নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

অবশেষে ফিরে এলে

২০ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:২২

এবারের এ গানটা ৩ ধাপে আপলোড ও শেয়ার করা হয়েছে। প্রথমে (১৭ নভেম্বর ২০২২) সুরটা আসামাত্রই এর মুখরা রেকর্ড করে ফেলি এবং এখানে শেয়ার করি। সুরটা বেশ মেলোডিয়াস হয়েছে বলে আমার মনে হয়েছে। রোমান্টিক সং। এর পরের দিন প্রথম অন্তরার লিরিক এবং সুর তৈরি করি এবং সেটা এখানে শেয়ার করি। গতকাল দ্বিতীয় অন্তরা শেষ করি এবং সম্পূর্ণ গানটাই রেকর্ড করে ফেলি। শেয়ার করি এখানে

গানের মুখরা ও অন্তরার প্রথম অংশের সুর কোমল। কিন্তু অন্তরার শেষের দিকে খুব চড়া গলায় টান দিতে হয়। এ টান দিতে যেয়ে আমার জান দফারফা।

আপনারা বাই দিস টাইম জানেন, আমার রেকর্ডিং মানেই হলো হোম স্টুডিয়োতে রেকর্ডিং। এর জন্য কোনো সাজসরঞ্জামের প্রয়োজন পড়ে না। হাতের কাছে যেনতেন একটা মোবাইল থাকলেই হয়। রেকর্ড করার কাজটা খুবই সহজ। কিন্তু এই সহজত্বের মধ্যেই কিছু টেকনিক আছে, যেটা আপনি কেবল অভিজ্ঞতা দ্বারাই আয়ত্বে আনতে পারবেন।

কয়েকদিন ধরে মাথায় এক ঘূণপোকা কামড়াচ্ছে - অন্তত একটা গান কোনো শিল্পীকে দিয়ে স্টুডিয়ো রেকর্ড করবো। মিউজিক স্টুডিয়োর সাথে এর আগেও যোগাযোগ করেছি, তবে, মিউজিক কম্পোজের খরচ এখন আগের চাইতে ওরা বেশি চাচ্ছে। এতগুলো গানের মধ্যে প্রথম এবং একমাত্র একটা গান সিলেক্ট করা খুব ডিফিকাল্ট। শিল্পী নিয়েও একটু ডিলেমায় আছি। বড়ো শিল্পীতে যাব, নাকি মাঝারি, নাকি উঠতি, নাকি একেবারে আনকোরা। শিল্পীকে কোনো সম্মানি দিয়ে গান গাওয়ানোর অবস্থায় আমি নেই। কেউ শখের বশে এগিয়ে এলে হাততালি দিতে পারতাম খুশি হইয়া। পরিচিত কয়েকজন আছে। তাদের কাছে অ্যাপ্রোচ করি না যদি তারা ডিনাই করেন, সেই লজ্জায়, আর বড়ো ভয় হলো, তাদের গাওয়া গান আমার স্ট্যান্ডার্ডের চাইতে যদি লোয়ার স্ট্যান্ডার্ডের হয়ে যায়, সেটা রিজেক্ট করা যেমন অসম্ভব হবে, অ্যাকসেপ্ট করাও কষ্টকর হবে।

অর্থ খরচের কথা চিন্তা করে দমে যাই - এবং ভাবি, থাক, ওসবে প্রয়োজন নাই। নিজের সুর, লিরিক, ইউটিউবে তো ছড়িয়ে দিচ্ছি। থাক এভাবেই। নিজের গান নিজের গলায়ই রেখে যাই, আমার ইউটিউব চ্যানেল যদ্দিন টিকে থাকবে, গানগুলোও থাকবে। অটোব্রাউজিঙে কারো সামনে চলে এলে কেউ হয়ত শুনেও ফেলবেন কিছু অংশ, বা পুরোটাই।

আমি গান লিখছি, সুর করছি এবং শুধু সুরগুলো ধরে রাখার জন্যই আমার নিজের কণ্ঠে গেয়েই এগুলো ইউটিউবে আমার নিজস্ব চ্যানেলে শেয়ার করছি। আমি কণ্ঠশিল্পী নই, আমি মূলত কবি, গীতিকার ও সুরকার। কাজেই, আমার গাওয়া গানগুলোতে দয়া করে কেউ কণ্ঠশৈলী, উচ্চারণ-ত্রুটি, মিউজিক-ফল্টস ধরার জন্য ব্যস্ত হয়ে পড়বেন না; কারো কারো এ প্রবণতা আমাকে অতিশয় আহত, বিরক্ত ও ক্ষিপ্ত করে, কারণ, তারা গানগুলো শেয়ারের মূল কারণ অনুধাবন করতে ব্যর্থ হয়ে থাকেন; দয়া করে বিচার ও বিশ্লেষণ করবেন আমার সৃষ্টি করা লিরিক ও সুরগুলো, এগুলো মৌলিক ও মেলোডিয়াস কিনা, বৈচিত্র ও আকর্ষণ আছে কিনা, ইত্যাদি। এ সংক্রান্ত আপনাদের কোনো মতামত ও পরামর্শ থাকলে দয়া করে আমার উপকার ও উন্নতির জন্য তা জানাবেন। কোনো কণ্ঠশিল্পী আমার গান গাইতে চাইলে আমাকে মেইল করতে পারেন। অবশ্য, বাণিজ্যিক উদ্দেশ্য ছাড়া শুধু বিনোদন ও আনন্দের জন্য আমার গান যে-কেউ গাইতে ও শেয়ার করতে পারেন, সেটি আমার নিজের জন্যই বরং অনেক আনন্দের হবে এবং শিল্পীর প্রতি আমার অগ্রিম ধন্যবাদ ও কৃতজ্ঞতা থাকবে।

কেউ চাইলে লিরিক পাঠাতে পারেন। তবে এখনই তাড়াহুড়ো করে লিখে এখানে কমেন্টের ঘরে পোস্ট করার দরকার নেই। সময় নিন, ধীরে সুস্থে চিন্তা করে লিখুন। কথাগুলো সরল, সহজবোধ্য, বলামাত্রই শ্রোতা বুঝতে পারেন, এমন হতে হবে। ছোটো ছোটো লাইনে। ২ লাইনের মুখ/শুরু, এরপর ৩ + ৩ লাইনের দুই অন্তরা। পর্বগুলো যেন ছোটো ছোট হয়, ২ বা ৩ পর্বের। কথাগুলো সাবলীল ও আধুনিক হতে হবে, অর্থাৎ, কবিতার পুরোনো রীতি পরিত্যাজ্য, উদাহরণ দিই - মম, তব, তরে, লাগি, ইত্যাদি বাদ দিয়ে লিখবেন। আমার প্রোফাইলের নীচে আমার ই-মেইল অ্যাড্রেস দেয়া আছে :) আচ্ছা, আগে তিতা পরে মিঠা, আমার সুর করা আপনার লিরিকের গানের কপিরাইট আমার। কিন্তু, আপনি সর্বত্র শেয়ার করতে পারবেন, তবে, কোথাও মানিটাইজ করতে চাইলে আমার অনুমতি নিতে হবে। আমি অনুমতি দিলে বা কোনো শর্ত দিলে সেটা মানিটাইজ করা যাবে। উল্লেখ্য, আমার ইউটিউব চ্যানেল হলো শৌখিন, মানিটাইজ করা না :) সবচাইতে গুরুত্বপূর্ণ : লিরিক আমার মনের মতো না হলে ওটায় সুর করা হবে না।

এবার এ পোস্টের গানের লিরিক দেখে নেয়া যাক।

এই তো অবশেষে তুমি ফিরে এলে হায়
অভিমানে গিয়েছিলে হারিয়ে কোথায়
বলো, অভিমানে গিয়েছিলে হারিয়ে কোথায়
এখানে, ওখানে, কত খুঁজেছি
পথে কোনো চিহ্ন কিংবা গন্ধ রাখো নি
মনে কী যে ঝড় ছিল কীভাবে বলো
বোঝাবো তোমায়।

একদিন তোমাকে না কাছে যদি পাই
দুই চোখে চোখ রেখে যদি না তাকাই
কাঁপা কাঁপা হাতে যদি না ছুঁয়েছি চুল
মনে হয় এ পৃথিবীতে বেঁচে থাকা ভুল

ঐ চোখে ফুটে ওঠে কবিতার ফুল
ঐ চুলে ঘ্রাণ ঝরে, করে প্রাণ আকুল
পৃথিবীটা হেসে ওঠে তুমি হাসলে
প্রতিদিন বেঁচে থাকি তোমাকে ভেবে

১৯ নভেম্বর ২০২২

কথা, সুর, মিউজিক কম্পোজিশন ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব

গানের ইউটিউব লিংক : এই তো অবশেষে তুমি ফিরে এলে হায়



প্রোমোশনাল ভিডিও : এই তো অবশেষে তুমি ফিরে এলে হায়



এক অন্তরার গান : এই তো অবশেষে তুমি ফিরে এলে হায়







মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:১৩

বাকপ্রবাস বলেছেন: খুব ভাল লেগেছে, সুরটা বেশ হয়েছে, কন্ঠও মন্দ হয়নি।
এখানে ওখানে জায়গাটাতে একটু বেশুরো লাগছিল, বাকিগুলো বেশ ভাল লেগেছে
লাইক আর সাবস্ক্রাইক করে রাখলাম

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গঠনমূলক কমেন্টের জন্য অনেক ধন্যবাদ, প্রিয় বাকপ্রবাস। এখানে-ওখানে যেভাবে গেয়েছি, আমার অনেক ভালো লাগার অংশ এটা। আমি ভেবেছিলাম শ্রোতাদের এ অংশটা বেশি ভালো লাগবে :) যাই হোক, শিল্পী ও শ্রোতার ভালো লাগার মধ্যে তো পার্থক্য থাকতেই পারে।

অনেকদিন পর ব্লগে দেখে ভালো লাগলো। শুভেচ্ছা রইল।

২| ২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:২২

জুল ভার্ন বলেছেন: অসাধারন সুন্দর গানের কথা, সুর, গায়কী এবং মিউজিক ভিডিও!!! +

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি আমায় ভালোবাসেন, এজন্য আমার সবকিছুই আপনার ভালো লাগে। আপনার এ ভালোলাগা আমার অর্জন হিসাবেই ধরে নিচ্ছি প্রিয় জুল ভার্ন ভাই। শুভেচ্ছা নিন।

৩| ২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:২৪

রানার ব্লগ বলেছেন: গান ভালো লেগেছে !!!

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক অনেক ধন্যবাদ রানা ভাই। শুভেচ্ছা।

৪| ২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন:
তারা গানগুলো শেয়ারের মূল কারণ অনুধাবন করতে ব্যর্থ হয়ে থাকেন; দয়া করে বিচার ও বিশ্লেষণ করবেন আমার সৃষ্টি করা লিরিক ও সুরগুলো, এগুলো মৌলিক ও মেলোডিয়াস কিনা, বৈচিত্র ও আকর্ষণ আছে কিনা, ইত্যাদি।
গান শোনার সময় আমারদের মতো সাধারন শ্রোতাদের কাছে কণ্ঠ একটি বড় বিষয় হয়ে থাকে। অন্য বিষয়গুলি পরে বিবেচনায় আসে।

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি আমার প্রায় সবগুলো গানের পোস্টে থেকে সবসময়ই গঠনমূলক মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করেছেন। সেজন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি জলদস্যু ভাই।

৫| ২০ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৫

নেওয়াজ আলি বলেছেন: অনেক ভালো লাগলো কথা গুলো

২০ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ নেওয়াজ আলি ভাই। শুভেচ্ছা।

৬| ২০ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার এই গান শেয়ারের ব্যাপারটা আমাকে কিছুটা সাহসী করে তুলছে । কয়েকদিন ধরে আমার আমি আমাকেই প্ররোচনা দিচ্ছি যে ব্লগে নিজের গান শেয়ার করি । কিন্তু আবার সাহস হারিয়ে ফেলছি এই ভেবে যে আমার যেহেতু রেকর্ডিংয়ে দৈন্যতা আছে , কণ্ঠেও দৈন্যতা আছে সেহেতু দেয়াটা শোভনীয় হবে না । যাক সেসব ।


আপনার এই গানটাতে বাদ্যযন্ত্রের প্রভাব তেমন নেই তাতে মনটা খারাপই হলো বেশ । আমার মনে হয় আপনি হারমোনিয়াম বাজাতে জানেন , তো ওটা বাজিয়ে গাওয়া যায় না ? একেবারে খাপে খাপ হয়ে যেত !!

২১ শে নভেম্বর, ২০২২ রাত ১১:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সাহসী হোন। এ ব্লগে অনেক ক্লাসিক গিটারিস্ট, লিরিসিস্ট আগে ছিলেন। আমার সাথে তাদের বা আপনার নিজেকে কোনো তুলনায় আনিয়েন না :) আমি এখন শুধু সুরটাকে ধরে রাখার জন্য খুব দ্রুত এ কাজগুলো করছি। একদিন হয়ত অচিরেই আসবে, যেদিন আজকের মতো লিরিক পাব না, সুরও পাব না। সেদিন আজকের এ গানগুলো রিফাইন করবো। রিফাইন করলেও সেগুলো কোনোদিন স্ট্যান্ডার্ড কোয়ালিটিতে পৌঁছুবে না, যদ্দিন কোনো প্রফেশনালের দ্বারস্থ না হবো।

শীঘ্র শুরু করে দিন।

আমি ঠোঁটে শিস্‌ বাজানো ছাড়া আর কোনো কম্ম পারি না বাহে। বাঁশি বাজানো শিখতে অনেক চেষ্টা করেছিনু। হয় নাই।

আগে খালি গলায়ই গাইতাম। শেয়ার করতাম। পরে কেউ কেউ টুং টাং দিতে বললেন। ছেলেরা কিছু টুং টাং দিল। একদিন ছোটো ছেলে এফ এল স্টুডিয়ো ধরাইয়া দিল। সেই থেকে শুরু :)
আপনার কমেন্ট খুব ভালো লেগেছে। অজস্র ধন্যবাদ।

৭| ২১ শে নভেম্বর, ২০২২ সকাল ৭:৫৯

সোহানী বলেছেন: চমৎকার সব গান.... ছন্দ সুর কথা।

অবশ্যই ভালো শিল্পী দিয়ে গাওয়ানো উচিত। এতো সবার চোখে পড়বে।

২১ শে নভেম্বর, ২০২২ রাত ১১:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওহে সোহানী আপু, আমিও ভালো শিল্পী :) এ ভালো শিল্পীর গান শুনেছেন বলে নিজেকে ধন্য মনে করিলুম :)

আপনাকে ধন্যবাদ আপু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.