নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

কবি পাষাণ ফকিরের ব্লগিং

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৩২

নিবর্হণ, শায়মা, সোহানী আর আমার অনেক অনুনয় বিনয়ের পর সময়ের সেরা কবিদের একজন কবি পাষাণ ফকির আমাদের ব্লগে রেজিস্ট্রেশন করলেন। আমরা তাকে প্রতিনিয়ত উৎসাহ দিয়ে যাচ্ছি এই বলে যে, এ ব্লগে অনেক ভালো মানের কবি আছেন, যেমন আহমেদ জী এস, জাহিদ অনিক, খলিল মাহ্‌মুদ, প্রমুখ। আরো বলি, কবিতার সমঝদারের সংখ্যাও প্রচুর, যেমন জলদস্যু, মিডল, জুল ভার্ন সহ আরো অনেকে; কবিতার উপর সুন্দর, গঠনমূলক আলোচনা হয়।

আমাদের অনুরোধে তিনি কবিতা পোস্ট করা শুরু করলেন। তিনি ব্যস্ত মানুষ, রুটিন করে দিনে কয়েকবেলা ব্লগে সময় দেন; কারা, কী কী কবিতা, গল্প, বা সমসাময়িক বিষয়ে পোস্ট লিখছেন, কে, কেমন মন্তব্য করছেন, সেগুলোও তিনি দেখেন। ব্লগার শেরজা তপন আর সাড়ে চুয়াত্তরের কমেন্ট দেখে তিনি মুগ্ধ, অভিভূত ও উদ্বেলিত হলেন।

যথারীতি আমরাই তার কবিতার পোস্টে কমেন্ট করা শুরু করলাম। আমাদের মতো চেনা মানুষের কমেন্ট থেকে তিনি তেমন অনুপ্রাণিত হলেন বলে মনে হলো না। এর মধ্যেই একটা কমেন্ট পড়লো - ‘অসাধারণ কবিতা’। পাষাণ ফকিরের কবিতার সঠিক মূল্যায়ন বটে, কবি মনে মনে প্রসাদ উপভোগ করলেন।

চার-পাঁচটা কবিতা পোস্ট করার পর দেখা গেল নির্দিষ্ট কয়েকজন পাঠকই তার কবিতা পড়ছেন এবং ‘খুব ভালো লাগলো’, ‘এমন কবিতা এই প্রথম এই ব্লগে’, এ ধরনের প্রশংসাসূচক কমেন্টই ছিল সবগুলো এবং কমেন্টের সংখ্যা নেহায়েতই কম।

তিনি একদিন বললেন, ব্লগে তো দেখি কবির সংখ্যা প্রচুর, কিন্তু কোনো ভালো কবিতা দেখি না কেন?
আমরা আমতা আমতা করে বলি, ভালো কবিরা এখন শীতনিদ্রায় আছেন, তারা কালেভদ্রে কবিতা পোস্ট করেন; বোঝেন তো, ভালো জিনিসের সংখ্যা হয় খুবই কম!
তিনি আমাদের কথায় তেমন সন্তুষ্ট হলেন না। ব্লগের পাতায় একটার পর একটা কবিতা ঘাঁটতে লাগলেন, মুখে তার বিরক্তির ছাপ। তবে শাহ আজিজের কবিতা পড়ার সময় তার মুখটা বেশ উজ্জ্বল দেখালো, অস্ফুটে বললেন, খুব উচ্চমার্গীয় কবিতা।

একফাঁকে বললেন, আপনারা ‘লুল’ শব্দটা কখনো শুনেছেন?
‘লুল’! আমরা একে অপরের দিকে চাওয়াচাওয়ি করেই ফিক করে হেসে দিলাম। কবি ভাই, এই ‘লুল’ শব্দ আপনি কোথায় পেলেন? এটা তো আমাদের ব্লগীয় টার্ম!
হ্যাঁ, ব্লগের টার্মই এটা। আমার এক বন্ধু আমাকে জানালো 'লুল' শব্দটা সম্পর্কে। আপনাদের ব্লগে প্রচুর লুলের উপস্থিতি। আর কবিদের মধ্যেই লুলের সংখ্যা বেশি। কিছু লুল-কবিকে দেখলাম প্রমীলা কবিদের পোস্ট দেখলেই ঝাঁপিয়ে পড়ছেন, কিন্তু পুংকবিদের পোস্টে পা-ও মাড়ান না। ঐ 'লুলু' পুংকবিরা আমার পোস্টেও কখনো আসেন নাই।

এরপর কবির সাথে আমাদের হঠাৎ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তিনি ব্লগে লগিন করেন না। কোনো কবিতাও পোস্ট করেন না।
আমরা আরেকদিন দল বেঁধে কবির বাসায় গেলাম।
তিনি আমাদের উপর একটু বিরক্ত। তিনি অল্প কথার শেষে জানালেন, ব্লগে আর থাকতে পারবেন না।
আমরা মুষড়ে পড়লাম কবির এ কথা শুনে। এত শ্রম দিয়ে একজন বিখ্যাত কবিকে ব্লগে আনলাম, যাতে সবার কাছে বড়াই করে বলতে পারি, দেশের সেরা কবিরাও আমাদের সাথে ব্লগিং করেন, এই অবস্থায় যদি মহামতি পাষাণ কবি ব্লগ থেকে চলে যান, আমাদের ভবিষ্যত নিশ্চিত অন্ধকারে নিমজ্জিত হবে।

তার এ সিদ্ধান্ত পাল্টাতে হবে। আমরা নাছোড়বান্দা।
তিনি শেষমেষ যা বললেন, তা শোনার জন্য আমরা প্রস্তুত ছিলাম না।
কবি বললেন, ব্লগে যেমন ভালো কবি নাই, ভালো সমঝদারও নাই, কবিতা ভালো বোঝেন, এমন পাঠকও নাই। যে পাঠক আমার কবিতাকে বলে গেলেন ‘অসাধারণ কবিতা’, সেই একই পাঠক অন্য এক কবিতায় দেখলাম একই কমেন্ট লিখেছেন – ‘অসাধারণ কবিতা’, অথচ ওটা কবিতার কোনো জাতই হয় নাই। এ ধরনের মন্তব্যদাতার সংখ্যাই বেশি। কারো কারো কবিতায় কমেন্ট লেখার প্রতিযোগিতা পড়ে যায়, কিন্তু একটা পঙ্‌ক্তিও তাতে নাই যাতে ওটাকে কবিতার কোনো মানদণ্ডে ফেলা যায়। এদের কমেন্ট দেখে এদের মস্তিষ্ক আর কবিতাজ্ঞান সম্পর্কে আমার সম্যক ধারণা হয়ে গেছে। ব্লগে কেউ কবিতা বোঝেন না, কিন্তু ভান করেন খুবই উঁচু মাপের কবিতাপ্রেমিক - তারা সব কবিতাকেই একই মানের কবিতা মনে করেন, তাই সব কবিতাই তাদের কাছে 'অসাধারণ কবিতা' হয়ে থাকে। তিনি বলতে থাকেন, আরেক পাঠককে দেখলাম, এক কবিকে ‘কবিতার রাজা’ বলে সম্বোধন করে মাথায় তুলে নাচছেন। এতে আমার কোনো আপত্তি ছিল না, কিন্তু সেই ‘কবিতার রাজা’র কবিতা পড়ে আমার বিস্ময়ের সীমা নাই – এ কবিরাজ কি চ্যাটজিপিটি দিয়ে কবিতা লেখেন নাকি? হেন কোনো বিষয় নাই, যা নিয়ে তিনি লেখনে নাই, কিন্তু সবই হলো বর্জ্যপদার্থ, ঘ্যানর ঘ্যানর ঘ্যানর ঘ্যানর। কবিতা কী, এটাই তো এ কবি মশায় জানেন না। এই কবি আর তার তোষামোদকারী, দুজনেই ঘিলুহীন।
শেষ করলেন, আপনারা প্লিজ মাইন্ড করবেন না। আমাকে অনেক কাজে ব্যস্ত থাকতে হয়। আমি আপনাদের সাথে সময় দিতে পারবো না। দুঃখিত।

০৬ এপ্রিল ২০২৩



মন্তব্য ১৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫১

শায়মা বলেছেন: অবশেষে এই কবিকেও হারাইলে ভাইয়া? :(

০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তাইলে আর কী বলছি? :)

২| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১:২৮

অপু তানভীর বলেছেন: কবি চলে গেলেন ! এটা কোন কথা !
তাকে ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করতেই হবে । দরকার হলে আমা শাহবাগে আন্দোলন করবো । অহিংস আন্দোলনে কাজ না হলে সহিংস আন্দোলনে যাবো তবুও তাকে আসতেই হবে ।

০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তাই তো! এভাবে কবির চলে যাওয়া মেনে নেয়া যায় না। প্রয়োজনে সহিংস আন্দোলনে যেতে হবে :)

৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৫৮

ভুয়া মফিজ বলেছেন: আপনি কবির ভেগে যাওয়ার আসল কারন জানেন না। সেটা কবি আমাকে বলেছেন। সেটা ছিল এক ব্লগারের তিনটা মন্তব্য।

১ নং মন্তব্যঃ আপনি ইংরেজি পরতে ও লিখতে পারেন? শুদ্ধভাবে একটা গরুর রচনা লেখতে পারবেন?

২ নং মন্তব্যঃ আপনার পরালেখা কতদুর? এই জ্ঞান নিয়ে ব্লগে এসেছেন কবিতা লিখতে? এসব কি কবিতার কোন জাত? এসব হলো প্রশ্নফাস জেনারেশানের রচনা।

৩ নং মন্তব্যঃ মন্তব্যের উত্তর না দিয়ে শিতনিদ্রায় চলে গেলেন? এইভাবে গরুর রচনা লেখা যায়, কবিতা লেখা যায় না। ব্লগিংও করা যায় না।

কবির আক্কেল গুরুম!!!!! :P

বি. দ্রঃ মন্তব্যে কিছু বানাম বুল আছে। তবে এটা আমার না। কবি আমাকে যেই স্ক্রীণশট পাঠিয়েছেন, সেটা হুবহু তুলে দিয়েছি। =p~

০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহাহাহাহাহা। আমারে আর হাসাইয়েন না ভুঁইয়া সা'ব :)

৪| ০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৩

ডার্ক ম্যান বলেছেন: ভাগ্যিস লিখতে জানি না। কবিতার মর্মও বুঝি না।
আমি নিতান্তই সহজ সরল পাঠক। আপনার এই গরল মারফতি পোস্ট বুঝিতে পারলাম না।

০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পোস্টটা তো সরলই :) সরল ভাবেই বোঝার চেষ্টা করেন, সব ফকফকা :)

৫| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২৩

গেঁয়ো ভূত বলেছেন: ভুয়া মফিজ ভাই কে যে কবি আরো কথা বলেছিলেন সেটা তিনি দিব্যি চেপে গেলেন =p~ , উক্ত ব্লগার আরো একটা প্রশ্ন করেছিলেন সেটা ছিল "আপনি কি পিএইচডি করছেন?"

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহা। উক্ত প্রশ্নকর্তা ব্লগার নিজে কি জানেন what is the full form of Ph. D?

৬| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৮

রূপক বিধৌত সাধু বলেছেন: কবিতার পোস্টে কিছু কিছু মন্তব্য পড়ে মনে হয় অভিনেতাকে আনা হয়েছে চিত্রকর্মের বিচার করতে, গায়ককে আনা হয়েছে অভিনয়ের বিচার করতে।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চমৎকার বলেছেন সাধু।

৭| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৮:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: কবিদেরও প্রতিকুল পরিবেশে বাঁচা শিখতে হবে। কবিতা খুব কম মানুষ বোঝে তাই ব্লগের কবিদের উচিত মাঝে মাঝে কবিতার উপর ক্লাস নেয়া। আপনি অবশ্য এই ব্যাপারে আপনার দায়িত্ব অতীতে পালন করেছেন। কবিতা পড়ার পরে কেউ ব্যাঙ্গ বিদ্রুপ করলে সেটা কীভাবে মোকাবেলা করতে হবে এই ব্যাপারেও এই কোচিং ক্লাসে আলোকপাত করা যেতে পারে।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর বলেছেন সাড়ে চুয়াত্তর ভাই, সুন্দর পরামর্শ।

কবিতা কখনোই সবার জন্য না, যদিও জগতের প্রায় সব মানুষই কোনো না কোনোভাবে কবিতা পছন্দ করেন, হঠাৎ হঠাৎ কবিতার পঙ্‌ক্তি বলে ওঠেন। সাধারণ ভাবে সহজবোধ্য ও জীবনবোধসম্পন্ন কবিতাগুলো মানুষ পছন্দ করেন। কিন্তু কবিতার ক্ষেত্র খুব ব্যাপক ও বিস্তৃত, কুবিতা লেখার জন্য কবি কোনো একটা নির্দিষ্ট গণ্ডিতে আবদ্ধ থাকেন না, বা আবদ্ধ থাকতে চান না, ঘুরে বেড়ান কাব্যভুবনের গভীর থেকে গভীরতর স্তরে, আর তা থেকে যা আহরণ করেন, সেগুলো প্রায়ই সব মানুষের বোধগম্যতার মধ্যে থাকে না। তখন কবিতা হয়ে ওঠে দুর্বোধ্যতার দোষে দুষ্টু। এগুলো গভীর জীবনবোধের কবিতা হলেও সাধারণ পাঠকের বোধের বাইরে থাকে বলে এসব কবিতা পাঠকপ্রিয়তা পায় না। একজন কবির ১০/১২টা কবিতার বই পড়ার পর এমনও হতে পারে, মুখে মুখে আওড়ানোর জন্য আপনি একটা লাইনও পেলেন না। তাই বলে কবিতাগুলো মানসম্পন্ন হয় নি, বা জীবনবোধের কবিতা এগুলো নয়, তা হুট করেই বলে ফেলা যাবে না। ব্যাপারটা এমন, হয়ত আমি কবির মনকে ছুঁতে পারি না, হয়ত অন্য কোনো পাঠককে দেখা গেল তার কবিতায় বুঁদ হয়ে আছেন। আমি প্রতিষ্ঠিত কবিদের কবিতার কথাই বললাম এতক্ষণ।

তো, এই যখন আমাদের মতো কবিতা-পাঠকের অবস্থা, তখন একটা উৎকৃষ্ট ও একটা দুর্বল কবিতার মধ্যে আমরা পার্থক্য বের করতে ব্যর্থ হবোই এবং সব কবিতায়ই একই রূপ কমেন্টই করে যাব - সহজ সরল সুন্দর কবিতা, কিংবা অসাধারণ কবিতা, কিংবা খুব ভালো কবিতা লিখেছেন।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ চুয়াত্তর ভাই।

৮| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:২৪

পাজী-পোলা বলেছেন: কবি পাষাণ ফকির নামে আসলেই কোন কবি ছিলো? আমি তো সত্যি ধরে নিছিলাম। :(

আমার অবশ্য ওসব কিছুতে যায় আসে না। কেউ অসাধারণ বললেও না, কেউ ম্যাওপ্যাও বললেও না। চারদিকে যখন রুচির দুর্ভিক্ষ তখন অত রুচিবান মানুষের ভাত নেই।

তবে কেউ যদি বলে অমুক জায়গায় সমস্যা, বা অমুক শব্দ পরিবর্তন করতে হবে তাহলে মানা যায়। অথবা সম্পূর্ণ কবিতাই হয়তো কিছুই হয়নি কিন্তু সেটা কেন হয়নি বুঝাইয়া দিলে মানা যায়। ঠিক অসাধারণ হলেও কেন অসাধারণ তার ও কারণ দর্শালে মানা যায়। নয়তো এক শব্দে অসাধারণ বা ম্যাওপ্যাও বলার মানে হয় সে চাটুকার নয় তো কিছুই বোঝেনি।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনিও যুক্তিযুক্ত কথা বলেছেন।

আমি যদি একটা দুর্দান্ত কবিতাকে দুর্দান্ত বলি, আবার খুবই দুর্বল কবিতাকেও দুর্বল বলি, তখন আমার সম্পর্কে ইম্প্রেশন হলো - হয় আমি কবিতা বুঝি না, তাই সব কবিতাই আমার কাছে একই মানের, অথবা কবিতা বুঝলেও সবারই মন রক্ষার্থে সবাইকেই একই রকম কমেন্ট করে থাকি। এটাও চাটুকারিতার মধ্যে পড়ে। গল্পের কবি পাষাণ ফকিরের কাছে কবিতার পাঠকদের কমেন্টগুলো এরকমই মনে হয়েছিল।

সুন্দর কমেন্টটির জন্য অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল।

৯| ০৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:০১

রানার ব্লগ বলেছেন: ব্লগের ভালো কবির লিংক সহ লিস্ট দেন । ঘুড়ে আসি তাদের ব্লগ !

০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো কবিরা আড়ালে পড়ে আছেন, পোস্টে ভূরি ভূরি কমেন্ট নেই। দু-একজনের লিংক দিলাম।

১। লিংক-১

২। লিংক-২

৩। লিংক-৩

৪। লিংক-৪


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.