নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি \n\[email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

প্রেম : প্রেক্ষাপট

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪১

১.
কোনো কোনো সময়, কোনো কোনো সঘন মুহূর্তে ভালোবাসা তীব্রতর হয়। যেমন, উন্মত্ত মৈথুনকালে, অথবা অর্গাজম শেষে; তখন দুমড়ে-মুচড়ে বুকের চামড়ায় তাকে লেপ্টে ফেলতে ইচ্ছে করে, কিংবা ইচ্ছে করে তার হৃৎপিণ্ডের ভেতর রক্তের দানায় দানায় মিশে যাই, হয়ে যাই নিঃশেষে একাকার। এমন কিছু ক্ষ্যাপাটে, বিমূর্ত আবেগের নামই হয়ত-বা প্রেম।
প্রেম স্বামী-স্ত্রীর নিয়মিত সঙ্গম নয়, সেটা শুধু জৈবিক চাহিদা পূরণ।
প্রেম খুব অসংজ্ঞেয়; প্রেম শুধু বোঝা যায়, বোধ করা যায়, ব্যাখ্যা করা যায় খুব অল্প।

২.
প্লেটোনিক প্রেমই প্রকৃত গভীর প্রেম। তোমার প্রেমে যেদিন যৌনাকাঙ্ক্ষা জাগ্রত হবে, প্রেমের অনিবর্চনীয় সুখ ও মাহাত্ম্য চিরতরে তিরোহিত হবে সেদিনই। সম্ভোগ তোমাকে বাহ্যিক শারীরিক সুখ দেয়। দীর্ঘস্থায়ী সুখ একমাত্র নিষ্কাম প্রেমেই সম্ভব।

যাকে অদৃশ্যে থেকে যুগ যুগ ভালোবেসেছ, তার সামনে যেয়ো না, তাকে হারাবে। কবিতার মতো যে মেয়েটি তোমাকে পাগলের মতো ভালোবাসে, তাকে ছুঁয়ে দিও না। সে তোমার ধ্যানের সামগ্রী। তাকে পূজোর আসনে বসিয়ে একাগ্রচিত্তে ধ্যান করো। ভোগে নয়, ধ্যানেই শান্তি।

৩.
স্নেহভরা মায়াময় একজোড়া পেলব চোখ, বিশুদ্ধ কচুরিফুলের মতো শুভ্র তার মন ও অবয়ব, সকল পাপ ও পঙ্কিলতার উর্ধ্বে সেই নারী, অনাঘ্রাত যূথিকার মতো সজীব এবং পবিত্র, যাকে কখনো ছুঁতে নেই, কেবল নিবিড় অন্তর্চোখে ঐশ্বর্যের সুখ নিতে হয়- এমন একটি মেয়েকে দেখলেই যে ভাবের উদয় হয়, তা হলো- ‘কবিতার মতো মেয়েটি’।

৪.
কবিতার মতো একটি মেয়ে নিয়ত অদৃশ্যে থেকে অঘোরে প্রেম দিয়ে যায়।
আমি তাকে ছুঁই নি, দেখি নি কোনোদিন
দূর থেকে তার হাসি ভেসে আসে, হাওয়ায় হাওয়াস চুলের সুরভি
আমাকে নিপাতনে ভালোবাসে কবিতার মতো মনোরম মেয়েটি।

১ জানুয়ারি ২০১৫



মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, আপনার ধারণাগুলো সঠিক নয় তেমন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মতামতের জন্য ধন্যবাদ চাঁদগাজী ভাই। সবার মতামত এক হবে না, এটা জেনেই আমার ধারণা প্রকাশ করেছি। ভালো থাকবেন।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৯

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,




১ম'টি কল্পনা, ২য়'টি সত্য আর শেষেরটি স্বপ্নবিলাস।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার কাছে প্রথমটিই বাস্তব, অভিজ্ঞতা থেকে। দ্বিতীয়টি আমার মতামত এবং এভাবেই ভালোবাসি। ৩য়টি ভাবনা বলতে পারেন- 'কবিতার মতো মেয়েটি' কথাটা আমি অহরহ ব্যবহার করি; এ দ্বারা কি বুঝাতে চাই, বা এটার স্বরূপ আমার কাছে কীরূপ, তা বলতে চাইছি। আপনার কমেন্টের পর ৪ নং সিকোয়েল যোগ করা হয়েছে। এটা খাঁটি স্বপ্নবিলাস।

ধন্যবাদ প্রিয় আহমেদ জী এস ভাই, নিজস্ব পন্থায় সারাংশ তুলে ধরার জন্য।

শুভেচ্ছা রইল।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৬

রাজীব নুর বলেছেন: উপদেশ নয়, অনুরোধ- অতীতের দিকে তাকাবেন, কোনো দুঃখবোধ ছাড়াই। বর্তমানকে গ্রহণ করবেন সাহসিকতার সঙ্গে। ভবিষ্যতের জন্য প্রস্তুত হবেন আত্মবিশ্বাস নিয়ে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনুরোধ কেন? এটা তো ভালো উপদেশ। ভালো উপদেশটার জন্য ধন্যবাদ।

কিন্তু রাজীব ভাই, এই পোস্টের সাথে এই উপদেশটা আমি মেলাতে পারছি না বলেই জানতে চাইছি - উপদেশটা কি এই লেখাটাকে ভিত্তি করে, নাকি আমার সাম্প্রতিক দুঃখজনক ঘটনার জন্য? কিছু মনে করবেন না রাজীব ভাই।

শুভেচ্ছা।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৯

নীল আকাশ বলেছেন: ভালোবাসার স্বরূপ নিয়ে একটা কিছু লেখা চেষ্টা করেছিলাম কিছুদিন আগে তবে আপনার ধারে কাছেও সেটা নয়। মানবীয় অনুভূতিগুলি আপনি খুব সুন্দর করে ফুটিয়ে তুলতে পারেন।
বানী চিরন্তনীঃ ভালোবাসা নিয়ে কিছু কথা!!!

এরপর ভালোবাসা নিয়ে আরও কিছু লেখার চেষ্টা করেছিলাম 'শবনম' বইতে।
১। ভালোবাসার মানুষ'কে নিয়ে যত কিছু শুনিনা কেন, একবিন্দুও ওর প্রতি আমার আকর্ষন কমেনি। কারও প্রেমে পড়লে বুকের ভিতর প্রণয়ের জ্বলন্ত আগ্নেয়গিরি তৈরী হয়। সেখান থেকে অবিরত আবেগের লাভা নেমে এসে হৃদয়টা জ্বালিয়ে পুড়িয়ে দিয়ে প্রতিনিয়ত হৃদয়ের হাহাকারের কথাই স্মরণ করে দিয়ে যায়!
২। সবাই বলে ভালোবাসা হচ্ছে হৃদয়ের অতিগোপন খুবসুক্ষ্ম একটা অনুভূতি। এই অনুভূতিটা সুক্ষ্ম হলেও এর অত্যাচার অতিশয় ভয়ানক। এই অনুভূতি যখন কারও হৃদয়ে একবার আসন গেড়ে বসে, তখন মুখ বুঝে এর ভয়ংকর সব অত্যাচার সহ্য করা ছাড়া আর কোন উপায় থাকে না। হৃদয়ের দুর্বলতম মুহুর্তেই সবাই প্রেমে পড়ে। আর তখনই নিজের অজান্তেই মনের সব দুর্বলতাগুলি প্রকাশ পেয়ে যায়।
৩। কাউকে ভালোলাগার পর ভালোবাসা এত সহজ নয়। পছন্দের মানুষের জন্য হৃদয়ে ভালোবাসা তৈরী হয় বিন্দু বিন্দু করে। যে অনুভূতিগুলি খুব জোর করে তৈরি করা হয়, সেগুলি হারিয়েও যায় খুব দ্রুতই। আর তাই হুট করে ভালোলাগার মানুষটা যখন হারিয়ে যায় কিংবা চলে যায়, সেই অনুভূতিগুলোর খুব দ্রুতই ছন্দপতন হয়।
৪। হঠাৎ করেই আমার দিকে ফিরে তাকালো শবনম। শবনমের শান্ত মনোহরিনী চোখের চাহনি দেখে মনে হলো আজ আমি একদম নতুন করে চিনছি ওকে। এ যেন চঞ্চলা চপলা এক বন্য হরিণীকে আমি হুট করেই পোষ মানিয়ে নিয়েছি। ডানা মেলে উড়ে বেড়ান একটা দুরন্ত রঙ্গীন প্রজাপতিকে পোষ মানিয়ে হৃদয়ের খাঁচায় হুট করেই ভরে ফেলেছি। ইচ্ছে করছে এই সাতরঙ্গা প্রজাপতি থেকে রঙ নিয়ে আমার সবকিছু আবার নতুন করে রাঙিয়ে নেই।
৫। একটা বাচ্চামেয়ের কাছ থেকে বেশ বড় একটা রক্তলাল গোলাপ ফুল কিনে ওকে উপহার দিলাম। শবনম চুলের বেণীটাকে খুব সুন্দর করে খোঁপা বানিয়ে ফুলটা খোঁপায় গুঁজে দিল! কি যে অপূর্ব লাগছে ওকে এখন! আমার দিকে তাকিয়ে শবনম অপূর্ব এক মিষ্টিহাসি উপহার দিল। আচ্ছা, এই মেয়েটা এত সুন্দর কেন? একবার দেখলে শুধু দেখতেই ইচ্ছা করে! ইচ্ছে করে এতদিনের জমে থাকা ভালোবাসার কথাগুলি বারবার বলতে। ইচ্ছে করে খুব করে ভালোবাসতে, ওর ভালোবাসা পেতে! ইচ্ছে করে ওর শিমুলরাঙা গণ্ডদেশ আমার দুইহাতে তালুবন্দী করে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকতে আর ভালোবাসার নিবিড় ঝর্ণাধারায় একসাথে বৃষ্টিস্নান করতে।

ধন্যবাদ।

০২ রা মার্চ, ২০২০ রাত ৮:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসাধারণ লিখেছেন। এই কথাগুলো তো খুবই মূল্যবান : হৃদয়ের দুর্বলতম মুহুর্তেই সবাই প্রেমে পড়ে। আর তখনই নিজের অজান্তেই মনের সব দুর্বলতাগুলি প্রকাশ পেয়ে যায়।

যে অনুভূতিগুলি খুব জোর করে তৈরি করা হয়, সেগুলি হারিয়েও যায় খুব দ্রুতই।

আমার ধারণা হলো, ভালোবাসা কীভাবে তৈরি হয়, তা হঠাৎ টের পাওয়া যায় না। যখন টের পায়, ততদিনে ভালোবাসা তৈরি হয়ে গেছে, যা থেকে আর ফিরে আসা যায় না।

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:০০

নীল আকাশ বলেছেন: দৈহিক সর্ম্পক ভালোবাসার অংশ হতে পারে তবে সেটাই চুরান্ত নয়। মানবিক বহিঃপ্রকাশই ভালোবাসার শ্রেষ্ঠ উদাহরণ।

০২ রা মার্চ, ২০২০ রাত ৮:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, আপনার এই কথাটার সাথে আমি পুরোপুরি একমত। একমত বলতে কী, আমি এমন ধারণাই পোষণ করে থাকি।

৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:১৩

রাশিয়া বলেছেন: আপনি তো ভালোবাসাকে ধর্ষণের পর্যায়ে নিয়ে গেলেন।

০২ রা মার্চ, ২০২০ রাত ৮:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বিভিন্ন জায়গায় আপনার কমেন্ট পড়েছি। আপনাকে ভালো লেগেছে আপনার কমেন্ট পড়ে; মনে হয়েছে বুদ্ধিদীপ্ত আপনি।

আমি জানি না, এ পোস্টটি আপনি পড়েছেন কিনা। পড়লে আপনার কমেন্ট ভিন্নতর হওয়ার কথা।

শুভেচ্ছা রইল।

৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৩

নেওয়াজ আলি বলেছেন: আপনার ধারণা সঠিক নয় :D

০২ রা মার্চ, ২০২০ রাত ৮:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি এখানে কোন ধারণার কথা বলেছি, একটু বলুন দেখি শুনি :)

ভালো থাকবেন নেওয়াজ আলি।

৮| ১০ ই জুলাই, ২০২০ রাত ১১:১২

ডার্ক ম্যান বলেছেন: যে সম্পর্কে কামভাব জাগে না , তাকে আমি প্রেম বলি না ।

১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার কন্ট্রাডিকশন এখানেই - প্রেম মানেই 'কামনা' না, 'কামনার' উর্ধে এক স্বর্গীয় অনুভূতি।

৯| ১৩ ই জুলাই, ২০২০ রাত ৮:৪২

মিরোরডডল বলেছেন:



আমি বলবো তিনটা ফেইজ । ধুলোর লেখা ২ হবে আমার ১ স্টেজ, আর ধুলোর ১ হচ্ছে আমার স্টেজ ২ ।

প্রেম যদি একটা কম্প্লিট জার্নি হয়, তাহলে ধুলোর প্রথমটা হবে সেই জার্নির মাঝামাঝি থেকে শেষ অবধি একটা অবস্থান অথবা বলা যায় জার্নির আল্টিমেট ডেস্টিনেশন , ফিজিক্যাল লাভ ।

ধুলোর লেখা সেকেন্ডটাই অ্যাকচুয়াল প্রেম বলতে যা বোঝায় , জার্নির শুরুটা, ইটস অল আবাউট ফিলিংস এন্ড মেন্টাল ডিজায়ার । নো ফিজিক্যাল আরজ এট অল । যখন রিলেশনশিপ ম্যাচিউর হয়ে যায় দেন ইট টার্নস টু সেকেন্ড ফেইজ । আর যেই সম্পর্ক কোথাও যায়না, তখন সেটা ফেইজ ওয়ানে প্লেটোনিক লাভ হয়েই থেকে যায় ।

বাট ইটস ট্রু, ফেইজ ওয়ানে যে ইন্টেন্সড ফিলিংস এন্ড ডিজায়ার, নাথিং এবাউট বডি অল এবাউট মাইন্ড, দ্যাটস দা বেস্ট ফিলিংস ইন হিউমান লাইফ এভার । আর সেকারণেই বলতে হয় প্রেম জীবনে বার বার ফিরে আসুক নতুন রূপে ।

লাস্ট ফেইজ যেটা ওটা শুধুই অভ্ভাস আর সহবাস । ওখানে না আছে মেন্টাল ইনোসেন্ট ডেসপারেট ফিলিংস অর ইমোশন, না আছে ফিজিক্যাল লাভের উন্মাদনা, শুধুই থাকে মায়া ।

৩ আর ৪ প্রেমনুভুতি যেটা কখনোই পাওয়া হয়নি আর তাই শাশ্বত সুন্দর ।

Love consists of both mental and physical . Without mental love, physical love can’t be happened. Even it happens, then it’s not love. So ultimately mental love comes first. Sometimes it leads to physical, as I said ultimate consequences. But sometimes may not. When its not, then it stays there as mental or platonic love only. Here love is all about feelings and that’s the beauty of love.

১৬ ই জুলাই, ২০২০ বিকাল ৫:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রেম ও নারী নিয়ে আগেও পোস্ট করা হয়েছিল। এটা এমন একটা বিষয়, যাতে জনে জনে মত ভিন্ন হতে পারে। তর্ক বা বিতর্কও হতে পারে প্রচুর। যুগে যুগে তাই হয়ে এসেছে। বস্তুত, যে-যেভাবে ফ্যাটাসাইজ করে প্রেম সেরকমই।

Without mental love, physical love can’t be happened. Even it happens, then it’s not love. So ultimately mental love comes first.
কোনো দ্বিমত নাই।

আমি যে-মত পোষণ করি, আপনার সাথে তাতে কোনো দ্বিমত নাই। এখানে সিকোয়েলগুলো সাজানোর সুনির্দিষ্ট কোনো উদ্দেশ্য নেই। প্রেমের বহুবিধ স্বরূপের মধ্যে কয়েকটা অবস্থা আমি বর্ণনা করেছি মাত্র।

অনেক ভালো বিশ্লেষণ করেছেন। আপনার মন্তব্য, নীল আকাশের মন্তব্য এ পোস্টের গাম্ভীর্য বাড়িয়েছে অনেক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.