নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

তৃতীয় মাত্রায় সামহোয়্যারইন বন্ধের ব্যাপারে আলোচনা। আলোচক- সৈয়দা গুলশান আরা জানা ও ড. সিনহা এম এ সাঈদ

১৯ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:২০

তৃতীয় মাত্রায় সামহোয়্যারিন ব্লগে সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক সৈয়দা গুলশান আরা জানা ও ড. সিনহা এম এ সাঈদের মধ্যকার আলোচনাটি আপনাদের জন্য নীচে দিলাম।




সরাসরি এখানেও চলে যেতে পারেন। তৃতীয় মাত্রা


সঠিক সময়ে, সামহোয়্যারইন ব্লগটি বন্ধের ব্যাপারে ব্লগের সহ-প্রতিষ্ঠাতা সৈয়দা গুলশান আরা জানা ও লিডারশিপ স্টাডিজ ফাউন্ডেশনের চেয়ারম্যান মহোদয় ড. সিনহা এম এ সাঈদের মধ্যে একটি আলোচনা তৃতীয় মাত্রায় তুলে ধরার জন্য চ্যানেল আইকে অসংখ্য ধন্যবাদ। সৈয়দা জানা খুব সাবলীল ভাবেই ব্লগ খুলে দেয়ার ব্যাপারে তার যুক্তি তুলে ধরেছেন। ড. সিনহাকেও সশ্রদ্ধ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি যে, বক্তব্যের শেষ প্রান্তে গিয়ে দেশের বিভিন্ন দুর্যোগে ব্লগারদের মানবিক সহায়তামূলক কর্মকাণ্ড, স্বাধীনতাযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে ব্লগারদের ভূমিকা, ড. আনিসুজ্জামান, ড. সিরাজুল ইসলাম প্রমুখ গুণিজনের ব্লগীয় দিবসে উপস্থিত হয়ে প্রেরণাদায়ক বক্তব্য প্রদানের কথা জানতে পেরে ব্লগ সম্পর্কে তিনি একটা ইতিবাচক ধারণা গ্রহণ করেছেন। জিল্লুর রহমানকেও ধন্যবাদ ও কৃতজ্ঞতা তার দক্ষ সঞ্চালনা ও গঠনমূলক উপসংহারের জন্য।

সামহোয়্যারইন ব্লগ বাংলা ভাষার প্রথম ব্লগ, যা শুধু বাংলাদেশেই না, পৃথিবীর সমস্ত বাংলাভাষাভাষীদের কাছে একটা আলোড়ন সৃষ্টি করেছিল। লেখক, সাংবাদিক, মিডিয়াকর্মী নির্বিশেষে অজস্র অনলাইন ব্রাউজার এতে রেজিস্ট্রেশন করে ব্লগিং শুরু করেন। ব্লগ হলো একটা মুক্ত চিন্তার উন্মুক্ত প্লাটফর্ম, যেখানে একদিকে অবিরত সর্বশেষ ঘটনাসমূহ প্রকাশিত হতে থাকে, অন্যদিকে সাহিত্য, জনসচেতনতামূলক কার্যক্রম, গবেষণালব্ধ প্রবন্ধ, মুক্তিযুদ্ধ, দেশীয় সংস্কৃতি, খেলাধুলা, বিনোদন, ব্যবসায়, রাজনীতি ও ধর্মীয় আলোচনা ও সংবাদ পর্যালোচনায় ব্লগ প্রাণবন্ত হয়ে ওঠে। জ্ঞান আহরণ ও মত বিনিময়ের জন্য এই ব্লগটি রীতিমতো একটা নীরব বিপ্লব ঘটিয়ে দিয়েছে বাংলাভাষাভাষীদের কাছে। দেশীয় আইসিটি নীতির সাথে সম্পর্ক রেখে এ ব্লগ পরিচালনার জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা হয়েছে, যার ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট ব্লগারকে যথাযথ শাস্তি, যেমন, নিক ব্যান/ব্লক/স্থগিত করা, কমেন্ট ব্যান, 'নিরাপদ' থেকে 'জেনারেল'-এ নামিয়ে আনা, ইত্যাদি শাস্তি প্রদান করা হয়ে থাকে। অর্থাৎ, প্রত্যেক ব্লগারকেই একটা সুশৃঙ্খল পন্থায় নীতিমালা মেনে চলে ব্লগিং করতে হয়। একটা গুরুত্বপূর্ণ বিষয় হলো, যখন একজন ব্লগার এখানে রেজিস্ট্রেশন করেন, শুরুতেই কিন্তু তিনি নিজের লেখা পাবলিশ করা কিংবা অন্যের ব্লগে কমেন্ট করার ক্ষমতা পান না। ২০০৫ সালে যখন ব্লগ প্রথম শুরু হলো, তখন রেজিস্ট্রেশনের সাথে সাথেই একজন ব্লগার অন্যের পোস্টে কমেন্ট করার সুযোগ পেতেন, এবং একটা নির্দিষ্ট সময়/দিন পর নিজের লেখা পাবলিশ করার ক্ষমতা দেয়া হতো তাকে। কয়েক বছরের মাথায় ব্লগের টেকনিক্যাল ডেভেলপমেন্ট হয়, এবং ব্লগ পাবলিশের নীতিমালাও পরিমার্জন করা হয়, যার ফলে একজন ব্লগার রেজিস্ট্রেশন করার পর প্রথমে তাকে 'অবজারভেশনে' রাখা হয়, এই সময়ে তিনি শুধু নিজের ব্লগে লেখা পাবলিশ করতে পারেন এবং সেই লেখায় অন্যের কমেন্টের উত্তর দিতে পারেন। তার অবজারভেশন পিরিয়ডে তার পোস্ট কিংবা কমেন্ট প্রদানের গুণগত মান বিচার করে তাকে অন্যের পোস্টে কমেন্ট করার সুযোগ দেয়া হয়। এতে তার কার্যক্রম 'সন্তোষজনক' বিবেচিত হলে তার পোস্ট প্রথম পাতায় আসার 'অ্যাক্সেজ' দেয়া হয়। যতদিন তার পোস্ট প্রথম পাতায় না আসবে, ততদিন তার পোস্ট অন্য ব্লগারের চোখে পড়ার সম্ভাবনা খুবই কম। এখানেও দুটো ধাপ আছে- 'জেনারেল' এবং 'নিরাপদ'। 'জেনারেল' থাকাকালীন সময়ে তার ব্লগিং সন্তোষজনক হলে তাকে 'নিরাপদ' ব্লগার হিসাবে প্রোমোট করা হয়। এই 'প্রবেশনারি' পিরিয়ডটা নির্দিষ্ট নয়। এই সময়ে একজন ব্লগারকে মডারেটরদের কাছে আস্থা অর্জন করতে হয়; এই আস্থার মাপকাঠি হলো, তার পোস্ট ও কমেন্টের গুণগত মান, অন্যান্য ব্লগারের সাথে তার সম্পর্ক, ইত্যাদি। যিনি যত দ্রুত এই আস্থা অর্জন করবেন, তিনি তত দ্রুত 'নিরাপদ' ব্লগারে পরিণত হবেন। এমনও হয়ত ব্লগার থাকবেন, যারা বহুকাল আগে রেজিস্ট্রেশন করেছেন, কিন্তু 'নিরাপদ' ব্লগার হিসাবে প্রোমোশন পান নি।

অনেকে নাকি বলছেন যে, এই ব্লগে মুক্তিযুদ্ধের চেতনা-পরিপন্থী লেখা প্রকাশ করা হয়। যারা এটা বলেন, তারা নিঃসন্দেহে স্রেফ আন্দাজের উপর এই কথাটি বলেন। আমি নিজে একজন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। মুক্তিযুদ্ধ সংক্রান্ত আমার প্রচুর পোস্ট রয়েছে। এই ব্লগই মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে শুরু থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। শুধু তাই নয়, যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে আহুত গণজাগণ মঞ্চে এই ব্লগের ভূমিকা ছিল অত্যন্ত প্রশংসনীয়; এই ব্লগের কারণেই গণ জাগরণ মঞ্চের ব্যাপক সাফল্য অর্জিত হয়েছিল, কারণ, ওখানকার একটা বড়ো অংশ ছিল আমাদের ব্লগারগণ।

বর্তমান সরকার দেশের ভেতরে সমগ্র পর্নো সাইটগুলো বন্ধ করার উদ্যোগ গ্রহণ করে অত্যন্ত সময়োপযোগী কাজ করেছেন, যাতে দেশের উঠতি প্রজন্ম একটা অন্ধকার জগত থেকে বের হয়ে আসতে সমর্থ হবে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, আমরা জানতে পারছি যে এই নির্মল জ্ঞান-কর্ষণ ক্ষেত্র আমাদের সামহোয়্যারইন ব্লগটিকে তালিকাভুক্ত পর্নো সাইটসমূহের অন্তর্ভুক্ত করা হয়েছে। যার ফলে, এটি বর্তমানে কিছু জায়গা ছাড়া সবখানেই ব্লকড অবস্থায় আছে, অর্থাৎ, ব্লগারগণ এখন এখানে ঢুকতে পারছেন না এবং ব্লগিং করতে পারছেন না। এই ব্লগের রেজিস্টার্ড ব্লগারের সংখ্যা প্রায় আড়াই লাখ। এটিকে ব্লক করার আগে যে-কোনো সময়ে অনলাইন বা লগড-ইন ব্লগারের সংখ্যা ২০০ থেকে ৫০০ পর্যন্ত দেখা যেতো, যা এ দেশের অন্য যে-কোনো ব্লগের চেয়ে অনেক গুণ বেশি, ভিজিটরের সংখ্যাও পাওয়া যেত ১৫০০ থেকে ৫০০০ পর্যন্ত (স্মৃতি থেকে লিখছি; কারো কাছে সঠিক তথ্য থাকলে প্লিজ কমেন্টে উল্লেখ করলে বাধিত হব); অথচ এটি ব্লক করার পর অনলাইন ব্লগারের সংখ্যা ৫০-এর নীচে পড়ে থাকে, ভিজিটরের সংখ্যাও ৫০০ অতিক্রম করে না।

যে-কোনো বুদ্ধিমান পাঠক এই ব্লগের পোস্ট ও ভেতরের কন্টেন্টসমূহ পড়লে সহজেই বুঝতে পারবেন যে এখানে এমন কোনো কন্টেন্ট নেই, যার জন্য ব্লগটিকে আদৌ কোনো পর্নো সাইটের ক্যাটাগরিতে ফেলা যেতে পারে। এই ফেইসবুকের যুগে আমরা জানি ফেইসবুকে কী ধরনের লেখাজোকা, ছবি ও ভিডিও শেয়ার করা হয়, কিন্তু আমরা কি কখনো ফেইসবুককে পর্নো সাইটের ক্যাটাগরিতে ফেলতে পারবো? এই পর্নোগ্রাফির অভিযোগে কি ফেইসবুককে কখনো বন্ধ করা সম্ভব হবে? ইউটিউবও কি পর্নোগ্রাফির জন্য কম দায়ী? আমাদের উঠতি জেনারেশন তো ফেইসবুক আর ইউটিউবেই নেশাগ্রস্ত হয়ে পড়ছে। আমরা কি এ দুটো বন্ধ করতে পারবো?

আমি জানি না, কে বা কারা কীসের ভিত্তিতে এটাকে পর্নো সাইট হিসাবে চিহ্নিত করেছেন। একটা মুভি, ভিডিও, গল্প-কবিতা এক্স-রেটেড হওয়ার জন্য কিছু শর্ত থাকে। এই ব্লগে এমন কোনো কন্টেন্ট খুঁজে পাওয়া যাবে না, যা সেই শর্তের মধ্যে পড়ে। হঠাৎ হঠাৎ কোনো দুষ্টুমতি ব্লগার, কিংবা কোনো ষড়যন্ত্রকারী অসৎ উদ্দেশ্যে হয়ত কিছু বাজে লেখা বা ইমেজ শেয়ার করে থাকবেন, কিন্তু তা মডারেটরদের দৃষ্টিগোচর হওয়ামাত্র ব্লগ থেকে সরিয়ে ফেলা হয় এবং অপরাধের ডিগ্রি বিবেচনা করে তাকে ব্লক/ব্যান/স্থগিত বা তার কমেন্ট/পোস্ট ব্যান/ব্লক করা হয়। সবচাইতে বড়ো যে বিষয়টি লক্ষণীয়, তা হলো এরকম কোনো কিছু পাওয়া গেলে ব্লগাররাই তার বিরুদ্ধে সবার আগে ঝাঁপিয়ে পড়েন এবং অটো-রিপোর্টিং সিস্টেম থাকার ফলে রিপোর্টের ভিত্তিতে মডারেটরগণ যথাযথ সংশোধন বা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে থাকেন।

এখানে ধর্ম ও রাজনীতি নিয়ে আলোচনা হয়, যা যে-কোনো সামাজিক পরিমণ্ডলের আলোচ্য বিষয়। দেশের ১৭ কোটি জনগণের সবারই আলাদা আলাদা রাজনৈতিক মতাদর্শ ও আলাদা আলাদা ধর্মীয় মতবাদ রয়েছে। ব্লগেও তার প্রতিফলন পড়তে বাধ্য। আলোচনাও সেভাবেই হয়। অনেকের একটা ভুল ধারণা আছে যে, ব্লগার মাত্রই নাস্তিক এবং এই ব্লগে নাস্তিকদের প্রোমোট করা হয়। এটাও একটা অনুমানভিত্তিক কথা। আস্তিক-নাস্তিক ইস্যুটা যে-কোনো জায়গায়, যেমন আড্ডায়, পরিবারের সদস্যদের মধ্যে, ফেইসবুকে, ইত্যাদি নানান জায়গায় আলোচিত হয়ে থাকে, এখানেও ঐরকম আলোচনা হতে পারে; জ্ঞান আহরণের ক্ষেত্র হিসাবেই এসব আলোচনা চলতে পারে। আমি নিজে খুব আল্লাহ-ভীরু মানুষ। এই সমস্ত আলোচনা খুবই জ্ঞানগর্ভ হয়, এবং জ্ঞান-পিপাসুরা তা থেকে অনেক লাভবান হয়ে থাকেন। এই আলোচনার মধ্যে কোথাও কোনো আপত্তিকর কিছু পাওয়া গেলে সেটাও মনিটর করা হয় এবং ব্যান করার মতো প্রতীয়মান হলে মডারেশন প্যানেল কর্তৃক সংশ্লিষ্ট ব্লগারকে ব্যান করা হয়, কিংবা আপত্তিকর কমেন্ট বা পোস্ট ডিলিট করে দেয়া হয়।

এই ব্লগটি একটি চলমান সংবাদপত্র। যে-কোনো কিছু ঘটিবামাত্র ব্লগারগণ এখানে শেয়ার করে থাকেন। এটি সাহিত্যের জন্য একটি উর্বর ক্ষেত্র হিসাবে বিবেচিত হয়ে আসছে। প্রতিষ্ঠিত লেখকরা তাদের লেখা দ্বারা নবীনদের উৎসাহিত করছেন, নবীনরা চর্চার মাধ্যমে পরিণতি অর্জন করছেন। খেলাধুলা, স্বাস্থ্য, শিক্ষা, বিনোদন, বিজ্ঞান- অসংখ্য বিষয়ের এক অতুলীয় আর্কাইভ হলো এই ব্লগটি।


আমার ধারণা, যারা এটিকে পর্নো সাইট হিসাবে চিহ্নিত করেছেন, তারা ভুলবশত এটি করেছেন। হয়ত কোনো এক টেকনিক্যাল এরর সংঘটিত হওয়ার ফলে অটো সার্চিঙের সময় এটা পর্নো সাইট হিসাবে চিহ্নিত হয়ে যায়। আমার দৃঢ় বিশ্বাস, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটা অচিরেই তাদের বিবেচনায় আনবেন এবং এটিকে সবার সামনে উন্মুক্ত করে দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলায় আমাদের অবাধে সুষ্ঠু, সুন্দর ও নির্মল ব্লগিং করার সুযোগ ফিরিয়ে দেবেন।

মন্তব্য ৪৩ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:


আলোচনাটি দেখার সময় পেলাম না, পরে দেখে নেবো; ড: সিনহা কি বললেন?

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগ সম্পর্কে আমাদের অনেক মানুষেরই তেমন ধারণা নেই, তাই অনেকেই ব্লগ সম্পর্কে মাঝে মাঝে দু-একটা নেতিবাচক কথা বলে ফেলেন। আলোচনা থেকে যেটা বুঝলাম, ব্লগ সম্পর্কে ড: সিনহা'রও খুব সম্ভবত পরিষ্কার ধারণা ছিল না। তবে, বিভিন্ন জাতীয় দুর্যোগে ব্লগারদের ঐক্যবদ্ধ মানবিক সহায়তা প্রদান, স্বাধীনতা বিরোধী কর্মকাণ্ডে ব্লগারদের সোচ্চার থাকা, বিভিন্ন অধ্যাপক কর্তৃক ব্লগিং করা, বিশেষ করে ড. আনিসুজ্জামান ও ড. সিরাজুল ইসলামের ব্লগীয় দিবসে অংশগ্রহণ ও অনুপ্রেরণা দেয়ার কথা জানতে পেরে ড: সিনহা সন্তুষ্ট হোন এবং এই ব্লগের প্রতি তার একটা ইতিবাচক মনোভাব গড়ে ওঠে বলে মনে হলো।

আলোচনায় সৈয়দা গুলশান আরা জানা বেশ সাবলীলভাবেই তার বক্তব্য তুলে ধরতে সক্ষম হয়েছেন।

২| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:০৭

নীল আকাশ বলেছেন: আমি জানি না কেন আপনি এই সিদ্ধান্তকে ভুলবশত নেয়া হয়েছে বলেছেন তবে জেনে রাখুন বঙগবীর মুক্তযোদ্ধা কাদের সিদ্দিকী যে কারনে রাজাকার হয়েছেন, ঠিক সেই কারনেই সামু পর্ণ সাইট।
ধন্যবাদ।

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটাকে পর্নো সাইটে ফেলার জন্য যে ধরনের কন্টেন্ট এতে থাকা প্রয়োজন, সেগুলো নেই বলেই মনে হচ্ছে ভুলবশতই এটা হয়ে গেছে। এখনো আমি এটাই ভাবতে চাই।

৩| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: আলোচনা বেশ উপভোগ্য হয়েছে।

ভূত/জীন বিষয়ক আলোচনা টিভিতে আগে আরব্য রজনীর সিরিয়ালে দেখতাম। এখন, টক শো-গুলোতেও এগুলো নিয়ে ব্যাখ্যা দাঁড় করানোর কালচার শুরু হলো। :)

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তাঁর ঐ কথাটাকে আমি বড়ো করে দেখতে চাই না। স্রেফ উদাহরণ দেয়ার জন্য ওটা তিনি বলেছেন। তিনি কিছু গুরুত্বপূর্ণ কথাও বলেছেন। ভালো দিকটা হলো জানা আপুর কথায় ড. সিনহা শেষ পর্যন্ত তাঁর মনোভাব পালটে ফেলেছেন, যা আমাদের জন্য খুব ইতিবাচক। একটা ব্লগ সম্পর্কে কাউকে ভালো ধারণা দিতে পারলে তিনি ব্লগের পক্ষেই থাকবেন, তা নিশ্চিত।
ধন্যবাদ কমেন্টের জন্য।

৪| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

শায়মা বলেছেন: আলোচনা সফল হোক !


নইলে ব্লগটার দুঃখে তো আমি মরেই যাবো ভাইয়া! :(

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইনশাল্লাহ, আলোচনা অবশ্যই সফল হবে।

৫| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

মা.হাসান বলেছেন:
বড় বড় বিলবোর্ডে এখন দেশের উন্নয়নের খবর দেখা যায়, কষ্ট করে টেলিভিশন দেখতে হয় না কাজেই টেলিভিশন বিক্রি করে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা দিয়ে দিয়েছি । আপনি লিংকটা না দিলে ভিডিওটা দেখা হতো না। লিংক দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।
অনেক লেনদি ভিডিও। উপস্থাপনার কারণে শুরুটা খুব বোরিং লেগেছে। ২৭ মিনিট ৫০ সেকেন্ড থেকে ২৮ মিনিট ১৫ সেকেন্ড নতুন জিনিস জানলাম।

আপনার শেষের প্যারায় বলেছেন ভুল বশত এই ব্লগ সাইটটিকে পর্নগ্রাফিক সাইটের তালিকায় ফেলা হয়েছে বলে অনুমান করেন। আপনার অনুমান যৌক্তিক না, কারন গত এক মাসে বিভিন্ন সংস্থার কাছে মেইল চালাচালি করা হয়েছে এবং অন্যান্য সম্ভাব্য ভাবে যোগাযোগ করা হয়েছে, বিষয়টি জাতীয় দৈনিকেও এসেছে (টেলিভিশন নেই বলে টেলিভিশনের খবর বলতে পারবো না), কাজেই ভুলবশত হয়ে থাকলে তা ঠিক করা হয়ে যেত। তদুপরী মহান মন্ত্রীর সাক্ষাতকারেও বিষয়টি পরিষ্কার যে বিষয়টি যারা করেছেন তারা বুঝেশুনেই করেছেন। ভিডিওর কনক্লুশনে যা বলা হয়েছে তা যে সত্য এটা বোঝার জন্য আইনস্টাইন হবার দরকার নেই। অনুমান করি আগুন আগেই ছিল, জাদিদ ভাই ডাক্তার মাহদী কে একুশে পদক দেওয়ার প্রস্তাব করে পোস্ট দেয়ায় আগুনে ঘি পড়েছে।
বেড়াল তপস্বী ভাবছে আমি বাঘ, আমার লেজ দিয়ে কান চুলকায় কোন ব্লগার, সব শালার গলা টিপে ধরবো। এখন যদি শক্তিশালী ব্লগাররা ভন্ড বিড়ালের স্বরূপ উম্মোচনের জন্য জাতীয় পত্রিকাগুলোতে কলাম লেখা শুরু করে তবে বিড়ালের চামড়া-ছাল উঠে যেয়ে বের হয়ে আসবে যে ব্যাটা আসলে একটা নেংটি ইদুর। বিকল্প করণীয় ডক্টর মাহাদীর ফাঁসি চেয়ে একটি পোস্ট দিয়ে সেটাকে স্টিকি করা।

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি কী বলেছি ওটা পালটানোর চেষ্টা না করে আল্লাহ আল্লাহ করুন যাতে আমার কথাটিই সত্য হয়। ওটা সত্যি হলেই দ্রুত মুশকিল আসান।

ভিডিও'র কনক্লুশনটা আবার শুনুন। ৫২ঃ৩০ এবং ৫৪ঃ১৫। জানা আপু যেই কথাটায় থ্যাঙ্কিউ বললেন, ঐ কথাটা গুরুত্বপূর্ণ। ৭ নম্বর কমেন্টের উত্তর দেখুন।

মানুষ ভুল করে। মানুষই ভুল স্বীকার করে। আশা করি, যে বা যারা ভুল করেছেন, শীঘ্রই তা বুঝতে পেরে সংশোধনের কাজটাও করে ফেলবেন।

৬| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

ব্লগার_প্রান্ত বলেছেন: ভিডিওটির কমেন্টে

Mozaddid Al Fasani Jadid বলেছেন:
একটা মহা বলদকে ব্লগ সম্পর্কে বলতে আনছে।

=p~

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ১৭ কোটির বাংলাদেশে আজকাল ফেইসবুক সম্পর্কে প্রায় সব মোবাইল ব্যবকারীর জ্ঞান থাকলেও ব্লগ সম্পর্কে মানুষের জ্ঞান অতো নাই। আপনি আপনার ১০০ জন ক্লাসমেটকে জিজ্ঞাসা করুন, ব্লগ সম্পর্কে কার কী ধারণা। ভার্সিটি, কলেজ, স্কুল- আবার গ্রাম ও শহর পর্যায়ে আলাদা আলাদা ভাবে জরিপ করলে দেখবেন ধারণা খুবই অপ্রতুল। শতকরা হিসাবে ০.১৫% মানুষ হলো ব্লগার। তবে, তিনি শেষ পর্যন্ত ব্লগ সম্পর্কে একটা পজিটিভ ধারণা পেয়েছেন এটাই হলো এই আলোচনার সাফল্য।

৭| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

ভুয়া মফিজ বলেছেন: ড. সিনহার শেষের বক্তব্য আর জিল্লুর রহমানের wrap up থেকে আঙ্গুল কিন্তু একদিকেই নির্দেশিত হয়। ;)

ধন্যবাদ তিনজনকেই.......ব্লগ এবং তার কর্মকান্ড জাতীর সামনে তুলে ধরার জন্য এবং বিশেষভাবে আপনাকে, এটা দেখার সুযোগ করে দেয়ার জন্যে। বড় একটা জিনিস মিস করতাম, বাচিয়ে দিলেন। :)

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ৫২ঃ৩০-এ এবং ৫৪ঃ১৫-তে আবার দেখতে পারেন। ড. সিনহার কনক্লুশন হলো, সাইটের কোনো কন্টেন্টের কারণে এটা বন্ধ করা হয়েছে বলে তিনি মনে করেন না। পর্নো সাইট বন্ধ করার পদক্ষেপের সাথে যারা জড়িত, তাদের কারো সাথে সৈয়দা গুলশান আরা জানার ব্যক্তিগত কোনো বিরোধের কারণে এটা কেউ করে থাকতে পারেন।

ধন্যবাদ ভুয়া মফিজ।

৮| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

বলেছেন: ব্লগ সম্পর্কে ড: সিনহা'র - কোন ধারণাই নাই -- মুক্তচিন্তার সাথে ভূত !!

সৈয়দা গুলশান আরা জানা -----ভূতরাজ্য ও ভূতের নিয়ে বুদ্ধিজীবিক বিষয়গুলোর যৌক্তিক ব্যাখ্যার মাধ্যমে ভূতরোগের চিকিৎসা দিয়েছেন ,

বাঙালির ব্লগপ্রেম ভূতের গল্পের জটিল রূপকথা ছিঁড়ে সাম্রাজ্যবিস্তার করুক

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভূত সংক্রান্ত আলোচনা খুবই ক্ষুদ্র একটা অংশ। ওটা আলোচনাকে প্রভাবিত করে নাই। এর উপর ভিত্তি করে কারো উপর নেগেটিভ ইম্প্রেশন নেয়ার পক্ষপাতী আমি নই। তিনি বেশকিছু ভালো কথাও বলেছেন। সবাই নিজের পক্ষেই যুক্তি দিবে; কিন্তু যিনি অন্যের যুক্তিকে মেনে নিয়ে সম্মান জানাতে পারেন, মহৎ তিনিই। ড. সিনহার সেই মাহাত্ম্য আছে, এজন্য আমি তাকে শ্রদ্ধার চোখে দেখছি।

৯| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

আকতার আর হোসাইন বলেছেন: ব্লগার_প্রান্ত বলেছেন: ভিডিওটির
কমেন্টে
Mozaddid Al Fasani Jadid বলেছেন:
একটা মহা বলদকে ব্লগ সম্পর্কে বলতে
আনছে। হাহাহা......


আমাদের দুর্দিন কেটে যাবে ইনশাআল্লাহ....

ফেসবুকে নতুন একটা অপশন চালু করেছে ভিডিও এর। সব সময় শুধু অশ্লীল ভিডিও সেখানে থাকে। পারলে ফেসবুক বন্ধ করুক না ওরা...?

পোলাপান সবচেয়ে বেশি সময় দেয় ফেবু আর ইউটিউব এ... আর এগুলোই হচ্ছে অশ্লীলতার গোডাউন... অথচ এই গোডাউন উন্মুক্ত রেখে বন্ধ করে দিলো জ্ঞানের দরজা। ভাল্ললাগে না আর... বিরক্ত এসে গেছে..

২০ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কথাটা মূল পোস্টে হাইলাইট করা হয়েছে আপনার কমেন্ট পাওয়ার পর। ধন্যবাদ।

১০| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ৮:১২

রাকিব আর পি এম সি বলেছেন: ধন্যবাদ ভিডিওটি শেয়ার করার জন্য।

২০ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১১| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৪

রাজীব নুর বলেছেন: পুরো ভিডিওটি খুব মন দিয়ে শুনলাম।

২০ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খুব মন দিয়ে শোনারব জন্য ধন্যবাদ।

১২| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৯

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,



ভালো শেয়ার। আপনি না জানালে জানাই হতোনা।
দেখা যাক, ভালো কিছু আসে কিনা এর পরিনামে!

২০ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইনশাল্লাহ, অবশ্যই ভালো কিছু আসবে।

১৩| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ৯:১০

মাহমুদুর রহমান বলেছেন: সামু আবার ফিরে আসুক।

২০ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অবশ্যই আবার ফিরে আসবে।

১৪| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার লেখাটি পড়লাম । ভীষণ ভালো লাগলো । ভিডিওটি অনেক বড়, অনেকক্ষণ শুনেছি । কমেন্ট পড়ে বুঝলাম যে 52 মিনিটের ভিডিওটি। সময় নিয়ে আবার পড়বো । সাত নম্বর কমেন্ট ও তার উত্তর পড়ে আশ্বস্ত হলাম। আশায় আছি সামু আবার শীঘ্রই স্বাভাবিক হবে ।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

২০ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ পদাতিক চৌধুরি ভাই। শুভ কামনা থাকলো।

১৫| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ১০:১২

ইনাম আহমদ বলেছেন: ব্লগ নিয়ে আলোচনায় এম সাইদের কোরআন তিলাওয়াতের বিষয়টা ঠিক বোধগম্য হলোনা।

২০ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দীর্ঘ ভিডিও। লিখিত কিছু দ্রুত বের করা সম্ভব। আমি নিজেও ভুলে গেছি এ ব্যাপারে তিনি কী বলেছেন। মতামত প্রদানের স্বাধীনতা সবারই আছে। তিনি সেই স্বাধীনতারই চর্চা করেছেন মাত্র, যেমন আমরাও ব্লগে আমাদের বাক-স্বাধীনতার অনুশীলন করে থাকি। ধন্যবাদ।

১৬| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ১১:২৩

সোহানী বলেছেন: ভালো লাগলো আলোচনা তবে আমার মতে জানা আপুকে জোরালোভাবে এর বন্ধের কারন ও যুক্তি খন্ডন দরকার ছিল। ড: সিনহা সাহেবের কনক্লুশান ভালোলেগেছে, পরোক্ষভাবে হলেও উনি সত্য কথাটিই বলেছেন বলেই ধারনা করি। জিল্লুর ভাই এর মডারেশান সবসময়ই সঠিকভাবেই বিষয়টিকে তুলে ধরে। মুক্ত হোক সামহোয়ার, দীর্ঘজীবি হোক সামহোয়ার।

২৩ শে মার্চ, ২০১৯ দুপুর ১:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আপু। আমার মনে হয় চ্যানেল আইয়ের তৃতীয় মাত্রায় বিষয়টা উঠে আসায় একটা বড়ো একটা মুভ হয়েছে। এভাবে অন্যান্য মিডিয়ায়ও এটা তুলে আনার উদ্যোগ নিতে হবে। আমাদের যার যার অবস্থান থেকে যতখানি সম্ভব এটা পর্নো-তালিকা থেকে বাদ দেয়াসহ ওপেন করে দেয়ার পক্ষে জনমত গড়ে তুলতে হবে। আশা করি, কেউ এ ব্লগ সম্পর্কে কোনো ভুল বা নেগেটিভ ধারণা পোষণ করে থাকলে তা অচিরেই ভেঙে যাবে, যেমন সিন্‌হা সাহেবেরও ভেঙেছে, এবং ব্লগও আবার তার আগের অবস্থায় ফিরে আসবে।

১৭| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ১১:৩০

রাফা বলেছেন: ধন্যবাদ ,আপনার পজেটিভ চিন্তার মাধ্যমে পোষ্ট ও লিংকের জন্য।আপনার পোষ্টের সাথে সহমত প্রকাশ করে বলছি ঘটনাটা যেভাবেই ঘটে থাকুক এটার সমাধান আরো দ্রুত হওয়া উচিত ছিলো।কিন্তু তালবাহানা করে এই ব্লগকে রিলিজ না করাতে সকলের বদ্ধমুল ধারনা জন্মেছে এটা ইচ্ছাকৃত।এবং এটাই স্বাভাবিক । আমিও আপনার মত আশা করছি খুব দ্রুত এর সমাধান হবে।এবং ব্লগ তার আগের মত প্রানচাঞ্চল্য ফিরে পাবে।

ব্লগ কর্তৃপক্ষের কাছে আমার শুধু একাটাই চাওয়া ।যে কোন অপ্রিতীকর পোষ্ট ও ঘটনা্য আরো তরিৎ ব্যাবস্থা গ্রহণ কাম্য।আমি নিজেই পরিক্ষা করে দেখেছি ,যখন মডারেশন প্যানেলকে আক্রমণ করে পোষ্ট দেওয়া হয় সেটার ব্যাপারে যত দ্রুত এ্যকশন হয় ।অন্য জঘন্য পোষ্টের ব্যাপারে ততটা তৎপর নয়।এটার সুযোগ গ্রহণ করতে পারে যে কেউ।যদি তার উদ্দেশ্য খারাপ থাকে।

আমি আলোচনাটা এখনও দেখিনি ।ড.সিনহা বেশিরভাগ আলোচনা করেন অনুমানের ভিত্তিতে।জানিনা এখানে তার মনোভাব কি ব্লগ নিয়ে।

ধনবাদ,সো.অ.ধুলোবালিছাই।

২৩ শে মার্চ, ২০১৯ দুপুর ২:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার মতামত ভালো লাগলো রাফা। ধন্যবাদ আপনাকে।

১৮| ২০ শে মার্চ, ২০১৯ সকাল ৭:৫৭

মলাসইলমুইনা বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,
মনে হলো জানা ব্লগের পোস্ট করা লেখাগুলোর চেক এন্ড ব্যালেন্স নিয়ে আরো একটু বলতে পারতেন ।
ব্লগ নিয়ে সব সময়ই একটা গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্লগের লেখা বা পোস্টগুলোর চেক এন্ড ব্যালেন্স। ডক্টর সিনহার কথাতেও এই ব্যাপারটা এলো । সামুর লেখার চেক এবং ব্যালেন্সের প্রশ্নে সামুর ক্ষেত্রে শুধু নীতিমালা আর মডারেশনইতো (এই দুটো জানা বলেছেন)নয় ব্লগারদেরতো অনেক দিন অপেক্ষাও করতে হয় ব্লগের প্রথম পাতায় এক্সেস পাবার জন্য (প্রথম পাতায় লেখা না এলে কোনো লেখা অপঠিতও থাকতে পারে)। তাই প্রথম পাতায় লেখার এক্সেস পাওয়া ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ ।এই প্রথম পাতায় এক্সেসের আগে ব্লগারদের অবজার্ভেশনে রাখা হয় ।বেশির ভাগ সময়ই এই অবজারভেশন পিরিয়ডটা মাসের বেশি । এটাতো একটা গুরুত্বপূর্ণ ব্যাপার ব্লগ লেখার চেক এন্ড ব্যালেন্সের ক্ষেত্রে ।এই কথাটা কিন্তু জানা বলেননি । এজন্যই ডক্টর সিনহা সুযোগ পেয়েছেন বলতে যে,লেখাটা একবার পাবলিশ হয়ে গেলে ড্যামেজ যা হবার তাতো হয়েই যায় তাই পরে মেরামত করার আগেই সেটা না হবার চেষ্টা করতে হবে । কোনো ব্লগার কেমন লেখেন বা কি লিখেন সেটাতো প্রভিশন পিরিয়ডেই অনেকটা জানা হয়ে যায় তার লেখা আর অসংখ্য মন্তব্য থেকে (যার ভিত্তিতে ব্লগে সেফ হয় ব্লগাররা)। সেটা বলা উচিত ছিল । এটা বিষয়টা সবাইকে বুঝিয়ে বলাটা খুবই দরকার।যাহোক তাও অনেক কিছুই স্পষ্ট হবে জানার কথা থেকে সেটা আশা করছি। আশাকরি ডক্টর সিনহার শেষ কথাগুলো অন্যদের কাছে গুরুত্ব পাবে যে জানার ব্যাপারে সরকারের কর্তাদের কারো ব্যক্তিগত প্রতিহিংসা ব্লগ বন্ধের হাতিয়ার করা হলো কিনা। এটা আসলেই ভাববার বিষয় কিন্তু।

আপনি না জানালে জানাই হতোনা তৃতীয় মাত্রার এই আলোচনা সম্পর্কে । ধন্যবাদ নেবেন অনেক ভিডিওটার জন্য ।

২০ শে মার্চ, ২০১৯ সকাল ৮:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটা গুরুত্বপূর্ণ কথা বলেছেন।

ভিডিওটা গত পরশু জাদিদ ভাই ফেইসবুকে শেয়ার করেছিলেন। তখন পুরোটা দেখার সময় পাই নি। আমার ধারণা ছিল, হয়ত জাদিদ ভাই এটা ব্লগেও শেয়ার করেছেন, কিন্তু ব্লগে ভিডিওটা না দেখতে পেয়ে আমি নিজেই শেয়ার করে দিলাম।

১৯| ২০ শে মার্চ, ২০১৯ সকাল ৮:১৫

নতুন নকিব বলেছেন:



বিষয়টি অবহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

আশা করছি, বাংলা ভাষার শ্রেষ্ঠ অনলাইন প্লাটফর্ম সামহোয়্যার ইন ব্লগ অচিরেই মুক্তি পাবে মিথ্যে অপবাদের খড়গ থেকে।

২৩ শে মার্চ, ২০১৯ দুপুর ২:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ নতুন নকিব ভাই। আমরাও আশায় থাকলাম। শুভেচ্ছা।

২০| ২০ শে মার্চ, ২০১৯ সকাল ১১:৪৬

ম্যাড ফর সামু বলেছেন: নতুন নকিব বলেছেন:
বিষয়টি অবহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।


আশা করছি, বাংলা ভাষার শ্রেষ্ঠ অনলাইন প্লাটফর্ম সামহোয়্যার ইন ব্লগ অচিরেই মুক্তি পাবে মিথ্যে অপবাদের খড়গ থেকে।

২৩ শে মার্চ, ২০১৯ দুপুর ২:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সামুমামা।

২১| ২০ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৪৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:

২২| ২০ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: সামু আবার মুক্ত হোক।
সুন্দর ও ভাল পোস্টে ধন্যবাদ।

আগের কমেন্টটি কপি করে রাখার সময় এ অবস্থা হয়েছে শুধু চ শব্দটি দেখাচ্ছে। মুছে দিবেন।

২৩| ২০ শে মার্চ, ২০১৯ দুপুর ২:০৭

জাহিদ অনিক বলেছেন: টক শো টা দেখলাম খুব আগ্রহ নিয়ে। মিষ্টার সিনিহা শুরুতে অমত করলেও শেষে এসে কিছুটা যেন সম্মতিই দিলেন যে সামু খুলে দেয়ার পক্ষে তিনি। এটা পজেটিভ। জানা আপু খুব সুন্দর করে ব্যাপারটা গুছিয়ে উপস্থাপন করেছেন।

আপনাকে ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.