নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার জন্য ভালোবাসা।

গেছো দাদা

গেছো দাদা › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা দিবস এবং প্রায় রোববার

০২ রা ডিসেম্বর, ২০১৮ রাত ১২:২৩


রোববার আর প্রায় রোববারের মধ্যে পার্থক্য আছে। সেটা আগে খোলসা করে না নিলে একটা ভুল বোঝাবুঝির সৃষ্টি হতে পারে। আজ রোববার না। শনিবার। সেই সঙ্গে স্বাধীনতা দিবস। তবে রোববার বললাম কেন ? বছরে বাহান্নটা রোববার ছাড়াও থাকে কিছু প্রায় রোববার। আজকের দিনটা যেমন। প্রায় রোববার।

স্বাধীনতা দিবস। ফলে সকাল সকাল স্কুলে গেলাম। সকালবেলায় পৃথিবী খুব নরম থাকে। ছোটছোট ছেলেমেয়েরা ফুল হাতে স্কুলে আসে। আর সেই সঙ্গে প্রত্যেকের হাতে ধরা থাকে জাতীয় পতাকা। বড্ড ভাল লাগে। শিশু এমনিতেই সুন্দর। সকাল, শিশু, ফুল আর তেরঙা পতাকা। সবমিলিয়ে এক ধরনের ভাললাগায় মন ভরে ওঠে।

যখন বাড়ি ফিরছি। তখনও সকাল পুরোপুরি বিদায় নেয়নি। ফলে স্কুল ফেরতা একবার বাজারে ঢু-মারা যেতেই পারে। গতরাতেই টিভিতে দেখলাম। ইলিশের ঝাঁক ধরা পড়েছে। ইলিশের টানেই বাজারের দিকে পা চলে গেল। মনের মত ইলিশ মিলল। একেবারে ফট করে। যাঁরা ইলিশ মাছ কেনাতে ওস্তাদ। তাঁরা জানেন। বাজেট আর মাছের সাইজ। এই দুটো মিলে যাওয়াই মানেই পছন্দ। আর ইলিশের স্বাদ ? অনেকটা শুক্রবারের সিনেমা রিলিজের মত ঘটনা। বিরাট বড় সুপারস্টারও বলতে পারবে না। ছবি কেমন চলবে। হিট হবে নাকি ফ্লপ ? তেমনি মুখে দেওয়ার আগে কিছুতেই স্বাদ নিয়ে কথা বলা যাবে না। যতই চ্যাটালো লালচে আভা দেখে মাছ কেনা হোক না কেন। কোন ইলিশের স্বাদ ফাটাফাটি হবে। আর কোন ইলিশ খেলে মনে হবে-ধুর এটা ইলিশ নামের কলঙ্ক। মানুষতো কোন ছার। দেবতারাও বোধকরি জানে না।

ইলিশের সঙ্গে টেংরাও পছন্দ হয়ে গেল। কিন্তু টেংরা নিতামনা। নিতে হল মাছওয়ালা ছেলেটির জন্য। অনেকদিন ধরে ওঁর কাছ থেকে মাছ নিচ্ছি। ফলে একটা সম্পর্ক তৈরি হয়ে গেছে। পৃথিবীতে সব সম্পর্কের নির্দিষ্ট নাম নেই। কিন্তু নাম নেই বলেই যে সম্পর্কটা মিথ্যা তা কিন্তু না। এই যেমন মাছওয়ালা ছেলেটির সঙ্গে সম্পর্ক। আমার ছোট ভাইয়ের বয়সী হবে। তুমি করেই বলি। আমাকেও দাদা-দাদা বলে সম্মান করে। ফলে টেংরাও বাড়ি চলে এলো। খানিকটা ভালবাসার কারণেই নিতে হল। ভালবাসার জন্য মানুষ পৃথিবীতে কতকিছু করে। আর আমি সামান্য টেংরা মাছ কিনব না ? তাই হয় !!

এরকম দিনগুলো আমার কাছে প্রায় রোববার। যেদিনগুলো সকাল সকাল বাড়ি ফিরে আসি। বেশ জম্পেশ করে দুপুরের খাওয়া হয়। তারপর ভাতঘুম। বিকেলে বন্ধুবান্ধব নিয়ে আড্ডা। সন্ধ্যেবেলা নাটক-সিনেমা দেখা।

আর স্বাধীনতা দিবস ? স্বাধীনতা দিবস আমাদের সবার কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। কিন্তু তার থেকেও বোধহয় বড় কথা। আমাদের প্রতিদিনের জীবনচর্চার মধ্যে দিয়ে দেশকে ভালবাসতে শিখতে হবে। হ্যাঁ। শিখতে হবে। অংক ইংরেজি যেমন শিখতে হয়। তেমনি দেশকে ভালবাসতেও শিখতে হবে। শৈশব থেকেই এই অভ্যাস গড়ে তোলা দরকার। একটা আপাদমস্তক স্বার্থপর জাতি কখনো বছরে একদিন পতাকা উত্তোলনের মাধ্যমে দেশকে ভালবাসতে পারে না।

স্বাধীনতা দিবস আমাদের আনন্দের দিন। সেইসঙ্গে দুঃখেরও। কেননা দেশভাগের ক্ষত রয়ে গেছে মানচিত্রের গায়ে। যে মানচিত্র আঁকা আছে আমাদের বুকের মধ্যে। তবুও। এতকিছুর পরও। আমরা ভাল থাকব। দেশকে ভাল রাখব। প্রত্যেকদিন একটু একটু করে শিখব। কিভাবে দেশকে ভালবাসতে হয়। যেমন আজকের দিনে প্রতিজ্ঞা করলাম-- মৃত্যু পর্যন্ত। আমি কখনো জলের অপচয় করব না। সাধ্যমতো অন্যদেরও জলের অপচয় থেকে বিরত রাখব।

একদিন হুট করে জীবনদানের চেয়ে বড় হল প্রতিদিনের ভক্তি। দেশকে ভক্তি করতে শিখতে হবে।

আজ এই পর্যন্ত থাক। রান্না হয়ে গেছে। মা ইতিমধ্যে বেশ কয়েকবার খেতে ডেকেছে। আর বেশি দেরি করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে। রিস্ক নেওয়া ঠিক হবে না। ইলিশের স্বাদ নিয়ে না হয় অন্যকোন দিন। কোন এক প্রায় রোববারে আড্ডা হবে। ভাল থাকবেন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:২৩

রাজীব নুর বলেছেন: দেশের প্রতি প্রতিটা মানুষের ভালোবাসা থাকা উচিত।
ভালোবাসা না থাকলে তো দেশ সামনের দিকে যেতে পারবে না।
ইলিশ মাছ আর টেংরা মাছ দুটাই খেতে ভালো।

০২ রা ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৩

গেছো দাদা বলেছেন: ভালোবাসা না থাকলে কোনো উন্নতি হয় না ,,,,,, দেশের হোক বা নিজের ।

২| ০২ রা ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:১৫

হাবিব বলেছেন: গেছো দাদাকে পেলাম তাহলে..............

০২ রা ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৫

গেছো দাদা বলেছেন: আপনার অনেক আশির্বাদ রয়েছে আমার উপর ,স্যার । আপনাদের ভালোবাসাই আমাকে আবার ফিরিয়ে এনেছে ।

৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৮ রাত ১:১০

মা.হাসান বলেছেন: সাড়ে নটায় নিজেকে বলবো জিলিপি আনলে বেশ হয়, বলে জিলিপি অানতে যাব না... অাজ প্রায় রোববার।
২ ডিসেম্বর কার স্বাধীনতা দিবস? বউ বাপের বাড়ি গিয়েছে?

০৩ রা ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩৩

গেছো দাদা বলেছেন: একটা ভাবনা কে কেন্দ্র করে এটি লেখা । এখানে নিখুঁত দিনতারিখের হিসাব নাহয় নাই করলেন ! লেখাটি কেমন হয়েছে সে ব্যাপারে কিছু বলুন দাদা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.