নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

শ্রেষ্ঠ কবিতা

২০ শে মে, ২০২৩ রাত ১০:৪২

একটি বিশেষ সংখ্যার জন্য সম্পাদকের বিশেষ অনুরোধে দেশের প্রধানতম কবির কাছ থেকে একটা কবিতা এলো। খাম থেকে কবিতাটি বের করে তিনি পড়তে শুরু করলেন।

অনন্ত মুখর নদী
কৃষ্ণভ্রমরের বুকে কাঁদে মুমূর্ষু শাবক
ঘড়িতে ঝুলছে দূরের অন্ধকার
হেঁটে যায় শালবনবীথি
পাতালের দিনরাত্রি, বিনম্র অজগর কাঁপে
উড়ন্ত মৈথুনে প্রদীপ ও প্রজাপতি
অরণ্যের ছায়ামেঘ গিলে খায় মৌনবতী চাঁদ
ঝাঁকে ঝাঁকে উড়ে আসে পশ্চিমের ‘পাখি’
রাতের নটিনীরা কাঁদতে ভুলে যায়

অত্যন্ত উচ্চমার্গীয় কবিতা। সম্পাদক অভিভূত হলেন। এত বাঙ্ময়, সমৃদ্ধ কবিতা তিনি খুব কমই পড়েছেন। কত ছোট্ট এ কবিতাটি— ছোটো ছোটো বাক্য, সহজ-সরল শব্দ। অথচ কী গভীর তত্ত্ব ঢুকিয়ে দিয়েছেন মামুলি কয়েকটা শব্দের গাঁথুনিতে। বিন্দুর মধ্যে সিন্ধু। তিনি নিজে একজন কবি। কবিতায় তাঁর একটা সুদৃঢ় অবস্থান রয়েছে এ দেশে। কিন্তু আজও তিনি এ বড়ো কবির মতো একটা কবিতাও লিখতে পারেন নি। এ নিয়ে তাঁর মনে প্রচুর আক্ষেপ।
সম্পাদকের কক্ষে কয়েকজন সাব-এডিটর ঢুকলেন। তিনি প্রত্যেককে কবিতাটি পাঠ করে এর অন্তর্নিহিত ভাব ব্যাখ্যা করতে লাগলেন। ব্যাখ্যা শুনে উপবিষ্ট সাব-এডিটরগণ চমৎকৃত হলেন। সবশেষে সম্পাদক মন্তব্য করলেন, আসলে এসব কবিতা ব্যাখ্যার অতীত। আবার সবাই এসব কবিতার মর্মার্থ অনুধাবনে সমর্থ নন। তিনি নিজেও যে কবিতাটি পুরোপুরি বুঝেছেন, ব্যাপারটা এমন নয়। কারণ, এ কবির কবিতা বুঝবার জন্য রীতিমত গবেষণাগারে বসতে হয়।
সাব-এডিটরগণ চলে যাবার পর সম্পাদক মহোদয় আরো কয়েকবার কবিতাটি পড়ে এর গভীরতম রস আহরণে নিমগ্ন হলেন। তারপর চশমা ঠিক করে কবিতার শিরোনামটি দেখে নিলেন। ‘শ্রেষ্ঠ কবিতা।’ গোটা পৃথিবীটাই হলো একটা কবিতা। মানব-জীবন, বিশ্ব প্রকৃতি, এসব হলো এ কবিতার অনুষঙ্গ। একটা শ্রেষ্ঠ কবিতার জন্য যেসব অনুষঙ্গ অপরিহার্য, কবি নিপুণ শিল্পীর মতো এ কবিতায় তা বিধৃত করেছেন। সম্পাদক ভাবতে থাকলেন।


যথাসময়ে সুদৃশ্য মোড়কে মোড়ানো বিশেষ সংখ্যার সৌজন্য কপিটি কবির হাতে এসে পৌঁছলো। মোড়ক খুলে একঝলক সারা পত্রিকার গায়ে নজর বুলিয়ে নেন কবি। সম্পাদকের স্কিল অসামান্য। পত্রিকার গেট-আপ, মেক-আপ চমৎকার। তিনি খুব সন্তুষ্ট হলেন।
সূচিপত্রে নিজের কবিতা খুঁজতে গিয়ে কবির চোখ কপালে উঠে গেলো। তিনি দ্রুত পৃষ্ঠা উলটে কবিতাটি বের করেন।
হ্যাঁ, সূচিপত্র দেখে তিনি যা ভেবেছিলেন, ঠিক তাই ঘটেছে। গত কিছুদিন ধরেই তিনি কাগজটা খুঁজে পাচ্ছিলেন না। পত্রিকার জন্য লেখা কবিতাটি যায় নি। একটা কাগজে তিনি ‘শ্রেষ্ঠ কবিতা’র তালিকা করছিলেন, ভুলবশত সেটিই খামে ঢুকিয়ে সম্পাদকের কাছে পাঠিয়ে দিয়েছিলেন।
নিজের নির্বুদ্ধিতা আর আহাম্মকিতে বিস্মিত হয়ে একদৃষ্টিতে কবি ‘শ্রেষ্ঠ কবিতা’র দিকে তাকিয়ে রইলেন।

১০ আগস্ট ২০১৪

মন্তব্য ১৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০২৩ রাত ১১:২০

ডার্ক ম্যান বলেছেন: আনিসুল হক ফেসবুকে পোস্ট দিয়ে জানতে চেয়েছিলেন বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ কবিতা কোনটা?

২০ শে মে, ২০২৩ রাত ১১:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কোন কোন কবিতার নাম উঠে এসেছিল?

২| ২১ শে মে, ২০২৩ রাত ১২:০৭

ডার্ক ম্যান বলেছেন: বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ কবিতা কোনটা?
যদিও সাহিত্যের বেলায় শ্রেষ্ঠত্ব নির্ণয় করার কোনো মাপকাঠি নেই, যেমন দৌড় প্রতিযোগিতার ক্ষেত্রে বলা যায়, বা সবচেয়ে উঁচু পাহাড়চূড়ার বেলায় বলা যায়, তেমন করে কোন কবিতাটা শ্রেষ্ঠ, কোন ফুল সবচেয়ে সুন্দর, তা নির্দিষ্ট করে বলা যায় না। যেমন, কে সবচেয়ে সুন্দরী, বা কে সবচেয়ে সুন্দর, এই রকম প্রশ্নের উত্তরও ব্যক্তিভেদে আলাদা হবেই।
আমার নিজের কাছে কতগুলো বাংলা কবিতাকে খুবই উৎকৃষ্ট বলে মনে হয়। কখনও কখনও মনে হয়, এগুলো চিরকালের সেরা। এর মধ্যে, কাজী নজরুল ইসলামের 'বিদ্রোহী', জীবনানন্দ দাশের 'বনলতা সেন' এবং 'আবার আসিব ফিরে'র নাম আমি চটজলদি বলে দিতে পারি। রবীন্দ্রনাথের কবিতার বেলায় একটা নির্দিষ্ট কবিতার নাম বলে উঠতে পারি না, গীতবিতানের বহু গান, এবং সঞ্চয়িতার আর সঞ্চয়িতার বাইরের বহু কবিতা আমার ভালো লাগে। কিন্তু রবীন্দ্রনাথের সেরা কবিতা কোনটা?
আমার সেরা কবিতার তালিকায় আল মাহমুদ, শামসুর রাহমান থেকে শুরু করে নির্মলেন্দু গুণ আছেন। যেমন আছেন শক্তি চট্টোপধ্যায় বা জয় গোস্বামী।
তো প্রশ্ন হলো, আপনাকে যদি একটা মাত্র কবিতাকে বাংলার শ্রেষ্ঠ কবিতা বলে বেছে নিতে হয়, আপনি কোনটা নেবেন?
এটা ছিল উনার ফেসবুক পোস্ট।

২১ শে মে, ২০২৩ রাত ১২:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আনিসুল হকের পয়েন্টগুলোর সাথে একমত। ক্লাস এইটে থাকার সময় আমাদের এক শিক্ষক বলেছিলেন, শেষের কবিতা হলো বাংলাভাষার সর্বশ্রেষ্ঠ উপন্যাস আর ঐ উপন্যাসের শেষ কবিতাটি -(কালের যাত্রার ধ্বনি) হলো সর্বশ্রেষ্ঠ কবিতা। ছোটোবেলায় শোনা কথা, তাও আবার শিক্ষকের কাছ থেকে, ওটাই মনের মধ্যে রয়ে গেছে। আপনি নজরুল বা জীবনানন্দের যত কবিতাই সামনে নিয়ে আসেন, শৈশবের অবস্থান থেকে নড়ানো খুব কষ্ট হবে :)

৩| ২১ শে মে, ২০২৩ রাত ১২:৩১

পাজী-পোলা বলেছেন: ডার্ক ম্যান বলেছেন: আনিসুল হক ফেসবুকে পোস্ট দিয়ে জানতে চেয়েছিলেন বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ কবিতা কোনটা

আমার কাছে নিসন্দেহে "বিদ্রোহী।" এরকম একটা কবিতা লিখতে পারলে জীবনে আর কিছু লাগে না।

তবে আমার সুকান্তের কবিতা গুলো অসাধারণ লাগে। কোন একটা বিষয় নিয়ে সেটার উপমা দিয়ে অন্য একটা বিষয় কে এত সহজ সরল ভাবে ফুটিয়ে তুলেছেন। যেমন: দিয়াশালাইয়ের কাঠি, মোরগ, চিল।

আমরা একবার কোন কারণে কারো উপর মুগ্ধ হলে অকারণেই তার উপর মুগ্ধ হতেই থাকি। নির্মলেন্দু গুণ, তসলিমা নাসরিন, হুমায়ুন আজাদ, উনাদের অনেক কবিতা পড়ে মনেহয় কীসব লিখছে, এর চেয়ে আমি অনেক ভালো লিখতে পারি। আবার উনাদেরই অনেক কবিতা পড়ে মনেহয় এমন লেখা এই কবিই লিখছেন!

লেখার মত লিখতে পারলে সারা জীবিনে একটা কবিতাই যথেষ্ট। যেমন "বিদ্রোহী।"

২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এত্ত এত্ত কবিদের অগুনতি কবিতার মধ্য থেকে শ্রেষ্ঠতম কবিতা নির্বাচন করা দুরূহতম কাজ। সবার পছন্দ, নির্বাচন পদ্ধতি, কবিতা বোঝার লেভেলও এক না। ৫০ বছর আগের মানুষের ভালো লাগা মন্দ লাগা, আর আজকের কবিতাপ্রেমীদের ভালো লাগা মন্দ লাগা একরকম হবে না। আজ যেটা শ্রেষ্ঠ কবিতা, ৫০ বছর পর সেটা শ্রেষ্ঠ নাও হতে পারে। তাই শ্রেষ্ঠতম কবিতা নির্বাচনের পথে না যাওয়াই উত্তম। তবে, নিজের বিবেচনায় অবশ্যই শ্রেষ্ঠতম কবিতা থাকতে পারে।

এই ব্লগেই আমি এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি যে, কেউ হয়ত কবিতা পোস্ট করেছেন, পড়তে পড়তে মনে হচ্ছে, এত দুর্বল কবিতা! কিছু সুপারিশ সহ কবিতা এডিট করার কমেন্ট লিখতে যাব, পোস্টের নীচে যেয়ে দেখি ওটা হুমায়ুন আজাদের লেখা! টাসকি খাওয়ার মতো অবস্থা আর কী :)

যারা কবিতা লেখেনে, যে কারো কবিতা পড়ার সময়ই মনে হতে পারে, কবিতার গঠন ভালো হয় নি, দুর্বল, অনেক শব্দের ব্যবহারই ভুল মনে হতে পারে, কিংবা কোনো কোনো শব্দকে পালটে অন্য শব্দ বসানোর ইচ্ছে জাগতে পারে, কোনো কোনো লাইন বা শব্দ কেটে ফেলতে ইচ্ছে হতে পারে। এটা খুবই স্বাভাবিক ব্যাপারই মনে হয় আমার কাছে, কোনো পাণ্ডিত্য না। রবীন্দ্রনাথ বা নজরুলের কবিতা আপনি কারেকশন করতে পারবেন না, আমি এমনটা ভাবি না।

কমেন্টের জন্য ধন্যবাদ, পাজী :)


৪| ২১ শে মে, ২০২৩ ভোর ৬:২৬

কামাল১৮ বলেছেন: সুকান্তের প্রতিটা কবিতাই আমার কাছে শ্রেষ্ঠ মনে হয়।প্রতিটা কবিতায় জীবন আছে,জীবনের চাওয়া পাওয়া,সফলতা ব্যর্থতা আছে।চলমান জীবনের সবকিছু আছে তার কবিতায়।

২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতা লেখার শুরুর দিকে নজরুল আর সুকান্ত আমাকে প্রবল ভাবে প্রভাবিত করেছিলেন। এরপর আসেন সুনীল।

৫| ২১ শে মে, ২০২৩ সকাল ১০:৪৬

রানার ব্লগ বলেছেন: আমার মনে হয় বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ কবিতা কবি জসিমুদ্দিনের কবর কবিতা । একটা মানুষের এক জীবনের সম্পুর্ন কাহিনীচিত্র ফুটে উঠেছে ।

২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিঃসন্দেহে 'কবর' একটা অনন্যসাধারণ কবিতা। নাইন-টেনে আমাদের পাঠ্য ছিল।

৬| ২১ শে মে, ২০২৩ বিকাল ৫:৫৭

রাজীব নুর বলেছেন: আসলে পৃথিবীতে শ্রেষ্ঠ বলে কোনো কিছু নেই।

৭| ২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কঠিন বিষয়বস্তু।

০৪ ঠা জুন, ২০২৩ দুপুর ১২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: উত্তর দিতে অনেক দেরি হয়ে গেল।

একটা বিষয় না বলে পারছি না :) দেখুন, প্রথম কমেন্টটা যেরকম হয়েছে, পরের সবাই সেই বিষয়েই আলোকপাত করেছেন, কিন্তু এ গল্পটার উপর কিন্তু কারো কোনো মতামত নাই :)

পড়ার জন্য অনেক ধন্যবাদ প্রিয় জলদস্যু ভাই।

৮| ২৩ শে মে, ২০২৩ বিকাল ৩:৪৬

গেঁয়ো ভূত বলেছেন: অত্যন্ত উচ্চমার্গীয় লিখা।

কবির কল্পনা
বলতে গেলে অল্প না
এরই নাম কবিতা
গল্প না।

০৪ ঠা জুন, ২০২৩ দুপুর ১২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় মল্লিক ভাই।

৯| ২৫ শে মে, ২০২৩ ভোর ৬:১২

খায়রুল আহসান বলেছেন: লক্ষ লক্ষ কবিতা থেকে শ্রেষ্ঠ কবিতা নির্বাচন অসম্ভব না হলেও, নিঃসন্দেহে একটি দুরূহ কাজ। আর এটাও ঠিক, একটা কবিতার যথার্থ বিশ্লেষণ স্বয়ং কবি ছাড়াও, পাঠকেরাও করতে পারেন, হয়তো কবির চেয়ে ভালও করতে পারেন। আর যে কোন লেখা কয়েকবার পাঠ করলে অনেক কিছুই সম্পাদনার কথা মাথায় আসতে পারে।
কোন কবিতার শ্রেষ্ঠ্ত্বই চিরস্থায়ী নয়।

০৪ ঠা জুন, ২০২৩ দুপুর ১২:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
আর এটাও ঠিক, একটা কবিতার যথার্থ বিশ্লেষণ স্বয়ং কবি ছাড়াও, পাঠকেরাও করতে পারেন, হয়তো কবির চেয়ে ভালও করতে পারেন। এটা খুবই সুন্দর একটা কথা বলেছেন স্যার। আমি নিজেও এমন কিছু কথা লিখেছি আমার কিছু লেখায়।


কোন কবিতার শ্রেষ্ঠ্ত্বই চিরস্থায়ী নয়। এটাও চিরন্তন সত্য কথা।

অনেক সুন্দর কমেন্ট করেছেন স্যার। ভালো লেগেছে খুব।

ধন্যবাদ সুন্দর কমেন্টটির জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.