তবুও কেউ লাইক করেনি!

১২| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বর্তমানে বেকায়দা বলে কিছু কি আছে?

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সরকারের কায়দায় বিএনপি বড়ই বেকায়দায় আছে।

১৩| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

বিজন রয় বলেছেন: লেখক বলেছেন: সনেট লিখে পোষ্ট দিয়েছিলাম। পাঠকের সাড়া না পেয়ে সেটাকে ড্রাপ্টে নিয়েছি। এখন সরকার-ফরকার নিয়ে লিখলাম, দেখি পাঠক কি করে?

.......... ............তাহলে আপনার এই পোস্ট দেওয়ার উদ্দেশ্য সফল হয়েছে বলা যেতে পারে!

তাহলে এবার সনেট পোস্ট দেওয়া বন্ধ করবেন? ব্লগাদের বেশি বেশি সাড়া পাওয়ার আশায়?

০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ পোষ্ট পাঠকেরা পাঠ করেছে। সনেট মাঝে মাঝে লিখব ভাবছি। তারপর পাঠক না পড়লে ড্রাপ্টে রেখে দেব।

১৪| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১৩

বিজন রয় বলেছেন: সনেট ড্রাফ্ট করবেন কেন? কেউ না পড়লেও পোস্ট দিবেন। এখানে জমা হোক।
না হলে অন্য কবিতা লিখুন, তাহলে পাঠক পাবেন।

আমি যেমন অনেক দিন পর পর একটি কবিতা পোস্ট করি তবুও অনেকেই পড়েন।
ভাবি কেউ হয়তো পড়বেন না। আমি তো অবাক হই।

আপনি ভাল কবিতা লিখতে পারেন। পাশাপাশি গল্পও লিখুন।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার পোষ্টের পাঠক আছে। আমি এখনো সেই পর্যায়ে পৌঁছতে পারিনি। তবে আমি ফেসবুকে লিখে গ্রুপে পাঠক পাচ্ছি।

১৫| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫৪

কামাল১৮ বলেছেন: নির্বাচন হবে গনতান্ত্রিক কায়দায়।বিএনপি আওয়ামী কায়দায় না।পাঁচ বছর শাসন করবে নির্বাচিত প্রতিনিধিরা আর ভোট করবে ফেরেশতারা তা হয় না।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: নির্বাচিত প্রতিনিধিরা ভোট করে আবার মারামারি না করুক।

১৬| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: মনোনয়ন ঘোষণা আর যাচাই-বাছাইয়ের পর বিদেশিদের তোড়জোড় হঠাৎ কমে গেল মনে হচ্ছে। যুক্তরাষ্ট্র হয়তো ভাবছে এসব নিষেধাজ্ঞায় কাজ হবে না। আওয়ামী লীগ যা করতে চাচ্ছে, তা করবেই। যুক্তরাষ্ট্র রাশিয়া, চিন, ইরান, তুরস্ক, মিয়ানমারসহ বহু দেশকেই নিষেধাজ্ঞা দিয়েছে/দিচ্ছে। কেউ গুনছে না। আওয়ামী লীগও গুনছে না।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণের অমঙ্গল না হলেই হলো।

১৭| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:০৩

আঁধারের যুবরাজ বলেছেন: রূপক বিধৌত সাধু বলেছেন:যুক্তরাষ্ট্র রাশিয়া, চিন, ইরান, তুরস্ক, মিয়ানমারসহ বহু দেশকেই নিষেধাজ্ঞা দিয়েছে/দিচ্ছে। কেউ গুনছে না। আওয়ামী লীগও গুনছে না।

এই দেশ গুলি এবং বাংলাদেশ এক নয়। তাদের অর্থনীতি আমাদের মতো পশ্চিমাদের উপরে নির্ভর নয়। বাণিজ্য নিষেধাজ্ঞা আস্তে পারে ,এই আশংকার কথা স্বয়ং শেখ হাসিনা নিজে বলেছেন। ইতিমধ্যে ক্রেতা সংস্থা থেকেও বলা হয়েছে যে, নিষেধাজ্ঞা আসলে উনারা কাপড় কিনবেন না। অর্ডার গুলি কোথায় যাবে ? ইন্ডিয়া ,ভিয়েতনাম বা শ্রীলংকায়। ক্ষতি আমাদের হবে ,গত ৬ মাসের মধ্যেই ৪০ বিলিয়নের মতো টাকা নেমে এসেছে ২০ বিলিয়নের নিচে !

শেখ হাসিনার বা খালেদার ছেলে /মেয়েরা পশ্চিমে থাকে। সমস্যা হবে লক্ষ্য লক্ষ্য খেটে খাওয়া মানুষদের ।

০৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাকে দেশের বারোটা বাজার কথা আওয়ামী লীগের লোকেরাই বলেছে।

১৮| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:০৯

আঁধারের যুবরাজ বলেছেন: রূপক বিধৌত সাধু অবশ্য উদহারণ ঠিকই দিয়েছেন ! আপনার উল্লেখিত দেশগুলিতে জনগণের অধিকার সংকুচিত। নাগরিকদের উপরে দমন পীড়ন চলছে। এইভাবে চললে শেখ হাসিনা বাংলাদেশকে মিয়ানমার না বানালেও উত্তর কোরিয়া বানিয়ে ছাড়বে।

০৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এক ঘরে হয়ে পড়া জাতির জন্য মঙ্গল জনক নয়।

১৯| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:৩৯

রূপক বিধৌত সাধু বলেছেন: @আঁধারের যুবরাজ, কানাডা-ভারত দ্বন্দ্বে কানাডা কিন্তু কাউকে পাশে পায়নি। কেউ এত বড় বাজার হারাতে চায় না। বাংলাদেশের চেয়ে কম পয়সায় কাপড় আমেরিকা বা তাদের মিত্ররা পাওয়ার কথা না। সুতরাং, ভারত-ভিয়েতনাম-শ্রীলঙ্কার দিকে ঝুঁকবে বলে মনে হয় না। নিজের ব্যবসা সবাই বুঝে।

কিছুদিন পিটার হাসের তোড়জোড় বেড়ে গেলেও এখন তেমন দেখা যাচ্ছে না। হাল ছেড়ে দিয়েছে মনে হয়।

শেখ হাসিনা যদি রাশিয়া, চিন, ইরান, তুরস্ক, মিয়ানমার এদিকে বাজার তৈরি করতে পারেন তাহলে হয়তো সুবিধা করতে পারবেন। তবে ব্যাপারটা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর আমেরিকা-রাশিয়া দুই ব্লক সমান তালেই এগোচ্ছে। কে টেকে সেটাও বিষয়। শেখ হাসিনা নিশ্চিতভাবেই রাশিয়ার দিকে এগোচ্ছেন।

০৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের জনগণ রাশিয়া নয়, বরং আমেরিকা অভিমুখী।

২০| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ ভোর ৫:৪১

আঁধারের যুবরাজ বলেছেন: @রূপক বিধৌত সাধু আমেরিকা হাল ছারে না ,কিছু ভুলেও যায় না। তারা কাজে বিশাসী ,আমাদের নেতাদের মতো কথায় না। আমেরিকা জানে বাংলাদেশের মানুষ ভোটাধিকার চায়, সুষ্ঠ নির্বাচন চায়। তাই আমেরিকাও এই পয়েন্ট নিয়ে কথা বলছে। মানবতা নিয়ে কথা বলছে। বিএনপি ছাড়া নির্বাচন যেমন গ্রহণযোগ্য হবে না ,আওয়ামীলীগকে ছাড়াও কোনো নির্বাচন কেউ মানবে না।

" তলে তলে " কথা হচ্ছে শেখ হাসিনার সাথে ,যেটা আমাদের জানার কথা না। গত কয়েক দশকের কষ্টের বিনিময়ে পোশাক শিল্প আজকের অবস্থানে এসেছে। এটা নষ্ট হলে ,ঘুরে দাঁড়াতে কঠিন হয়ে যাবে।

আমেরিকার নানা পরিকল্পনা আছে আগামীতে দেখা যাবে। ওদের কংগ্রেসে "বার্মা অ্যাক্ট " পাশ হয়েছে ,সেটাও একটি কারণ হতেও পারে বাংলাদেশে ওদের বিশেষ আগ্রহের। জনগণের সরকার নাহলে ,ওদের পরিকল্পনা বাস্তবায়নে সমস্যা হবে। ভুল করলে খেসারতও আমাদের বড় ধরণের দিতে হবে।

০৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সরকার হয়ত জনগণ নয়, বরং নিজেদের ক্ষমতার কথা ভাবছে।

২১| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: একমাত্র লাইকটা আমিই দিয়ে গেলাম।

০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেই জন্য অনেক কৃতজ্ঞতা।

২২| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১২

কাঁউটাল বলেছেন: পান্নুন

০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: অবোধগম্য

২৩| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

আঁধারের যুবরাজ বলেছেন: লেখক বলেছেন: আমাকে দেশের বারোটা বাজার কথা আওয়ামী লীগের লোকেরাই বলেছে।

‘নৌকাওয়ালারা পালানোর জন্য জায়গা পাবে না’ - নৌকার মাঝিরাও নৌকার বিরুদ্ধে বলছে !

০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: নির্বাচনে বিএনপি নাই। তথাপি দেখা যাক সরকার কতটা সুষ্ঠ নির্বাচন করে।

২৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: রাজনীতির সাথে আমাদের অনেক সুখ-সুবিধা বিদ্যমাণ। সুতরাং ভাবতে না চাইলেও অটোমেটিক রাজনীতি বিষয়ে আমাদের ভাবনা চলে আসে।

মন্দ বিষয় থেকে দূরে থাকুন। প্রয়োজনে ধর্মকর্ম করুন।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: অবসর জীবনে রাজনীতি করব ভাবছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.